মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ

মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন। এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ। আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।

মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ

মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ আর কোন প্রশ্ন থাকবে না ।

মেট্রোনিডাজল কিসের ওষুধ

মেট্রোনিডাজল হলো মূলত একটি অ্যান্টিবায়োটিক যা বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া জনিত সংক্রমণের চিকিৎসার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে ৷ মস্তিষ্ক , শ্বাসতন্ত্র , হার্ট , ত্বক , যকৃত , জয়েন্ট , পাকস্থলী , অন্ত্র এবং যোনিতে ঘটতে থাকা বিভিন্ন সংক্রমণ এর মেট্রোনিডাজল দিয়ে চিকিৎসা করা যেতে পারে ।
আরো পড়ুনঃintimate 10 এর কাজ কি

ঔষধটি সাধারনত নাইট্রোইমিডাজল নামে পরিচিত অ্যান্টিবায়োটিকের একটি শ্রেণীর অন্তর্গত এবং ব্যাকটেরিয়া সংক্রমণ করার বৃদ্ধি এবং বিস্তার কে দমন করতে সাহায্য করে থাকে । মেট্রোনিডাজল শুধুমাত্র একটি নিবন্ধিত ডাক্তার দ্বারা নির্ধারিত হলেই পাওয়া যায় ।মেট্রোনিডাজল ব্যাকটেরিয়া এবং প্রোটোজোয়ার মতো অণুজীব গুলোর ডিএনএ এবং সেলুলার ফাংশনে হস্তক্ষেপ করার কাজ করে থাকে। 

এটি হলো তাদের পুনরুৎপাদন এবং উন্নতির ক্ষমতা গুলোকে ব্যাহত করে থাকে , শেষ পর্যন্ত তাদের মৃত্যুর দিকে নিয়ে যায় । কর্মের এই প্রক্রিয়া টি মেট্রোনিডাজলকে বিভিন্ন রোগজীবাণু গুলোর বিরুদ্ধে কার্যকর করে তোলে ৷মেট্রোনিডাজল , হলো একটি অ্যান্টিবায়োটিক , যা যোনি , পাকস্থলী , যকৃত , ত্বক , জয়েন্ট, মস্তিষ্ক, মেরুদন্ড, ফুসফুস, হার্ট এবং রক্ত প্রবাহ এর বিভিন্ন প্রকার ব্যাকটেরিয়া সংক্রমণ করার চিকিৎসায় ব্যবহৃত করা হয়ে থাকে ৷ 

এবং এটি কার্যকর ভাবে ট্রাইকোমোনিয়াসিস কে মোকাবেলা করে থাকে , একটি পরজীবী দ্বারা সৃষ্ট হওয়া একটি যৌনবাহিত রোগ , প্রায়শই উপসর্গ নির্বিশেষে উভয় অংশীদারের জন্য একই সাথে চিকিৎসার জন্য প্রয়োজন হয়ে থাকে ৷ মেট্রোনিডাজল ট্যাবলেট গুলো বিভিন্ন সংক্রমণ করার চিকিৎসার জন্য ব্যবহার করা হয়ে থাকে , সহ লিভার , পাকস্থলী , ফুসফুস , হৃদপিন্ড এবং রক্তপ্রবাহে ব্যাকটেরিয়া সংক্রমণ জনিত সমস্যা গুলো সমাধান করতে সহায়তা করে থাকে ৷
  • মুখের সংক্রমণ , উদাহরণস্বরূপ , স্ফীত এবং সংক্রামিত মাড়ি , দাঁতের ফোড়া , স্ফীত ইত্যাদি এ গুলো সমাধান করতে সহায়তা করে থাকে ।
  • ত্বকের সংক্রমণ যেমন হলো - ত্বকের আলসার , ক্ষত , রোসেসিয়া , ত্বকের আলসার এবং ঘা জনিত সমস্যা গুলো সমাধান করতে সহায়তা করে থাকে ৷
  • ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস এবং ট্রাইকোমোনাস যোনি সংক্রমণ সমস্যা গুলো সমাধান করতে সাধারণত সহায়তা করে থাকে ৷
  • পেলভিক প্রদাহ জনিত রোগ , উদাহরণস্বরূপ , পিআইডি , যখন সংক্রমণ বহনকারী ব্যাকটেরিয়া জনিত যোনি বা জরায়ু থেকে একজন মহিলার প্রজনন অঙ্গে ভ্রমণ করে তখন ঘটে থাকে ।

মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ

মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ গুলো হলো -

মেট্রোনিডাজল সাধারণত অনেক প্রকার রোগের বিরুদ্ধে কাজ করে থাকে । এই ঔষুধ প্রায় ৩২ টি রোগের বিরুদ্ধে কাজ করে থাকে । নিম্নে তুলে ধরা হলো :
  • নিউমোনিয়া হলে তা দ্রুত সম্ভব প্রতিকার করতে কাজ করে থাকে ৷
  • আমাশায় হলে তা দ্রুত সম্ভব প্রতিকার করতে কাজ করে থাকে ৷
  • পেপটিক আলসার জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে কাজ করে থাকে ৷
  • হাড় এবং জয়েন্টের ইনফেকশন জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে কাজ করে থাকে ৷
  • দাঁতের তীব্র ইনফেকশন জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে তা দ্রুত সম্ভব প্রতিকার করতে কাজ করে থাকে ৷
  • পায়ে ক্ষত হলে তা দ্রুত সম্ভব প্রতিকার করতে কাজ করে থাকে ৷
  • মস্তিষ্কে ঘা বা ফোড়া জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে তা দ্রুত সম্ভব প্রতিকার করতে কাজ করে থাকে ৷
  • অতিরিক্ত সাদাস্রাব জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে তা সমাধান করতে সহায়তা করে থাকে ৷
  • জরায়ুতে প্রদাহ জনিত সমস্যা গুলো হলে তা সমাধান করতে সহায়তা করে থাকে ৷
  • লিভার অ্যাবসেস ইনফেকশন জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে তা সমাধান করতে সহায়তা করে থাকে ৷
  • শরীরের ভেতরে ইনফেকশন বা প্রদাহ হলে তা দ্রুত সম্ভব প্রতিকার করতে পারে ৷

মেট্রোনিডাজল ৪০০ খাওয়ার নিয়ম

Missed Dose instructions
মেট্রোনিডাজোল ৪০০ এম জি ট্যাবলেট ( Metronidazole 400 MG Tablet ) এর মূলত একটি ডোজ মিস করলে , যত তাড়াতাড়ি সম্ভব আপনি মনে রাখবেন যে মিসড ডোজ নিন । এটি যদি আপনার পরবর্তী ডোজ গুলোর জন্য প্রায় সময় , মিসড ডোজ এড়িয়ে যান । মিস ডোজ পূরণ করার জন্য আপনার ডোজ দ্বিগুণ করবেন না ।

এই ঔষধের অতিরিক্ত মাত্রা গ্রহণ করায় কি কোন সতর্কবার্তা আছে এমন প্রশ্ন আসতে পারে ?

তাহলে চলুন জেনে নিন যে ,

জরুরী ক্ষেত্রে চিকিৎসা চিকিৎসা করার জন্য বা অতিরিক্ত পরিমাণে ডাক্তার এর সাথে যোগাযোগ করুন ।
মেট্রোনিডাজল ট্যাবলেট খাওয়ার নিয়ম

কিভাবে এবং কখন মেট্রোনিডাজল গ্রহণ করবেন ?

মেট্রোনিডাজল হলো মৌখিক ট্যাবলেট , ক্রিম , মলম , টপিকাল প্রয়োগ করার জন্য জেল এবং হাসপাতালে ব্যবহৃত করা হয়ে থাকে একটি ইনজেক্টেবল ফর্মে পাওয়া যায় ।

মেট্রোনিডাজল ট্যাবলেট গুলো দিনে একবার করে নেওয়া হয়ে থাকে বা 10 দিন পর্যন্ত প্রতিদিন দুটি করে ডোজে বিভক্ত করা হয়ে থাকে ৷ বর্ধিত - রিলিজ ট্যাবলেট গুলো দিনে অন্তত একবার করে নেওয়া যেতে পারে এবং খাবার গ্রহণ করার 1 ঘন্টা আগে বা 2 ঘন্টা পরে সে গুলো নেওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে ৷ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষুধ সেবন করুন ।

ট্যাবলেট গুলো ভেঙ্গে বা চূর্ণ না করে সম্পূর্ণরূপে গ্রাস করা উচিত । ট্যাবলেট গিলে নিয়ে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন । রোগীর ভালো বোধ করা সত্ত্বে ও , নির্ধারিত পূর্ণ ডোজ সম্পূর্ণ করার জন্য ঔষুধ টি গ্রহণ করা প্রয়োজন ।

মেট্রোনিডাজল এর পার্শ্বপ্রতিক্রিয়া

মেট্রোনিডাজল এর সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হলো :
  • শুষ্ক মুখ জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • মাথা ব্যাথা অনুভব করা জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • মুখ বা জিহ্বায় জ্বালা অনুভব করা জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • ক্ষুধামান্দ্য জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • বমি করে থাকে ৷
  • বমি বমি ভাব জনিত লক্ষণ গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে . . . . . . . . . . . . .
  • পেট ব্যথা অনুভব করা জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • অতিসার জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • পেট সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে ৷
মেট্রোনিডাজল এর গুরুতর আরো কিছু পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হলো :
  • আমবাত জনিত সমস্যা হয়ে থাকে ৷
  • অসাড় অবস্থা জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • মাথা ঘোরা জনিত সমস্যা গুলো হয়ে থাকে ৷
  • অনিদ্রা জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • বলার মধ্যে অসুবিধা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • ফুসকুড়ি হয়ে থাকে ৷
  • জয়েন্ট ব্যথা অনুভব করে থাকে ৷
  • চাগাড় জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হয়ে থাকে ৷
  • হৃদ রোগের আক্রমণ করে থাকে ৷
  • পিলিং
যদি কোন প্রকার কোন গুরুতর উপসর্গ বা কোন পার্শ্ব - প্রতিক্রিয়া গুলো অনুভব করেন , অবিলম্বে আপনার ডাক্তার এর সাথে যোগাযোগ করুন ।

মেট্রোনিডাজল হলো মূলত একটি সু - স্বীকৃত ঔষুধ , বেশির ভাগই , বেশির ভাগ লোকের মধ্যে কোন পার্শ্ব প্রতিক্রিয়া গুলো সাধারণত দেখা যায় না । আপনার ডাক্তার শুধু মাত্র এই ঔষুধ টি লিখবেন যখন উপকার গুলো এর পার্শ্ব প্রতিক্রিয়া গুলো কে ছাড়িয়ে যাবে ।

মেট্রোনিডাজল সিরাপ ফর চাইল্ড

এটি হলো সাধারণত গুরুত্বপূর্ণ যে , আপনার শিশু এই ঔষধটি আপনার ডাক্তার যে ভাবে আপনা কে বলেছেন আপনার ঠিক সে ভাবে গ্রহণ করতে হবে যাতে এটি আপনার শিশুর শরীরে অবস্থিত ক্ষতিকারক ব্যাকটেরিয়া গুলোকে মেরে ফেলে এবং তাদের সংক্রমণ করা থেকে মুক্তি পায় ।মেট্রোনিডাজল খাওয়ার ৩০ মিনিট এর ও কম সময়ের মধ্যে যদি আপনার শিশু অসুস্থ হয়ে থাকে , তাহলে তাকে আবার একই পরিমাণ ডোজ দিন ।

মেট্রোনিডাজল খাওয়ার 30 মিনিট এর বেশি সময় পরে যদি আপনার শিশু আবার অসুস্থ হলে , তাকে অন্য কোন ডোজ দেবেন না । পরবর্তী স্বাভাবিক ডোজ পর্যন্ত অপেক্ষা করুন ।

আপনার সন্তান আবার অসুস্থ হলে , আপনার পারিবারিক ডাক্তার , নার্স , ফার্মাসিস্ট বা হাসপাতাল এর পরামর্শ নিন । তারা আপনার সন্তান এর অবস্থা এবং এর সাথে জড়িত ভাবে নির্দিষ্ট ঔষধের উপর ভিত্তি করে কী করতে হবে তা নির্ধারণ করবে ।

আপনার সন্তানের ডায়রিয়া , পেটে ব্যথা , অসুস্থ বোধ বা অসুস্থ ( বমি ) হতে পারে যখন তারা প্রথম মেট্রোনিডাজল খেতে শুরু করে থাকে । কী করতে হবে তার পরামর্শ গ্রহণের জন্য নীচের অ্যান্টিবায়োটিকের বাক্সটি দেখুন ।
  • যদি আপনার সন্তান এর ডায়রিয়া হয়ে থাকে যা 4 দিনের বেশি সময় ধরে থেকে থাকে বা এটি গুরুতর এবং জলযুক্ত হয়ে থাকে বা রক্ত ​​থাকে তবে আপনার ডাক্তার এর সাথে যোগাযোগ করুন 
  • আপনার সন্তান এর জিহ্বা তাদের কাছে পশম অনুভব করতে পারে । একটি মিষ্টি চুষা বা চিবানো সাহায্য করতে পারে . আপনার সন্তানের মুখের আলসার ও হতে পারে । যদি এটি ঘটে থাকে তবে আপনার ডাক্তার এর সাথে যোগাযোগ করুন ।
  • আপনার শিশু তাদের মুখে ধাতব বা তিক্ত স্বাদের অনুভব করতে পারে । সাইট্রাস ফল ( যেমন হলো - কমলা ) খাওয়া বা জল চুমুক দেওয়া সাহায্য করতে পারে ।
  • আপনার শিশু কম ক্ষুধার্ত বোধ করতে পারে ( তাদের ক্ষুধা হারাতে পারে ) । তাদের প্রায়ই ছোট খাবার খেতে উৎসাহিত করুন ।
  • কখন ও কখন ও অন্যান্য সব পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হতে পারে যা উপরে তালিকা ভুক্ত নয় । আপনি যদি অস্বাভাবিক আচরণ কিছু লক্ষ্য করেন এবং উদ্বিগ্ন হন তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন ।

মেট্রোনিডাজল সিরাপ খাওয়ার নিয়ম

যে কোন ঔষধ সেবন করা এর জন্য পূর্বে অবশ্যই ডাক্তার এর পরামর্শ গ্রহণ করতে হবে এবং ডাক্তার এর সাথে পরামর্শ গ্রহণ করা এর পর ডাক্তার যে সেবন মাত্রা নির্ধারণ করে থাকে সেই পরিমাণ ঔষধ গুলো সেবন করতে হবে ৷ প্রতিটি ঔষধ সেবন করা এর যেমন উপকারিতা আছে ঠিক তেমনি আবার প্রতিটি ঔষধ সেবন করার কিছু পার্শ্ব প্রতিক্রিয়া বিদ্যমান রয়েছে যার জন্য অবশ্যই আপনার উচিত যে কোন ঔষধ সেবন করার জন্য ডাক্তার এর সাথে পরামর্শ গ্রহণ করা ৷ 

ডাক্তারের পরামর্শ গ্রহণ করা ব্যতীত ফার্মেসি থেকে কোন প্রকার কোন ঔষধ ক্রয় করে সেবন করা থেকে বিরত থাকতে হবে এতে উপকারিতা গুলো থেকে বেশি পরিমাণ অপকারিতা গুলো বেশি পরিমাণ লক্ষ করা যায় ৷ মেট্রোনিডাজল সিরাপ খাওয়ার নিয়ম এর নূন্যতম একটি ধারনা নিচে দেওয়া হলো -

৪০০ মি. গ্রা. কারে দিনে ৩ বার অথবা ৫০০ মি. গ্রা. করে দিনে ৩ বার ।

মেট্রোনিডাজল সাধারণত দিনে তিন বার করে দেওয়া হয়ে থাকে ৷ এটি সকালে যে , বিকালে এবং শোবার সময় খাওয়া উচিত । আদর্শ ভাবে অবগত করা হয়ে থাকে যে , এই সময় গুলো কম পক্ষে 6 ঘন্টা এর ব্যবধানে , উদাহরণ স্বরূপ সকাল 8 টা , 2 pm এবং 8 pm . . . . . . . . . . . . . . . . ।

মেট্রোনিডাজল এর দাম

মেট্রোনিডাজল ৪০০ এমজি ট্যাবলেট গুলোর কোটেড আগের মূল্য ১ টাকা ৩৭ পয়সা করে চার্জ করা হয়ে থাকত , বর্তমান মূল্য ১ টাকা ৭০ পয়সা করে চার্জ করা হয়ে থাকে ।

মেট্রোনিডাজল ৫০০ এমজি ট্যাবলেট গুলোর কোটেড আগের মূল্য ১ টাকা ৬৬ পয়সা করে চার্জ করা হয়ে থাকত , বর্তমান মূল্য ২ টাকা করে চার্জ করা হয়ে থাকে ।

মেট্রোনিডাজল ২০০এমজি / ৫এমএল সাসপেনশন গুলোর ৬০ এমএল বোতল গুলোর আগের মূল্য ২৬ টাকা করে চার্জ করা হয়ে থাকত , বর্তমান মূল্য ৩৫ টাকা করে চার্জ করা হয়ে থাকে ।

মেট্রোনিডাজল ২০০এমজি / ৫এমএল সাসপেনশন গুলোর ১০০ এমএল বোতল গুলোর আগের মূল্য ৩৪ টাকা ৯২ পয়সা করে চার্জ করা হয়ে থাকত , বর্তমান মূূল্য ৪৫ টাকা করে চার্জ করা হয়ে থাকে ।

মেট্রোনিডাজল ৫০০এমজি / ১০০ এমএল ইনফিউশন ১০০ এমএল বোতল গুলোর আগের মূল্য ৭৪ টাকা ৩৫ পয়সা করে চার্জ করা হয়ে থাকত , বর্তমান মূল্য ৮৫ টাকা করে চার্জ করা হয়ে থাকে ।

শেষ কথা: মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ

পোষ্টের মাধ্যমে আপনারা মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না মেট্রোনিডাজল কিসের ওষুধ - মেট্রোনিডাজল ( ৪০০ মি. গ্রা. ) এর কাজ সম্পর্কে জানতে । আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url