চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা - গ্লিসারিন চোখে দিলে কি হয়

প্রিয় পাঠক আপনি যদি চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন চোখের সমস্যায় ঘরোয়া সকল চিকিৎসা গুলো সম্পর্কে। চোখের অনেক সমস্যা ঘরোয়া চিকিৎসার মাধ্যমে ভালো করা সম্ভব। যদি আপনি সঠিক চিকিৎসা সম্পর্কে সঠিক ধারণা রাখতে পারেন। তাই চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে।
চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা
আপনার যদি চোখ ওঠা সমস্যা থেকে থাকে তবে অবশ্যই এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব চোখ উঠলে করণীয় কি এবং চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা।

পোস্ট সূচীপত্রঃ চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা

চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা

আপনি যদি চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বটি পড়লে আপনি জানতে পারবেন চোখ ওঠার রোগ হলে ঘরোয়া ভাবে আপনার করণীয় কি বা ঘরোয়া চিকিৎসা কিভাবে করবেন সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক চোখ উঠা রোগের ঘরোয়া চিকিৎসা গুলো সম্পর্কেঃ
আপনার যদি কখনো চোখ ওঠে তাহলে আপনার চোখে নিয়মিত পাতা ও পাপড়ি পরিষ্কার করবেন। চোখের পাপড়ি ও পাতা পরিষ্কার করার জন্য কোন শক্ত কাপড় ব্যবহার করবেন না। তোলা অথবা নরম সুতার কাপড় দিয়ে কুসুম গরম পানিতে ডুবিয়ে পানি নিংড়ে নিতে হবে। পরবর্তীতে সেই কাপড় দিয়ে চোখের পাতা এবং পাপড়ি পরিস্কার করে নিতে হবে। এভাবে দিনে কয়েকবার ব্যবহারের ফলে অল্প সময়ে আপনার চোখ ওঠার রোগ ভালো হয়ে যাবে

চোখের নিচে ফুলে গেলে কি করতে হয়

আপনি কি জানেন চোখের নিচে ফুলে গেলে কি করতে হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন চোখের নিচে ফুলে গেলে কি করবেন অথবা কি করতে হয় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক চোখের নিচে ফুলে গেলে কি করতে হয় সেই সম্পর্কে।
  • চোখের নিচের অংশে ফোলা ভাব দূর করার জন্য সবথেকে সহজ উপায় হলো পানি পান করা। শরীরে যদি পানু শূন্য হয়ে যায় তাহলে চোখের নিচে দিকে ফুলে যায়। দিনে কমপক্ষে তিন থেকে চার লিটার পানি পান করতে হবে।
  • ব্ল্যাকটি অথবা গ্রিন টি চোখের নিচের ফোলা ভাব দূর করার জন্য দেশ কার্যকারী একটি উপাদান। এই উপাদান গুলো চোখের ইনফ্লামেশন দূর এবং লালচে ভাব দূর করে দেয়। ভালো  টি ব্যাগগুলো ফ্রিজের ভেতর রেখে ঠান্ডা করে চোখে নিচে দশ থেকে পনের মিনিট রেখে দিন। এতে করে ফোলা ভাব দূর হয়ে যাবে।
  • ডিমের সাদা অংশ দিয়েও চোখের নিচের ফোলা ভাব দূর করা সম্ভব। ডিমের সাদা অংশ এবং গোলাপ জল একসাথে মিশিয়ে নিতে হবে। নিশ্চয়ই  সেই ডিমের সাদা অংশ এবং গোলাপজল ব্রাশ দিয়ে চোখের নিচে ফোলা অংশে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে।
  • চোখের নিচের ফোলা ভাব আলু ও শসা দিয়েও দূর করা সম্ভব।

চোখে ড্রপ দিলে কি রোজা ভাঙ্গে

চোখে ড্রপ দিলে কি রোজা ভেঙ্গে যায়? আপনি যদি চোখে ড্রপ দিলে রোজা ভাঙ্গে কিনা জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক চোখে ড্রপ দিলে কি রোজা ভাঙ্গে কিনা সেই সম্পর্কে। এক কথায় যদি বলা যায় সেটি হলো চোখে ড্রপ ব্যবহার করার ফলে রোজার কোন ক্ষতি হবে না অথবা চোখের ড্রপ ব্যবহারের ফলে রোজা ভাঙবে না। তবে চোখের ড্রপের ঘ্রাণ অথবা স্বাদ যদি কেউ উপভোগ করে অথবা খাদ্যনালী পর্যন্ত যদি চলে যায় তাহলে রোজা ভেঙে যাবে। কিন্তু চোখের ড্রপ খাদ্যনালী পর্যন্ত পৌঁছায় না। তাই আপনি সাবধানতার সাথে চোখের ড্রপ ব্যবহার করতে পারেন।

চোখে লেন্স নষ্ট হয়ে গেলে কি ঘটবে

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন চোখে লেন্স নষ্ট হয়ে গেলে কি ঘটবে অথবা কি ঘটতে পারে সেই সম্পর্কে। অনেকেই জানেনা চোখের লেন্স নষ্ট হয়ে গেলে কি করতে পারে সেই সম্পর্কে। আপনার চোখের লেন্স নষ্ট হওয়ার ফলে কি ঘটবে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।চলুন যেনে নেওয়া যাক চোখের লেঞ্চ নষ্ট হয়ে গেলে কি ঘটতে পারে। মানুষের যদি চোখের এই গুরুত্বপূর্ণ লেঞ্চ  নষ্ট হয়ে যায় তাহলে বাইরের পরিবেশ থেকে পাওয়া বস্তুর সঠিক আকৃতি এবং রেটিনার ওপর প্রতিবিম্ব হবে না। যার ফলে দুটি যুক্ত দৃষ্টি সৃষ্টি হতে পারে আশা করি বুঝতে পেরেছেন চোখের লেন্স নষ্ট হয়ে গেলে কি হতে পারে সেই সম্পর্কে।

গ্লিসারিন চোখে দিলে কি হয়

আপনি কি জানেন গ্লিসারিন চোখে দিলে কি হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব চোখে গ্লিসারিন দিলে কি হয় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক চোখে গ্লিসারিন দিলে কি হতে পারে সেই সম্পর্কে বিস্তারিত। চোখে গ্লিসারিন দেওয়ার ফলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে। এক কথায় আপনার চোখে নিজ দিয়ে যদি কালো দাগ হয়ে যায় তাহলে আপনি চোখের নিচ দিয়ে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। গ্লিসারিন ব্যবহারের ফলে আপনার চোখের নিচের ত্বক উজ্জ্বল হবে এবং চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

চোখের গ্লুকোমা রোগ কি

চোখের গ্লুকোমা রোগ কি জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক চোখের গ্লুকোমা রোগ কি। গ্লুকোমা রোগ হল এমন একটা অবস্থার সেট যার কারণে অপটিক স্নায়ুর ক্ষতি হয়ে যায়। অর্ধেক স্নায়ুর চোখের পিছনের অবস্থিত এবং এটি চোখ থেকে মস্তিষ্কে চাক্ষুষ সংকেত প্রেরণ করে দেয় যা ভেজুয়ালাইজেশন সাহায্য করে। স্নায়ুর ক্ষতির কারণে একজন ব্যক্তি অন্ধ হয়ে যেতে পারে। প্রাপ্তবয়স্ক মানুষদের জন্য অন্ধত্বের প্রধান কারণ গ্লুকোমা কেউ বলা হয়। এক কথায় বলা যায় গ্লুকোমা রোগের কারণে বৃদ্ধ বয়সে অধিকাংশ লোক অন্ধ হয়ে যায়।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় চোখ ওঠা রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এই ধরনের পোস্ট অবশ্যই আমাদের সাথে থাকুন ধন্যবাদ।


 

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url