বাংলাদেশের সংবাদপত্র-সংবাদপত্র রচনা

 আজকে আমরা আপনাদের সামনে আরেকটি নতুন আর্টিকেল নিয়ে আসলাম সংবাদপত্র সম্পর্কে। এই পর্বের মাধ্যমে আমরা জেনে নেব সংবাদপত্রের প্রয়োজনীয়তা কি এবং সংবাদপত্র কি কি কাজে লাগে। একটি দেশ ও জাতির জন্য সংবাদপত্র অবদান অনেক বড়। সংবাদপত্র হলো যেখানে একটি কাগজের উপরে একটি দেশের বর্তমান ভবিষ্যৎ এবং অতীতের কিছু ঘটনা লিপিবদ্ধ থাকে এবং যেটা প্রতিদিন মানুষের কাছে সংবাদ হিসেবে প্রকাশ করা হয়।


প্রিয় পাঠক আজকের পর্বে আমরা আপনাদের সামনে সংবাদপত্রের ভূমিকা। সংবাদপত্রের ইতিহাস। বাংলাদেশের সংবাদপত্র এবং সংবাদপত্রের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করব জানতে হলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আপনার অনেক উপকারে আসবে।

ভূমিকাঃ

যেকোন দেশ ও জাতির জন্য সংবাদপত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে দেশ-বিদেশের খবরাখবর ছাড়াও জনমতো গঠনে সংবাদপত্রের প্রয়োজনীয়তা অপরিসীম। আমরা এই সংবাদপত্রের মাধ্যমে নানা ধরনের নতুন নতুন তথ্য জানতে পারি। 

সংবাদপত্রের ইতিহাস ঃ

 পূর্বে সংবাদপত্র বিষয়টা এতটাও সহজ ছিল না । এগুলোকে  জনসাধারণের মাঝে ঘোষণার মাধ্যমে জানিয়ে দেওয়া হতো। পরবর্তীতে ধীরে ধীরে এর গুরুত্ব আরো বাড়তে থাকে। চীন দেশে প্রথম সংবাদপত্রের আবির্ভাব ঘটে বলে জানা যায়। ইউরোপীয় দেশসমূহের মধ্যে সামর্থতার প্রথম প্রকাশিত হয় ইতালিতে। ইউরোপের ভেনিস শহরে প্রথম সংবাদপত্র মুদ্রিত হয়। বাংলাদেশের সংবাদপত্রের প্রচার-প্রশ্চাত্য প্রভাবের ফল। ভারতবর্ষের প্রথম মুদ্রিত সংবাদপত্র ‘বেঙ্গল গেজেট ’। বাংলা ভাষায় প্রথম দৈনিক পত্রিকা কবি ঈশ্বর দপ্তর সম্পাদিত ‘সংবাদপ্রভাকর ।

বাংলাদেশের সংবাদপত্র ঃ

 বাংলাদেশের দৈনিক পত্রিকার গুলোর মধ্যে রয়েছে ইত্তেফাক, ইনকিবাল, সময়কাল, সংবাদ, যুগান্তর, জনকণ্ঠ, ভোরের কাগজ, বর্তমান দিনকাল, প্রথম আলো, মানবজমিন, কালের কন্ঠ, বাংলাদেশ প্রতিদিন, মর্নিং নিউজ ইত্যাদি বিশেষ উল্লেখযোগ্য।

সংবাদপত্রের প্রয়োজনীয়তাঃ 

সংবাদপত্র সারা বিশ্বকে মানুষের চোখের সামনে তুলে ধরে। দেশ- বিদেশের রাজনীতিক, রাজনীতি , অর্থনৈতিক, সংস্কৃতিক এবং খেলাধুলার সংবাদ ও সমালোচনা মানুষের সম্মুখে উপস্থাপন করে। সংবাদপত্র ব্যতীত কোন মানুষের জ্ঞান ও শিক্ষা পূর্ণভাবে বিকাশিত হয় না। গ্রন্থগত শিক্ষা সংকীর্ণ ও সীমাবদ্ধ।। সংবাদপত্র পাঠে বিশ্বের অত্যাধুনিক জ্ঞান ধারণার সঙ্গে খুব সহজে পরিচিত হওয়া যা।

 তাছাড়া সংবাদপত্রের সংবাদ ব্যতীত নানা প্রকার সাহিত্য, বিজ্ঞান ও ক্রীড়া বিষয়ক বিতরণ, বাজারদর, শেয়ার মার্কেট খবর প্রকাশিত হয়। সুতরাং সংবাদপত্র শিক্ষিত, অর্ধ-শিক্ষিত , ব্যবসায়ী, ছাত্র-ছাত্রীসহ, সকল শ্রেণীর মানুষের কাছে সমাদৃত। এছাড়া জনমত গঠনে রয়েছে অনন্য ভূমিকা।

জনমত গঠনে সংবাদপত্রঃ 

গণতান্ত্রিক শাসনব্যবস্থায় প্রকৃত ক্ষমতার থাকে জনগণের হাতে। ক্ষমতাসীনরা সব সময় তাদের কাজকর্মে জোর গলায় ইতিবাচক বলে প্রচার করে। আর বিরোধীরা তাকে একেবারে প্রত্যাখ্যান করে। কিন্তু সংবাদপত্র উভয়পক্ষের মতামত, যুক্তি ও তথ্য নির্ভর আলোচনা প্রকাশ করে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আবার ক্ষেত্রবিশেষ সংবাদপত্র বড় ধরনের নেতিবাচক ও পরিলক্ষিত হয়।

সংবাদপত্রের সংজ্ঞা কি

আপনারা অনেকেই জানতে চেয়েছেন সংবাদপত্রের সংজ্ঞা কি। আজকের পর্বে আপনাদের জানানোর চেষ্টা করব সংবাদপত্রের সংজ্ঞা কি। সংবাদপত্র হল একটি সাময়িক প্রকাশনা যেখানে লিখিত থাকে বর্তমান ঘটনা এবং অতীতের কিছু ঘটনা এবং এটি প্রতিদিনই প্রকাশ করা হয় সাদা কাগজের উপর কালো কালি দ্বারা।

পত্রিকা ও সংবাদপত্রের মধ্যে পার্থক্য কি

আপনারা অনেকেই জানতে চেয়েছেন পত্রিকা ও সংবাদপত্রের মধ্যে পার্থক্য কি। আজকের এই পর্বে আপনাদের জানানোর চেষ্টা করব পত্রিকা ও সংবাদপত্রের মধ্যে পার্থক্য কি। তাহলে চলুন জেনে আসে পত্রিকায় ও সংবাদপত্রের মধ্যে পার্থক্য কি। সংবাদপত্র হল একটি দেশের বা একটি সমাজের খবর প্রতিনিয়ত একটি কাগজে ছাপা হয় যেখানে দেশ-বিদেশের প্রত্যেকদিনের খবর থাকে সেটি হল সংবাদপত্র। 

পত্রিকা হলো নির্দিষ্ট একটি গোষ্ঠী বা জনগণের জন্য নির্দিষ্ট বস্তুর জন্য যেটা ছাপানো হয় সেটাই হচ্ছে পত্রিকা। পত্রিকা পত্রিকার সাধারণত প্রকাশিত হয় সাপ্তাহিক দৈনিক বা মাসিক রূপে।পত্রিকা হলো একটি মাধ্যম বা নিউজ প্রতিবেদন প্রমথ বিশেষ প্রকাশনা অন্যান্য সংবাদ মতামত ও জ্ঞানবান লেখা ইত্যাদি প্রকাশ করে।

বাংলা সংবাদপত্রের নাম কি?

প্রিয় পাঠক আপনারা অনেকেই জানতে চেয়েছেন বাংলার সংবাদপত্রের নাম কি। আমরা আপনাদের জানাবো বাংলা সংবাদপত্রের কয়েকটি নাম এবং কবে প্রকাশিত হয়েছে সেই তারিখ। তাহলে চলুন জেনে নেই বাংলা সংবাদপত্রের নাম গুলো।

বাংলাদেশ প্রতিদিন প্রতিষ্ঠান কাল হচ্ছে ১৬ই মার্চ ২০১০

দৈনিক প্রথম আলো প্রতিষ্ঠান কাল হচ্ছে চৌঠা নভেম্বর ১৯৯৮

দৈনিক কালের কন্ঠ প্রতিষ্ঠানকাল ১০ জানুয়ারি ২০১০

দৈনিক যুগান্তর প্রতিষ্ঠান কাল হচ্ছে পহেলা ফেব্রুয়ারি ১৯৯৯

সংবাদপত্রের নেতিবাচক প্রভাবঃ

 আমাদের দেশে সংবাদপত্র গুলো ব্যাক্তি, গোষ্ঠী বা দলের মালিকানায় প্রকাশিত হয়। আবার কিছু কিছু পত্রিকা আছে যেখানে সরকারের মদদপুষ্ট কিছু লোক এক তরফ ভাবে সংবাদ পরিবেশন করে। প্রায়ই দেখা যায় সাংবাদিক গণক কিংবা পরিচালকগণ অথবা অগণতান্ত্রিক সরকার গুলো সংবাদপত্রকে দলগত ও সম্প্রদায়ত স্বার্থসিদ্ধির অন্যতম হাতিয়ার হিসেবে ব্যবহার করে। এতে জনগণ বিভ্রান্ত হয়।

উপসংহারঃ 

সংবাদপত্র আমাদের বাংলাদেশ উন্নয়নের গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আমরা এই সংবাদপত্র থেকে নানা ধরনের তথ্য জানতে পারি। আমরা দেশের হালচাল সম্পর্কে জানতে পারি। সংবাদপত্র আমাদের জীবনে একটু অন্যতম অবদান রাখছে। তাই সংবাদপত্রের গুরুত্ব সম্পর্কে সকলকে সচেতন হতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url