rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম

rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন। এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম। আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম
rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম আর কোন প্রশ্ন থাকবে না। তাহলে চলুন দেরি না করে জেনে নেই আজকের বিস্তারিত আলোচনা।rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম জানতে হলে পুরো পর্ব জুড়ে আমাদের সঙ্গেই থাকুক।

rabe 20 এর কাজ কি

র‍্যাব ২০ এম জি ট্যাবলেট টি হলো ( Rab 20 MG Tablet ) একটি প্রোটনের ইনহিবিটার এর ড্রাগ যা আপনার পাচক অবস্থার চিকিৎসা করার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে এসিড রিফ্লক্স , হৃদরোগ , জোলিংগার - এলিসন সিন্ড্রোম , পেট আলসার , গ্যাস্ট্রো - এসোফেজিয়ার রিফ্লক্স জনিত রোগ এবং হ্যালিকোব্যাক্টরের জনিত পাইলোরি নামক ব্যাকটেরিয়ার দ্বারা সৃষ্টি হওয়া আলসার । যখন আপনার পেটে অ্যাসিড এর পরিমাণ বেড়ে যায় তখনই মূলত এই এসিড রিফ্লাক্স হয়ে থাকে । 

র‍্যাব ২০ এম জি ট্যাবলেট ( Rab 20 MG Tablet ) কার্যকর ভাবে এই প্রক্রিয়া টি মূলত পাল্টে কাজ করে থাকে । একটি করে প্রোটনের পাম্প ইনহিবিটার , আপনার পাকস্থলীর অ্যাসিড গুলো নিঃসৃত হতে সহায়তা করে থাকে যেন আপনার পেটে প্রাচীর পাম্প ব্লক হতে পারে । অতএব , এটি সাধারণত আপনার পেটে উৎপাদিত অ্যাসিডের পরিমাণ হ্রাস করে থাকে । 

এইভাবে , র‍্যাব ২০ এম জি ট্যাবলেট ( Rab 20 MG Tablet ) হৃদ রোগের লক্ষণ গুলোর চিকিৎসা করে কাজ করে থাকে , অম্লতা , পেটে অ্যাসিডের নিরপেক্ষকরণ এবং ক্ষতি থেকে রক্তে অম্লাধিক্য জনিত বিকার রক্ষা করে । র‍্যাব ২০ এম জি ট্যাবলেট ( Rab 20 MG Tablet ) ড্রাগ গুলোর একটি পরিবার , যা প্রোটন - পাম ইনহিবিটারসের নামে পরিচিত হয়ে থাকে । 

এই অ্যান্টি -লআলসার ড্রাগটি আপনার অ্যাস্টিডিটি , গ্যাস্ট্রিক জনিত সমস্যা , পেপটিক বা ডুডিওনাল আলসারের মতো গ্যাস্ট্রোইনটেস্টিনাল অবস্থার চিকিৎসায় ব্যবহৃত করা হয়ে থাকে , গার্ড অথবা গ্যাস্ট্রোজোফেজাল রিফ্লক্স রোগ এবং জোলিংগার - এর দীর্ঘ মেয়াদী অবস্থা গুলোর এলিসন সিন্ড্রোম । এটি আপনার হেলিকোব্যাক্ট এর পাইলোরি ব্যাকটেরিয়াটি হ্রাস করার জন্য অন্যান্য ঔষধ গুলোর সাথে সমন্বয় করেও ব্যবহৃত করা হয়ে থাকে যা আপনার আলসারের বিকাশ করে থাকে । 

এসিড রিফ্লাক্সর ঘটে যখন আপনার পেটে অ্যাসিড গুলোর অত্যধিক পরিমাণ বিল্ডআপ হয়ে থাকে যা আপনার ফুসফুস এবং গলাতে প্রবাহিত হয়ে থাকে ৷ র‍্যাব ২০ এম জি ট্যাবলেট ( Rab 20 MG Tablet ) , অন্যান্য সকল প্রোটন পাম্প গুলো ইনহিবিটারস , পেটের প্রাচীরে উপস্থিত পাম্প গুলোকে অবরোধ করে থাকে অ্যাসিড সিক্রেট থেকে পেটকে বাধা দিয়ে থাকে । 

এটি উৎপাদিত পেটের অ্যাসিডের পরিমাণ গুলো হ্রাস করে থাকে , এটি মূলত একটি এসিড রিফ্লক্স , হৃদরোগ , গিলতে অসুবিধা করে থাকে । এটি আপনার পেটে অ্যাসিড দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়া থেকে অন্ননালী টি রক্ষা করে থাকে এবং আলসার নিরাময় করতে সাহায্য করে থাকে ।

Rabe 20 এর দাম কত

Rabeprazole Sodium . . . .

20 mg

Aristopharma Ltd . . . . . .

Unit Price : ৳ 7.00 ( 7 x 20 : ৳ 980.00 )

Strip Price : ৳ 140.00

Rabe 20 কি গ্যাসের ওষুধ

র‌্যাবিপ্রাজল ঔষধ টি মূলত আপনার গ্যাস্ট্রিক প্যারাইটাল এর কোষ গুলোর H + / K + - ATPase গুলো কে বাধা দেওয়ার মাধ্যমে এসিড নিঃসরণ করা বন্ধ করে থাকে । এই এনজাইম গুলোকে প্যারাইটাল কোষ গুলোর প্রোটন পাম্প বলা হয়ে থাকে এবং এই জন্যই মূলত র‌্যাবি প্রাজল গুলোকে সাধারণ ভাবে প্রোটন পাম্প ইনহিবিটর বলা হয়ে থাকে ৷ 

বিনাইন গ্যাস্ট্রিকের এবং ডিওডেনাল জনিত কারণ এর জন্য আলসার , ইরোসিভ ইসোফ্যাগাইটিস , ইসোফ্যাগাইটিস এর লক্ষণ গুলো পরিলক্ষিত করা হলে তা রোধ করতে দীর্ঘ কালীন ভাবে চিকিৎসায় , হেলিকোব্যাকটারের পাইলোরি জনিত পেপটিক আলসার জনিত সমস্যা গুলো , ব্যাথার ঔষধের সাথে সংশ্লিষ্ট আলসার , অন্যান্য সব অতিরিক্ত এসিড গুলোর নিঃসরণ জনিত জটিলতায় নির্দেশিত হয়ে থাকে 

Rabe 20 খাওয়ার নিয়ম

খাওয়ার নিয়ম / ব্যবহার করার নিয়ম

Rabe - ২০ খাওয়ার নিয়ম / ব্যবহার করার নিয়ম সমূহ নিম্নোক্ত দেওয়া হলো -

ইরোসিভ বা আলসারেটিভ জনিত গ্যাস্ট্রোইসোফেজিয়াল এর রিফ্লাক্স ডিজিজ ( GERD ) গুলো নিরাময় করার জন্য : 20 মিলি গ্রাম করে 4 সপ্তাহ থেকে 8 সপ্তাহ গুলোর জন্য প্রতিদিন করে একবার করে গ্রহণ করতে হবে । যে সকল সমস্ত রোগী গুলোর 8 সপ্তাহের চিকিৎসা করার পরে ও সুস্থ হননি , তাদের সগলের জন্য একটি করে অতিরিক্ত 8 সপ্তাহের কোর্স বিবেচনা করা যেতে পারে ।

ইরোসিভ বা আলসারেটিভের গ্যাস্ট্রোইসোফেজিয়াল এর জন্য রিফ্লাক্স ডিজিজ গুলোর নিরাময় করার জন্য রক্ষণাবেক্ষণ ( জিইআরডি রক্ষণাবেক্ষণ ) : প্রস্তাবিত সকল প্রাপ্ত বয়স্কদের কে মৌখিক ডোজ দিতে হবে দৈনিক একবার করে 20 মিলি গ্রাম পরিমাণ ।

লক্ষণিক ভাবে গ্যাস্ট্রোফেজিয়াল এর রিফ্লাক্স ডিজিজ গুলোর ( GERD ) চিকিৎসা করার জন্য : প্রস্তাবিত সকল প্রাপ্ত বয়স্কদের কে মৌখিক ভাবে ডোজ হলো 4 সপ্তাহের জন্য প্রতিদিন করে একবার করে 20 মিলি গ্রাম পরিমাণ । যদি 4 সপ্তাহের পরে ও উপসর্গ গুলো সম্পূর্ণ রূপে সমাধান না হয়ে থাকে , তাহলে চিকিৎসার একটি অতিরিক্ত কোর্স ও বিবেচনা করা যেতে পারে ।

ডিউডেনাল জনিত আলসার গুলোর নিরাময় করার জন্য : প্রস্তাবিত ভাবে প্রাপ্ত বয়স্কদের কে মৌখিক ভাবে দেওয়া ডোজ হলো প্রতিদিন করে একবার করে 20 মিলি গ্রাম পরিমাণ চার সপ্তাহ পর্যন্ত সময় গুলোর জন্য সকাল বেলার খাবার । ডুওডেনাল জনিত আলসার গুলোর বেশির ভাগ রোগীর চার সপ্তাহের মধ্যে নিরাময় করে থাকে । কিছু রোগীরা নিরাময় অর্জন করার জন্য অতিরিক্ত পরিমাণ থেরাপি দেওয়ার প্রয়োজন ও হতে পারে ।

হেলিকোব্যাক্টর জনিত পাইলোরি নির্মূল করার জন্য : ডুওডেনাল জনিত আলসার গুলোর পুনরাবৃত্তির ঝুঁকি গুলো কমাতে -

র্যাবেপ্রাজলের সোডিয়াম টি 20 মিলি গ্রাম করে 7 দিনের জন্য দিনে দুবার করে দেওয়া হয়ে থাকে ৷

অ্যামোক্সিসিলিন টি 1000 মিলি গ্রাম পরিমাণ করে 7 দিনের জন্য দিনে দুবার করে দেওয়া হয়ে থাকে ৷

ক্লারিথ্রোমাইসিন 500 মিলি গ্রাম পরিমাণ কর 7 দিনের জন্য দিনে দুবার করে দেওয়া হয়ে থাকে ৷

তিনটিই সকালে এবং সন্ধ্যায় খাবার খাওয়ার সাথে প্রতিদিন দুবার করে ঔষুধ খাওয়া উচিত । এটি গুরুত্বপূর্ণ হয়ে থাকে যে রোগীরা সম্পূর্ণ রূপে 7 দিনের নিয়ম মেনে চলেন ।

জোলিঞ্জার - এলিসন টি সিনড্রোম সহ প্যাথলজিকাল জনিত হাইপারসেক্রেটরি অবস্থার চিকিৎসার জন্য : প্যাথলজিক জনিত হাইপারসেক্রেটরি অবস্থার জন্য রোগীদের ক্ষেত্রে রাবে প্রাজল সোডিয়াম গুলোর ডোজ পৃথক রোগীর সাথে পরিবর্তিত হয়ে থাকে ৷ প্রস্তাবিত প্রাপ্ত বয়স্কদের কে মৌখিক ভাবে প্রারম্ভিক ডোজ হলো দিনে একবার করে 60 মিলি গ্রাম পরিমাণ করে। 

ডোজ গুলো পৃথক সব রোগীর প্রয়োজনের সাথে সামঞ্জস্য করা উচিত এবং যতক্ষণ পর্যন্ত ক্লিনিক্যালি নির্দেশিত হয়ে থাকে ততক্ষণ চালিয়ে যাওয়া উচিত হয়ে থাকে । কিছু কিছু রোগীদের কে বিভক্ত ভাবে ডোজ প্রয়োজন হতে পারে । 100 mg QD এবং 60 mg BID পর্যন্ত ডোজ দেওয়া হয়েছে । Zollinger - Ellision সিন্ড্রোম গুলোর কিছু রোগী গুলোকে এক বছর পর্যন্ত রাবে প্রাজল সোডিয়াম দিয়ে ক্রমাগত ভাবে চিকিৎসা করা হয়েছে ।

Rabe 20 খাওয়ার আগে নাকি পরে

এটি মূলত ট্যাবলেট টি বা স্থগিতাদেশ ফর্ম পাওয়া যায় এবং মৌখিক ভাবে গ্রহণ করা যায় । র‍্যাবে ডি ১০ এম জি / ২০ এম জি ট্যাবলেট টি ( Rabe D 10 Mg / 20 Mg Tablet ) এর স্বাভাবিক ভাবে ডোজ ১০ মি . গ্রা , সাধারণত ভাবে আপনার খাবার খাওয়ার আগে ১৫ মিনিট থেকে ৩০ মিনিট সময় নেওয়া হয়ে থাকে ৷ প্রাপ্ত বয়স্কদের জন্য সুপারিশ করা হয়ে থাকে সর্বাধিক মাত্রা ৩০ মি : ।

Remmo 20 mg এর কাজ কি

Remmo ট্যাবলেট গ্যাস্ট্রিক আলসার ও ডিওডেনাল আলসারের চিকিৎসায়।

ইসোমিপ্রাজল মাপ্‌স ট্যাবলেট নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-গ্যাস্ট্রোইসােফ্যাজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি)NSAID ওষুধ দ্বারা চিকিৎসার ফলে সৃষ্ট গ্যাস্ট্রিক আলসারহেলিকোব্যাকটার পাইলােরি চিকিৎসায় (ট্রিপল থেরাপী)জলিঞ্জার ইলিশন সিনড্রোম।

Rabemax 20 এর কাজ কি

র‍্যাবেম্যাক্স ২০ এম জি ট্যাবলেট ( Rabemax 20 MG Tablet ) টি হলো একটি প্রোটন ইনহিবিটারের ড্রাগ যা আপনার পাচক অবস্থার চিকিৎসা করার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে এসিড রিফ্লক্স , হৃদরোগ জনিত সমস্যা গুলোর জন্য , পেটে আলসার জনিত সমস্যা , জোলিংগার - এলিসন সিন্ড্রোম জনিত লক্ষণ , গ্যাস্ট্রো - এসোফেজিয়া রিফ্লক্স রোগের লক্ষণ গুলো পরিলক্ষিত করা হলে এবং হ্যালিকোব্যাক্টরের পাইলোরি নামক ব্যাকটেরিয়া গুলোর দ্বারা সৃষ্ট আলসার ।

যখন আপনার পেটে অ্যাসিড এর পরিমাণ বাড়ায় তখন এসিড রিফ্লাক্স হয়ে থাকে । র‍্যাবেম্যাক্স ২০ এম জি ট্যাবলেট টি ( Rabemax 20 MG Tablet ) কার্যকর ভাবে আপনার এই প্রক্রিয়াটি পাল্টে কাজ করে থাকে । একটি প্রোটন এর পাম্প ইনহিবিটার , পাকস্থলীর থেকে অ্যাসিড নিঃসৃত হয়ে থাকে যা আপনার পেটে প্রাচীরের পাম্প ব্লক ও হতে পারে । 

অতএব , এটি আপনার পেটে উৎপাদিত অ্যাসিডের পরিমাণ হ্রাস করে থাকে । এই ভাবে , র‍্যাবেম্যাক্স ২০ এম জি ট্যাবলেট টি ( Rabemax 20 MG Tablet ) হৃদ রোগের লক্ষণ গুলো চিকিৎসা করে কাজ করে থাকে , অম্লতা , পেটে অ্যাসিডের নিরপেক্ষ করণ এবং ক্ষতির থেকে রক্তের অম্লাধিক্য জনিত বিকার রক্ষা করে থাকে ।

র‍্যাবেম্যাক্স ২০ এম জি ট্যাবলেট টি ( Rabemax 20 MG Tablet ) ড্রাগ গুলোর একটি পরিবার , যা প্রোটন - পাম ইনহিবিটারস নামে পরিচিত হয়ে থাকে । এই অ্যান্টি - আলসার ড্রাগ টি হলো অ্যাস্টিডিটি , গ্যাস্ট্রিক , পেপটিক বা ডুডিওনাল আলসার জনিত সমস্যার মতো গ্যাস্ট্রোইনটেস্টিনাল অবস্থার চিকিৎসা গুলোয় ব্যবহৃত করা হয়ে থাকে ,

 গার্ড অথবা গ্যাস্ট্রোজোফেজাল রিফ্লক্স রোগ এবং জোলিংগার - এর দীর্ঘ মেয়াদী অবস্থা গুলোর - এলিসন সিন্ড্রোম । এটি হলো একটি হেলিকোব্যাক্টরের পাইলোরি ব্যাকটেরিয়া টি হ্রাস করার জন্য অন্যান্য ঔষুধ গুলোর সাথে সমন্বয় করেও ব্যবহৃত করা হয়ে থাকে যা আপনার আলসার বিকাশ করে থাকে ।

এসিড রিফ্লাক্স ঘটে যখন আপনার পেটের অ্যাসিড গুলোর অত্যধিক পরিমাণ বিল্ডআপ হয়ে থাকে যা আপনার ফুসফুস এবং গলাতে প্রবাহিত হয়ে থাকে ৷ র‍্যাবেম্যাক্স ২০ এম জি ট্যাবলেট টি ( Rabemax 20 MG Tablet ) , অন্যান্য সকল প্রোটন পাম্প ইনহিবিটারস , আপনার পেটের প্রাচীরে উপস্থিত পাম্পকে অবরোধ করে থাকে অ্যাসিড সিক্রেট থেকে পেটকে বাধা দিয়ে থাকে । 

এটি উৎপাদিত আপনার পেটের অ্যাসিড গুলোর পরিমাণ হ্রাস করে থাকে , এটি হলো সাধারণত এসিড রিফ্লক্স , হৃদরোগ জনিত সমস্যা , গিলতে অসুবিধা করে থাকে । এটি আপনার পেটের অ্যাসিডের দ্বারা ক্ষতি গ্রস্ত থেকে অন্ননালী রক্ষা করে থাকে এবং আলসার নিরাময় করতে সাহায্য করে থাকে ।

Rabeca 20 কিসের ঔষধ

Rabeca 20 কিসের ঔষধ এ সম্পর্কে অনেক মানুষ আছে যারা সঠিক ভাবে কোন প্রকার কোন ধারণা নেই ৷ যারা এই Rabeca 20 কিসের ঔষধ গুলো সম্পর্কে একটি ধারনা নিচে দেওয়া হলো এক নজর এ দেখে নিতে পারেন এবং আপনারা আপনার অবস্থার সাথে মিলিয়ে নিবেন এবং দেখবেন আপনার কোন প্রকার কোন সমস্যা গুলো এর সাথে মিলে যায় কি না ৷ তাহলে চলুন জেনে নেওয়া যাক যে - Rabeca 20 কিসের ঔষধ :

র‍্যাবেকা ২০ এম জি ট্যাবলেট টি হলো ( Rabec 20 MG Tablet ) মূলত একটি প্রোটন ইনহিবিটারের ড্রাগ যা আপনার পাচক অবস্থার চিকিৎসা করার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে এসিড রিফ্লক্স , হৃদরোগ জনিত সমস্যা , আপনার পেটে আলসার জনিত সমস্যা , জোলিংগার - এলিসন সিন্ড্রোম জনিত লক্ষণ পরিলক্ষিত করা হয়ে থাকলে , গ্যাস্ট্রো - এসোফেজিয়া গুলো এর রিফ্লক্স রোগ এবং হ্যালিকোব্যাক্ট গুলোরর পাইলোরি নামক ব্যাকটেরিয়া গুলোর দ্বারা সৃষ্ট হয়ে থাকে আলসার ।

শেষ কথা: rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম

পোষ্টের মাধ্যমে আপনারা rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না rabe 20 এর কাজ কি - Rabe 20 খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে । আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url