অস্ট্রেলিয়া স্কলারশিপ - অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে ২০২৩

 অনেকেই উচ্চশিক্ষা অর্জনের আশায় অস্ট্রেলিয়াতে যায়। আপনিও যদি অস্ট্রেলিয়া যেতে চান তবে আপনাকে প্রথমে জানতে হবে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে। কারণ অস্ট্রেলিয়া যেতে আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ মোটা অংকের টাকা প্রয়োজন হবে। তাই অবশ্যই পূর্বে থেকে জেনে রাখা ভালো অস্ট্রেলিয়া যেতে কত টাকা আপনার খরচ হবে। চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে বিস্তারিত সহ।

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে
বর্তমানে অনেকেই বিভিন্ন কাজে অস্ট্রেলিয়া গিয়ে থাকেন। অনেকেই রয়েছে যারা স্কলারশিপ নিয়ে অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য গিয়ে থাকেন। আপনি যে মাধ্যমেই অস্ট্রেলিয়া যেতে চান আপনার টাকার প্রয়োজন হবে। তাই চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে।

অস্ট্রেলিয়া স্কলারশিপ

বাংলাদেশ থেকে অনেকেই অস্ট্রেলিয়া স্কলারশিপ এর মাধ্যমে গিয়ে থাকেন। অস্ট্রেলিয়ান সরকার অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ এর মাধ্যমে শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি, স্টাইপেন্ড এবং কোর্স শেষ না হওয়া পর্যন্ত স্বাস্থ্য বীমা সুযোগ দিয়েছে। আপনি যদি অস্ট্রেলিয়া স্কলারশিপ সম্পর্কে আরো কিছু জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আপনি যদি বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া স্কলারশিপের মাধ্যমে যেতে চান তবে আপনাকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। আবার আপনি যদি অস্ট্রেলিয়া স্থায়ীভাবে বসবাস করার জন্য ভিসার আবেদন করে থাকেন তবে আপনি এই সুযোগ-সুবিধা গুলো পাবেন না। অস্ট্রেলিয়ায় স্কলারশিপের এই সুযোগ সুবিধা গুলো নিতে হলে অবশ্যই আপনাকে সেই দেশের যে কোন একটি বিশ্ববিদ্যালয়ের আওতাধীন থাকতে হবে এবং কোর্স চলাকালীন শিক্ষার্থীকে অবশ্যই নির্দিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের আইন কানুন মেনে চলতে হবে। অস্ট্রেলিয়া স্কলারশিপ এর মাধ্যমে আপনি যে সুযোগ-সুবিধা গুলো পাবেন সেগুলো হলঃ

  • বিমান খরচ
  • বাসস্থান খরচ
  • টিউশন ফি প্রদান করা হবে
  • স্বাস্থ্য বীমা করার সুযোগ
  • গবেষণা ভাতা

অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা

আপনি যদি অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা সম্পর্কে। অস্ট্রেলিয়াতে স্টুডেন্ট ভিসা নিয়ে পড়াশোনা করতে আপনার ১৫ লক্ষ থেকে ৪৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। আবার আপনি যদি শুধু ব্যাচেলার ডিগ্রী পর্যন্ত পড়াশোনা করেন তাহলে আপনার খরচ হবে ২০ লক্ষ টাকার মত। অনেকেই রয়েছে যারা ব্যাচেলার ডিগ্রি পাস করার পর অস্ট্রেলিয়াতেই পিএইচডি সম্পূর্ণ করতে চান তাদের ক্ষেত্রে সর্বোচ্চ খরচ হবে ৪৫ লক্ষ টাকা পর্যন্ত প্রায়। অতএব বলা যায় আপনি কোন ধরনের পড়াশোনা বা কতদূর পর্যন্ত পড়াশোনা করবেন তার উপর খরচ নির্ভর করে। তবে এত টাকা খরচ হওয়ার কারণে অস্ট্রেলিয়ান সরকার স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জবের সুযোগ করে দিয়েছে। অস্ট্রেলিয়াতে স্টুডেন্ট ভিসাতে যেতে আপনার যে সকল কাগজপত্র প্রয়োজন হবে সেগুলো হলোঃ

  • ভিসার আবেদন ফরম
  • ম্যাচ সম্পূর্ণ একটি পাসপোর্ট
  • যে ইউনিভার্সিটিতে আপনি পড়তে চাচ্ছেন সেই ইউনিভার্সিটি'র একটি চিঠি
  • আপনি দেশে যে পর্যন্ত পড়ালেখা করেছেন তার সকল কাগজপত্র
  • আইএলটিএস কোর্স থাকতে হবে কমপক্ষে ছয় মাস
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • মেডিকেল রিপোর্ট

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে

আপনি কি জানেন অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন অস্ট্রেলিয়া যেতে কত টাকার প্রয়োজন হয় বা কত টাকা লাগে। তাহলে চলুন জেনে নেওয়া যাক অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে। অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এটা সঠিকভাবে বলা সম্ভব নয়। আপনি কোন কাজের জন্য অস্ট্রেলিয়া যাবেন খরচটাও নির্ভর করবে তার উপর। আপনি যদি স্কলারশিপের মাধ্যমে অস্ট্রেলিয়া যেতে চান তবে আপনার এক ধরনের খরচ হবে আবার আপনি যদি কাজের জন্য যেতে চান তাহলে আপনার আলাদা খরচ পড়বে। আবার অনেকেই অস্ট্রেলিয়া ফ্রি ভিসায় গিয়ে থাকেন।
অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগবে সঠিকভাবে না বলা গেলেও আনুমানিকভাবে বলা যায় যে অস্ট্রেলিয়া যেতে বর্তমানে ৯ থেকে ১০ লক্ষ টাকার মত খরচ হতে পারে। আপনি যদি অস্ট্রেলিয়ায় কাজের ভিসায় যেতে চান তাহলে আপনার খরচ হবে ১০ লক্ষ টাকার মত। আবার আপনি যদি অস্ট্রেলিয়ায় টুরিস্ট ভিসায় যেতে চান তাহলে অস্ট্রেলিয়ার ভিজিটর ভিসার আবেদন ফি বাবদ ৯৯১০ টাকা ধার্য করা হয়।

অস্ট্রেলিয়া ভিসা খরচ

আপনি নিশ্চয়ই অস্ট্রেলিয়া ভিসা খরচ সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন অস্ট্রেলিয়া ভিসা খরচ সম্পর্কে। বর্তমান সময়ে বাংলাদেশ থেকে অনেক লোক কাজের জন্য বা পড়াশোনার জন্য অস্ট্রেলিয়া যাওয়ার কথা চিন্তা করে থাকেন। আপনি যদি অস্ট্রেলিয়া যেতে চান তাহলে আপনাকে অবশ্যই ভিসার খরচ সম্পর্কে অবগত থাকতে হবে। কেননা এই ভিসার খরচ সম্পর্কে না জানার কারণে দালালের মাধ্যমে প্রতারণা শিকার হয়ে থাকেন। তাই চলুন জেনে নেওয়া যাক বর্তমানে অস্ট্রেলিয়া ভিসার খরচ কত। বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য ভিসা অনেক ধরনের রয়েছে আপনি কোন ভিসায় অস্ট্রেলিয়া যাবেন খরচ নির্ভর করবে সেই ভিসার উপরে। অতএব আপনি যে ভিসার উপরে যাবেন সেই খরচটা তার উপরে ডিপেন্ড করবে। আপনি যদি অস্ট্রেলিয়া পড়াশোনার জন্য যেতে চান তাহলে আপনার ভিসা বাবদ খরচ পড়বে সেই দেশের ৫০০ থেকে ৬০০ ডলারের মধ্যে। যা বাংলাদেশী টাকার প্রায় ৫ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা।

অস্ট্রেলিয়ার শিক্ষা ব্যবস্থা

বর্তমানে অস্ট্রেলিয়া শিক্ষা ব্যবস্থা অন্যান্য দেশের তুলনায় অনেক উন্নত। প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক স্টুডেন্ট অস্ট্রেলিয়ায় উচ্চ শিক্ষার জন্য গিয়ে থাকেন। আপনি যদি অস্ট্রেলিয়া শিক্ষার জন্য যেতে চান তবে আপনাকে প্রথমে জানতে হবে অস্ট্রেলিয়ার শিক্ষা ব্যবস্থা সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক অস্ট্রেলিয়ার শিক্ষা ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত। অস্ট্রেলিয়াতে বর্তমানে ৪৩ টি বিশ্ববিদ্যালয় রয়েছে যার মধ্যে সাতটি বিশ্ববিদ্যালয় অবস্থান বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে। এক কথায় বলা যায় বর্তমানে অস্ট্রেলিয়া শিক্ষা ব্যবস্থা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় উন্নত এবং অন্যতম। আপনি অস্ট্রেলিয়াতে পড়াশোনা শেষ করে সেখানেই বসবাসের সুযোগ রয়েছে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url