ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড

ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড। আপনারা কি  ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড কিভাবে করতে হয় এ বিষয়ে জানতে চান? যদি আপনি  না জেনে থাকেন কিভাবে  ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড করতে হয় তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। অনেক উপকার হবে জানতে হলে পুরো পরবর্তী মনোযোগ সহকারে পড়ুন।

ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড
 ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড
আজকের এই পর্বে থাকতেছে  ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড সম্পর্কে বিস্তারিত আলোচনা। আপনার অনেক উপকারে লাগবে। তাহলে চলুন দেরি না করে বিস্তারিত আলোচনা জেনে নিন।

ভূমিকা

যাদের জমি রয়েছে , বাড়ি বা ফ্ল্যাট এর জন্য মালিকানার অংশ হিসাবে যারা জমি পেয়েছেন , তাদের কে সবার জন্য ভূমি কর দেওয়া বাধ্যতামূলক । প্রতিটি বছর সংশ্লিষ্ট ভূমি অফিসে ভূমি জনিত কর জমা দিতে হয় এবং রসিদ নিতে হয় । তবে যদি এখন থেকেই এ সকল প্রকার সব কর অনলাইনেই দিয়ে দেওয়া যাবে ।

বাংলাদেশ এর ভূমি মন্ত্রণালয় এর ভূমি সংক্রান্ত বিষয়ে সব সেবা ডিজিটাইজেশন এর মনিটরিং সেল এর প্রধান ও উপ - সচিব ড. মোঃ জাহিদ হোসেন বিবিসি বাংলা কে বলছেন যে , ' ভূমি কর পরিশোধ দেয়ার জন্য আগে থেকে ভূমি অফিসে যেতে হতো । কিন্তু এখন বর্তমান সময় ঘরে বসেই যে কেউই তার জমি গুলোর কর পরিশোধ করতে পারবেন কোন প্রকার কোন সমস্যা ছাড়া । ''

ভূমি এর উন্নয়ন কর পরিশোধ করার জন্য বাংলাদেশ এর ভূমি মন্ত্রণালয় একটি অনলাইন অ্যাপ্লিকেশন তৈরি করেছেন ৷

প্রথমে ভূমির মালিক কে এই অ্যাপ এর সঙ্গে নিজে কে নিবন্ধন করাতে হবে । একবার নিবন্ধিত করা হলে তার আর পরবর্তী তে আর কোন প্রকার কোন নিবন্ধন করার প্রয়োজনই হবে না ।

তিনটি প্রক্রিয়ার মাধ্যমে এই নিবন্ধন এর কার্যক্রম সম্পন্ন করা যাবে :

১ . Land.gov.bd অথবা ldtax.gov.bd এই পোর্টালে আপনার মোবাইল ফোন টি বা কম্পিউটার এর যে কোন এক টি ব্রাউজার এর মাধ্যমে প্রবেশ করে আপনার জাতীয় পরিচয় পত্র , জন্ম তারিখ ও মোবাইল ফোন এর নাম্বার দিয়ে নিবন্ধন করতে হবে ।

২ . ভূমি মন্ত্রণালয় এর কল সেন্টারে ৩৩৩ অথবা ১৬১২২ এই নাম্বারে ফোন করে আপনার এনআইডি নম্বর , জন্ম তারিখ , ফোন নাম্বার ও জমির সব তথ্য প্রদান করে ।

৩. যে কোনো ইউনিয়ন এর ডিজিটাল অফিসে এনআইডি কার্ড , জন্ম তারিখ ও খতিয়ান নম্বর ব্যবহার করে ।

নিবন্ধন করার পর থেকে এই পোর্টালে টি লগইন করে অথবা ইউনিয়ন এর ডিজিটাল অফিসে গিয়ে ভূমির উন্নয়ন এর কর দিতে পারবেন । এই সময় আপনার বিকাশ বা নগদ এর মতো মোবাইল ওয়ালেট ব্যবহার করে ও করের টাকা পরিশোধ করা যাবে ।

কর দেয়ার পর আপনার ইমেইলে অটোমেটিক একটি ভূমি উন্নয়ন কর জমার রসিদ চলে আসবে । আর এটিই হলো মূলত ভূমি উন্নয়ন করের রসিদ ।

ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি। ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড

ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য – ldtax.gov.bd এই ওয়েবসাইট টি তে গিয়ে আপনার এনআইডি নম্বর , মোবাইল নাম্বার , এনআইডি , নাম ঠিকানা সহ তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করার কাজ টি সম্পন্ন করে আপনি আপনার পর্চার কপি টি আপলোড করলেই আপনার হোল্ডিং নম্বর এন্ট্রি দিয়ে দিবে ভূমি অফিস । অতপর আপনি আপনার হোল্ডিং নম্বর টি ব্যবহার করে অনলাইনে মোবাইল ব্যাংকিং ব্যবহার করেই ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন ।

ভূমির মালিকগণ এর সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে , সরকার এর ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করার জন্য ভূমি সেবা গ্রহিতাদের কে স্বল্প ব্যয়ে , স্বল্প সময়ে ও সহজে সেবা প্রদান করার জন্য সমগ্র বাংলাদেশে ভূমি উন্নয়ন জনিত কর ডিজিটাল সফটওয়্যার ব্যবস্থাপনা তৈরী করা হয়েছে । উক্ত সফটওয়্যার এর মালিকানাধীন জমির হোল্ডিং রেজিস্ট্রেশন করার কার্যক্রম চলছে । এ লক্ষ্যে আপনাকে বলা হয়েছে যে,

এ ছাড়া আপনি নিজে ও জমির মালিকনা সংক্রান্ত সকল তথ্য দিয়ে নিন্মোক্ত উপায়ে রেজিস্ট্রেশন করতে পারবেন । পদ্ধতি গুলো হলো - ( ১ ) অনলাইন পোর্টাল যেমন  www.land.gov.bd  অথবা  www.ldtax.gov.bd এ গুলো তে ঢুকে আপনি আপনার NID ও মোবাইল ফোনের নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করার মাধ্যমে : ( ২ ) কল সেন্টারের নম্বরে ১৬১২২ অথবা ৩৩৩ এই নাম্বার গুলো তে ফোন করে NID নম্বর , জন্ম তারিখ এবং জমির তথ্য প্রদান করার মাধ্যমে ; ( ৩ ) NID ব্যবহার করে যে কোন ইউনিয়ন গুলোর ডিজিটাল সেন্টার ( UDC ) এর মাধ্যমে ।

অনলাইন ছাড়া যদি ও এখন ম্যানুয়ালি কোন ভূমি কর পরিশোধ করা যাবে না

হোল্ডিং রেজিষ্ট্রেশন করার কাজ এখন ও পর্যন্ত চলমান রয়েছে । গত ১ জুলাই , ২০২১ খ্রিঃ তারিখ থেকে জমির খাজনা অনলাইন এর মাধ্যমে গ্রহণ করা হচ্ছে । সরকার কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে রেজিষ্ট্রেশন এর কাজ না করলে পরবর্তী তে আপনার সকল জমির খাজনা আদায় করা থেকে শুরু করে জমির মালিকানা জনিত প্রমাণ করা নিয়ে জটিলতা তৈরি হবে । বর্ণিত কাগজপত্র গুলো দিয়ে নিজে নিজেই অথবা সংশ্লিষ্ট অফিসে গিয়ে জমির মালিকানা প্রতিষ্ঠার জনিত জন্য কোন প্রকার কোন ‘ফি’ ছাড়াই দ্রুত রেজিস্ট্রেশন করার কাজ সম্পন্ন করুন ।

অনলাইন ভূমি উন্নয়ন কর (হোল্ডিং ট্র্যাকিং)

০১। . অনলাইন এর এই পোর্টাল land.gov.bd অথবা www.ldtax.gov.bd - গুলো তে ঢুকে এনআইডি ও মোবাইল ফোনের নাম্বার এবং জন্ম তারিখ এন্ট্রি করার মাধ্যমে ; অথবা

কল সেন্টারের নাম্বার এ ৩৩৩ বা ১৬১২২ - এই ফোন কল করে এনআইডি নম্বর , জন্ম তারিখ এবং জমির সকল প্রকার তথ্য প্রদান করার মাধ্যমে ; অথবা

# . vumijorip

# . Menu

# . Home

# . খাজনা

অনলাইন এর মাধ্যমে খাজনা দেওয়ার নিয়ম

খাজনা

অনলাইন এর মাধ্যমে খাজনা দেওয়ার নিয়ম

মোঃ আবুল জামাল আজাদ

সর্বশেষ হালনাগাদ : মার্চ ৫ , ২০২৪

অনলাইনে - খাজনা - দেওয়ার - নিয়ম - vumijorip.com

আপনারা জেনে অত্যন্ত আনন্দিতই হবেন যে , অনলাইনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় একটি অনলাইন অ্যাপ্লিকেশন প্লাটফর্ম তৈরি করেছেন ৷ এই প্লাটফর্ম এর মাধ্যমে নাগরিকগণ এখন থেকে ঘরে বসেই অনলাইনেই ভূমি উন্নয়ন জনিত কর প্রদান করতে পারবেন ।

এ জন্য একজন নাগরিক কে প্রথমেই নিম্নের যে কোন একটি উপায় এর এলডি ট্যাক্স সিস্টেম এর মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে :

অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম :

০১। . অনলাইন পোর্টাল গুলো land.gov.bd অথবা www.ldtax.gov.bd - এ ঢুকেই প্রথমে এনআইডি ও মোবাইল ফোনের নাম্বার এবং জন্ম তারিখ এন্ট্রি করার মাধ্যমে ; অথবা

কল সেন্টারের নাম্বারে ৩৩৩ বা ১৬১২২ - এই নাম্বার গুলো এর মাধ্যমে ফোন করে এনআইডি নম্বর , জন্ম তারিখ এবং জমির সকল প্রকার তথ্য প্রদান করার মাধ্যমে ; অথবা

এনআইডি ব্যবহার করে সাধারণত যে কোন ইউনিয়ন গুলো এর ডিজিটাল সেন্টার - এর মাধ্যমে । উল্লেখ্য যে , রেজিস্ট্রেশন করা বিহীন কোন ব্যক্তিই কিন্তু সংশ্লিষ্ট ইউনিয়ন এর ভূমি অফিসে খাজনা প্রদান করার জন্য উপস্থিত হলে ইউনিয়ন গুলো এর ভূমি সহকারী কর্মকর্তা গণ প্রথমেই তার সকল প্রকার ডাটা এন্ট্রি করবেন । পাশাপাশি আর ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা গণ দের স্বউদ্যোগে হোল্ডিং মালিকদের তথ্য এন্ট্রির কাজ ও উদ্যোগ নিবেন ।

০২। রেজিস্ট্রেশন করা এর কাজ সম্পন্ন হবার পর পরই ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা গণ নিজেই ইউনিয়ন গুলো এর ভূমি অফিসে বসেই এলডি ট্যাক্স সিস্টেমে যে কোন প্রকার অন্যান্য ডাটা গুলো অনলাইনে এন্ট্রি করবেন । এ ক্ষেত্রে ও সাধারণত তিনি আউটসোর্সিং বা ডিজিটাল সেন্টার এর উদ্যোক্তা গন দের সহায়তা ও নিতে পারেন । ইউনিয়ন এর ভূমি অফিস - কর্তৃক এলডি ট্যাক্স সিস্টেম এর প্রয়োজনীয় সকল প্রকার ডাটা এন্ট্রি করার জন্য ইতিমধ্যেই জেলা প্রশাসকদের অনুকূলে বরাদ্দ প্রদান করা হয়েছে ।

০৩ । প্রসঙ্গত উল্লেখ্য যে , অনলাইনে যদ২ খাজনা পরিশোধ করার পর কিউআর কোড - সম্বলিত অটোমেটেড এর দাখিলা জেনারেট হবে । এই ডিজিটাল দাখিলা গুলো যাতে সর্বস্তরেই গ্রহণ যোগ্য হয়ে থাকে এবং অনলাইনের যাচাই যোগ্য হয়ে থাকে , সে লক্ষ্যেই বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় শীঘ্রই একটি পরিপত্র জারি করবে ।

০৪ । এক্ষণে সাধারণত জেলা প্রশাসকগণ অনলাইনে ভূমির উন্নয়ন জনিত সকল প্রকার কর প্রদান করার বিষয়ে সাধারণ জনসাধারণদের মাঝে উৎসবমুখর একটি পরিবেশে ব্যাপক হারে প্রচার - প্রচারণা চালাবেন যার ফলে হয়তো বা তারা স্বপ্রণোদিত হয়েই নিজের রেজিস্ট্রেশন করার কাজ টি নিজেই সম্পন্ন করতে উদ্বুদ্ধ হবেন ।

০৫ । অনলাইনের নাগরিকগণদের এলডি ট্যাক্স প্রদান করার সামগ্রিক ভাবে বিষয়টি নিবিড় মনিটরিংসহ প্রতিটি সপ্তাহে অনলাইনের ডাটা গুলো এন্ট্রির তথ্য সমূহ ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো ।

ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন

ভূমি উন্নয়ন জনিত কর প্রদানের জন্য – ldtax.gov.bd এই ওয়েবসাইট টি তে প্রথমে গিয়ে আপনার এনআইডি মোবাইল নাম্বার , এনআইডি , নাম ঠিকানা সহ সকল প্রকার তথ্য দিয়েই রেজিস্ট্রেশন করার কাজ সম্পন্ন করে আপনি আপনার পর্চার কপি আপলোড করলেই আপনি আপনার হোল্ডিং নম্বর এন্ট্রি দিয়ে দিবে বাংলাদেশ ইউনিয়ন ভূমি অফিস । অতপর আপনি আপনার হোল্ডিং নম্বর ব্যবহার করে সাধারণত অনলাইনের মোবাইল ব্যাংকিং ব্যবহার করেই আপনি আপনার ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন ।

Land gov bd

দিন এর পরে দিন মানুষ গুলো সব প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে ৷ এখন আর কাউকেই সাধারণত একটি লম্বা লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় না । সব কিছুই যখন ডিজিটাল তাহলে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় কেন অ্যানালগ হয়ে থাকে বা থাকবে ৷ আর তাই তো ডিজিটাল বাংলাদেশের অনান্য সব ডিজিটাল সরকারি সেবা গুলোর মধ্যে একটি অন্যতম সেকশনই হচ্ছে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় ।

আপনি এখন থেকে ঘরে বসেই ইন্টারনেটের সাহায্য নিয়ে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় এর ভূমি সংক্রান্ত বিভিন্ন ধরনের সেবা ডিজিটাল ভাবেই নিতে পারবেন । সেবা গুলো নেওয়ার জন্য আপনার প্রথমেই আপনাকে ভূমি মন্ত্রণালয় এর ওয়েবসাইট Land Gov BD তে চলে যেতে হবে । সাইটে চলে যাবার পর পরই হোমপেজে আপনি আপনার ভূমি সংক্রান্ত বিভিন্ন প্রকার ডিজিটাল সেবার নাম গুলো দেখতে পারবেন ।

Www ldtax gov bd login

অনলাইনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর প্রদান করার জন্য আপনাকে যা করতে হবে তা হল :

# . ঘরে বসেই আপনার ভূমির মালিক সাধারণত www.land.gov.bd অথবা www.ldtax.gov.bd ওয়েবসাইট গুলোতে প্রবেশ করে

ক) জন্মতারিখ লিখলে আপনার  , খ) মোবাইল নাম্বার ,  ও গ) ন্যাশনাল আইডি কার্ড নাম্বার মোবাইল নাম্বার এ একটি ৬ ডিজিট এর OTP কোড যাবে ।

# . আপনার মোবাইল নাম্বার এ প্রাপ্ত কোডটি লিখে পরবর্তী বাটনে ক্লিক করলেই আপনার নিবন্ধন টি সম্পন্ন হয়ে যাবে । 

# . নিবন্ধন করার কাজ সম্পন্ন হয়ে গেলে আপনি আপনার প্রোফাইল টি সিকিউর করা এর জন্য একটি করে পাসওয়ার্ড দিয়ে পরবর্তীতে আপনাকে আপনার আইডিতে লগইন করতে হবে । 

# . আপনার আইডিতে যখন প্রবেশ করে আপনি খতিয়ান অপশন টি তে গিয়ে খতিয়ান এর তথ্য দিলে আপনার কাজটি মূলত শেষ হয়ে যাবে ।

এখন পরবর্তী কাজ গুলো সব তহশিলদার করবেন ।

খাজনা রশিদ ডাউনলোড

খাজনা রশিদ ডাউনলোড করার নিয়ম টা নিচে দেওয়া হলো।

আপনি যখন আপনার জমির খাজনা প্রদান করেছেন ঠিক তখনই আপনার নামে সাধারণত একটি প্রফাইল তৈরি করেছেন ।

এই প্রফাইল টির মাধ্যমেই সাধারণত আপনি আপনার জমির পরিশোধ করা খাজনার রশিদ টি ডাউনলোড করতে পারবেন ।

এই কাজ টি করার জন্য প্রথমে আপনি প্রবেশ করুন land.gov.bd এই ঠিকানার ওয়েবসাইট টি তে ।

ওয়েবসাইট টি তে প্রবেশ করতে -

# . খাজনা পরিশোধ করা রশিদ ডাউনলোড করার জন্য প্রথমেই আপমাকে সাধারণত প্রবেশ করতে হবে এই land.gov.bd ঠিকানা ওয়েবসাইট টি তে ।

# . উক্ত ঠিকানা ওয়েবসাইট টি তে প্রবেশ করার পর পরই আপনার সামনে একটি ইন্টারফেইস ওপেন হবে ।

# . উক্ত পেইজ টির ভূমি উন্নয়ন কর বলে অপশন টি তে এ ক্লিক করলেই আরেকটি পেইজ ওপেন হবে।

# . মোবাইল নম্বর ও পাসওয়ার্ড প্রদান করতে হবে ৷

# . উপরের একটি পেইজে নাগরিক লগইন বলে অপশনে ক্লিক করতে হবে আপনার মোবাইল নং এবং পাসওয়ার্ড চাওয়া হবে ।

# . মোবাইল নং এবং পাসওয়ার্ড প্রদান করার পর নিচে লগইন করুন একটি বাটনে ক্লিক করতে হবে ।

# . অতঃপর লগইন করুন বাটনটি তে ক্লিক করলে একটি পেইজ ওপেন হবে ।

# . এখানে থেকে আপনি দাখিলা অপশন টি তে ক্লিক করলেই আরেক টি পেইজ ওপেন হবে ।

# . এই পেইজ টি তে জমির মালিক এর নাম দেখা যাবে । যার নামে ইতোপূর্বেই আপনি একটি খাজনা প্রধান করেছেন ।

# . আর এই খাজনা প্রদান করতে মালিক এর নামে একটি মোবাইল নং ও পাসওয়ার্ড দিয়ে  প্রফাইল তৈরি করেছেন ।

# . আপনার জমির মালিক এর নামের বরাবর একটু সামনেই বিস্তারিত বাটনে ক্লিক করুন ।

# . খাজনা রশিদ ডাউনলোড বা প্রিন্ট বাটনে ক্লিক করে খাজনার রশিদ টি ডাউনলোড করে সংরক্ষণ করুন ৷

ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ফরম অনলাইন

আপনি প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারে থাকা যে কোন এক টি ব্রাউজার Chrome , Firefox  খুলে সেখানে এড্রেসবার এর উপরে একটি লিংক www.ldtax.gov.bd এই লিংকটি লিখুন । এরপর আপনাকে বাংলাদেশ ভূমি মন্ত্রনালয় এর Land Tax ওয়েবসাইট টি তে নিয়ে যাবে । এবার এখানে

ডিজিটাল vumi সেবা‘র আওতাধীন ‘অনলাইন ভূমি উন্নয়ন কর’ নামের যে একটি আইকন দেখতে পাবেন আপনি সেখানে ক্লিক করবেন । এরপর নাগরিক নিবন্ধন করতে সেখানে ক্লিক করুন । ওয়েবসাইট টি এর লিংক হবে হল : ldtax.gov.bd।

শেষ কথা- ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড

সুপ্রিয় পাঠক আশা করছি  আজকের আর্টিকেলটি আপনাদের অনেক উপকারী লাগবে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন  ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ডাউনলোড সম্পর্কে। আজকের আর্টিকেল সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url