চর্ম রোগের ক্রিম - চর্ম রোগ থেকে মুক্তি পাওয়ার উপায়

আসসালামু আলাইকুম আশা করি আপনারা সকলেই ভাল আছন, আমরা ধরে নিতে পারি আপনি চর্ম রোগের ক্রিম- চর্মরোগ থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে জানতে চান, তাহলে দেরি না করে এই পোস্টটি মনোযোগ সহকারে সম্পন্ন পড়ুন, এই পোস্টে আমরা আলোচনা করব চর্ম রোগের ক্রিম- চর্ম রোগ থেকে মুক্তি পাওয়ার উপায়।
চর্ম রোগ থেকে মুক্তি পাওয়ার উপায়
এই পোষ্টটি পড়ে আমরা জানতে পারবো চর্ম রোগ থেকে মুক্তির উপায়, চর্মরোগ কিসের অভাবে হয়, চর্ম রোগের ক্রিম, এসব বিষয়ে বিস্তারিত আলোচনা ।

      চর্মরোগ থেকে মুক্তি পাওয়ার উপায়

      চর্মরোগ বলতে আমরা বুঝি চামড়ার উপরে যে রোগ হয় তাকে। তবে ভয়ের কোন কারণ নাই চর্মরোগ থেকে মুক্তির অনেক উপায় রয়েছে, আমরা ঘরোয়া উপায়ে চর্মরোগ থেকে মুক্তির উপায় জানব, যে খাবার গুলো খেয়ে থাকি সেই খাবারে এলার্জি, নানা ধরনের রাসায়নিকের সংস্পর্সে আশা, পোকামাকড়ের কামড়, চুলকানি, কুষ্ঠ রোগ ঠান্ডা আবহাওয়া ইত্যাদি থেকে চর্ম রোগ হতে পারে।

      অলিভ অয়েল সূক্ষ্ম ত্বকের সমস্যা অনেক বেশি হয়। অলিভ অয়েল থাকা ভিটামিন ত্বকে মিশে গিয়ে আদ্রতা বজায় রাখে। ফলে নিয়মিত মাখলে ত্বক ভালো থাকে। বেকিং সোডা দিয়ে ত্বকের নানা সমাধান সম্ভব। চর্মরোগ আক্রান্ত জায়গায় বেকিং সোডা লাগান। সঙ্গে সঙ্গে চুলকানি ও জ্বালাপোড়া কমে যাবে।    তুলসী পাতাতে অনেক গুন রয়েছে তুলসী পাতা দিয়েও চর্মরোগ ভালো করা সম্ভব,নানা ধরনের ক্ষত, লাল চে পোড়া, চুলকানি সহ যেকোনো সমস্যার সমাধান পেতে তুলসী পাতার রস লাগালে সঙ্গে সঙ্গে উপকার পাওয়া যায়।

      নিম পাতা তে রয়েছে এমন উপাদান যা যেকোনো জ্বালাময়ী ভাব কমিয়ে দিতে সক্ষম। বিশেষ করে চুলকানি কমাতে নিমের পাতা বিশেষ কাজ করে থাক।

      চর্মরোগের জন্য কোন ক্রিম ভালো

       প্রিয় পাঠক আমরা আপনাদের জানাবো চর্ম রোগের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন চর্ম রোগের জন্য সবচেয়ে ভালো ক্রিমের নাম জানতে হলে আজকের এই পর্বটি খুব মনোযোগ সহকারে পড়ুন।

      টোকোডার্ম‌ প্লাস ক্রিম (Tocoderm Plus Cream) 

      স্টরয়েড যুক্ত ক্রিম বা মলম ক্রিম বা মলম

      ডাক্তারের নির্দেশ ঔষধ

      Lamisil, Lotrimin, Micatin, বা Monistat ক্রিম

      চর্মরোগের সবচেয়ে ভালো চিকিৎসা

      আমাদের দেশে যখন শীতকাল আসে তখন কমবেশি সবারই চর্মরোগ দেখা দেয়। তাই বলা যায় শীতকালে আমাদের দেশে চরম রোগের প্রতি খেয়াল রাখা দরকার। চর্ম রোগের জন্য সবচেয়ে ভালো চিকিৎসা হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। এলার্জি জাতীয় খাবার পরিহার করা। বেশি বেশি পানি পান করা। প্রোটিন যুক্ত খাবার খাওয়া, উচ্চমাত্রার ফল ও শাকসবজি বেশি বেশি করে খাওয়া। এসব নিয়ম মেনে চললে চর্ম রোগ থেকে দূরে থাকতে পারবেন।

      চর্ম রোগ কিসের অভাবে হয়?

      এই প্রশ্নের মাধ্যমে আপনি জানতে পারবেন চর্মরোগ কিসের অভাবে হয় বা কেন হয়, তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক  কেন হয় চর্মরোগ। দুটি কারণে চর্মরোগ হতে পারে একটি হল ভিতরের কোন কারণে চর্মরোগ হতে পারে আরেকটি হল বাহিরের আবহাওয়ার কারণে চর্ম হতে পারে। আবার পরিবারের কারো যদি চর্ম রোগ থেকে থাকে তাহলে বাকি সদস্যদেরও চর্মরোগ হতে হবে ভিটামিনের অভাবে রোগ চর্মরোগ হয়, বিশেষজ্ঞদের মধ্যে চর্মরোগ প্রকৃত কারণ এখনো উদঘাটন করা সম্ভব হয়নি তবে বাহিরে ধুলাবালি দূষিত বাতাস এসব কারণে চর্মরোগ হয়ে থাকে, অনেকে ধারণা করে থাকে শরীরের জিনের কারণেও চর্ম রোগ হয়ে থাকে। শরীর  অপরিষ্কার থাকলেও অনেক সময় চর্ম রোগ হয়।

      আরো পড়ুনঃদাঁত সাদা করার উপায় জেনে নিন

      চর্ম রোগের ক্রিম

      শীতকালে চর্ম রোগ থেকে মুক্তি পাওয়ার কৌশল ও পায়ের ক্রিম বা ট্যাবলেট এর নাম। বেশিরভাগ চর্মরোগে নিরাময়যোগ্য। তবে  বংশগত কারণে কোন চর্মরোগ হলে সেটিকে নির্ণয় করা যায় না। এমনি বাহিরের আবহাওয়া বা নিয়মাবলী চলাফেরা না করার কারণে যে চর্ম রোগ হয় সেগুলো সরানো সম্ভব। নিচে কিছু ক্রিমের লিস্ট দেওয়া হল এটি ব্যবহার করলে চর্মরোগ খুব দ্রুত সেরে যায়।

      • টোকোডার্ম‌ প্লাস ক্রিম (Tocoderm Plus Cream) 
      • স্টরয়েড যুক্ত ক্রিম বা মলম ক্রিম বা মলম
      • ডাক্তারের নির্দেশ ঔষধ
      • Lamisil, Lotrimin, Micatin, বা Monistat ক্রিম

      চুলকানি দূর করার উপায়

      চুলকানি থেকে মুক্তি পেতে চাইলে প্রথমে কিছুটা তাজা অ্যালোভেরা আপনার ত্বকে লাগান। আপনার যদি অ্যালোভেরা না থাকে তবে আপনি এলোভেরা জেল ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল টি ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিন চুলকানি এবং জ্বলন্ত সমস্যা কিছুদিনের মধ্যে মুক্তি পেয়ে যাবে ইনশাল্লাহ। নারকেলের তেল দিয়ে যেকোনো রকমের শরীরের র‍্যাস বা চুলকানি খুব সহজে দূর করা সম্ভব।

      পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়

      আপনি কি পুরুষাঙ্গে চুলকানি দূর করার উপায় জানতে চাচ্ছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকে পুরুষাঙ্গে চুলকানি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আসুন আমরা পুরুষাঙ্গের চুলকানি দূর করার জন্য কিছুটা ঘরোয়া উপায় জেনে নেই, সিডার ভিনিগার গরম জলের সাথে দুই টেবিল-চামচ সিডার ভিনিগার মিশিয়ে যৌনাঙ্গ ভালভাবে ধুয়ে ফেলতে হবে। পুরুষদের যৌন অঙ্গ চুলকানি থেকে নিস্তার পেতে সপ্তাহে দুইবার এই মিশ্রণের ব্যবহার করতে হবে।

      আরো পড়ুনঃগ্রামে লাভজনক ব্যবসার আইডিয়া

      ঠান্ডা বরফ চুলকানি থেকে তাৎক্ষণিক রেহাই এর জন্য বরফ বা ঠান্ডা জলের সেপ দিতে হবে। রাতের বেলা যখন এই চুলকানির তীব্রতা বৃদ্ধি পায় তখন এই মিশ্রণ  খুবই কার্যকরী।তুলসী পাতা দিন। আধাঘন্টা পর নিজেকে জলে ভিজিয়ে নিন। তুলসী পাতায় উপস্থিত বৈশিষ্ট্যগুলো ব্যাকটেরিয়ার সাথে লড়ে। চুলকানির প্রতিকার নারী-পুরুষ উভয়ই ব্যবহার করতে পারেন। তবে সবচাইতে ভালো হবে যদি আপনি ডাক্তারের পরামর্শ লেন এবং সে মোতাবেক ওষুধ খান তাহলে খুব দ্রুত আপনি সুস্থ হয়ে যাবেন।


      শেষ কথা

      দীর্ঘ সময় ধরে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আশা করি আমাদের পোস্টটি আপনাদের ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে আমাদের এই পোস্টটি শেয়ার করবেন এবং পরবর্তী পোষ্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি এখানেই বিদায় নিচ্ছি আল্লাহ হাফেজ।  

         

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url