fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি

fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি
fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি আর কোন প্রশ্ন থাকবে না।

ফানজিকর্ট ক্রিম এর কাজ কি

ফানজিকর্ট ক্রিম গুলো মূলত ক্রিম আকারে পাওয়া গিয়ে থাকে ৷ ফানজিকর্ট ক্রিম টি মূলত আপনার চর্মরোগ এর চিকিৎসা করতে ব্যবহার করা হয়ে থাকে ৷

যাদের মূলত ব্যাকটেরিয়া জনিত আক্রান্ত হওয়া চর্মরোগ , দাউদ , একজিমা , পাচরা , চুলকানি জনিত সমস্যা রয়েছে যাদের মূলত তাদের চিকিৎসা করার জন্য কার্যকর ভাবে ব্যবহার করা হয়ে থাকে এই ফানজিকর্ট ক্রিম ৷

এ ছাড়া ও যাদের মূলত দুই পায়ের রানের চিপায় চুলকানি জনিত সমস্যা গুলো সব পরিলক্ষিত করা হয়ে থাকে অথবা দুই পায়ের রানের চিপায় চুলকাতে চুলকাতে ঘা হয়ে যায় তাহলে তাদের চিকিৎসা করার ক্ষেত্রে ও এই ফানজিকর্ট ক্রিম টি মূলত ব্যবহার করা হয়ে থাকে ৷

যাদের ঘা , ঘা জনিত সমস্যা বা ঘা এর লক্ষণ রয়েছে তাদের এই ঘা এর লক্ষণ গুলো সব পরিলক্ষিত করা হলে তার চিকিৎসা করার কাজে অথবা ঘা তাড়াতাড়ি শুকানোর জন্য এই ফানজিকর্ট ক্রিম টি তাদের ব্যবহার করার পরামর্শ প্রদান করা হয়ে থাকে ৷

fungidal cream এর কাজ কি

চামড়ায় ছত্রাক সংক্রমণ ( Skin Fungal Infections ) এর জন্য ব্যবহার করা হয়ে থাকে ৷ এ ছাড়া ও টফাংগিডার্ম ক্রিম টি সাধারণত খেলোয়াড়ের পা ( পায়ের পাতার ত্বকের সংক্রমণের জন্য ) , আপনার জক / আপনার দুই পায়ের মধ্যে সংযোগস্থলে চুলকানি জনিত সমস্যা গুলো সব পরিলক্ষিত করা হলে , নিতম্ব গুলোর মধ্যে ছত্রাক ঘটিত সকল প্রকার সংক্রমণ জনিত লক্ষণ গুলো সব পরিলক্ষিত করা হলে , আপনার বড় উরু এবং যৌনাঙ্গ গুলোর ত্বকের উপর সকল প্রকার ছত্রাক ঘটিত সংক্রমণের মতো ব্যাধি গুলোকে চিকিৎসার করার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে । 

এই ক্রিমটি আপনাকে অবশ্যই আপনার ডাক্তারের পরামর্শ গ্রহণ করা অনুসারে ব্যবহার করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে । এই ক্রিমটি মূলত আপনার ব্যবহার করার জন্য ডোজ এবং সময়কাল , যে ধরনের সংক্রমণ করার জন্য এই ক্রিম টি মূলত আপনার ব্যবহার করা হচ্ছে তার উপর নির্ভর করে থাকে । ওষুধটি মূলত দিনে একবার করে বা আপনার ডাক্তারের পরামর্শ অনুসারে দুইবার করে প্রয়োগ করা হয়ে থাকে ।

নিশ্চিত হয়ে নিন যে আপনার আপনি নির্ধারিত ডোজের চেয়ে এটি বেশী পরিমাণে প্রয়োগ করছেন না । ত্বকে আক্রান্ত হওয়া অংশ গুলোতে ফাংগিডার্ম ক্রিম টি প্রয়োগ করার জন্য আগে আপনাকে অবশ্যই ত্বক এর ক্ষতিগ্রস্ত হওয়া জায়গাটি শুকিয়ে নিতে হবে । সিন্থেটিক ফাইবার যুক্ত হওয়া টাইট - ফিটিং জামা কাপড় গুলো সব পরা এড়িয়ে চলুন , তার বদলে আপনি সুতির বা হালকা জামা কাপড় গুলো সব পরুন ।

fungidal-hc cream price in bangladesh

Miconazole Nitrate + Hydrocortisone

2 % + 1 %

Square Pharmaceuticals PLC

15 gm tube : ৳ 55.00

Fungidal HC Cream এর কাজ কি

স্ফীত ডার্মাটোসের সকল সমস্যা গুলো সব পরিলক্ষিত করা হলে সাময়িক ভাবে চিকিৎসার জন্য যেখানে সংবেদনশীল জীবের দ্বারা সংক্রমণ এবং প্রদাহ সহাবস্থান করে থাকে যেমন হলো - ইন্টারট্রিগো এবং সংক্রামিত একজিমা । ডার্মাটাইটিস সহ অ্যাটোপিক একজিমা বা আর্দ্র বা শুষ্ক একজিমা বা , প্রাথমিক ভাবে বিরক্তিকর বা যোগাযোগের অ্যালার্জিক জনিত একজিমা বা ব্রণের সাথে সংযুক্ত সেবোরিক একজিমা সহ । 

এ ছাড়া ও প্রদাহ জনক ইন্টেরিগো , পেরিয়ানালের এবং জেনিটাল জনিত ডার্মাটাইটিস সহ অভ্যন্তরীণ একজিমার গুলোর জন্য । মাইকোনাজোল জনিত সংবেদনশীল সকল প্রকার জীব গুলো হলো ডার্মাটোফাইট এবং প্যাথোজেনিক ইস্ট ( যেমন ক্যান্ডিডা এসপিপি ) : এ ছাড়া ও স্ট্রেপ্টোকক্কাস এবং স্ট্যাফিলোকক্কাসের অনেক গুলো স্ট্রেন সহ অনেক গ্রাম - পজিটিভ ব্যাকটেরিয়া ।

মাইকোনাজোল হলো মূলত একটি প্রতিস্থাপিত ইমিডাজল , এটি হলো মূলত সুপারফিশিয়াল ক্যানডিডিয়াসিস এবং ত্বকের সংক্রমণ জনিত ডার্মাটোফাইটোসিস এবং অ্যাকান্থেমিয়াবা , পিটিরিয়াসিস ভার্সিকলার , সেবোরোইক জনিত ডার্মাটাইটিসের চিকিৎসা করার জন্য কার্যকর ভাবে অ্যাজোলের পরিবারের একটি । এ ছাড়া ও Aspergillus spp . , Cryptococcus neoformans , Pseudalescheria boydii এবং Staphylococci এবং Streptococci সহ কিছু গ্রাম - পজিটিভ ব্যাকটেরিয়া গুলোর বিরুদ্ধেও সক্রিয় ভাবে কাজ করে থাকে ।

হাইড্রোকোর্টিসোন হলো মূলত একটি প্রাকৃতিক ভাবেই ঘটতে থেকে থাকা গ্লুকোকোর্টিকয়েড যা এখন কৃত্রিম ভাবেই প্রস্তুত করা হয়ে থাকে । এর গুরুত্বপূর্ণ কাজ গুলো সব হলো মূলত আপনার ত্বকের আঘাত যেমন হলো প্রদাহ । এ ছাড়া ও এটি antipruritic , antimycotic এবং vasoconstrictive কার্যকলাপ গুলো সব আছে ।

মাইকোনাজোল হলো মূলত ইমিডাজলের অ্যান্টিফাঙ্গাল জনিত সকল এজেন্ট যা এরগোস্টেরল গুলো সব সংশ্লেষণ করতে হস্তক্ষেপ করে থাকে এবং তাই সংবেদনশীল ছত্রাক গুলোর কোষের ঝিল্লির ব্যাপ্তি যোগ্যতা গুলোকে পরিবর্তন করে থাকে । এই ভাবেই ছত্রাক গুলোর হত্যার কারণ হয়ে থাকে , যখন আপনার ত্বকে প্রয়োগ করা হয়ে থাকে , হাইড্রোকর্টিসোন ত্বকের কোষে শোষিত হয়ে থাকে ৷ এটি হলো মূলত কিছু রাসায়নিক পদার্থের মুক্তিতে বাধা দিয়ে থাকে , যা আপনার প্রদাহ গুলোর জন্য দায়ী হয়ে থাকে । এই ভাবে হাইড্রোকর্টিসোন প্রদাহ গুলো সব কমায় ।

ছত্রাকজনিত এইচসি ক্রিম ব্যবহার

স্ফীত ডার্মাটোসের সাময়িক ভাবে চিকিৎসা করার জন্য যেখানে কোন প্রকার সংবেদনশীল জীবের দ্বারা সংক্রমণ করা হয়েছে এবং প্রদাহ সহাবস্থান করে থাকে যেমন হলো - ইন্টারট্রিগো এবং সংক্রামিত হওয়া একজিমা । আর্দ্র বা ডার্মাটাইটিস সহ অ্যাটোপিক বা শুষ্ক একজিমা , একজিমা , প্রাথমিক বিরক্তিকর বা যোগাযোগ করার অ্যালার্জি জনিত সকল প্রকার একজিমা বা ব্রণের সাথে যুক্ত থাকা সেবোরিক একজিমা সহ । 

এ ছাড়া ও প্রদাহ জনক ইন্টেরিগো , পেরিয়ানালের এবং জেনিটাল জনিত ডার্মাটাইটিস সহ অভ্যন্তরীণ সকল প্রকার একজিমার জন্য । মাইকোনাজোল গুলোর জন্য সংবেদনশীল জীব হলো ডার্মাটোফাইট এবং প্যাথোজেনিক ইস্ট ( যেমন হলো - ক্যান্ডিডা এসপিপি ) : এ ছাড়া ও স্ট্রেপ্টোকক্কাস এবং স্ট্যাফিলোকক্কাস এর অনেক স্ট্রেন সহ অনেক গ্রাম - পজিটিভ ব্যাকটেরিয়া ।

মাইকোনাজোল হলো মূলত একটি প্রতিস্থাপিত ইমিডাজল , এটি হলো সুপারফিশিয়াল ক্যানডিডিয়াসিস এবং ত্বক গুলোর সংক্রমণ ডার্মাটোফাইটোসিস এবং পিটিরিয়াসিস ভার্সিকলার , অ্যাকান্থেমিয়াবা , সেবোরোইক ডার্মাটাইটিস গুলোর চিকিৎসা করার জন্য কার্যকর ভাবে অ্যাজোলের পরিবারের একটি । এ ছাড়া ও Aspergillus spp . Pseudalescheria boydii , Cryptococcus neoformans , এবং Staphylococci এবং Streptococci সহ কিছু গ্রাম - পজিটিভ ব্যাকটেরিয়া গুলোর বিরুদ্ধে ও সক্রিয় ভাবে কাজ করে থাকে ।

হাইড্রোকোর্টিসোন হলো একটি প্রাকৃতিক ভাবে ঘটতে থাকা গ্লুকোকোর্টিকয়েড যা আপনার এখন কৃত্রিম ভাবেই প্রস্তুত করে থাকে । এর গুরুত্বপূর্ণ কাজ হলো মূলত আপনার ত্বকের আঘাত যেমন হলো - প্রদাহ । এ ছাড়া ও এটি antipruritic , antimycotic এবং vasoconstrictive কার্যকলাপ রয়েছে ।

মাইকোনাজোল হলো মূলত একটি ইমিডাজল অ্যান্টিফাঙ্গাল জনিত এজেন্ট যা সাধারণত এরগোস্টেরল সংশ্লেষণ করার ক্ষেত্রে হস্তক্ষেপ করে থাকে এবং তাই সংবেদনশীল ছত্রাক গুলোর কোষের ঝিল্লির ব্যাপ্তি যোগ্যতা গুলো সব পরিবর্তন করে থাকে । এই ভাবে ছত্রাক গুলোর হত্যা করার কারণ , যখন আপনার ত্বকে প্রয়োগ করা হয়ে থাকে , হাইড্রোকর্টিসোন আপনার ত্বকের কোষ গুলো তে শোষিত হয়ে থাকে । এটি কিছু রাসায়নিক পদার্থ গুলোর মুক্তিতে বাধা দিয়ে থাকে , যা মূলত আপনার প্রদাহের জন্য দায়ী । এই ভাবে হাইড্রোকর্টিসোন আপনার প্রদাহ কমায় ।

ফাঙ্গিসন ক্রিম এর কাজ কি

এই ক্রিমটি হলো মূলত একটি বিস্তৃত বর্ণালী অ্যান্টিমাইকোটিক যা অ্যান্টি - , অ্যান্টি - প্রুরিটিক , ইনফ্লেমেটরি এবং অ্যান্টি - অ্যালার্জি জনিত সকল প্রকার প্রভাব গুলো সব রয়েছে । এই ক্রিমটি হলো মূলত ইকোনাজোল নাইট্রেট , এটি হলো একটি শক্তিশালী অ্যান্টিফাঙ্গাল এবং ট্রায়ামসিনলোন অ্যাসিটোনাইড গুলোর সব সমন্বয়ে গঠিত যাতে এর অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব গুলো এবং ব্যাপক প্রদাহ গুলোকে দমন করার জন্য প্রভাব প্রয়োগ করা হয়ে থাকে 

তাই , এটি গ্রাম - পজিটিভ এবং ছত্রাক জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে , একজিমা এবং পুনরাবৃত্ত প্রদাহ গুলোর মিশ্র সংক্রমণ করার উপরে উল্লেখযোগ্য প্রভাব প্রদান করে থাকে এবং বিশেষ ভাবে দেখায় । আপনার ত্বকের ভাঁজের ব্যাকটেরিয়া গুলো সব প্রদাহের উপর প্রভাব ফেলে থাকে । ইকোনাজোলের ক্রিয়াকলাপ গুলোর ব্যাপ্তি নিম্নলিখিত সকল রোগজীবাণু গুলোর দ্বারা সৃষ্ট সমস্ত ডার্মাটোমাইকোসেস গুলোকে কভার করে থাকে

ডার্মাটোফাইটস , যেমন হলো - এপিডার্মোফাইটন , ট্রাইকোফাইটন , ইয়েস্টস , ক্ল্যাডোস্পোরিয়াম , যেমন হলো ক্যান্ডিডা, ক্রিপ্টোকোকাস নিওফরম্যানস , ফানুলারিস , টোরুলোপসিস , রোডোটোরুলা , মোল্ডস Aspergillus flavus , Blastomycosis dermatitidis , Histoplasma capsulatum , এবং অন্যান্য । পাশাপাশি Malassezia furfur এবং Nocardia minutissima।

অধিকন্তু , স্ট্রেপ্টোকক্কাস পাইওজেন জনিত সকল প্রকার এবং স্ট্যাফিলোকক্কাস অরিয়াস সহ গ্রাম - পজিটিভ কোকি এবং ব্যাসিলিতে এর ব্যাকটেরিয়া প্রতিরোধী প্রভাব গুলো সব রয়েছে । এটি হলো মূলত ট্রাইকোমোনাস ভ্যাজাইনালিস , ভার্সিকলার এবং ব্যালানাইটিস গুলো এর বিরুদ্ধেও কার্যকর হয়ে থাকে । অন্যদিকে Triamcinolone Acetonide হলো মূলত একটি সিন্থেটিক স্টেরয়েড যা শুধুমাত্র আপনার প্রদাহ জনক প্রক্রিয়া গুলোর প্রাথমিক ঘটনাই নয় , পরবর্তী প্রকাশ গুলোকে ও বাধা দিয়ে থাকে ।

ফার্মাকোলজিক্যাল বৈশিষ্ট্য গুলো সব হলো : ইকোনাজোল নাইট্রেট টি যে শুধুমাত্র সামান্য ( <0.1% ) ত্বক থেকে শোষিত হয়ে থাকে । তাই সিরামে কোনো কোন প্রকার কোন সক্রিয় ঔষধ পাওয়া যায় নি । কিন্তু Triamcinolone Acetonide স্থানীয় প্রয়োগ এর সাইট গুলো থেকে ভালভাবে শোষিত হয়ে থাকে ৷

শেষ কথা: fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি

পোষ্টের মাধ্যমে fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না fungidal cream এর কাজ কি - Fungidal HC Cream এর কাজ কি জানতে পারবেন। আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url