চোখের জ্যোতি বৃদ্ধির উপায়

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক চোখ হল আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ একটি অংশ। যা দিয়ে আমরা সকল কিছু দেখতে পাই। তাই আজকে আমরা এই পোস্টটিতে চোখের জ্যোতি বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত জানাবো। কেননা আপনাদের সকলেরই উচিত চোখের জ্যোতি বৃদ্ধির উপায় সম্পর্কে জেনে রাখা।

আপনারা হয়তো অনেকেই চোখের সমস্যা নিয়ে অস্থির হয়ে পড়েছেন। তবে চিন্তার কোন কারণ নেই, চলুন জেনে নিই চোখের জ্যোতি বৃদ্ধির উপায় সম্পর্কে।

চোখের জ্যোতি বৃদ্ধির উপায়

দৈনন্দিন জীবনে চোখ নিয়ে আমরা অনেক সমস্যায় থাকি। যার মূল কারণ হলো চোখের অযত্ন নেওয়া। দৈনন্দিনীর সকল কাজের ভেতরে আমরা ভুলে যাই আমাদের অতি গুরুত্বপূর্ণ চোখের যত্ন নেওয়া। তাই আজকে এই আর্টিকেল এর মাধ্যমে চোখের জ্যোতি বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যা আপনার চোখের জ্যোতি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচে চোখের জ্যোতি বৃদ্ধির উপায় দেওয়া হলো।

আরো পড়ুনঃচোখের এন্টিবায়োটিক ড্রপের নাম

প্রথম অবস্থায় চোখের জ্যোতি যদি কমে যায় তাহলে ঘরোয়া কিছু উপায় এর মাধ্যমে চোখের জ্যোতি বৃদ্ধি করতে পারবেন। নিম্নে চোখের জ্যোতি বাড়ানোর কিছু ঘরোয়া পদ্ধতি দেওয়া হলঃ
  • দৈনন্দিন জীবনে খাদ্যের তালিকায় সবুজ শাক বেশি পরিমাণ রাখতে হবে এবং তা আপনাকেও বেশি পরিমাণ খেতে হবে।
  • অধিক পরিমাণে ভিটামিন এ এবং এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার সেবন করতে হবে।
  • প্রতিদিন পাকা আম, গাজর, মিষ্টি কুমড়া, ডিম এবং ছোট মাছ বেশি করে খেতে হবে।
  • নিয়মিত কাজের শেষে ঠান্ডা এবং পরিস্কার পানি দিয়ে চোখ ভালোভাবে ধুয়ে ফেলতে হবে এবং সূর্যের অতিবেগুনি রশ্নি থেকে চোখকে দূরে রাখতে হবে।
  • কম্পিউটার বা মোবাইল চালানোর সময় কম্পিউটার বা মোবাইলের আলো কমিয়ে ব্যবহার করতে হবে অথবা আপনি চাইলে নাইট ভিশন চশমা ব্যবহার করতে পারেন।
  • মোবাইলে বা কম্পিউটারে বেশীক্ষণ ধরে একটানা কাজ করবেন না। ১৫ থেকে ২০ মিনিট পর পর চোখ বন্ধ করে একটু বিশ্রাম নিয়ে নিবেন। রাতে ঘুমানোর সময় মোবাইল ব্যবহার করার অভ্যাস ত্যাগ করে ফেলাই ভালো কেননা রাতে মোবাইল ব্যবহার করলে চোখ এর জ্যোতি খুব দ্রুত কমে যায়।
  • চোখে যদি অধিক পরিমাণ সমস্যা দেখা দেয় তা অবহেলা না করে দ্রুত চক্ষু ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।
  • উপরোক্ত নিয়মগুলো মেনে চললে আপনার চোখের জ্যোতি খুব দ্রুত বাড়বে এবং চোখ নষ্ট হওয়া থেকে আপনাকে বাঁচাবে। তবে উপরোক্ত নিয়মগুলো মেনে চললেই শুধু হবে না। চোখের নির্দিষ্ট কয়েকটি ব্যামো রয়েছে। উপরোক্ত নিয়মগুলো মেনে চলার পাশাপাশি ব্যায়ামগুলো আপনাকে নিয়মিত করতে হবে। নিম্নে চোখের জ্যোতি বৃদ্ধির উপায় ব্যয়াম দেওয়া হলোঃ

হাতের তালু এবং চোখ
প্রথমত আপনি আপনার হাতের তালু দুই চোখের উপর আলতোভাবে রাখুন। তবে হাতের তালু দিয়ে চোখের উপরে অতিরিক্ত ভর দেবেন না। চোখের উপরে হাতের তালু বেশ কয়েক মিনিট রাখলেই দেখবেন চোখ এবং আপনার মনের স্ট্রেস কমে গিয়েছে। একই সাথে দেখবেন চোখের ক্লান্তিও দূর হয়ে গিয়েছে। তবে আপনাকে মনে রাখতে হবে চোখের ক্লান্তি দূর হলে আপনার চোখের সমস্যা ও দূর হবে। চোখের ক্লান্তি দূর হলে চোখ ভালো থাকে এবং চোখের জ্যোতি ধীরে ধীরে বাড়িয়ে তোলে। এই ব্যায়ামটি দিনে ৩ থেকে ৪ বার করুন।

ঠান্ডা এবং গরম পানি
কুসুম গরম পানি একটি বাটিতে নিয়ে নিন এবং ওপর একটি বাটিতে ঠান্ডা পানি নিয়ে নিন। এরপর তোয়ালের একপাশে গরম পানি ভিজিয়ে চোখের ওপর সেক দিন। এরপর একইভাবে ঠান্ডা পানিতে ভিজিয়ে চোখের উপরে সেক দিন। দেখবেন সারাদিনের কাজ করতে করতে যতটুকু আপনার চোখের ক্ষতি হয়েছে তা সম্পূর্ণ ঠিক হতে শুরু করবে। ঠান্ডা এবং গরম পানি দিয়ে সেক দিলে চোখের ক্লান্তি দূর হয় এবং তার সাথে চোখের দৃষ্টি ও বৃদ্ধি পায়।

ফোকাস শিফটিং এক্সারসাইজ

চোখের জ্যোতি বৃদ্ধি করার জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এক্সারসাইজ। এই ব্যায়ামটি করার জন্য সামনে থাকা যেকোনো একটি বস্তুর উপর টানা ৫ সেকেন্ড তাকিয়ে থাকুন। ৫ সেকেন্ড তাকিয়ে থাকার পর এরপর একটু দূরে অবস্থিত যে কোন একটি বস্তুর উপর একইভাবে তাকিয়ে থাকুন। এইভাবে ব্যায়ামটি করতে থাকলে চোখের পেশী এবং চোখের জ্যোতি বৃদ্ধি হতে থাকে। নিয়মিত এই ব্যায়ামটি করুন।

চোখ পিটপিট করা

দৈনন্দিন জীবনে কম্পিউটার বা মোবাইলে কাজ করার ক্ষেত্রে আমরা মূলত এক দৃষ্টিতে তাকিয়ে কাজ করতে থাকি। এর ফলে চোখের উপরে অতিরিক্ত চাঁপ বাড়তে শুরু করে। এইভাবে চোখের জ্যোতি আরো বেশি কমে যায়। এর জন্য এক দৃষ্টিতে তাকিয়ে থেকে কাজ করার পাশাপাশি চোখ একটু পর পর পিটপিট করুন। চোখ পিটপিট করলে চোখের ক্লান্তি দূর হয়। চোখ পিটপিট করা এই ব্যায়ামটি করার জন্য মূলত ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকে। এই ব্যায়ামটি করলে চোখের জ্যোতি দ্রুত বৃদ্ধি পায়।

আশা করি উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনারা সকলেই চোখের জ্যোতি বৃদ্ধির উপায় সম্পর্কে বুঝতে পেরেছেন। উপরোক্ত নিয়ম এবং ব্যায়ামগুলো করলে খুব সহজে এবং কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই চোখের জ্যোতি বৃদ্ধি করতে পারবেন।

কি খেলে চোখের দৃষ্টিশক্তি বাড়ে

বর্তমান সময়ে আমাদের দেশে পুষ্টির অভাবে অনেক শিশু বা পুরুষের দৃষ্টিশক্তি হারিয়ে যায়। চিকিৎসকরা দৃষ্টিশক্তি হারানোর মূল কারণ হিসেবে পুষ্টির অভাব এ কারণটাই বলে থাকে। তবে আমরা এই আর্টিকেলের মাধ্যমে কি খেলে চোখের দৃষ্টি শক্তি বাড়বে এবং শরীরের পুষ্টির অভাব কমবে তা বিস্তারিত আলোচনা করব। নিম্নে দৃষ্টিশক্তি বাড়ানোর পাঁচটি খাবারের নাম দেওয়া হলঃ

ভিটামিন এ যুক্ত সবুজ শাক সবজি

বর্তমান সময়ের ছেলে মেয়ে গুলো ভিটামিন এ যুক্ত সবুজ শাকসবজি ঠিক তেমনটা খেতে চায় না। যার ফলে শারীরিক ভাবে উন্নতি ঘটার সম্ভাবনা কমে যায়। চোখে যদি পর্যাপ্ত আলো না থাকে তাহলে ভবিষ্যতে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে আবার কোন কোন সময় অন্ধত্বও দেখা দেয়। এই ধরনের সমস্যা সমাধানের জন্য অনেকে আছে যারা চশমা ব্যবহার করে তবে চশমা ব্যবহার করাই সঠিক সিদ্ধান্ত নয়। কারণ চশমা ব্যবহার করলে বয়স বাড়ার সাথে সাথে দৃষ্টিশক্তি ও কমতে থাকবে।

আরো পড়ুনঃচোখের দৃষ্টি শক্তি বাড়ানোর ওষুধের নামে

এর জন্য প্রচুর পরিমাণ ভিটামিন এ যুক্ত সবুজ শাকসবজি খেতে হবে। সবুজ শাকসবজি চোখের দৃষ্টি বাড়াতে যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তেমনি শরীরে পুষ্টি যোগাতে ও সাহায্য করে। তাই দৈনন্দিন জীবনের খাবার তালিকায় সবুজ শাক সবজি রাখুন এবং তা নিয়মিত খান। এতে দৃষ্টিশক্তি বাড়বে।

ডিম

লুটেইন, জিয়াক্সেনথিন ও জিঙ্ক ডিমে থাকা এই পদার্থগুলো শরীরের ভেতরে প্রচুর পরিমাণ বাড়তে থাকে। ডিমে থাকা এই উপাদানগুলো চোখের দৃষ্টি এবং উন্নতির জন্য অধিক পরিমাণে সাহায্য করে থাকে। তাই আপনিও প্রতিদিন খাদ্যের তালিকায় ডিম রাখুন এবং তা নিয়মিত খান। তাহলে দেখবেন চোখের দৃষ্টি অধিক পরিমাণে বেড়ে গেছে।

বাদাম জাতীয় খাদ্য

বাদাম হল চোখের দৃষ্টি বাড়ানোর একমাত্র ঘরোয়া উপায়। বাদামে রয়েছে পর্যাপ্ত ভিটামিন যা একটি চোখের দৃষ্টিকে অধিক পরিমাণ বাড়িয়ে তোলে। তাই আপনিও যদি চোখে চশমা ব্যবহার করতে না চান তাহলে প্রতিদিন নিয়মিত পর্যাপ্ত পরিমাণ বাদাম খান। তাহলে দেখবেন চোখের দৃষ্টি আস্তে আস্তে অধিক পরিমাণে বাড়বে।

ছোট মাছ
চোখের দৃষ্টি বাড়ানোর আরেকটি সবচেয়ে বড় উপায় হলো প্রতিদিন নিয়মিত ছোট মাছ খাওয়া। কেন না ছোট মাছে থাকা ভিটামিন চোখের দৃষ্টি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে চক্ষু ডাক্তাররাও চোখের দৃষ্টি বাড়ানোর জন্য ছোট মাছ খাওয়ার উপদেশ দেয়। তাই আপনিও চোখের দৃষ্টি বাড়ানোর জন্য ছোট মাছ খাওয়া শুরু করুন।

লেবু
চোখের জ্যোতি বাড়ানোর জন্য কমলালেবু, পাতি লেবু ও মুসুম্বি লেবু খাওয়া শুরু করুন। এই ধরনের খাদ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে যার ফলে চোখের জ্যোতি খুব দ্রুত বাড়াতে সাহায্য করে। আপনিও চোখের জ্যোতি বাড়ানোর জন্য এই ধরনের লেবু গুলো খাওয়া শুরু করুন।

চোখের দৃষ্টি বৃদ্ধি করার খাবার

চোখের দৃষ্টি বৃদ্ধি করার জন্য আমরা অনেক ধরনের চিকিৎসা নিয়ে থাকি। কিন্তু সেসব চিকিৎসার নেওয়ার পরেও চোখের জ্যোতি ঠিক তেমনভাবে বৃদ্ধি পায় না। তবে চিন্তার কোন কারণ নেই কেননা আমরা আর্টিকেল এর মাধ্যমে চোখের দৃষ্টি বৃদ্ধি করার বেশ কিছু খাবারের নাম জানাবো। নিম্নে চোখের দৃষ্টি বৃদ্ধি করার খাবারের নাম দেওয়া হলঃ
  • সবুজ শাক
  • ডিম
  • সূর্যমুখী ফুলের বীজ
  • বিভিন্ন ধরনের ছোট মাছ
  • বাদাম
  • সাইট্রাস ফল
  • পূর্ণ শস্য
  • গাজর এবং টমেটো
  • কলাই
উপরোক্ত খাবারগুলো খেলে খুব সহজে এবং সতেজ ভাবে চোখের দৃষ্টি বৃদ্ধি পাবে। তাই দেরি না করে আজ থেকেই উপরোক্ত খাদ্যগুলো খাওয়া শুরু করুন।

দৃষ্টিশক্তি বৃদ্ধির উপায়

চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য সব সময় নিজের চোখের যত্ন নিতে হবে। কেননা যদি চোখের অযত্ন হয় তাহলে ধীরে ধীরে চোখের দৃষ্টি শক্তি কমে যাবে। নিম্নে দৃষ্টিশক্তি বৃদ্ধির বেশ কিছু উপায় দেওয়া হলোঃ

আরো পড়ুনঃচোখের ঝাপসা দূর করার উপায়

  • বিভিন্ন ধরনের প্রযুক্তি থেকে দূরে থাকা।
  • বিভিন্ন ধরনের জাঙ্ক ফুড না খাওয়া।
  • নিজের ভেতরের বদ অভ্যাস ত্যাগ করা।
  • নিয়মিত ডাক্তার দিয়ে চোখ পরীক্ষা করা।
  • শিশুদের অলসচক্ষে উপেক্ষা করবেন না।
  • নিয়মিত চোখের ব্যায়ম করা।
  • নিয়মিত বিভিন্ন ধরনের ভিটামিন জাতীয় খাদ্য খাওয়া।
উপরোক্ত উপায় গুলো অবলম্বন করে দৃষ্টিশক্তি খুব সহজে বৃদ্ধি করা যায়। উপরোক্ত উপায় গুলো যদি আপনি নিয়মিত মেনে না চলেন তাহলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পাওয়ার চেয়ে দৃষ্টিশক্তি আরও বেশি কমে যাবে। তাই যতটুকু সম্ভব উপরোক্ত নিয়মগুলো মেনে চলুন তাহলে দেখবেন দৃষ্টিশক্তি বৃদ্ধি পেয়ে গেছে।

চোখের জন্য কি কি ভিটামিন দরকার

আমাদের শারীরিক বৃদ্ধির জন্য যেমন বিভিন্ন ধরনের ভিটামিনের প্রয়োজন হয় ঠিক তেমনভাবে চোখের আকার, দৃষ্টি এবং ভালো থাকার জন্য বিভিন্ন ধরনের ভিটামিনের প্রয়োজন হয়। নিম্নে চোখের জন্য ভিটামিন দেওয়া হলঃ
  • ভিটামিন এ
  • ভিটামিন বি
  • টামিন সি
  • ভিটামিন ডি
  • ভিটামিন ই
  • ওমেফা ৩-ফ্যাটি এসিড
উপরোক্ত ভিটামিন গুলো চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপরির ভিটামিন গুলো চোখে রাখার, চোখের পেশী বৃদ্ধি এবং চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনারা উপরোক্ত ভিটামিনযুক্ত খাবারগুলো সব সময় খাওয়ার চেষ্টা করবেন।

শেষ কথা

আজকে আমরা এই পোস্টটির মাধ্যমে চোখের জ্যোতি বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। চোখ যেমন আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ এর জন্য চোখের যত্ন নেওয়াটাও আমাদের জন্য অতি গুরুত্বপূর্ণ। তাই উপরোক্ত চোখের জ্যোতি বৃদ্ধির উপায় সম্পর্কে আলোচিত নিয়ম অনুসারে আপনি যদি মেনে চলেন তাহলে চোখের দৃষ্টি খুব সহজে বৃদ্ধি পাবে। আমাদের এই পোস্টটি পাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url