আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৩ - Al-Azhar University

 প্রিয় পাঠক আপনি যদি আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৩ - Al-Azhar University সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৩ - Al-Azhar University সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য।

আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৩ - Al-Azhar University
আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৩ সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়তে হবে। বর্তমানে অনেকেই আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ নেওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করেছে। এই বিশ্ববিদ্যালয় স্কলারশিপ নিতে হলে অনেক বিষয় মাথায় রাখতে হবে। তাই চলুন এই পর্বে জেনে নেই আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৩ - Al-Azhar University সম্পর্কে বিস্তারিত তথ্য।

আল আজহার বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত

আপনি কি জানেন আল আজহার বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বে আমরা আলোচনা করব আল আজহার বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য এবং এই বিশ্ববিদ্যালয়টি কোথায় অবস্থিত সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক আল আজহার বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত। আল-আজহার বিশ্ববিদ্যালয় কায়রোতে অবস্থিত। সহজ ভাষায় বলতে গেলে আল আজহার বিশ্ববিদ্যালয় মিশরের কায়রো নগরীতে অবস্থিত বিখ্যাত একটি জামিয়া বা বিশ্ববিদ্যালয়। ইসলামী শিক্ষার উদ্দেশ্যে মূলত এই বিশ্ববিদ্যালয়টি ৯৭০ সালের দিকে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কোরআন সম্পর্কে এবং ইসলামী আইন সম্পর্কে শিক্ষা গ্রহণ করে থাকে।

আল আজহার বিশ্ববিদ্যালয় কে প্রতিষ্ঠা করেন

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন আল আজহার বিশ্ববিদ্যালয় কে প্রতিষ্ঠা করেন। আল-আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা কে জানতে এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বটি পড়া শেষে আপনি জানতে পারবেন আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা কে সেই সম্পর্কে। ৯৭০ বা ৯৭২ সালের দিকে ইসলামী আইন এবং কোরআন শিক্ষা গ্রহণের জন্য এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।
এই বিশ্ববিদ্যালয় থেকে কোরআন শিক্ষা এবং ইসলাম সম্পর্কে আপনি ধারণা এবং জ্ঞান অর্জন করতে পারবেন। হিজরী ৩৬১ সনের দিকে জুম্মার নামাজ আদায়ের মাধ্যমে তৎকালীন সময়ের ফাতেমিয় খলিফা আল মুইজ লিদ্বিনিল্লাহর নির্দেশে সেনাপতি জওহর সিকিল্লির ফাতেমের তত্ত্বাবধানে মিশরের কায়রোতে ইসলামিক শিক্ষা সরাতে আল আযহার প্রতিষ্ঠা করা হয়। এক কথায় বলতে গেলে আল-আজহার প্রতিষ্ঠাতা খলিফা আল মুইজ লিদ্বিনিল্লাহ।

মিশর আল আজহার বিশ্ববিদ্যালয় বিস্তারিত

৯৭০ বা ৯৭২ সালের দিকে ইসলামী আইন এবং কোরআন শিক্ষা গ্রহণের জন্য এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। এই বিশ্ববিদ্যালয় থেকে কোরআন শিক্ষা এবং ইসলাম সম্পর্কে আপনি ধারণা এবং জ্ঞান অর্জন করতে পারবেন। হিজরী ৩৬১ সনের দিকে জুম্মার নামাজ আদায়ের মাধ্যমে তৎকালীন সময়ের ফাতেমিয় খলিফা আল মুইজ লিদ্বিনিল্লাহর নির্দেশে সেনাপতি জওহর সিকিল্লির ফাতেমের তত্ত্বাবধানে মিশরের কায়রোতে ইসলামিক শিক্ষা সরাতে আল আযহার প্রতিষ্ঠা করা হয়। এক কথায় বলতে গেলে আল-আজহার প্রতিষ্ঠাতা খলিফা আল মুইজ লিদ্বিনিল্লাহ।
এই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কোরআন সম্পর্কে এবং ইসলামী আইন সম্পর্কে শিক্ষা গ্রহণ করে থাকে। প্রথমে এই বিশ্ববিদ্যালয় টি মসজিদ এর জন্য প্রতিষ্ঠা করা হলেও ৯৭৫ সালের দিকে শাইখ সাইয়েদে আল ফারিদ এর প্রধান শায়েখ নিয়োগের মাধ্যমে আল আজহার বিশ্ববিদ্যালয়ের রূপান্তরিত হয়। ঐতিহ্যবাহী এই ইসলামিক প্রতিষ্ঠানকে আধুনিক বিশ্বের কাছে আধুনিক বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে প্রেসিডেন্ট জামাল আব্দুল নাসের ১৯৬১ সালের দিকে আল আজহারকে জাতীয়করণ এবং আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের রূপান্তর করে।

আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া

আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া। আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া যা আরবি ভাষায় সাল তোত ফতোয়া নামেও পরিচিত। সুন্নি পন্ডি শেখ মাহমুদ শালতুত কর্তৃক শিয়া সুন্নি সম্পর্কে ১৯৫৯ সালে জারি করা একটি ইসলামী ফতোয়া। সাল তোদের অধীনে সুন্নি শিয়াদের বুদ্ধিমত্তামূলক কার্যকলাপ তাদের শীর্ষে পৌঁছে যাবে।
আল আজহার বিশ্ববিদ্যালয় আল তাকরির আল মাদ্বাহীব, আল ইসলামিয়াহ পন্ডিতদের একটি দলের মধ্যে এক বছর ধরে সহযোগিতামূলক প্রচেষ্টার ফল হলো এই ফতোয়া। এই ফতোয়ার লক্ষ্য হচ্ছে বিভিন্ন ইসলামিক চিন্তাধারার মধ্যে ব্যবধান দূর করা এবং ইসলামিক আইন শাস্ত্রের উন্নয়নের প্রতি বিদ্যালয়ের অবদানের পারস্পরিক শ্রদ্ধা এবং প্রশংসা বৃদ্ধি করা।

আল আজহার বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংখ্যা

আপনি কি জানেন আল আজহার বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংখ্যা কতজন? আল আজহার বিশ্ববিদ্যালয়ের ছাত্র কতজন যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বটি পড়া শেষে আপনি জানতে পারবেন আল-আযহার বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংখ্যা সম্পর্কে। আল আজহার বিশ্ববিদ্যালয়টি কোরআন এবং ইসলামিক শিক্ষা প্রদানের একটি উচ্চতম ইসলামিক বিশ্ববিদ্যালয়। এখান থেকে আপনি উচ্চ শিক্ষায় কুরআন এবং ইসলামিক আইন সম্পর্কে ধারণা পাবেন। মিশরের কায়রোতে অবস্থিত আল-আযহার বিশ্ববিদ্যালয়ের বর্তমানে ছাত্র সংখ্যা প্রায় ২০ লক্ষ। বিভিন্ন দেশ থেকে ইসলামিক শিক্ষা গ্রহণের জন্য স্কলারশিপের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় ভর্তি হয়ে থাকেন অনেক ছাত্র। তৎকালীন সময়ে মসজিদ এর জন্য নির্মাণ করা এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দেশের ছাত্ররা অধ্যয়নরত রয়েছে।

আল আজহার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

প্রিয় পাঠক আপনি কি আল আজহার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সম্পর্কে জানতে চাচ্ছেন অথবা আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের নাম কি জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বে আমরা আজকে জানাবো আল-আযহার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সম্পর্কে। ৯৭০ সনের দিকে নির্মিত মিশরের কাইরোতে অবস্থানরত বিশ্বের সর্বোচ্চ ইসলামিক বিদ্যাপীঠ আল আজহার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের নাম হলঃ

www.azhar.edu.eg

আশা করি জানতে পেরেছেন আল আযহার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট কোনটি বা ওয়েবসাইটের নাম কি সেই সম্পর্কে।

আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া

আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া যা আরবি ভাষায় সাল তোত ফতোয়া নামেও পরিচিত। সুন্নি পন্ডি শেখ মাহমুদ শালতুত কর্তৃক শিয়া সুন্নি সম্পর্কে ১৯৫৯ সালে জারি করা একটি ইসলামী ফতোয়া। সাল তোদের অধীনে সুন্নি শিয়াদের বুদ্ধিমত্তামূলক কার্যকলাপ তাদের শীর্ষে পৌঁছে যাবে। আল আজহার বিশ্ববিদ্যালয় আল তাকরির আল মাদ্বাহীব, আল ইসলামিয়াহ পন্ডিতদের একটি দলের মধ্যে এক বছর ধরে সহযোগিতামূলক প্রচেষ্টার ফল হলো এই ফতোয়া। এই ফতোয়ার লক্ষ্য হচ্ছে বিভিন্ন ইসলামিক চিন্তাধারার মধ্যে ব্যবধান দূর করা এবং ইসলামিক আইন শাস্ত্রের উন্নয়নের প্রতি বিদ্যালয়ের অবদানের পারস্পরিক শ্রদ্ধা এবং প্রশংসা বৃদ্ধি করা।

আল আজহার বিশ্ববিদ্যালয়ের পড়ার খরচ

আল আজহার বিশ্ববিদ্যালয়ের পড়ার খরচ নির্ভর করবে আপনি স্কলারশিপে যাচ্ছেন নাকি স্কলারশিপ ছাড়াই সেখানে পড়তে যাচ্ছেন তার ওপরে। সঠিকভাবে বলা সম্ভব না আপনার মোট কত টাকা খরচ হবে। তবে অনেকেই সেখানে স্কলারশিপের মাধ্যমে পড়াশোনা করতে যায়। আপনি যদি আল আজহার বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পড়তে যান তাহলে আপনার সেখানে তেমন কোন খরচ হবে না ব্যক্তিগত খরচ বাদে। কারণ এই বিশ্ববিদ্যালয় আপনি যদি স্কলারশিপ এর মাধ্যমে যান তাহলে আপনার থাকা খাওয়া বই সহ সবকিছু বিনামূল্যে দেওয়া হবে এবং বিশ্ববিদ্যালয় থেকে ছুটি ও পড়াশোনা শেষ করে বাসায় আসার জন্য টিকিটও দেওয়া হয়ে থাকে স্কলারশিপ শিক্ষার্থীদের। আর আপনি যদি স্কলারশিপ বাদে পড়তে চান তাহলে আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। যেমন বিশ্ববিদ্যালয় থাকার এবং খাওয়ার ফরজ আপনাকে বহন করতে হবে। যার প্রসেসিংয়ের জন্য আপনার ৪০ থেকে ৫০ হাজার টাকার মত খরচ হতে পারে। এছাড়াও থাকা খাওয়া এবং পড়াশোনা করার জন্য আলাদা এমাউন্ট প্রদান করতে হবে।

শেষ কথা

আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৩ - Al-Azhar University বিশ্ববিদ্যালয় সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আল আজহার বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৩ - Al-Azhar University পর্যবটিদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে বেশি বেশি শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url