কন্ডিশনার ব্যবহারের নিয়ম জানুন

চুলের কন্ডিশনার ব্যবহার চুলের স্বাভাবিক অবস্থা বজায় রাখতে সাহায্য করে। এটি চুলের ক্ষতিগ্রস্ত পরিস্থিতিতে পূর্বাভাস সরবরাহ করে এবং তা শুষ্কতর এবং স্বচ্ছ রাখে। সঠিক কন্ডিশনার ব্যবহার চুলের নাশক প্রভাব কমায় এবং তা ত্বকের মৃদুত্ব ও চমকের সাথে রক্ষা করে। 

কন্ডিশনার ব্যবহারের নিয়ম জানুন

ব্যবহারের সময় শামিল করা যেমন তাপমাত্রা, সময়সীমা এবং প্রোডাক্টের ধরণ প্রয়োজনীয় তথ্য। উপযুক্ত মেয়াদ যুক্ত ও পরিমাণে কন্ডিশনার ব্যবহার করা চুলের স্বাভাবিক প্রকৃতির সংরক্ষণে সাহায্য করে। আজকের আমরা জানাবো কন্ডিশন ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে। তাই আমাদের সঙ্গেই থাকুন।

কন্ডিশনার চুলে দিলে কি হয়ঃ

শ্যাম্পু করার পর আমাদের চুলের কন্ডিশনার ব্যবহার করা প্রয়োজন। কারণ আমরা যখন শ্যাম্পু করি, আমাদের চুলে যে প্রাকৃতিক তেলগুলো রয়েছে সেগুলো সব ধুয়ে যায়। এ প্রাকৃতিক তেলগুলো আমাদের চুলের সাধারণ বৃদ্ধি এবং চুল ভালো রাখতে অনেক সাহায্য করে। তাই যখন আমরা সপ্তাহে দুই অথবা তিনবার করে শ্যাম্পু করি এই তেল গুলো ধুয়ে যায়। 

এর ফলে আমাদের চুলের বিভিন্ন ধরনের সমস্যা হয় যেমনঃ চুল পড়ে যাওয়ার সমস্যা, চুলের আর্দ্রতা কমে যাওয়া, খুশকি , চুল লাল হয়ে যাওয়া ইত্যাদি আরো বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। তাই এ ধরনের সমস্যা দূর করতে হলে অবশ্যই আমাদের কন্ডিশনার ব্যবহার করতে হবে।কন্ডিশনার  আমাদের চুলের সেই তেলগুলোকে ঠিক রাখতে সাহায্য করে। 

আমাদের চুলের আর্দ্রতার সমস্যা দূর করে। আমাদের চলে যে পরিমাণ আদ্রতা থাকার প্রয়োজন ছিল সেই পরিমাণ আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও শ্যাম্পু করার পর আমাদের চুলগুলো একটু খসখসে টাইপের হয়ে যায়। আমরা যদি শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করে তাহলে আমাদের চুল আরো সিল্কি হয়ে যাবে এবং সেই খসখসে সমস্যাটা দূরে যাবে। তাই কন্ডিশনার  আমাদের সিল্কি করার পাশাপাশি চুলের যত্নেও অন্যতম ভূমিকা রাখে। 

আর এ কথাটি আমরা অনেকেই জানিনা। এ কথাটি আমরা অনেকেই জানিনা। আমার মনে করি যে কন্ডিশনার শুধুমাত্র সিলিকি করতে পারে এছাড়া চুলের যত্নে কোন ভূমিকা রাখেনা। এ ধারণাটি সম্পূর্ণ ভুল। কন্ডিশনার আমাদের চুল সিল্কি করার পাশাপাশি আমাদের চুলের যত্নেও অন্যতম ভূমিকা রাখে।

মেয়েদের চুল কন্ডিশনার  ব্যবহারের নিয়মঃ

আমাদের চোর সুন্দর এবং স্বাস্থ্যকর রাখার জন্য আমরা বিভিন্ন ধরনের শ্যাম্পু ব্যবহার করে থাকি। তো এই শ্যাম্পু করার পাশাপাশি আমরা চুল ভালো রাখার জন্য আর একে প্রোডাক্ট ও ব্যবহার করি, সেটি হল কন্ডিশনার।কন্ডিশনার আমাদের চুলের জন্য অনেক উপকারী । কিন্তু কমিশনার ব্যবহার কিছু নিয়ম রয়েছে। যেগুলো আমাদের জানতে হবে। 

আমাদের সঠিক নিয়মে কন্ডিশনার ব্যবহার করতে পারি তাহলে এর সকল উপকারিতা গুলো আমরা পাব। কন্ডিশনার যেমন আমাদের চুলের জন্য অনেক উপকারী তেমনি, আমরা যদি কোন কন্ডিশনার সঠিক নিয়মে ব্যবহার করতে না পারি তাহলে এটি আমাদের জন্য অনেক ক্ষতিকারক হয়ে যাবে। তাই সঠিক নিয়মে কন্ডিশনার ব্যবহার জানতে হবে। তাই চলুন জেনে নেই কন্ডিশনার ব্যবহারে সঠিক নিয়ম।

  • আমাদের মধ্যে অনেকে আছে যারা শ্যাম্পুর মতোই চুলে কন্ডিশনার ব্যবহার করে। কিন্তু তারা হয়তো অনেকে জানে না যে গবেষণার আমাদের চুলগুলোকে নরম করতে সাহায্য করে। এর ফলে আমরা যদি চুলের গোড়ায় কন্ডিশনার ব্যবহার করি তাহলে চুলার গোড়ার কাছে নরম হয়েছে চুল খুব তাড়াতাড়ি উঠে যায়। তাই কন্ডিশনার চুলের অগ্রভাগে ব্যবহার করতে হবে। অর্থাৎ চুলের গোড়া বাদে যে অংশগুলো থাকে সে অংশগুলোতে ব্যবহার করতে হবে এবং খেয়াল রাখতে হবে যেন কোন ভাবে চুলের গোড়ায় না পৌঁছায়।
  • আমরা অনেকেই চুলে কোন সময় লাগানোর সাথে সাথে ধুয়ে ফেলি। কিন্তু কন্ডিশনার সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলার ফলে, আমাদের চুলে যে  কন্ডিশনারের কাজ করে। সেটি আর কাজ করে না।ফলে কন্ডিশনার মাথায় দেওয়ার পর অবশ্যই কিছুক্ষণ তুলে রাখতে । কতক্ষণ রাখতে হবে এটি জানতে হলে কমিশনের প্যাকেটে যে দিক নির্দেশনাটি দেওয়া রয়েছে সেটিকে ফলো করতে হবে। তাহলে কমিশনারের আসল কাজটি হবে।
  • আমাদের মধ্যে অনেকেই আছে যারা মনে করে যে, চুলে বেশি করে সোনার ব্যবহার করা ফলে এর কাজটি আরো বেশি হবে। কিন্তু এ ধারণাটি ভুল। কারণ কোন একটি জিনিসের খুব বেশি পরিমাণ কখনোই ভালো হয় না। ডায়ে কন্ডিশনার চুলের ধরন এবং লেন্স অনুযায়ী ব্যবহার করা প্রয়োজন।

ছেলেদের চুলের কন্ডিশনার ব্যবহারের নিয়মঃ

মেয়েদের পাশাপাশি ছেলেরা চাইলেও কন্ডিশনার ব্যবহার করে তাদের চুল আরো সুন্দর করে তুলতে পারবে। শুধু যে মেয়েরাই কন্ডিশনার ব্যবহার করে তা কিন্তু নয়। ছেলেরা চাইলেও ব্যবহার করতে পারে। এটি ছেলেদের জন্যও অনেক উপকারী। ছেলেদের মধ্যে অনেকেই হয়তো জানে না ব্যবহারের সঠিক নিয়ম। তাই কর্নিশনার ব্যবহার করার আগে অবশ্যই এর, সঠিক ব্যবহার সম্পর্কে জানতে হবে। তাহলে কন্ডিশনারের যে সেগুলো নিয়ে আর কোন সমস্যা হবে না। তাই কর্নিশুনারের ক্ষতিকারক দিক করে এড়াতে হলে অবশ্যই এর সঠিক ব্যবহার সম্পর্কে জানতে হবে। তাহলে চলুন জেনে কন্ডিশনার ব্যবহারের সঠিক নিয়ম।

  • মেয়েদের মত কন্ডিশনার চুলের গোড়ায় ব্যবহার করা যাবে না। এটা শুধু মেয়েদের ক্ষেত্রে না সকলের ক্ষেত্রে এটা চুলের গোড়া নরম করে দেয়। তাই কখনো চুলের গোড়ায় কোন সময় ব্যবহার করা যাবে না।
  • কন্ডিশনার ব্যবহারের পর তিন থেকে চার মিনিট রেখে তারপর চুল ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর শুকিয়ে নিলে দেখতে পারবেন এর চমৎকার উপকারিতা গুলো।

কোন কন্ডিশনার ব্যবহারের জন্য উপযোগীঃ

চুলের ধরন অনুযায়ী এবং ছেলে ও মেয়ের পার্থক্য অনুযায়ী কমিশনার বিভিন্ন রকম হয়ে থাকে। আমাদের মধ্যে অনেক কনফিউজ হয়ে যায় যে কোন কন্ডিশনার আমাদের চুলের জন্য ভালো হবে। তাই আমাদের জানা প্রয়োজন যে আমাদের চুলের ধরন অনুযায়ী কোন কমিশনার ব্যবহার করব। তাহলে চলুন জেনে নেই চুলের ধরন অনুযায়ী কিছু কন্ডিশনার নাম।

কতদিন পর পর চুলে কন্ডিশনার ব্যবহার করা উচিতঃ

চুলের কন্ডিশনার ব্যবহারের দিনের পরামর্শ বিভিন্ন উপায়ে বিভিন্ন চুলের ধরণের জন্য ভিন্ন হতে পারে। সাধারণত, মাঝারি থেকে মেয়ের চুলের জন্য প্রতি দিনের পর পর ব্যবহার করা উচিত। কিছু মানুষের জন্য প্রতি সপ্তাহে একবার বা দুইবার ব্যবহার করা যেতে পারে। তবে, চুলের কন্ডিশনার ব্যবহারের সময় আপনার চুলের স্বভাব, কোন প্রকার চুল যেমন স্ট্রেইট, কার্লি, কুর্লি ইত্যাদি ধরণের উপর নির্ভর করে। এছাড়াও, চুলের কন্ডিশনারের ব্যবহারের সময় ব্যবহৃত উপাদানের ধরণ ও চুলের স্বাভাবিক অবস্থা গুণগতিসূত্রে মনে রাখতে হবে।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url