আর এস খতিয়ান অনলাইন চেক

আর এস খতিয়ান অনলাইন চেক করা এর সম্পর্কে বিস্তারিত ভাবে অবগত করা এর জন্য নিচে এই আর এস খতিয়ান অনলাইন চেক করা এর সম্পর্কে বিস্তারিত ভাবে দেওয়া হলো। এক নজর এ দেখে নিতে পারেন এবং আপনার অবস্থার সাথে মিলিয়ে নিবেন এবং দেখবেন আপনার পরিস্থিতি এর সাথে মিলে যায় কি , না ৷ তাহলে চলুন জেনে নেওয়া যাক আর এস খতিয়ান অনলাইন চেক।

আর এস খতিয়ান অনলাইন চেক

যদি আপনি  আর এস খতিয়ান অনলাইন চেক করতে চান তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি  আর এস খতিয়ান অনলাইন চেক করতে পারবেন নিজে নিজে। এবং আরো জানতে পারবেন বি আর এস খতিয়ান অনলাইন,আর এস খতিয়ান অনলাই্‌ন,ভূমি সেবা আর এস খতিয়ান এইসব বিস্তারিত বিষয়। তাহলে চলুন দেরি না করে জেনে নেই আর এস খতিয়ান অনলাইন চেক করার নিয়ম।

ভূমিকা। আর এস খতিয়ান অনলাইন চেক

প্রিয় পাঠক আপনি জানতে চাচ্ছেন  আর এস খতিয়ান অনলাইন চেক করার নিয়ম কি। যদি না জেনে থাকেন আর এস খতিয়ান অনলাইন চেক করার নিয়ম  সম্পর্কে, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনি খুব মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি ঘরে বসে জানতে পারবেন  আর এস খতিয়ান অনলাইন চেক করার নিয়ম।

বিভিন্ন প্রকার কারণ এর জন্য আমাদের সবারই কোন না কোন সময় কোন না কোন কারণ এর জন্য তাদের জমির খতিয়ান অনুসন্ধান করা এর প্রয়োজন হয়ে থাকে ৷ আপনাআপনার জমি থাকলেই জমি এর খতিয়ান চেক করা আবশ্যক হয়ে থাকে । তার কারণ হলো যে , অনেক সময় জমি এর খতিয়ান প্রয়োজন পড়ে থাকে । 

আপনার যদি খতিয়ান যাচাই করা এর পদ্ধতি গুলো সম্পর্কে জানা না ও থাকে তাহলে ও অনেক সমস্যায় পড়তে হয়ে থাকে ৷ তবে , এই পোস্টে যে পদ্ধতিটি উল্লেখ করে দিয়েছি , এ গুলো আপনি অনুসরণ করলেই অনেক সহজেই ঘরে বসেই আপনার জমির আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন ।

আপনার আর এস খতিয়ান অনলাইন চেক করার জন্য সর্ব প্রথম আপনাকে আপনার ফোন বা কম্পিউটার এর যে কোন এক টি ব্রাউজার সিলেক্ট করতে হবে ৷ সেটি হতে পারে গুগল ব্রাউজার , ক্রোম ব্রাউজার , ফায়ার ফক্স ইত্যাদি এই গুলোর মধ্যে যে কোন একটি সিলেক্ট করতে হবে ৷ এবার যে কোন এক টি ব্রাউজার ওপেন করে আপনাকে ভিজিট করতে হবে eporcha.gov.bd এই ওয়েবসাইট টি তে ।

এরপর আপনাকে আপনার জমির উপস্থিতির উপর ভিত্তি করে , বিভাগ , জেলা , উপজেলা নির্বাচন করতে হবে এবং খতিয়ান এর ধরণ থেকেই আর এস খতিয়ান অপশন টি নির্বাচন করতে হবে । এরপর জমির মৌজা এবং খতিয়ান এর নং / দাগ নাম্বার / মালিক এর নাম দিয়ে আপনার জমির খতিয়ান অনুসন্ধান করা যাবে ।

এই পদ্ধতিটি অনুসরণ করলে আপনি সহজেই আপনার যে কোনো জমির RS Khatian অনুসন্ধান করতে ও খতিয়ান এর জন্য আবেদন করতে পারবেন ।তো চলুন , কীভাবে আপনি আপনার জমির আর এস খতিয়ান অনলাইন এ চেক করতে হয় এ বিষয়টি নিয়ে আর ও একটু বিস্তারিত পদ্ধতি জেনে নেয়া যাক । 

প্রথমেই আপনি ভিজিট করুন eporcha.gov.bd ওয়েবসাইট টি তে । এরপরে , নিচে থেকে আপনি আপনার জমির উপস্থিতির উপর ভিত্তি করে বিভাগ , জেলা এবং উপজেলা নির্বাচন করুন । অতঃপর , খতিয়ান এর ধরণ এই অপশনটি থেকে আর এস খতিয়ান অপশন টি নির্বাচন করুন । এরপর , আপনার জমির মৌজা নির্বাচন করুন এবং খতিয়ান এর তালিকা থেকে নাম দিয়ে জমির মালিকানা যাচাই তথ্যটি দেখতে পারবেন । 

কিংবা , আপনি চাইলেই আপনার জমির খতিয়ান নং দিয়ে ও সার্চ করে আপনার জমির খতিয়ান এর তথ্যটি বের করতে পারবেন । অথবা , আপনি আপনার জমির দাগ নাম্বার দিয়ে ও জমির মালিক এর নাম বের করতে পারেন ।জমির মালিক এর নাম দিয়ে / খতিয়ান নং দিয়ে / দাগ নাম্বার দিয়ে যে ভাবেই আপনি আপনার জমির খতিয়ান অনুসন্ধান করুন না কেন , জমির মালিক এর নাম , পিতার নাম দেখে কিন্তু উক্ত নাম এর উপর ডাবল ক্লিক করতে হবে । 

তবেই কিন্তু আপনি আপনার , খতিয়ান এর বিস্তারিত তথ্য গুলো সব জানতে পারবেন । যেমন – যে ইমেজটি আপনাআপনার সামনে তুলে ধরা হবে সেই ইমেজেই আপনি আপনার জমির খতিয়ান এর বিস্তারিত তথ্য গুলো সব দেখতে পারবেন । আপনি বিস্তারিত বাটন এর উপর ক্লিক করে খতিয়ান এর বিস্তারিত তথ্য গুলো দেখতে পারবেন । 

খতিয়ান এর আবেদন বাটন এর উপর ক্লিক করলে খতাইন সংগ্রহ এর জন্য আপনি আবেদন করতে পারবেন । খতিয়ান টির অনলাইন কপি করার জন্য আপনাকে আবেদন করতে ১০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে । এ ছাড়া , খতিয়ান এর কপি ডাকযোগ / অফিস কাউন্টার থেকে সংগ্রহ করতে আলাদা করে ফি দিতে হবে ।

বিস্তারিত বাটনে ক্লিক করলে আরেক টি ইমেজ শো করা হবে আপনাআপনার সামনে এবং সেই ইমেজ এর মতো উক্ত খতিয়ান এর সকল প্রকার তথ্য বিস্তারিত ভাবে আপনি সেই ইমেজেই দেখতে পাবেন । এরপর , আপনি চাইলে আপনার জমির অন্য খতিয়ান ও অনুসন্ধান করতে পারেন কিংবা খতিয়ান এর জন্য আবেদন করে খতিয়ান এর কপি সংগ্রহ ও করতে পারেন । এই পদ্ধতিটি আপনি অনুসরণ করে সহজেই আপনার জমির আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন ।

আর এস খতিয়ান অনলাইন

খতিয়ান এর অনুলিপি www.land.gov.bd বা rsk.land.gov.bd বা drroffice.land.gov.bd এই ওয়েবসাইট গুলো থেকে আপনি আপনার জমির আর এস খতিয়ান অনলাইন এ দেখে নিতে পারবেন ৷ আর এস খতিয়ান অনলাইন এ 'আর এস খতিয়ান' আপনি আপনার মোবাইলের মোবাইল অ্যাপ্লিকেশন এর থেকে ও আপনার এই আর এস খতিয়ান অনলাইন পরিষেবাটি অ্যাক্সেস করা যেতে পারে ৷

আপনি সাধারণত আপনার মোবাইল ফোন বা কম্পিউটার এর যে কোন এক টি ব্রাউজার সিলেক্ট করতে হবে এবং আপনার সেই ব্রাউজার এ প্রবেশ করে সার্চ অপশনে ক্লিক করে টাইপ করতে হবে  www.land.gov.bd বা rsk.land.gov.bd বা drroffice.land.gov.bd এই ওয়েবসাইট গুলো ৷ সার্চ করার পর যে ওয়েবসাইট টি প্রথমে আসবে সেই ওয়েবসাইট টি তে ক্লিক করতে হবে ৷ 

“ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট” লিখা থাকবে সেই ওয়েবসাইট টি তে ক্লিক করতে হবে ৷ এই ওয়েবসাইট টি এর উপরে ক্লিক করলে  একটি পেইজ এ নিয়ে আসা হবে । আর এস খতিয়ান চেক করার জন্য এই পেইজে আপনাদের কিছু প্রয়োজনীয় সকল তথ্য গুলো প্রদান করতে হবে । 

এখান থেকেঃ

# . আপনার বিভাগটি সিলেক্ট করুন ।

# . আপনার জেলা টি সিলেক্ট করুন ।

# . উপজেলাটি সিলেক্ট করুন

# . খতিয়ান টাইপ অপশন টি নির্বাচন করুন : এখান থেকেই যেহেতু আমরা আমাদের আর এস খতিয়ানটি চেক করব সেহেতু এখান থেকেই “ আর এস ” অপশন টি সিলেক্ট করে দিব ।

# . এর পরে যথাক্রমে , মৌজা । খতিয়ান এর নং অথবা , দাগ নং বা , মালিক এর নাম সিলেক্ট করে দিন । ( যেহেতু আমরা খতিয়ান নাম্বার দিয়েই চেক করব সেহেতু শুধুমাত্র খতিয়ান নাম্বারটিই বসিয়ে দিতে হবে । আপনি চাইলেই দাগ নাম্বার টি দিয়ে ও যাচাই করতে পারবেন )

পরবর্তীতে  “ খুঁজুন ” বাটন টি তে ক্লিক করুন ।

www.land.gov bd আর এস খতিয়ান Download

মাত্র ১০০ টাকা এর বিনিময়ে আপনি চাইলেই ঘরে বসেই খুব সহজে নিজের জমির খতিয়ান হাতে পেয়ে যাবেন । তার জন্য আপনাকে ভূমি মন্ত্রণালয় এর ওয়েবসাইট এর মাধ্যমে আপনার ভূমির খতিয়ান এর জন্য আবেদন করতে হবে । অন্য দিকে আপনি যদি আপনার জমির আংশিক কোম তথ্য জানতে চান ।

 তাহলে ও স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ অপশন টি এর থেকে আপনি সার্ভে খতিয়ান অপশন টি তে বিস্তারিত সকল তথ্য দিয়ে সকল তথ্য জানতে পারবেন । কিন্তু আপনি যদি আপনার জমির খতিয়ান কোন ভাবে হারিয়ে ফেলেন বা অনলাইন কপি বা সার্টিফাইড কপি প্রয়োজন মনে করেন । তাহলে খতিয়ান আবেদন ফরম পূরণ করে জমা দিলে । 

৩ দিন থেকে ৭ দিনের ভিতরে নতুন একটি খতিয়ান হাতে পেয়ে যাবেন । তবে আপনার অবশ্যই নিজের জেলা , উপজেলা , মৌজা ও খতিয়ান নাম্বার সঠিক ভাবে সিলেক্ট করবেন । আবেদন করার সময় আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার , জন্ম তারিখ , নাম ও মোবাইল নাম্বার প্রদান করতে হবে । পরবর্তীতে অংশের ঠিকানা দিয়ে অনলাইনে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১০০ টাকা পেমেন্ট করতে হবে।

আপনার জন্য যদি উপযুক্ত পদ্ধতিটি বেছে নিন এবং খতিয়ান এর তথ্যটি দেখুন । যদি কোনো প্রকার কোন সমস্যা হয়ে থাকে বা আর ও সাহায্য দরকার হয়ে থাকে ৷ তাহলে ভূমি মন্ত্রণালয় এর হেল্পলাইনে ( ১৬১২২ ) যোগাযোগ করুন । আশা করি এবারে আপনি আপনার আরো বেশি স্পষ্ট ব্যাখ্যা দিতে পেরেছি।

বি আর এস খতিয়ান অনলাইন

আপনার জমির বি আর এস খতিয়ান যাচাই করার জন্য প্রথমে আপনার ফোন বা কম্পিউটার এর যে কোন এক টি ব্রাউজার সিলেক্ট করতে হবে এবং আপনার সেই ব্রাউজার এ প্রবেশ করে সার্চ অপশনে ক্লিক করতে হবে ৷ সার্চ অপশনে ক্লিক করার পর টাইপ করুন  eporcha.gov.bd ৷ এর পর সর্ব প্রথম যে ওয়েবসাইট টি আসবে সেই ওয়েবসাইট টি তে ক্লিক করতে হবে। 

এবং ভিজিট করুন eporcha.gov.bd ওয়েবসাইট টি তে । এরপর , বিভাগ , জেলা , উপজেলা নির্বাচন করুন এবং খতিয়ান এর ধরণ থেকে বি আর এস খতিয়ান অপশন টি নির্বাচন করুন । অতঃপর , মৌজা নির্বাচন করুন এবং আপনার জমির খতিয়ান নং /দাগ নাম্বার / মালিক এর নাম দিয়ে জমির খতিয়ান এর তথ্য বের করতে পারবেন ৷ 

ভূমি সেবা আর এস খতিয়ান

আপনারা চাইলেই খুব সহজেই বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে থেকে আপনার ভূমি সংক্রান্ত অল্প কিছু পরিমাণ তথ্য দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারেন । এর জন্য আপনার প্রয়োজন হবে আপনার হাঁড়িয়ে যাওয়া কিংবা নষ্ট হয়ে যাওয়া খতিয়ানটি এর খতিয়ান নাম্বার এবং জমির দাগ নাম্বার , জমির মালিক এর নাম । 

আরও কিছু সাধারণ তথ্য আপনার প্রয়োজন হবে তা হলো :  

# . খতিয়ান নাম্বার ।

# . দাগ নাম্বার ।

# . জমির মালিকের নাম।

# . জমির ঠিকানা । 

# . ভিবাগ ।

# . জেলা ।

# . উপজেলা ।

# . খতিয়ান এর ধরন ।

# . মৌজা ।

ই খতিয়ান যাচাই

খতিয়ান বা পর্চা হলো একটি অতীব প্রয়োজনীয় ডকুমেন্টস । জমি এর খতিয়ান ( e khatian ) খুঁজে পাচ্ছেন না বা  আপনি আপনার জমির ই খতিয়ান হারিয়ে ফেলেছেন । তবে চিন্তার কোন কারণ নেই , পূর্বে জমির খতিয়ান সমূহ বের করার জন্য তফসিল অফিসে ( vumi office ) গিয়ে সিরিয়াল দিয়ে বের করতে হতো খতিয়ান তবু ও পাওয়া খুবই কষ্টকর ছিলো । 

কিন্তু বর্তমান এর ডিজিটাল সময় হওয়ার কারণ এর জন্য এখন জমির খতিয়ান বের করতে কোন প্রকার কোন সিরিয়াল দিতে হয়না । এখন অনলাইন এর land gov bd মাধ্যমে জমির খতিয়ান বের করা সহজ পদ্ধতি ।

আপনি আপনার জমির খতিয়ান বের করতে চান , তাহলে কিন্তু আপনার কিছু বিষয় আগে থেকে জানা থাকতে হবে । আর এ বিষয় গুলো হলো আপনার বিভাগ , জেলা , উপজেলা , জমির মৌজা , খতিয়ান নং , দাগ নং , মালিক এর নাম ইত্যাদি । উক্ত বিষয় গুলো জানা থাকলেই আপনি সহজেই পারবেন আপনার land খতিয়ান বের করতে অনলাইনে বা সার্টিফাইড কপি এর জন্য আবেদন করতে ।

আর এস রেকর্ড

আর এস রেকর্ড মূলত হলো আপনার জমির বিভিন্ন প্রকার তথ্য সঠিক ও নির্ভুল ভাবে সরকার কর্তৃক নিয়োজিত ভূমি অফিসে এন্ট্রি করে রাখা ৷ ফলে ভবিষ্যৎ জীবনে যেন কোন দিন কোন প্রকার ভাবে কোন ধরনের কোন ঝামেলা এর সম্মুখীন হতে না হয় আপনাকে আপনার ভূমি সংক্রান্ত বিষয়ে ৷ 

সি এস জরিপ সম্পূর্ণ হওয়ার সুদীর্ঘ ৫০ বছর পর এই আর এস জরিপ টি এর পরিচালনা করা হয়ে থাকে ৷ সি এস জরিপ এর সময় সরে জমিনে তদন্ত ও জরিপ কার্যক্রম গুলো পরিচালনা করা হয় নি তাই বিভিন্ন ত্রুটি ও ভুল খতিয়ান প্রস্তুত করা হয়েছে কিন্তু আর এস জরিপ এর সময় সরেজমিনে তদন্ত করা হয়ে থাকে এই ত্রুটি বিচ্যুতি এর সমাধান করা এর জন্য ৷

জমির খতিয়ান অনুসন্ধান

খতিয়ান এবং প্লট এর তথ্য এর জন্য www banglarbhumi gov এই ওয়েবসাইট টি তে যান এবং ' আপনার সম্পত্তি জানুন ' এই ট্যাব টি তে ক্লিক করুন । এবার আপনার সামনে যেই ইন্টারফেস টি আসতে সেই ইন্টারফেস টি তে আপনার ব্লক , জেলা এবং মৌজা নির্বাচন করুন । এখন , আপনি আপনার খতিয়ান এর নম্বর বা প্লট এর নাম্বার দ্বারা আপনার অনুসন্ধান গুলো সম্পূর্ণ করতে পারেন । এরপর , ' সাবমিট ' বোতাম টি তে ক্লিক করুন । তাহলে আপনার সামনে আপনার জমির খতিয়ান সম্পর্কিত সকল প্রকার তথ্য চলে আসবে ৷

 আর এস খতিয়ান অনলাইন চেক সম্পর্কে শেষ কথা

সুপ্রিয় পাঠক আপনি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আশা করছি এতক্ষণে বুঝে গেছেন  আর এস খতিয়ান অনলাইন চেক করার নিয়ম কি। আজকে এই আর্টিকেল দের মাধ্যমে আরো জেনেছেন জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম। যদি আজকের এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আপনি আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে আজকের এই  আর এস খতিয়ান অনলাইন চেক করার আর্টিকেলটি শেয়ার করুন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url