হুমায়ুন ফরিদী উক্তি - হুমায়ুন ফরিদী কবিতা

হুমায়ুন ফরিদী উক্তি।হুমায়ূন ফরীদি ছিলেন  একজন বাংলাদেশের কিংবদন্তী বিখ্যাত একজন অভিনেতা । তিনি ছিলেন একজন মঞ্চ , টেলিভিশন ও চলচ্চিত্রে জগৎ এর অভিনয় শিল্পী। এর জন্য সুখ্যাতি অর্জন করেছেন । ১৯৮০ - এর দশক এর মাঝা মাঝি সময়ে হুমায়ূন ফরীদি দেশ এর চলচ্চিত্র জগতে পা রাখেন । তবে তাকে বাংলা চলচ্চিত্র এর একজন কিংবদন্তি অভিনেতা হিসেবে বিভিন্ন মাধ্যমে উল্লেখ করা হয়ে থাকে ৷ 

হুমায়ুন ফরিদী উক্তি - হুমায়ুন ফরিদী কবিতা

তিনি হলেন মাতৃত্ব চলচ্চিত্র এর অভিনয় এর জন্য একজন শ্রেষ্ঠ অভিনেতা বিভাগ এর জাতীয় চলচ্চিত্রের পুরস্কার অর্জন করেছেন । ২০১৮ সালে বাংলাদেশ সরকার তাকে আমাদের দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদ কে ভূষিত করেন ৷ জীবন এর বিভিন্ন সময়ে তিনি অনেক প্রেরণা মূলক বিষয় গুলো নিয়ে লেখালেখি করেন । যা আজকে অনেক এর জীবন এর সাথে মিলে যায় , তাই আমরা সেই কিংবদন্তী  হুমায়ুন ফরিদী উক্তি গুলো গুগলে সার্চ করে থাকি। নিম্নে হুমায়ুন ফরিদী এর শ্রেষ্টতম কিছু  হুমায়ুন ফরিদী উক্তি গুলো নিচে তুলে ধরলাম ।

 হুমায়ুন ফরিদী উক্তি

এখানে  আপনারা সকলে  হুমায়ুন ফরিদী উক্তি , হুমায়ুন ফরীদির প্রেম এর উক্তি – হুমায়ুন ফরীদির বাংলা বাণী –  হুমায়ুন ফরিদী উক্তি সেরা উক্তি গুলো নিচে পেয়ে যাবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেই আজকের আর্টিকেলের সেরা হুমায়ুন ফরিদী উক্তি।

🌹 🌹 তুমি না যখন কাউ কে ভালোবাসবে না তখন না তাকে একবুক সমুদ্র নিয়ে ভালোবাসবে । একবুক সমুদ্র না হলে কি আর সেই প্রেম এর কিন্তু কোন অর্থই থাকে না । উক্তি তে - হুমায়ূন ফরিদী . . . . .

🌹 🥀 🌹 প্রেম এর আর একটি দিক হচ্ছে যে না বুঝা , আপনিই কেন প্রেমে পড়েছেন ? সেইটার মানে গুলো যদি খুঁজতে যান না তাহলে অন্ধকারের ঘরে কালো বিড়াল খোঁজার মতোই কিন্তু সমান । উক্তি তে - হুমায়ূন ফরিদী

🌹 🥀 🌹 মানুষ কি কখনোই মানুষ কে ভুলে যায় না কি ? নাকি একটি অভিমান এর পর্দা টেনে কাটিয়ে দেওয়া হলো বাকিটা জীবন । মৃত্যুর মতো এতো স্নিগ্ধ , এতো গভীর , সুন্দর আর কিন্তু কিছুই নেই কারন টি হলো যে মৃত্যুই অনিবার্য । আর তুমি যখন জন্মেছো তখন তোমাকে তো মরতেই হবে । মৃত্যুর বিষয় টি কিন্তু মাথায় থাকলে কখন ও আর কেউই পাপ করবে না । যেটা অনিবার্য তাকে ভালবাসাটাই কিন্তু শ্রেয় । মৃত্যুকে ভয় পাওয়াটাই হলো মূর্খতা । জ্ঞানীরা কিন্তু কখনোই মৃত্যুকে ভয় পায় না । তারা মৃত্যুকে আলিঙ্গন করে – গ্রহন করে , বরণ করে নেই । উক্তি তে - হুমায়ূন ফরিদী

🌹 🥀 🌹 Life is nothing but a journey towards death , আপোষ করে তো ভিতু মানুষ গুলো । আপোষ করেই তো মেরুদন্ড হীন প্রাণী গুলো । মৃত্যুর মতো যে এত স্নিগ্ধ , এত গভীরতর সুন্দর আর কিছুই নেই । মানুষ কখন ও বৃদ্ধ হয় না । মানুষ তার মনে মনে সারাজীবনই ২৮ বছর বছরে থাকে । তাই কিন্তু তুমি এমন কিছু আশা করবে না যে , যেটা তোমার নাগাল এর বাইরে । উক্তি যে - হুমায়ূন ফরিদী ৷

🌹 🥀 🌹 আমি বদলায় নি তবে কিন্তু কি আমি কি মানুষ নই ? উক্তি তে - হুমায়ূন ফরিদী

🌹 🥀 🌹 কাউ কে কখন ও এতটা ও ভালোবাসো না যে , যতটা ভালোবাসলে মানুষটি তোমাকে ছেড়ে অন্যত্র চলে গেলে , তুমি নিঃস্ব ও অসহায় হয়ে যাবে ! বরং ভালোবাসা টা হোক হলো গিভ এন্ড টেক পলিসি এর ন্যায় । তুমি কিন্তু যতটুকু দেবে ঠিক ততটুকুই পাবে । এর বেশি ভালোবাসা দিলে না তুমি পাবে কোন অবহেলা আর না পাবে কোন অপমান । উক্তি তে - হুমায়ূন ফরিদী . . . . .

🌹 🥀 🌹 কাউ কে ভালোবাসতে হলে না , এক বুক যন্ত্রণা সহ্য করার মতো ক্ষমতা তোমার থাকতে হবে । তবেই কিন্তু তুমি ভালোবাসতে পারবে । উক্তি তে - হুমায়ূন ফরিদী . . . . .

🌹 🥀 🌹 কাউ কে ভালোবাসার জন্য কিন্তু অনেক পথ আছে , কিন্তু তাকে ভোলার কিন্তু কোন পথ নেই । উক্তি তে - হুমায়ূন ফরিদী . . . . .

🌹 🥀 🌹 কেন যে প্রেমে পড়লাম , আর কেনই বা যে ভালোবাসলাম , এর কারণ গুলো যদি তুমি খুঁজতে যাও না , দেখবে তুমি কিন্তু কিছুই খুঁজে পাচ্ছো না ৷ অন্ধকার ঘরে তুমি কালো বিড়াল কে খুঁজছো – কিন্তু বিড়ালটি সেই ঘরেই নেই , ভালোবাসা টি হলো এমন ৷ উক্তি তে - হুমায়ূন ফরিদী

🌹 🥀 🌹 জীবন মানেই কিন্তু ক্রমাগত ভাবে , মৃত্যুর দিকে এগিয়ে যাওয়া । উক্তি তে - হুমায়ূন ফরিদী স্যার . . . . .

আশা করছি আপনারা সকলেই আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়েছেন। এবং জানতে পেরেছেন হুমায়ুন ফরিদী উক্তি গুলো। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

হুমায়ুন ফরিদীর ভালবাসা নিয়ে উক্তি

# . 🫶 “ প্রেম হলো একটি সুন্দর তম প্রতিবিম্ব যা আপনার হৃদয়েই রয়েছে এবং তা আপনার আত্মার সাথেই একটি নিঃস্বার্থ বন্ধন সৃষ্টি করে থাকে । ”

# . 🫶 “ প্রেম হলো কিন্তু একটি জ্বলন্ত আগুন যা আপনার জীবন এর কোন ও সামান্য জিনিস টি একটি অদ্ভুত করে তুলে দেয় । ” ❤

# . 🥀 “ প্রেম হলো একটি মাত্র ফুল যা আপনার জীবন এর বাগানে ফুটে উঠে থাকে এবং তার সুগন্ধই আপনার জীবন এর উপহার হিসাবে প্রস্তুত থেকে থাকে । ” ❤ 🥀

মৃত্যু নিয়ে হুমায়ুন ফরিদীর উক্তি

# . মানুষ এর খুব তাড়াতাড়ি চলে যাওয়াটি অনেক কষ্টের । সঠিক সময় মানুষ এর মৃত্যুবরণ করাটাই আন্দোলিত হওয়া , তবে খুশি হয়ো না ।

# . দূরাশা হলো ভালো জিনিস নই । তুমি আশা করো তোমার ক্ষমতার ভিতরে । যা তুমি অর্জন করতে পারবে তুমি তাই করো । এই আশা নিয়েই তো মানুষ বাঁচে । ”

# . আপোষ করে তো ভিতু মানুষ গুলো । আপোষ করেই তো মেরুদন্ড হীন প্রাণী গুলো । মৃত্যুর মতো যে এত স্নিগ্ধ , এত গভীরতর সুন্দর আর কিছুই নেই । মানুষ কখন ও বৃদ্ধ হয় না । মানুষ তার মনে মনে সারাজীবনই ২৮ বছর বছরে থাকে । তাই কিন্তু তুমি এমন কিছু আশা করবে না যে , যেটা তোমার নাগাল এর বাইরে । উক্তি যে - হুমায়ূন ফরিদী ৷

হুমায়ুন আহমেদের উক্তি

# . জীবনে কখনো কাউ কে বিশ্বাস করতে যে ও না ও কারণ , যাকেই তুমি বিশ্বাস করবে সেই তোমাকে ঠকাবে ।

# . আমরা সব সময়ই বলি যে — সব মানুষই সমান । একজন এর সঙ্গে আরেক জনের কোনো প্রভেদই নেই । কার্য ক্ষেত্রে কখনোই সে রকম দেখাই যায় না । শুধু যে শেষ সময়ে , মৃত্যুর খুবই কাছাকাছি এসে সব মানুষ গুলোই সব এক হয়ে যায় । শুধু তখনই দেশের প্রধানমন্ত্রী এবং রাস্তার পাশে ইট ভাঙে যে মেয়ে তার মধ্যে ও কোন প্রকার কোনো তফাৎই সাধারণত থাকে না । ❞

উক্তি তে —হুমায়ূন আহমেদ ( তোমাদের এই নগরে ) ৷

হুমায়ুন ফরিদীর সেরা উক্তি

# . ভালোবাসা হলো এমন একটি বদ অভ্যাস , যার কারণ এর জন্য মানুষ একটি মাত্র মুহূর্ত আনন্দ পাবার জন্যে – সারা জীবন এর জন্য কষ্ট সইতে দ্বিধা বোধ করে না ।

# . যদি তোমার সম্পর্কে কোন মানুষ তোমার পিছনে কোন কিছু বলে , জানো‌ কি তুমি কিছু একটা করছে । যা ওরা কখনোই করতে পারছেনা । মাথাযই নিও না । তোমার কাজ তুমিই করে যাও মন দিয়েই । জয়ী হবেই ।

# . সুখী হবার জন্য একটাই উপায় , কেউ কাউকেই ঠকাবেন না – অবশ্যই সুখী হবেন । 

# . তুমিই বলেছিলে যে মানুষ না কি বদলিয়ে . . . তাই বলে তুমিই বদলে গেলে কিন্তু , আমি কিন্তু বদলায় নি তবে কি আমি কি মানুষই নই ?

# . কোনো কিছুই কি চাওয়া পাওয়া বেশি হয়ে গেলে তুমি কিন্তু ঠকবেই ; কখনোই চাওয়া পাওয়া বেশি রাখবেন না ।

# . কিছু কিছু পরিবর্তন কিন্তু মানুষ নিজেই করে থাকে ; আর কিছু কিছু পরিবর্তন মানুষেরই জীবনে আসে যেটা সে কখনােই চায় না , বা আশা করেই না ।

হুমায়ুন ফরিদীর স্ত্রী

বাংলাদেশ এর একটি সুপরিচিত অভিনেত্রী ছিলেন সুবর্ণা মুস্তাফা । নবম শ্রেণীতে পড়ার সময় টেলিভিশনেই প্রথম অভিনয় করেন । তবে নাটকে ও অভিনয় শুরু তার ও আগে । পাকিস্তান রেডিওতে প্রযোজক হিসেবেই কাজ করতেন তার মা । মা এর হাত ধরেই যেতে যেতে ৫ / ৬ বছর বয়সেই বেতারে নাটক করেন । 

১৯৭১ সালের আগে পর্যন্ত তিনি নিয়মিত শিশু শিল্পী হিসেবেই কাজ করতেন যদি ও সেটি কেউ মনে রাখেনি , বলছেন সুবর্ণা । সুবর্ণা মুস্তাফা বলেন যে , " আমার সবকিছুই প্রায় একসাথেই হয়েছে । টেলিভিশনের নাটক , ঢাকাই থিয়েটারে সেলিম আল দ্বীন এর নাটক ' জন্ডিস ও বিবিধ বেলুনে অভিনয় আর তার বছর খানেক এর মধ্যেই ঘুড্ডি চলচ্চিত্রে কাজ " করেন । 

তার প্রথম সিনেমায় ঘুড্ডি । সৈয়দ সালাউদ্দিন জাকির ঘুড্ডি চলচ্চিত্র এর প্রসঙ্গে সূবর্ণা বলেন যে , " কিছু দিন আগে সিনেমাটি দেখলাম । খুব ভালো প্রিন্ট করা আছে । আমার মনে হলো যে , ঘুড্ডি যদি জাকির ভাই সাহস করে এখনই একবার সিনেপ্লেক্সে রিলিজ করেন তাহলে আমার মনে হয় যে লোকজন কিন্তু দেখবে । ছবি টি বোধ হয় সময় এর আগেই নির্মিত একটি ছবি , অ্যাহেড অব ইটস টাইম । এখন ও এটি দেখলেই দর্শকরা আনন্দ পাবেন ৷ 

সেই পুরনো ঢাকাকেই দেখা যাবে "। সুবর্ণা মুস্তাফার অভিনয় এর শুরুর দিন গুলোতে ও তাকে ঘিরে সমসমায়িক অভিনেতাদেরকে নিয়ে রোমান্টিক সম্পর্কের গুঞ্জন এর খবর বেরুতো পত্রিকার পাতায় । দর্শকদের মধ্যে ও বিশেষ করে তাকেই আর আফজাল হোসেন কে ঘিরে প্রেমের অনেক গল্পই শোনা যেত । রাইসুল ইসলাম আসাদ কে ঘিরে ও ছিল এমনই গুঞ্জন । সুবর্ণা বলেন যে " আমি সব সময়ই এটাই এনজয় করেছি । 

তখন ও করেছি , এখন ও । আমাকে ও , আফজাল এবং ফরিদী - তিনজনকে ত্রি - রত্ন বলা হতো । আফজাল এবং আমার বন্ধুত্ব ও তো ছিলই । কেন বা বলবো যে ছিলনা ? ২৪ ঘণ্টার মধ্যেই ১৮ ঘণ্টাই আমরা একসাথেই কাজ করেছি । শুধু মাত্র টিভি তে আমাদের দেখা হতো , তা না । আমাদের ঢাকাই থিয়েটারে ও দেখা হতো " ।

কিন্তু সেটাই কি রোমান্টিক পরিণতি এর দিকে যাচ্ছিল ?

এ প্রশ্ন এর পরিস্কার কোন ও জবাব ও মেলেনি । সুবর্ণা বলেন যে , " জানিই না । আমাদের বয়স কিন্তু তখনই ছিল খুবই কম । কাজ করতে গিয়ে যে প্রেম করতেই হবে , এটা কি কোন একটা ব্যাপার হল ? আফজাল এর সাথে , নূর ভাইয়ের সাথে আমার জন প্রিয় অনেক নাটকই আছে । 

ফরিদীর সাথেই অনেক ভালো কাজে আছে । আফজাল এর সাথেই বন্ধুত্ব ছিল সব চেয়ে বেশি । তবে সব বন্ধুত্বই ' অত:পর তাহারা সুখে শান্তিতেই ঘর - সংসার করিতেই লাগিল ' তা না ও হতেই পারে " । সুবর্ণা - আফজাল এর সম্পর্কটি বিয়ের পরিণতি তেই পৌছায় কি না এ নিয়ে যখনই জল্পনা - কল্পনারই শেষ নেই তেমনই সময় অনেকটাই হঠাৎ করেই হুমায়ূন ফরিদীর ও সুবর্ণা মুস্তাফার বিয়ে করেন । 

এরপর থেকে দীর্ঘ ২২ বছর তারাই সংসার করেন । ২০০৮ সালেই কিন্তু তাদের বিচ্ছেদের খবরই সূবর্ণা মুস্তাফাই নিজেই মিডিয়াকে জানান ।

হুমায়ুন ফরিদী প্রেমের উক্তি

★ ★ এক সমুদ্র ভালোবাসার পরে ও যদি তার অন্যের প্রতিই থেকে থাকে ঝোঁক ,

    সে আমার কখনোই না হোক । উক্তি তে - হুমায়ূন ফরিদী . . .

★ ★ একা একা থাকাই কিন্তু অনেক ভালোই , কারণ এর একাকিত্বই কখনো –

    বিশ্বাস ঘাত কতা করে না । উক্তি তে - হুমায়ূন ফরিদী

হুমায়ুন ফরিদী কবিতা

# . নীল দরিয়া এর মাঝিই মেঘ

নীল দরিয়া এর মাঝি মেঘেরই ঘাটে কোন দিনই

সোনার হাওয়ায়ই একটি নৌকা চলে যাবেই কোথা ও ।

বিদ্যুৎ বিজ্ঞান এর মেলাই সকলের আকর্ষণ হয়েই থাকবে ৷

স্বপ্নের কেউ দেখবে চাঁদ এর মতনই আলোকিত নৌকা ।

শেষ কথা। হুমায়ুন ফরিদী উক্তি

সুপ্রিয় পাঠক আপনারা সকলে আজকের এই আর্টিকেল থেকে অনেক উপকৃত হবেন। আজকের এই আর্টিকেলে হাত তুলে ধরেছি হুমায়ুন ফরিদী উক্তি হুমায়ুন ফরিদী কবিতা, প্রেমের কবিতা এসব বিষয়। আজকের এই আর্টিকেল সম্পর্কে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। তাহলে আপনার বন্ধু বান্ধবেরাও জানতে পারবে হুমায়ুন ফরিদী উক্তি।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url