ন্যাপ্রোসিন 500 এর কাজ কি - ন্যাপ্রোসিন 500 এর দাম কত

ন্যাপ্রোসিন ৫০০ এর কাজ কি - ন্যাপ্রোসিন ৫০০ এর দাম কত এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব ন্যাপ্রোসিন ৫০০ এর কাজ কি - ন্যাপ্রোসিন ৫০০ এর দাম কত আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন ন্যাপ্রোসিন ৫০০ এর কাজ কি - ন্যাপ্রোসিন ৫০০ এর দাম কত শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
ন্যাপ্রোসিন 500 এর কাজ কি - ন্যাপ্রোসিন 500 এর দাম কত
ন্যাপ্রোসিন ৫০০ এর কাজ কি - ন্যাপ্রোসিন ৫০০ এর দাম কত

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে ন্যাপ্রোসিন ৫০০ এর কাজ কি - ন্যাপ্রোসিন ৫০০ এর দাম কত আর কোন প্রশ্ন থাকবে না।

ন্যাপ্রোসিন ৫০০ এর কাজ কি

Naprosyn 500Mg Tablet টি হলো একটি অ স্টেরিওডাল এর বিরোধী - প্রদাহ জনক সকল প্রকার ড্রাগ যা মূলত আপনার শরীরের অভ্যন্তরীণ সকল প্রকার ব্যথা ও প্রদাহ সৃষ্টি করার ফলে হরমোন গুলো কে হ্রাস করে কাজ করে থাকে । যেমন - টেনডিনাইটস , এনকিলোজিং স্পন্ডলাইটিস হিসাবে , আর্থারটিস , বুর্সাইটিস বা মাসিক ক্র্যাম্পস , গাউট ।

ন্যাপ্রক্সেন ( ইংরেজি : Naproxen ) এটি হচ্ছে মূলত একটি প্রোপিওনিক অ্যাসিডের শ্রেণীর নন - স্টেরয়ডালের প্রদাহ জনিত সমস্যা গুলোর বিরোধী ঔষধ যা কি না আপনার ব্যথা , জ্বর ও প্রদাহ এর চিকিৎসায় ব্যবহৃত করা হয়ে থাকে । এটি হলো সাধারণত একটি অনির্দিষ্ট প্রকার কক্স ( COX ) ইনহিবিটর । 

অনেক মানুষ আছে যাদের বিভিন্ন সময় হার্ট অ্যাটাক এর লক্ষণ পরিলক্ষিত করা হয়ে থাকে , স্ট্রোকের ঝুঁকিপূর্ণ অনেক বেশি পরিমাণ লক্ষ করা যায় তাদের ক্ষেত্রে অনেক দীর্ঘ মেয়াদের ব্যথা নাশক ঔষধ হিসেবে খাওয়ার প্রয়োজন হলে তবে ন্যাপ্রক্সেন কে বাছাই করা হয়ে থাকে কারণ হলো এটি এ সকল প্রকার ক্ষেত্রেই অপেক্ষাকৃত ভাবে কম ঝুঁকিপূর্ণ হয়ে থাকে । । 

পাকস্থলী এর আলসার জনিত লক্ষণ গুলোর ক্ষেত্রে আইবু প্রফেনের তুলনায় ন্যাপ্রক্সেন কে সাধারণত মাঝারি ধরনের ঝুঁকিপূর্ণ বলা হয়ে থাকে ৷ এ ক্ষেত্রে আইবু প্রফেনকে মূলত সব চেয়ে কম ও ইনডোমেথাসিনকে সর্বাপেক্ষা করে বেশি ঝুঁকিপূর্ণ হিসাবে গণ্য করা হয়ে থাকে ৷ যাদের কে আগে থেকে একবার করে পাকস্থলীতে ঘা হয়েছে বা ঘা জনিত লক্ষণ আছে এমন ব্যক্তির ক্ষেত্রে NSAID এর সাথে মূলত একটি প্রোটন পাম্পের ইনহিবিটর ( যেমন ওমিপ্রাজল ) দেয়া হয়ে থাকে ৷

ন্যাপ্রোসিন প্লাস ৫০০/২০ কাজ কি

Naproxen দিয়ে শরীরের বিভিন্ন ধরনের সকল প্রকার ব্যথার চিকিৎসা করা হয়ে থাকে , যার মধ্যে রয়েছে যেমন :

# .বিভিন্ন প্রকার অবস্থা গুলোর জন্যই সকল প্রকার ব্যথা উপশম করার জন্য : মাথা ব্যথা অনুভব হয়ে থাকলে , পেশী জনিত ব্যথা থাকলে , টেন্ডোনাইটিস জনিত সমস্যা গুলোর জন্য , দাঁতের বিভিন্ন প্রকার ব্যথা এবং মাসিক এর ক্র্যাম্পের সহ সকল প্রকার বিভিন্ন অবস্থা গুলোর থেকে উদ্ভূত সকল প্রকার ব্যথা উপশম করতে নেপ্রোক্সেন ব্যবহার করা হয়ে থাকে ৷

# . সকল প্রকার প্রদাহের বিরোধী জনিত বৈশিষ্ট্য গুলো হলো : এটি হলো একটি মূলত ননস্টেরয়েডালের অ্যান্টি - ইনফ্ল্যামেটরির ড্রাগ ( NSAID ) হিসেবে কাজ করে থাকে , Naproxen দিয়ে বাত ব্যথা , বার্সাইটিস জনিত সমস্যা এবং গাউট আক্রমণ করা থেকে উদ্ভূত হওয়া ব্যথা , ফোলা ভাব এবং জয়েন্টের শক্ততা গুলো হ্রাস করে থাকে ।

# . কর্মের প্রক্রিয়া : এটি মূলত আপনার শরীরের বিভিন্ন নির্দিষ্ট প্রাকৃতিক পদার্থ গুলোর উৎপাদন কে বাধা গ্রস্ত করে থাকে কাজ করে থাকে যা আপনার প্রদাহ গুলোর অবদান রাখে ।

# . দীর্ঘস্থায়ী সকল প্রকার শর্ত বিবেচনা করলে : আর্থ্রাইটিসের মতো করে দীর্ঘস্থায়ী সকল প্রকার অবস্থার জন্যে , একজন করে দক্ষ স্বাস্থ্যসেবা পেশাদার গুলোর সাথে পরামর্শ গ্রহণ করে সকল ব্যথা ব্যবস্থাপনার জন্যই অ - ড্রাগ চিকিৎসার জন্য বা বিকল্প ঔষুধ গুলো কে অন্বেষণ করার জন্য পরামর্শ দেওয়া হয়ে থাকে ৷

# . লেবেলের যাচাই করা : এটি মূলত পণ্য টি এর লেবেল গুলো চেক করার জন্য সুপারিশ করা হয়ে থাকে , এমনকি এটি যদি এর আগে ব্যবহার করা হয়ে থাকে , কারণ হলো নির্মাতারা সাধারণত উপাদানের পরিবর্তন করতে পারে । অনুরূপ - শব্দযুক্ত হয়ে পণ্য গুলো স্বতন্ত্র ভাবে উপাদান গুলোর সাথে বিভিন্ন প্রকার উদ্দেশ্যে পরিবেশন করতে পারে ।

ন্যাপ্রোসিন প্লাস ৫০০ এর কাজ কি

ন্যাপ্রোক্সেন এবং ইসোমিপ্রাজলে তে আছে ইমিডিয়েটের রিলিজের ইসোমিপ্রাজলের ম্যাগনেশিয়াম জনিত লেয়ার এবং এটি হলো একটি এনটেরিকের কোটেড জনিত ন্যাপ্রোক্সেন কোর , এর ফলে এই ন্যাপ্রোক্সেনের ক্ষুদ্রান্ত গুলোর সকল প্রকার দ্রবণের জন্য যাবার পুর্বেই ইসোমিপ্রাজল এই পাকস্থলিতে রিলিজ হয়ে থাকে ৷ এই ন্যাপ্রোক্সেন হলো একটি নন - স্টেরয়েড নির্ভরশীল ব্যথা নাশক ও জ্বর নাশক ঔষধ হিসেবে কাজ করে থাকে । 

ইহা হলো একটি সাইক্লো - অক্সিজেনের এনজাইম গুলোকে প্রতিহত করে থাকে যা এই প্রদাহ সৃষ্টিকারী গুলো রাসায়নিক উপাদান গুলো তৈরী করতে বাধা দিয়ে থাকে ৷ এই ইসোমিপ্রাজল হলো একটি প্রোটনের পাম্প জনিত ইনহিবিটরের যা প্যারাইটালের সেল গুলো এর - এনজাইম গুলোকে বাধা প্রদান করার মাধ্যমে পাকস্থলির মধ্যে এসিড নিঃসরণ করতে বাধা প্রদান করে থাকে । 

ইসোমিপ্রাজল হলো একটি এসিড নিঃসরণ করার শেষ ধাপ গুলোকে বাধা প্রদান করার মাধ্যমেই পাকস্থলিতে এসিড নিঃসরণ করতে বাধা প্রদান করে থাকে । যা এই ইসোমিপ্রাজলের এসিড গুলো নিঃসরণ করার শেষ ধাপ টিকে বাধা প্রদান করার মাধ্যমে পাকস্থলির এসিড নিঃসরণ করতে বাধা প্রদান করে থাকে ।

ন্যাপ্রোক্সেন এর পার্শ্বপ্রতিক্রিয়া

সাধারনত এই ঔষধ গুলোকে ব্যবহার করলে আপনার পেটে বিরক্ত মতো কিছু পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হলো বমি ভাব উল্টানো , হৃদ রোগের লক্ষণ , তন্দ্রা ভাব , মাথা ব্যাথা জনিত সমস্যা ঘটতে পারে । তবে এর গুরুতর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া গুলো মারাত্মক ভাবে রক্তপাতের বেদনাদায়ক হয়ে গ্রাস করা হয়ে থাকে , কানের কাঁদছে , কিডনি জনিত সমস্যা গুলোর লক্ষণ , অস্বাভাবিক ভাবে ক্লান্তি হয়ে থাকে , অনির্ধারিত শক্ত ঘাড় , গোড়ালির সমস্যা , মেজাজের পরিবর্তন হয়ে থাকে , ফুট এবং হাতের সমস্যা , অজানা সকল ওজন বৃদ্ধি করা এবং দৃষ্টি পরিবর্তন করে থাকে । 

আপনার জন্য এই ঔষধ টি নিরাপদ হবে কি না তা নিশ্চিত ভাবে করতে হলে আপনার ডাক্তার কে বলুন যে সে যদি আপনার এই হাঁপানি রক্ত জনিত রোগের , নাসাল জনিত পলিপস , লিভার জনিত রোগের , হৃদ রোগের লক্ষণ , স্ট্রোকের জন্য উচ্চ রক্ত চাপ জনিত সমস্যা গুলো বা গলার সমস্যার জন্য , পেটের বা আপনার অন্ত্র গুলোর সমস্যা সমাধান করার জন্য । আপনার ডাক্তার এর নির্দেশনা গুলো অনুসারন করে এই ঔষধ টি কে মুখ দ্বারা নিন , সাধারণত ভাবে দিনে ২ থেকে ৩ বার করে এটি গ্রহণ করার পরে ও অন্তত করে ১০ মিনিটের জন্য শুয়ে থাকার কথা মনে রাখবেন না ।

ন্যাপ্রোসিন ২৫০ এর কাজ কি

Naprosyn 250Mg Tablet এটি হলো মূলত একটি অ স্টেরিওডাল এর বিরোধী - প্রদাহ জনক সকল প্রকার ড্রাগ যা আপনার শরীরের অভ্যন্তরীণ সকল প্রকার ব্যথা ও প্রদাহ জনিত সমস্যা গুলো সৃষ্টির ফলে হরমোন গুলো হ্রাস করতে কাজ করে থাকে । যেমন হলো - এনকিলোজিং এর স্পন্ডলাইটিস হিসাবে , টেনডিনাইটস , আর্থারটিস , গাউট , বুর্সাইটিস জনিত সকল প্রকার সমস্যা গুলো বা মাসিক ক্র্যাম্পস জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে ব্যবহার করা হয়ে থাকে । 

Naprosyn ট্যাবলেট গুলো হলো বাত জনিত রোগের যেমন হলো - তীব্র ভাবে বাত জনিত সমস্যা গুলো ও দীর্ঘ স্থায়ী ভাবে বাত জনিত লক্ষণ এর চিকিৎসা গুলোয় নির্দেশিত হয়ে থাকে । এ ছাড়া ও এটি হলো সাধারণত অস্থি সংশ্লিষ্ট ব্যথা , এনকাইলোজিং এর স্পনডেলাইটিস , জুভেনাইল এর রিউমাটয়েডের আর্থ্রাইটিস জনিত , পেশীর প্রদাহ জনিত সমস্যা , মাইগ্রেন এর ব্যথা ও মাসিকের ব্যথায় নির্দেশিত হয়ে থাকে ।

ন্যাপ্রোসিন কিসের ঔষধ

Naproxen হলো সাধারণত ব্যথা কমানোর উপশমের জন্য ব্যবহার করা হয়ে থাকে ৷ এটি হলো মূলত একটি ননস্টেরয়েডাল এর অ্যান্টি - ইনফ্ল্যামেটরি ড্রাগ ( NSAID ) যা কি না আপনার প্রদাহ জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে তা কমাতে এবং এই ব্যথা গুলো উপশম করে কাজ করতে সহায়তা করে থাকে । এটি হলো প্রায়ই একটি আর্থ্রাইটিস , মাসিক ভাবে ক্র্যাম্প এবং বিভিন্ন সময় বিভিন্ন প্রকার ভাবে প্রদাহ জনক সমস্যা গুলোর অবস্থা গুলোর জন্যই নির্ধারিত হয়ে থাকে । 

এই ঔষুধ টি হলো কার্যকর ভাবে আপনার পেশীর ব্যথা , মাথায় ব্যথা অনুভব করা হলে , দাঁতের যে কোন প্রকার ব্যথা অনুভব করে থাকলে , মাসিকের ক্র্যাম্প এবং টেন্ডোনাইটিস এর চিকিৎসা করে থাকে । নেপ্রোসিন মূলত আপনার শরীরের অভ্যন্তরীণ প্রদাহ জনক ভাবে প্রতিক্রিয়া গুলোর ক্রিয়া কে ধীর করে থাকে এবং ব্যথা হ্রাস করে থাকে । এটি মূলত আপনার পিঠের যে কোন ব্যথা , দাঁতের যে কোন ব্যথা , বারসাইটিস , স্পন্ডিলাইটিস এবং মাসিকের ব্যথা গুলো উপশম করে থাকে ।

এটি হলো অস্টিওআর্থারাইটিস জনিত সমস্যা , জুভেনাইল আর্থ্রাইটিস , রিউমাটয়েড এর আর্থ্রাইটিস , গাউট , স্পন্ডিলাইটিস এর মতো যে কোন প্রকার অবস্থার থেকে ব্যথা এবং প্রদাহ জনিত সমস্যা গুলো থেকে মুক্তি দিয়ে থাকে । ডাক্তার এর পরামর্শ গ্রহণ করা অনুযায়ী এই ঔষুধ টি পর্যাপ্ত মাত্রায় গ্রহণ করা উচিত । দীর্ঘদিন ধরে এই ঔষুধটি আপনি ব্যবহার করবেন না কারণ হলো এর ফলে আপনার শরীরের সিস্টেমের একটি মারাত্মক জটিল রোগ হবে ।

Naprox 500 এর কাজ কি

Naprox 500 এর কাজ কি এ সম্পর্কে সঠিক ভাবে অবগত নন যারা তাদের কে এই ঔষুধ টি ব্যবহার করা এবং Naprox 500 এর কাজ কি এ সম্পর্কে নূন্যতম একটি ধারনা নিচে দেওয়া হলো এক নজর এ দেখে নিতে পারেন কারন যে কোন ঔষধ সেবন করা সম্পর্কে পূর্ণ ধারণা গ্রহণ করতে হবে সেই বিষয়টি সম্পর্কে অভিজ্ঞ কোন ডাক্তার এর সাথে পরামর্শ গ্রহণ করে ৷ তাহলে চলুন জেনে নেওয়া যাক যে , এই 

Naprox 500 এর কাজ কি -

ন্যাপ্রোক্সেন হলো সাধারণত একটি নন - স্টেরয়ডাল এর এন্টি - ইনফ্লামেটরী ড্রাগ এর ( NSAID ) যার জন্য এই প্রদাহ বিরোধী ঔষধ হিসেবে কাজ করে থাকে , ব্যথানাশক হিসেবে কাজ করে থাকে ও জ্বর এর উপশমকারী সকল প্রকার গুনাবলী আছে এই ঔষধ টি তে । এটি হলো গ্যাষ্ট্রোইন্টেষ্টাইনালের ট্র্যাক্ট এর থেকে যত দ্রূত হারে পরিশোষিত হয়ে থাকে এবং ৯৫ % বায়োএ্যাভেইল এবিলিটি গুলো সাধারণত অর্জন করে থাকে । 

বাত জনিত যে সকল প্রকার রােগ গুলো যেমন হলো - তীব্র ভাবে বাতের সকল প্রকার সমস্যা গুলো সমাধান ও দীর্ঘস্থায়ী যে বাত এর চিকিৎসায় নির্দেশিত হয়ে থাকে । এ ছাড়া ও এটি হলো বিভিন্ন প্রকার সব অস্থি সংশ্লিষ্ট ব্যথা , জুভেনাইল রিউমাটয়েড আথ্রাইটিস , এনকাইলােজিং স্পনডেলাইটিস , বারসাইটিস , মাইগ্রেনের ব্যথা ও ডিসমেনােরিয়ায় , পেশীর প্রদাহ জনিত সমস্যা গুলো সমাধান করতে নির্দেশিত হয়ে থাকে ।

ন্যাপ্রোসিন 500 এর দাম কত

এই প্রতিটি ওষুধ টি বিভিন্ন ভাবে বিভিন্ন প্রকার রোগ গুলোর নিরাময় করার কাজ করে থাকে । এবং বিভিন্ন প্রকার এই ঔষুধ গুলো পাওয়া যায় যেমন - ন্যাপ্রোসিন প্লাস ট্যাবলেট , ন্যাপ্রোসিন ২৫০ আরো ন্যাপ্রোসিন ৫০০ , ইত্যাদি । তবে এই ঔষুধ গুলো কে সর্বনিম্ন ১৬ টাকা করে থেকে শুরু করে ২১ টাকা পর্যন্ত হয়ে থাকে এই প্রতিপিস ঔষধ গুলো ।

তবে ঔষুধ গুলো কে সাবধানতার সাথে একজন ডাক্তার এর নিকট হতে পরামর্শ অনুযায়ী গ্রহণ করা উচিত । যে কোন প্রকার ফার্মেসীর দোকানে থেকেই এই ঔষুধ গুলো সংগ্রহ করতে পারবেন । তবে আপনারা এই ঔষুধ গুলোর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যা অবশ্যই তা জেনে নিয়ে ডাক্তার এর সাথে পরামর্শ অনুযায়ী গ্রহণ করবেন ।

আপনাদের যাদের দাঁতের বিভিন্ন প্রকার সব ব্যথা রয়েছে , তাদের বিভিন্ন ধরন ভাবে পেশি গুলোতে ব্যথা করে থাকে , জয়েন্টের বিভিন্ন ব্যথা গুলো কে , মাথার বিভিন্ন প্রকার ব্যথা গুলো কে সারিয়ে তুলতে আপনাদের এই ন্যাপ্রোসিন 500 অনেক অনেক বেশিই উপকারী হয়ে থাকে । আর এই ন্যাপ্রোসিন 500 এর ঔষধ টির প্রতি বক্স এর দাম মূলত ৮০০ টাকা করে চার্জ করা হয়ে থাকে । তবে কিন্তু কিছু কিছু দোকানদারদের এই ঔষধ গুলোর দাম অনেক বেশি পরিমাণ নিতে পারে অথবা রাখতে পারে ।

শেষ কথা: ন্যাপ্রোসিন 500 এর কাজ কি - ন্যাপ্রোসিন 500 এর দাম কত

পোষ্টের মাধ্যমে আপনারা ন্যাপ্রোসিন 500 এর কাজ কি - ন্যাপ্রোসিন 500 এর দাম কত জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না ন্যাপ্রোসিন 500 এর কাজ কি - ন্যাপ্রোসিন 500 এর দাম কত সম্পর্কে জানতে । আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url