দুবাই কিসের জন্য বিখ্যাত - দুবাই এর আয়তন কত

আপনি কি জানেন দুবাই কিসের জন্য বিখ্যাত? আপনি যদি দুবাই কিসের জন্য বিখ্যাত জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন দুবাই কোন জিনিসে বিখ্যাত। অনেকের মনে প্রশ্ন জাগতে পারে দুবাই বিখ্যাত হওয়ার কারণ কি। তাহলে চলুন জেনে নেওয়া যাক দুবাই কিসের জন্য বিখ্যাত।

দুবাই কিসের জন্য বিখ্যাত
বিশ্বের সবথেকে অন্যতম সমুদ্র ও বিলাসবহুল দেশ হলো দুবাই। দুবাই আরব আমি শাহিতে অবস্থিত। দুবাই শহরে রয়েছে অনেক দর্শনীয় স্থান যা আপনাকে মুগ্ধ করে তুলবে। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক এই বিলাসবহুল দেশ দুবাই কিসের জন্য বিখ্যাত।

দুবাই আমিরাত

আপনি যদি দুবাই আমিরাত সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক দুবাই আমিরাত সম্পর্কে বিস্তারিত। সংযুক্ত আরব আমিরাতের ৭ টি প্রদেশের মধ্যে একটি হলো দুবাই। দুবাই পারস্যের উপসাগরের দক্ষিণ তীরের আরব উপদ্বীপে অবস্থিত। দুবাই হল একটি বৈশ্বিক শহর এবং প্রাচ্যের প্রধান ব্যবসা কেন্দ্র। দুবাই শহর বর্তমানে তেল উৎপাদনে এগিয়ে রয়েছে যা একটি বড় বণিক কেন্দ্র ছিল ইতিমধ্যে।

১৮ শতাব্দীর দিকে দুবাই একটি মাছ ধরার জন্য গ্রাম হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছিল বলে ধারণা করা হয়। ১৮২২ সালের দিকে বনে ইয়াস উপজাতির কারণে প্রায় ৭০০ থেকে ৮০০ জন সদস্য নিয়ে একটি শহরে পরিণত হয়। দুবাই শহরের দক্ষিণে আবুধাবি, উত্তর এবং পূর্বে শারজাহ এবং দক্ষিণে রয়েছে ওমানের সাথে সীমান্ত। দুবাই আরব মরুভূমির মাঝে অবস্থিত।

দুবাই শহরের ছবি

আপনি যদি দুবাই শহরের ছবি দেখতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে দুবাইয়ের বিভিন্ন স্থানের ছবি সংগ্রহ করতে পারবেন এবং দেখতে পারবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক দুবাই শহরের ছবি গুলো। নিচে দুবাই শহরের কিছু দর্শনের স্থানের ছবি দেওয়া হলঃ


দুবাই রাজধানী

আপনি যদি দুবাই রাজধানী সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন দুবাই রাজধানী সম্পর্কে। দুবাই হলো আরব আমিরাতের ৭টি প্রদেশের একটি প্রদেশ। চলুন আজকে আমরা এই এই পর্বে জেনে নেই দুবাই রাজধানী সম্পর্কে কিছু অজানা তথ্য। আরব আমিরাতের একটি শহর হল দুবাই। অনেকেই মনে করে থাকেন দুবাই হলো একটি দেশ।

কিন্তু এই চিন্তা ধারাটি সম্পন্ন ভুল। দুবাই হল আরব আমিরার সাতটি প্রদেশের একটি এবং আরব আমিরার রাজধানী। সাধারণত কোন সাহিত্য শাসিত বা স্বাধীন দেশের গুরুত্বপূর্ণ এবং বড় শহরকেই রাজধানী হিসেবে ব্যবহার করা হয়। দুবাই তেমন একটি রাজধানী।

দুবাই দেশের নাম কি

আপনি নিশ্চয়ই দুবাই দেশের নাম কি জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি দুবাই দেশের নাম কি সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক দুবাই শহরের দেশের নাম কি সেই সম্পর্কে। দুবাইয়ের দেশের নাম হল আরব আমিরাত। দুবাই হল আরব আমিরাতের একটি প্রদেশ মাত্র। আমরা সকলেই মনে করে দুবাই একটি দেশের নাম কিন্তু এটি আমাদের ভুল ধারণা। দুবাইয়ের দেশের নাম হলো আরব আমিরাত। আরব আমিরাতের উপসাগরের দক্ষিণ পূর্ব উপকূলে অবস্থিত দুবাই একটি শহর। সংযুক্ত আরব আমিরা একটি মরুভূমির দেশ। আরব আমি রাতের উত্তরে পারস্য উপসাগর রয়েছে এবং দক্ষিণ ও পশ্চিমে সৌদি আরব। ১৯৫০ সালের দিকে পেট্রোলিয়াম আবিষ্কারের আগ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতেই মূলত ব্রিটিশ সরকার শাসন বা অধীনে ছিল।

দুবাই এর আয়তন কত

আপনি যদি দুবাই শহরের আয়তন সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন দুবাই এর আয়তন কত। তাহলে চলুন আজকের পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দুবাই শহরের আয়তন কত। দুবাইয়ের মোট আয়তন ১৫৮৮ বর্গ কিলোমিটার। সমুদ্র থেকে জমি উদ্ধারের কারণে দুবাইয়ের প্রাথমিক ১৫০০ বর্গমাইল এলাকা ছেড়ে একটি উল্লেখযোগ্য সম্প্রসারণ এর প্রতিনিধিত্ব করছেন। দুবাই শহর আরব মরুভূমির মধ্যে অবস্থিত।

দুবাই কিসের জন্য বিখ্যাত

আপনি যদি দুবাই কিসের জন্য বিখ্যাত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আমরা আজকে আলোচনা করব দুবাই কিসের জন্য বিখ্যাত। তাহলে চলুন জেনে নেওয়া যাক দুবাই শহর কিসের জন্য বিখ্যাত। আরব আমিরাতের সাতটি প্রদেশের মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় এবং প্রধান শহর হল দুবাই। দুবাই শহর নিরাপদ ও আমীরাতের বাণিজ্য এবং রাজধানী। দুবাই শহর মূলত বিলাসবহুল জীবনযাপন এবং চোখ ধাঁধান রঙিন আলোকিত, বিলাসবহুল হোটেল, আকাশ চুম্বি অট্টালিকা, কি তিন দ্বীপপুঞ্জসহ সকল ব্যবসায়ীর কারণে ভ্রমণ পিপাসা মানুষদের কাছে শীর্ষনিয়  একটি স্থান।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই দুবাই কিসের জন্য বিখ্যাত জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন এ ধরনের পোস্ট আরো পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url