বাম চোখ লাফানো কিসের লক্ষণ - চোখের পাতা লাফালে কি হয়

আজকে আমরা এ পোস্টে আলোচনা করব বাম চোখ লাফানো কিসের লক্ষণ। আপনার চোখের সংকোচন এবং প্রসারণ হওয়ার কারণে দুইটি চোখ এর বেশি একটি বিন্দুতে মিলিত হয়ে গেলে তখন আপনার চোখ আপনার ইচ্ছার বিরুদ্ধে লাফানো শুরু করে। চলুন জেনে নেই বাম চোখ লাফানো কিসের লক্ষণ ও চোখের পাতা লাফালে কি হয়।

আপনার চোখ অনিচ্ছাকৃতভাবে লাফালেও আপনার চোখের কোন ধরনের ব্যথা অনুভব হয় না। এটা আপনি নিজে থেকেই বন্ধ করতে পারবেন। তাই চলুন দেরি না করে জেনে নেই।

ডান চোখের পাতা লাফালে কি হয়

ডান চোখের পাতা লাফালে দুই ধরনের ফল পাওয়া যায়। এটা ব্যক্তি বিশেষে  উপর নির্ভর করে থাকে। ডান চোখের পাতা লাফানোর কারণ পুরুষদের জন্য শুভ খবর হতে পারে। পুরুষের যদি ডান চোখের পাতা লাফানোর কারণ হয় তাহলে সে যেগুলো ধারণা করেছে ব্যক্তিবিশেষে তার স্বপ্নগুলো পূরণ হয়েছে। আবার মহিলার ক্ষেত্রে বলা যায় ডান চোখের পাতা লাফানোর কারণে অত্যন্ত শুভ খবর রয়েছে বলে আশা করা যায়।

আরো পড়ুনঃ চোখের দৃষ্টিশক্তি বাড়ানোর ওষুধ সম্পর্কে জেনে নিন

মহিলাদের ক্ষেত্রে যদি বারবার ডান চোখের পাতা লাফায় তাহলে তার শুভ কাজ শুরু হতে চলেছে বা পূর্ণ হতে চলেছে বলে বোঝা যায়। এক কথায় বলা যায় পুরুষ এবং মহিলাদের ডান চোখের পাতা লাফানো কোন লক্ষণ হিসেবে তার শুভ কাজ পূর্ণ হতে চলেছে বা কোন শুভ কাজ পূর্ণ হবে এরকম ধরনের বোঝা যায়।

বাম চোখের উপরের পাতা লাফালে কি হয়

আপনার বাম চোখের উপরের পাতা লাফালে আপনি মনে করবেন আপনার কোন ধরনের একটি বিপদ আসছে। এটা কোন ধরনের কুসংস্কার না। আপনার যদি বাম চোখ লাফায় তাহলে এর অর্থ হল আপনার কোন ধরনের সমস্যা লক্ষণ দেখা দিবে। আপনার যদি বাম চোখ লাফায় তাহলে এর একটি বৈজ্ঞানিকভাবে ব্যাখ্যা করা আছে।

বৈজ্ঞানিক হিসেবে বলছে, বাম চোখের পাতা লাফানোর কারণ হলো আপনার কোন শারীরিক সমস্যা সম্মুখীন হবেন। কিন্তু সাধারণত চোখের পাতা লাফানো অসুখ হিসেবে ও বলা যায়। চিকিৎসার দিক দিয়ে বলা যায় ময়কীনিয়া পেশী গুলোর সংকোচনের জন্য চোখের পাতা লাফাইতে থাকে। আপনার চোখের পাতা যদি দুই একবার লাফায় তাহলে আপনার কোন ধরনের চিন্তা করার প্রয়োজন নেই।

কিন্তু আপনার বাম চোখের পাতা যদি অতিরিক্ত মাত্রায় লাফাইতে থাকে তাহলে অবশ্যই আপনার চিকিৎসকের কাছে যেতে হবে। তাই বলা যায় বাম চোখের পাতা লাফালে কোন ধরনের সমস্যার সম্মুখীন হতে যাচ্ছেন বলে বোঝা যায়।

বাম চোখ লাফানো কিসের লক্ষণ

আপনার বাম চোখ লাফানো মানে আপনার সামনে বিপদ রয়েছে। এটা কোন ধরনের কুসংস্কার না। বাম চোখ লাফানোর কারণে আপনার অনেক ধরনের সমস্যার লক্ষণ হয়ে দাঁড়াতে পারে। বাম চোখের পাতা লাফানো হলো এক ধরনের খারাপ লক্ষণ। বাম চোখের পাতা লাফানো জন্য অনেকে মনে করে জ্বর, সর্দি. কাশি এগুলো কারণেই চোখের পাতা লাফায় কিন্তু বাম চোখ লাফানোর লক্ষণ এগুলোর কোনটাই নয়।

বাম চোখ লাফালে কি হয় ইসলাম কি বলে

আপনার চোখের ডান চোখ অথবা বাম চোখ লাফালে ইসলামের দিক দিয়ে বলা যায় শুভ খবর বা কারণ অথবা অশুভ এবং মঙ্গল হওয়া বা অমঙ্গল এইগুলো কোন কিছুই নাই। ইসলামের দিক দিয়ে একমাত্র আল্লাহর হুকুমে সবকিছু হয়।

হাদিসে বলা হয়েছে,
হযরত আবু হুরাইরা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, হুজুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ছোঁয়ালে বলে কোন রোগ নাই, কুলক্ষণ বলে কিছু নাই, অশুভ এটা কোন লক্ষণ না, সফর মাসে কোন অশুভ থাকে না।
মুসলিম শরীফ ৫৯২০, ইবনে মাজাহ ৮৬, বুখারী শরীফ ৫৭০৭, বুখারী শরীফ ৫৭১৭, সহীহ ইবনে হিব্বান ৫৮২৬, মুসনাদে আহমদ ১৫৫৪, আরো অনেক ধরনের হাদিসের প্রমাণিত রয়েছে।

অবশেষে বলা যায়, যদি কোন কারনে এটা হবেই এই ধরনের কোন আস্থা নেই ইসলামে। তবে আল্লাহতালা মানুষকে কোন কিছু বোঝানোর জন্য কিছু আলামত দিয়ে থাকেন যেমন কোন ধরনের রোগ থেকে শুরু করে আরও অনেক কিছুর কারণে এগুলো বাদে অন্য কোন কারণে বিশ্বাস রাখা যাবে না। অনেকে বলে বাম চোখ লাফালে অনেক ধরনের শুভ কাজ হয় বা অশুভ হয় এগুলো কোন কিছু বিশ্বাস করা যাবে না এগুলো সম্পূর্ণ ইসলামে নিষিদ্ধ রয়েছে। এ সম্পর্কে ইসলামে কোন ধরনের দলিল করা নেই।

মেয়েদের বাম চোখ লাফালে কি হয়

অনেক ধরনের কাজের থেকে শুরু করে অনেক সময় আমাদের চোখ সময় সময় অনেক কাঁপতে শুরু করে। এরকম ধরনের ঘটনা হলে অনেক মানুষ বলে মেয়েদের বাম চোখ লাফালে কোন ধরনের শুভ কাজ হতে চলেছে। মেয়েদের বাম চোখ লাফালে নাকি জীবনে কোন একটা ভালো কাজ হচ্ছে বলে আশা করে। কিন্তু এই ধরনের বিশ্বাস করলেও খুব সাবধান হয়ে থাকবেন কারণ আপনার শুভ কাজের জায়গায় অশুভ কাজও হতে পারে। আপনার যদি চোখ অতিরিক্ত পরিমাণ লাফায় তাহলে কুসংস্কারকে বিশ্বাস না করে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

কারণ বিজ্ঞানীরা বলেন অতিরিক্ত পরিমাণ চোখ লাফালে শারীরিকভাবে কোন ধরনের সমস্যা ঘটতে পারে বলে মনে করে থাকেন। অনেক রোগব্যাধির আশঙ্কা দেয় চোখ লাফালে। আপনি যদি মনে করেন বাম চোখ লাফানো কিসের লক্ষণ তাহলে বলা যায়, আপনার শরীরে যদি ভিটামের অভাব হয় তাহলে আপনার বাম চোখ অতিরিক্ত পরিমাণ লাফাতে পারে।

ডান চোখের উপরের পাতা লাফালে কি হয়

আপনার যদি ডান চোখের উপরে পাতা লাফায় তাহলে সাধারণত আপনার কোন ধরনের সমস্যা হবে না। বিজ্ঞানীরা বলেন আপনার শরীরে নার্ভে যদি কোন ধরনের সমস্যা হয় অথবা শরীরে কোন প্রকার সমস্যা থাকে তাহলে ডান চোখের উপরের পাতা লাফাতে পারে। অতিরিক্ত মাত্রায় ডান চোখে উপরের পাতা লাফালে আপনি চিকিৎসকের পরামর্শ নিবেন। এটা কোন ভাবা চিন্তা নেই। আপনি কোন সময় কুসংস্কার বিশ্বাস করবেন না।

আরো পড়ুনঃ চোখের ঝাপসা দূর করার উপায় জেনে নিন 

অনেক ধরনের যানজল রয়েছে এগুলোর কারণে মানুষ অনেক সময় কুসংস্কার বা অনেক কিছু ভাবনা-চিন্তা করে থাকে। এগুলো কোন কিছুই না। আপনার শারীরিকভাবে কোন সমস্যার কারণে ডান চোখে উপরের পাতা লাফাতে পারে।

চোখ লাফানোর কারণ ও প্রতিকার

বাম চোখ লাফানোর লক্ষণ দৃষ্টি সমস্যা
আপনার চোখে যদি কোন ধরনের দৃষ্টিগত সমস্যা দেখা দেয় তাহলে আপনার চোখের উপরে অনেক প্রকার চাপ পড়বে। আপনি যদি অতিরিক্ত মাত্রায় মোবাইল ফোন, কম্পিউটার বা অন্যান্য কোন ইলেকট্রিক টিভি দেখেন তাহলে আপনার চোখের সমস্যা দেখা দিতে পারে।

মানুষের মানসিক চাপ সৃষ্টি
আপনি যদি কোন কারনে অতিরিক্ত মাত্রায় মানসিক ভাবে ভেঙে পড়েন তাহলে আপনার শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যাগুলোর মধ্যে প্রথমত হলো আপনার চোখের পাতা অতিরিক্ত মাত্রায় লাফাতে পারে।

শরীর ক্লান্ত
আপনি যদি রাত জেগে কাজ করেন অথবা অতিরিক্ত পরিমাণে সারাদিন এক কাজ করেছেন তাহলে আপনার ঘুমের অভাব ঘটেছে। আপনি যদি অতিরিক্ত মাত্রায় ঘুমের অভাব হয় তাহলে আপনার চোখের পাতা লাফালে আপনি যদি কৃত্রিমতো ঘুমিয়ে ওঠেন তাহলে সমস্যার সমাধান পাবেন।

শরীরে এলার্জি
আপনার যদি দেহে অ্যালার্জি হয়ে থাকে বা অ্যালার্জি জাতীয় কোন কিছু প্রবেশ করে তাহলে আপনার চোখ চুলকাইতে পারে। চোখ চুলকালে আপনার চোখের মধ্যে জলের একটি আবরণ সৃষ্টি হবে। যা চোখ লাফানোর কারণ হয়ে দাঁড়াতে পারে।

অতিরিক্ত মাত্রা ক্যাফিন সেবন
বিশেষজ্ঞরা বলে থাকেন, ব্যক্তি যদি অতিরিক্ত মাত্রায় ক্যাফিন অথবা অ্যালকোহল পান করে তাহলে তার চোখ লাফাইতে পারে। বাম চোখ লাফানোর কারণ হলো কোন ধরনের খারাপ খবর আছে এটা আপনার চিন্তাধারা অথবা শারীরিক সমস্যার কারণ হতে পারে। এটা যদি কোন সংস্কার হয় তাও আপনার সত্যি ঘটনা হতে পারে।

চোখ লাফানোর কারণ উপরোক্ত বলা হয়েছে চলুন এবার জেনে নেই চোখ লাফানোর প্রতিকার। চোখ লাফানোর কারনে আপনার শরীরে অনেক ধরনের সমস্যার ইঙ্গিত দেখা দেয় এগুলোর প্রতিকার জেনে নেই।

আপনি যখন অতিরিক্ত মোবাইল ব্যবহার করেন তখন আলোকরশ্মি আপনার চোখে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। আপনি যদি এগুলো সমস্যা সম্মুখীন হন তাহলে মোবাইল ব্যবহার করা আস্তে আস্তে কমিয়ে দিতে হবে এবং অতিরিক্ত আলো স্থানে প্রবেশ করা যাবে না। আপনার বাসায় যদি কম্পিউটার তাহলে কম্পিউটারের কাজ করা সামঞ্জস্য রাখা উচিত। রাত জেগে কাজ না করলে আপনার শরীরে ক্লান্তি ভাবটা আসবে না এবং পর্যাপ্ত পরিমাণ ঘুম হবে। শরীরে অতিরিক্ত পরিমাণ এলার্জি হলে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন।

ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনার এলার্জি ভালো হয়ে গেলে আপনার চোখের লাফানোর কোন ধরনের সমস্যা থাকবে না। আপনি যদি অ্যালকোহল জাতীয় কোন কিছু সেবন করে থাকেন তাহলে আপনাকে এগুলো বর্যস্ত করতে হবে কেননা অ্যালকোহলের কারণে আপনার শরীরে ক্লান্তি ভাব আছে ও অনেক ধরনের চিন্তা থেকে শারীরিক সমস্যা দেখা দেয়। সেই কারণে অ্যালকোহল না খেয়ে আপনাকে সেগুলো থেকে দূরে থাকতে হবে না হলে এগুলোর কারণে আপনার কুসংস্কার সত্যি হতে পারে।

ছেলেদের বাম চোখ লাফালে কি হয়

ছেলেদের বাম চোখ লাফালে ও যদি ভ্রু কাঁপে তাহলে অশান্তি মারামারি ও ঝড়গা ইত্যাদি শুরু হয়। আপনার যদি চোখের উপরের অংশ অতিরিক্ত লাফাতে থাকে তাহলে আপনার কোন ধরনের দুর্ঘটনা হতে পারে বলে আশা করে। আপনার ঘরের টাকার ঘাটতি হতে পারে। অর্থাৎ মানুষ এটা বোঝায় যে ছেলেদের বাম চোখ লাফালে কোন ধরনের সমস্যার আশঙ্কা দেখা দেয়। কিন্তু বিজ্ঞানীদের মতে বলা যায় এগুলো কোন ধরনের কারণ না। বাম চোখ লাফানো কিসের লক্ষণ এটা কুসংস্কার বিশ্বাস করা আর না করা আপনার বিষয় হয়ে দাঁড়ায়।

চোখের পাতা লাফানোর কারণ ও সমাধান

চোখের পাতা লাফানোর কারণ অনেক ধরনের হয়ে থাকে। এগুলো কোনোটা গুরুতর সমস্যা হয়ে থাকে। আবার কোনটা স্বাভাবিকভাবে ঠিক হয়ে যায়। সেজন্য চলুন চোখের পাতা লাফানোর কারণ  নিম্নে জেনে নেই।

  • চোখের পানির অভাব হলে আপনার চোখের কাজ ঠিকমতো করতে পারেনা। আপনার দেখতে অনেক ধরনের সমস্যা হতে পারে বা কোন ধরনের ময়লা চোখে পড়লে আটকাতে পারে না।
  • আপনার শরীর যদি শারীরিকভাবে দুর্বল হয়ে থাকে তাহলে আপনার চোখ লাফাতে পারে।
  • চোখে অতিরিক্ত পরিমাণে এলার্জি হওয়ার কারণে ও আপনার চোখ লাফাতে পারে।

আরো পড়ুনঃ চোখের জ্যোতি বৃদ্ধি করার উপায় জেনে রাখুন

চোখের পাতা লাফানোর সমাধান
আপনি যদি নিয়মিত পুষ্টিগত খাবার খেয়ে থাকেন এবং পর্যাপ্ত পরিমাণ দৈনিক পানি পান করেন তাহলে মুক্তি পাবেন।

  • পর্যাপ্ত পরিমাণ নিদ্রা প্রয়োজন।
  • পানি জাতীয় কোন ধরনের খাবার পান না করা।
  • অতিরিক্ত পরিমাণ ইলেকট্রিক জাতীয় কোন কিছু না দেখা বা ব্যবহার করা।
  • কিন্তু দুশ্চিন্তা দূর করা
  • চোখ রক্ষা করার জন্য ধুলাবালিতে সাবধান থাকা।

চোখের পাতা লাফানোর চিকিৎসা

চোখের পাতা লাফানোর চিকিৎসার মধ্যে এর কারণ হলো অতিরিক্ত পরিমাণ চোখ লাফালে এটিকে বলা হয় মাইকোমিয়া। অতিরিক্ত পরিমাণ চোখ লাফানো কারণে একটি কম্পন সৃষ্টি হয়। যা কোন কিছু দেখতে অসুবিধা হয়। আপনার যদি বেশি সমস্যা দেখা দেয় তাহলে আপনি পোফানোনল ট্যাবলেট, ইনডিভার এ ওষুধগুলো আপনি সেবন করতে পারেন কিন্তু ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়া প্রযোজ্য।

চোখের পাতা লাফানোর হোমিও চিকিৎসা

আপনার যদি চোখের পাতা অতিরিক্ত পরিমাণ লাফায় তাহলে এটি অবশ্যই বিরক্তিকর একটি বিষয়। অতিরিক্ত পরিমাণ চোখের পাতা লাফানোর একটি উত্তম মেডিসিন হলো রেফেনাস। সর্বদাই যাদের চোখের পাতা লাফায় তাদের জন্য এ মেডিসিন। এইসব কারণের কার্যকরী মেডিসিন হল রেফেনাস। রেফেনাস এই ওষুধটি ৬০ বা ৩০ পাওয়ারের কিনে নিতে হবে এবং দুই তিন ফোটা ঔষধ পানিতে মিশিয়ে খেয়ে নিতে হবে। দিনে দুইবার পান করতে হবে।

চোখের পাতা লাফানোর আরেকটি উত্তম চিকিৎসা হলো পালযেটিরা ঔষধ। এতে আপনি সেবন করলে আপনার চোখের পাতা লাফানো ঠিক হয়ে যাবে।

শেষ কথাঃ  বাম চোখ লাফানো কিসের লক্ষণ

উপরোক্ত আমরা অনেক ধরনের চোখ লাফানো নিয়ে আলোচনা করেছি। বাম চোখ অথবা ডান চোখ লাফালে কি হতে পারে এবং কি হয় ও তার চিকিৎসা সম্পর্কে আলোচনা করা হয়েছে। বাম চোখ লাফানো কিসের লক্ষণ এর আশা করি সব কিছুই বুঝতে পেরেছেন। বাম চোখ লাফানো কিসের লক্ষণ এগুলোর উপরোক্ত বিশ্লেষণ করা হয়েছে। উপরোক্ত পোস্ট পড়ে অবশ্যই আপনি উপকৃত হয়েছেন। এ পোষ্টের সাথে এতক্ষণ থাকার জন্য ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url