পাকা চুল কালো করার উপায় - চুল পাকা বন্ধ করার তেল

প্রিয় পাঠক আপনি যদি পাকা চুল কালো করার উপায় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে পাকা চুল কালো করা যায় সেই সম্পর্কে। পাকা চুল কালো করার সকল পদ্ধতি সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পাকা চুল কালো করার উপায় সম্পর্কে বিস্তারিত।



আমাদের মধ্যে অনেকের অপ্রাপ্ত বয়সে মাথার চুল পেকে গিয়েছে। মাথার চুল পেকে যাওয়ার কারণে অনেকেই দুশ্চিন্তায় ভুগছেন। আপনি যদি আপনার মাথার পাকা চুল কালো করতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পাকা চুল কালো করার উপায় সম্পর্কে বিস্তারিত।

চুল পাকা বন্ধের ঔষধ হোমিওপ্যাথি

আপনি যদি চুল পাকা বন্ধের ঔষধ হোমিওপ্যাথি কোন গুলো জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করবো চুল পাকা বন্ধ করার হোমিওপ্যাথিক ওষুধ সম্পর্কে। চুল পাকা বন্ধ করার হোমিওপ্যাথি ওষুধ সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চুল পাকা বন্ধের ঔষধ হোমিওপ্যাথি। নিচে পাকা চুল বন্ধ করার হোমিওপ্যাথি ওষুধের নাম দেওয়া হলঃ
  1. Selenium
  2. Sepia
  3. Lycopodium
  4. Baryta carb
  5. Tellurian
  6. Arnica Mont-Q
  7. Joborandi-Q
  8. Aresenic album

চুল পাকার কারণ

আপনি কি জানেন চুল পাকার কারণ কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন চুল পেকে যাওয়ার কারণ কি সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চুল পাকার কারণ। মানুষ মূলত সৌন্দর্যের পূজারী। আর তার চুল তার সৌন্দর্যকে পূর্ণতা দান করে কিন্তু যদি অকালে এই চুল পড়ে যায় বা পেকে যায় তাহলে তা খুবই দুঃখজনক। নিচে চুল থেকে যাওয়ার কারণ দেওয়া হলঃ
  1. রক্তশূন্যতা
  2. থাইরয়েডের সমস্যা
  3. এলার্জি
  4. পরিপাকতন্ত্রের রোগ
  5. অতিরিক্ত মানসিক এবং শারীরিক পরিশ্রম
  6. মাথাব্যথা
  7. অনিদ্রা
  8. বংশগত কারণ
  9. পেটের পিড়া
  10. প্রজেরিয়া
  11. পাঞ্জেরিয়া
  12. রোগ প্রতিরোধ ক্ষমতা জনিত রোগ
  13. শ্বেতী
  14. ভিটামিন ই এর অভাব
  15. ভিটামিন বি ৬ ও ভিটামিন বি ১২ এর অভাব
  16. ভিটামিন ডি ৩ এর অভাব
  17. আয়রনের ঘাটতি
  18. কপারের ঘাটতি
  19. মদ্যপান
  20. অপচিকিৎসা
  21. দীর্ঘকালীন দুঃখ বা ইত্যাদি কারণে অকালে চুল পাকতে পারে।

চুল পাকা বন্ধ করার তেল

আপনি যদি চুল পাকা বন্ধ করার তেল এর নাম জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চুল পাকা বন্ধ করার তেল এর নাম। বর্তমানে অনেকেরই বয়সের আগেই চুল পেকে যাচ্ছে। বিশেষ করে 20 থেকে 30 পেরতে না পেরেতেই চুলে পাক ধরা শুরু করেছে। যা খুবই অস্বাভাবিক।


এর জন্য মূলত জীবন পদ্ধতি অনেকাংশে দায়ী করা হয়। অতিরিক্ত স্টেচ, মানসিক চাপ, আবহাওয়া ধুলাবালি বংশগত কারণ ইত্যাদি এর কারণ হতে পারে। তবে কিছুটা যত্ন নিলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চুল পাকা বন্ধ করার ক্ষেত্রে কিছু তেল রয়েছে যা খুবই উপকারী।
https://www.srtecit.com/2023/07/peajer-upokarita.html

অলিভ অয়েল

চুল পাকা কমাতে অলিভ অয়েল খুবই কার্যকরী একটি তেল। নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করলে চুল পাকা রোধ করা সম্ভব।

নারিকেল তেল

চুলের জন্য নারিকেল তেল কতটা উপকারী এটা কমবেশি সবাই জানে। পাকা চুল দূর করার ক্ষেত্রেও এটি সমানভাবে উপকারী। সামান্য কিছু কারি পাতা নারকেল তেল শুকনো কারি পাতা গুড়া করে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে খুবই ভালো ফলাফল পাওয়া যায়।

সরিষার তেল

অনেকের সরিষার তেল ব্যবহার করেন না কারণ এই তেলটা ভারী আর চিটচিটে টাইপের জন্য। তবে এটি পাকা চুল রোধ করতে খুবই কার্যকরী একটি তেল। সরিষার তেলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা চুলের জন্য খুবই উপকারী।

চুল পাকা বন্ধ করার খাবার

আপনি নিশ্চয়ই চুল পাকা বন্ধ করার খাবার এর তালিকা জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন চুল পাকা বন্ধ করার জন্য কোন খাবার খেতে হবে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চুল পাকা বন্ধ করার খাবার এর নাম সম্পর্কে। 

বয়সের কারণে চুল পাকবে তার সাধারণ একটি বিষয় তবে যদি বয়সের আগেই চুল পেকে যায় তবে তা একটু চিন্তার কারণ বটেই। শরীরে বিভিন্ন রকম ভিটামিনের অভাবে অকালে চুল পেকে যেতে পারে।


এক্ষেত্রে রক্ত পরীক্ষার মাধ্যমে চিকিৎসক রোগ শনাক্ত করে থাকে। তবে অনেক ক্ষেত্রেই গবেষণায় দেখা গিয়েছে অকালে চুল পাকার পেছনে কারণ মূলত ভিটামিনের ঘাটতি। বিশেষ করে ভিটামিন ডি ও ভিটামিন বি১২ এর অভাবে অকালে চুল পেকে যায়। 

তাই নিয়মিত খাদ্য তালিকায় পরিমিত পরিমানে ভিটামিন ডি ও ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার রাখা উচিত। সূর্যালোকের পাশাপাশি দুধ, মাছ, ডিম ও মাশরুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। এছাড়াও যে সমস্ত খাবারের ভিটামিন ডি ও ভিটামিন বি ১২ পাওয়া যায় তার তালিকা নিচে প্রকাশ করা হলো-

সামুদ্রিক মাছ

বিভিন্ন ধরনের সামুদ্রিক মাছের প্রচুর পরিমাণে ওমেগা-3 ফ্যাটি এসিড ড রয়েছে যা চুল পড়া রোধে বিশেষ ভূমিকা রাখে। সামুদ্রিক মাছের মধ্যে রয়েছে কাঁকড়া, চিংড়ি, অক্টোপাস, লবস্টার, ও বিভিন্ন রকমের মাছের মধ্যে রয়েছে স্যামন মাছ, ফ্রমফ্রেট, পারশে, ভেটকি ও টুনা ফিস।

কলিজা

যেকোনো ধরনের প্রাণীর কলিজায় ভিটামিন বি ১২ প্রচুর পরিমাণে থাকে। এটি চুল পাকা রোধ করতে এবং রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে।

আখরোট

চুলকে কালো করার জন্য মেলানিন বিশেষ ভূমিকা রাখে। প্রচুর পরিমাণে তামা বা কপার রয়েছে যা মেলানিন তৈরি করতে সাহায্য করে।

ব্রকলি

পাকা কমাতে শরীরে পরিমিত পরিমাণে ফলিক এসিড থাকা প্রয়োজন। ব্রকলিতে প্রচুর পরিমাণে ফলিক এসিড রয়েছে।

কাবলি ছোলা

কাবলি ছোলাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি থাকে যা শরীরে ভিটামিনের চাহিদা পূরণ করে চুলকে স্বাস্থ্যবান ও চুলপাকা রোধে সাহায্য করে।

ডাল জাতীয় শস্য

ডালে প্রচুর পরিমাণে ভিটামিন বি৯ ও ভিটামিন বি১২ রয়েছে। আমাদের প্রতিদিন নিয়মিত খাবারের তালিকায় ডাল রাখা উচিত। এছাড়াও ডাল উদ্ভিদ আমিষের প্রধান উৎস।

সূর্যমুখী তেল

সূর্যমুখী তেল দিয়ে বাদামের পেট তৈরি করে চুলের গোড়াতে এপ্লাই করলে অনেক ভালো ফলাফল পাওয়া যায় এছাড়াও সূর্যমুখী তেলে প্রচুর পরিমাণে আয়রন, জিংক ক ভিটামিন ই ও ভিটামিন বি৬ আছে।

কোন ভিটামিনের অভাবে চুল পাকে

আপনি কি জানেন কোন ভিটামিনের অভাবে চুল পাকে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কোন ভিটামিনের অভাব থাকলে চুল পেকে যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কোন ভিটামিনের অভাবে চুল পাকে। 

শরীরে ভিটামিনের ঘাটতি হলে অকালে চুল পেকে যেতে পারে। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে যাদের শরীরে ভিটামিন বি ১২ এর অভাব রয়েছে তাদের মধ্যে 25 বছরের কম বয়সী লোকের চুল পেকে যেতে শুরু করেছে। এছাড়াও অকাল চুল পক্ক তার জন্য ভিটামিন ডি দায়ী। এছাড়াও আইরন, কপার ও জিংক এর অভাবে। 

লেবু দিয়ে পাকা চুল কালো করার উপায়

লেবু দিয়ে পাকা চুল কালো করার উপায় সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক লেবু দিয়ে পাকা চুল কালো করার উপায় সম্পর্কে বিস্তারিত। নিচে লেবু দিয়ে চুল কালো করার উপায় দেওয়া হলোঃ

লেবু ও চা পাতা

চা পাতা পাউডার দুই চামচনিয়ে এর মধ্যে দুই চা চামচ মেহেদি পাউডার এক চামচ লেবুর রস ও এক চামচ মধু একসঙ্গে মিশিয়ে পুরো চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে নিন। এরপর আধা ঘন্টা পরে শ্যামপুর সাহায্যে উত্তম রূপে মাথা ধুয়ে ফেলুন।

লেবু ও মধু

লেবুর রসের সঙ্গে কিছুটা পরিমাণ মধু মিশিয়ে চুলের আগা ও গোরাতে এপ্লাই করলে পাকা চুল অনেকটাই রোধ করা সম্ভব। লেবু ও মধুর এই মিশ্রণটি চুলে লাগানোর ঘন্টাখানেক পর হালকা গরম পানি দিয়ে ভালো করে শ্যাম্পু করুন। সপ্তাহে অন্তত তিনদিন এই পদ্ধতি অবলম্বন করুন। কিছুদিনের মধ্যেই ফলাফল লক্ষ্য করবেন।

লেবুর রস ও ডিমের কুসুম

ডিমের কুসুম ও লেবু চুলের ন্যাচারাল কন্ডিশনার হিসেবে কাজ করে। একটি ডিমের কুসুমের সঙ্গে কিছুটা লেবুর রস ও কিছুটা পানি নিয়ে ভালো করে একটি প্যাক তৈরি করুন। এবার এটি মাথায় এপ্লাই করুন। ৩০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ভালো করে শ্যাম্পু করে নিন।

লেবু ও নারকেল তেল

প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে কাজ করে নারকেল তেল। রাতে ঘুমানোর পূর্বে কিংবা গোসলের কিছুক্ষণ আগে নারকেল তেলের সঙ্গে কিছুটা লেবুর রস মিশিয়ে মাথায় স্কাল্পে ও চুলের গোড়ায় ভালো করে মাসাজ করুন। পাকা চুল রোধ করতে এটি কার্যকরী একটি উপায়।

লেবু ও অলিভ অয়েল

কিছুটা লেবুর রসের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করলে তা চুলের বিভিন্ন রকম ক্ষতি থেকে রক্ষা করে। লেবুর রসের সঙ্গে অন্যান্য উপাদান গুলোর মতই অলিভ অয়েল মিশিয়েও উপকার পাওয়া যায়।

পাকা চুল কালো করার উপায়

আপনি নিশ্চয়ই পাকা চুল কালো করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে পাকা চুল কালো করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পাকা চুল কালো করার উপায় সম্পর্কে বিস্তারিত। অনেকের ক্ষেত্রেই লক্ষ্য করা যায় বয়স ২০ বা ৩০ পেরোতে না পেরেতেই মাথায় চুল পেকে যায়। বিশেষ করে ছেলেদের মধ্যে এটি বেশি দেখা যায়। পাকা চুল ঘরোয়া উপায়ে কালো করা যায়। চলুন জেনে নেওয়া যাক কিভাবে পাকা চুল কালো করবেন-

চা পাতা

ছোট এক পাতা চা পাতা পাউডার নিয়ে এর মধ্যে দুই চা চামচ মেহেদি পাউডার এক চামচ লেবুর রস ও এক চামচ মধু একসঙ্গে মিশিয়ে পুরো চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে নিন। এরপর আধা ঘন্টা পরে শ্যামপুর সাহায্যে উত্তম রূপে মাথা ধুয়ে ফেলুন।

নারকেল তেল ও মেথি

বলা হয়ে থাকে তেলের মধ্যেই আমাদের চুলের প্রাণ রয়েছে। সেইসঙ্গে যদি যোগ হয় মেথি দানা তাহলে তো কথাই নেই। মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে লিখিথিন ও অ্যামিনো অ্যাসিড যা পাকা চুলকে কালো করতে সাহায্য করে। প্রথমে কিছুটা নারকেল তেল একটি পাতিলে নিয়ে গরম করে নিন। এর মধ্যে দুই চামচ মেথি দানা দিয়ে আরো 10 মিনিট ফুটিয়ে নিন। 

এবার উষ্ণ গরম অবস্থায় মেথি গুলো ছেঁকে নিয়ে ওই তেল মাথার স্টাফে ও চুলের গোড়ায় সুন্দর করে মাসাজ করুন। রাতে ঘুমানোর আগে তেলটি ব্যবহার করে ঘুমান। পরের দিন সকালে ভালো করে শ্যাম্পু দিয়ে মাথা পরিষ্কার করুন।

হেনা ও আমলকি

চুলের যত্নে হেনা ও আমলকির ব্যবহার পাটিন কাল থেকেই হয়ে আসছে। আপনার চুলের যেকোনো সমস্যা দূর করতে এই দুই উপাদানই অনেক বড় ভূমিকা পালন করে। ঠিক তেমনি চুলকে অকালে পাকার হাত থেকে রক্ষা করতেও বিশেষ ভূমিকা পালন করে। 

এ ক্ষেত্রে আপনার চুলের ধরন ও গঠন অনুযায়ী নির্দিষ্ট পরিমাণে মেহেদী পাউডার বা হেনা পাউডার হালকা কুসুম গরম পানিতে ভিজিয়ে পেস্ট তৈরি করুন। এবার এর মধ্যে কিছুটা আমলকি পাউডার ও সামান্য পরিমাণে কফি পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। আগে মাথার চুলে ভালো করে এপ্লাই করুন এবং ঘন্টাখানেক পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই পাকা চুল কালো করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url