চোখের ড্রপের নাম - বাচ্চাদের চোখের ড্রপের নাম

আসসালামু আলাইকুম, আমরা অনেকেই চোখের সমস্যায় ভুগি। বিশেষ করে শিশুদের চোখের সমস্যা হলে আমরা অনেকটাই চিন্তায় পড়ে যাই। তবে চিন্তার কোন কারণ নেই কেননা আমরা এই পোষ্টের মাধ্যমে চোখের ড্রপের নাম এবং বাচ্চাদের চোখের ড্রপের নাম সম্পর্কে বিস্তারিত জানাবো। চোখের সমস্যার জন্য চোখের ড্রপের নাম জেনে রাখা আপনার অত্যন্ত জরুরী।

আমাদের দৈনন্দিন কাজের কারণে আমরা আমাদের যোগের তেমনভাবে যত্ন নিতে পারি না। আর যত্ন না নেওয়ার কারণে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাই চলুন দেরি না করে জেনে নেই চোখের ড্রপের নাম সম্পর্কে।

বাচ্চাদের চোখের ড্রপের নাম

শিশুকে সব রোগ থেকে সুস্থ রাখা একজন পিতা-মাতার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। কোন পিতা-মাতায় চায় না শিশুর কোন ধরনের সমস্যা হোক বা কোন ভাবে অসুস্থ হয়ে যাক। তবুও অনেক সময় কিছু অযত্নের কারণে শিশুকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় এবং নানান ধরনের রোগে ভুগতে হয়। চোখের ক্ষেত্রে বিশেষ করে ophthslmologic এই ধরনের সমস্যা প্রায় সব শিশুদের দেখা দেয়। আর এই ধরনের সমস্যার সমাধান করে থাকে শিশুদের চোখের ড্রপ। এর জন্য নিম্নে চোখের ড্রপের নাম দেওয়া হলঃ

অরো পড়ুনঃচোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করার উপায়

  • Tobrex Dro - টোব্রিকস
  • Chloramphenicol Drop - ক্লোরামফেনিকল
  • Albucidum Drop - অ্যালবুসিডাম

ছোট বাচ্চাদের চোখ উঠার বেশ কয়েকটা কারণ হয়ে থাকে। প্রাথমিক চিকিৎসা শুরু করার পূর্বেই অবশ্যই সনাক্ত করতে হবে চোখ ওঠার সম্ভাব্য কারণ কোনটি বা কি হতে পারে। যেমন ভাইরাস ও ব্যাকটেরিয়া জনিত হতে পারে, চোখে অতিরিক্ত পরিমাণে ধুলাবালি পড়লে হতে পারে, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শের মাধ্যমে হতে পারে, মৌসুমী আবহাওয়া পরিবর্তনের কারণে হইতে পারে অথবা চোখে আঘাত পাওয়ার কারণেও এই সমস্যা গুলো হতে পারে। সেই কারণ গুলোর লক্ষণ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলোঃ

  • বাচ্চাদের চোখে অস্বস্তি অনুভব হয় অথবা চোখ খচখচ করতে থাকে।
  • ধীরে ধীরে বাচ্চাদের চোখের পাতা ফুলতে শুরু হতে থাকে।
  • চোখে ব্যথা অনুভব হয়।
  • চোখ লাল হতে থাকে।
  • চোখ দিয়ে পানি পড়া শুরু করে।
  • বাচ্চাদের চোখ মোটেও কোন রকম অতিরিক্ত আলো সহ্য করতে পারে না।
  • ধীরে ধীরে চোখে জ্বালাপোড়া করতে শুরু করে।
  • চোখের মধ্যে পিচুটি কেতুর জমে থাকে।
  • চোখ কিছুটা ঝাপসা অনুভব হয়।
  • ঘুম থেকে ওঠার পর এক চোখ বা দুই চোখের পাতায় লেগে থেকে যায়।

লক্ষণ গুলো দেখা দিলে যে সতর্কতা বলি অবলম্বন করব।
আমরা অনেক সময় খেয়াল করে থাকি বাচ্চাদের চোখের সমস্যা দেখার পর সাধারন ফার্মেসী বা সাধারণ যেকোনো মেডিকেল শপ থেকে ড্রপ অথবা সাধারণ ওষুধ নিয়ে থাকি। সাধারণ ড্রপ অথবা ওষুধ খাওয়ার আগে আমাদেরকে অবশ্যই সচেতন থাকতে হবে কারণ শরীরের গুরুত্বপূর্ণ ও সেনসিটিভ অঙ্গ হচ্ছে আমাদের এই চোখ। কখনো কারো কাছ থেকে শুনে বা কারো থেকে দেখে অথবা নিজেরাই শিশুদের জন্য এ ধরনের ড্রপ ও ঔষধ বাচ্চাদেরকে চোখে লাগানো বা খাওয়ানো উচিত নয়। 

চোখের সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া এ ধরনের ওষুধ নেওয়া যাবে না। চিকিৎসক যা পরামর্শ দেবে আপনার বাচ্চাদের চোখের অবস্থা দেখার পর। তাদের পরামর্শ মেনে চলে ওষুধ বা ড্রপ ব্যবহার করলে আপনাদের বাচ্চা সুস্থতা খুব তাড়াতাড়ি চলে আসবে।

জীবাণুনাশক চোখের ড্রপের নাম

আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সেনসিটিভ অঙ্গ হচ্ছে চোখ। এই চোখে সুস্থ রাখার জন্য আমরা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করার চেষ্টা করব। চোখের জীবাণু নাশক কিছু ড্রপ পাওয়া যায় সেই ড্রপ গুলোর নাম হচ্ছে টোব্রিকস, ক্লোরামফেনিকল ও অ্যালবুসিডাম। এই ড্রপ সমূহ বাচ্চাদের জন্য ব্যবহার না করাই ভালো সে কারণে এই চোখের সমস্যা গুলো এড়ানোর জন্য ছোটবেলা থেকেই নিয়ম অনুসারে খাদ্য অভ্যাস গড়ে তোলা জরুরী। শিশুর বয়স যখন ছয় মাস পর্যন্ত থাকে তখন মায়ের বুকের দুধই যথেষ্ট। 

তারপর থেকে শিশুকে আস্তে আস্তে বাড়তি খাবারের অভ্যস্ত করাতে হবে। শাকসবজি, পেঁপে, লাউ, গাজর ইত্যাদি খাবারের পরিমাণ মতো অভ্যাস গড়ে তুলতে হবে। বাচ্চাটা যখন ধীরে ধীরে বড় হতে শুরু করবে বা পুনর বয়স্ক ব্যক্তির ক্ষেত্রেও একই খাবার এবং এই একই পুষ্টিকর খাবারের অভ্যাস থেকে যায়। খাবারের সাথে সাথে ঘুম ও বিশ্রাম খুবই গুরুত্বপূর্ণ ও প্রয়োজন। খাবার এবং পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম যদি ঠিক থাকে তাহলে শরীরে অসুখ-বিসুখ আকড়ে ধরতে পারে না।

ছানি চোখের ড্রপের নাম

বর্তমান সময়ে এখন আর সব ক্ষেত্রে সার্জারি বা অপারেশন করতে হয় না। কারণ বর্তমান প্রযুক্তির আবিষ্কার ব্যাপক পরিমাণে বেড়ে গেছে। এখন চোখের ড্রপ ব্যবহার করেও চোখের ছানি দূর করা যায় আর অপারেশনের প্রয়োজন হয় না। পুরো বিশ্বতে অন্ধত্বের প্রধান কারণ হচ্ছে চোখে ছানি পড়া। আবার বলা যায় চোখে ছানি পড়া হতে একটি সাধারণ সমস্যা। এই ছানি সমস্যা যে কোন বয়সে যে কোন সময় হইতে পারে। তবে মুরুব্বী বা বয়স্কদের চোখে ছানি পড়ার সমস্যা বেশি হয়ে থাকে।

অরো পড়ুনঃচোখের ঝাপসা দূর করার উপায়

যখন চোখে ছানি পড়ে তখন আপনাদের চারপাশে সব কিছু ঝাপসা দেখা শুরু হবে। আপনি সবকিছু কুয়াশাচ্ছন্ন দেখতে পাবেন। যদি আপনি প্রায়ই এমন লক্ষণ এর সম্মুখীন হন তাহলে বুঝতে পারবেন আপনার চোখের ছানি সমস্যা হয়েছে। বর্তমান সময়ে অপারেশনের মাধ্যমে চোখের ছানি সমস্যা দূর করার জন্য কৃত্রিম লেন্স লাগিয়ে দেওয়া হয়। কিন্তু অপারেশন ছাড়াই প্রাকৃতিক ভাবে চোখের ছানি দূর করা সম্ভব। 

এখানে বলে রাখা ভালো চোখের ছানি, যদি প্রাথমিক পর্যায়ে থেকে থাকে শুধু তাহলেই প্রাকৃতিক উপায়ে দূর সম্ভব কিন্তু যদি সমস্যাটি বেড়ে যায় তাহলে অপারেশন ছাড়া কোন বিকল্প পদ্ধতি বের হয়নি এখনো। 

মক্সিফ্লক্সাসিন চোখের ড্রপ

মক্সিফ্লক্সাসিন হচ্ছে একটি চোখের ড্রপ যা চোখের জন্য খুবই উপকারী। তবে এই ড্রপের সাথে অন্য কোন ঔষধের প্রতিক্রিয়া পরীক্ষা করে কখনো দেখা হয়নি। মক্সিফ্লক্সাসিন অন্যান্য কইনোলন এবং ওই ওষুধের অন্যান্য উপাদানের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এই ধরনের ওষুধ ব্যবহার করা যাবে না স্থলে রোগের চোখের দৃষ্টি শক্তি হারাতে পারে। মক্সিফ্লক্স আই ড্রপ একটি ড্রাগ যে প্রতিকার পরিচালিত হয়ে থাকে এবং কইনলনে এন্টিবায়োটিক ক্লাস্টার অন্তর্গত ব্যাকটেরিয়া সংক্রমণ হিসেবে কাজ করে থাকে। এই ওষুধ সাধারণ ফ্লু এবং সাধারণ ঠান্ডা ভাইরাল সংক্রমণ এর জন্য কাজ করে থাকে না। 

এই মক্সিফ্লক্স আই ড্রপ অ্যান্টিবায়োটিক ব্যাকটেরিয়া বৃদ্ধি থেকে দূরে রাখার কাজ করে। কোন রকম ব্যাকটেরিয়া বৃদ্ধি হতে দেয় না। একটি এন্টিবায়োটিক ব্যবহার করে মনে রাখতে হবে তুচ্ছ বিষয় বা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সমস্যার জন্য পুনরাবৃত্তি মূলকভাবে যে এন্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া হিসেবে নেতৃত্ব দিয়ে থাকে। এই মক্সিফ্লক্স আই ড্রপ ব্যবহারে অনেক শর্তাবলী অবলম্বন করতে হয়। সেই শর্তগুলো মেনে না চলতে পারলে আপনার চোখের চিকিৎসা কখনো সম্ভব হয়ে উঠবে না।

মক্সিফ্লক্সাসিন ড্রপ এর কাজ কি

মোক্সিফ্লক্স হচ্ছে এমন একটি আই ড্রপ যার নিউমোনিয়া চিকিৎসায় ব্যবহৃত ব্যবহৃত হয় না স্ট্রিপ্টো ফোকাস নিউমোনিয়া এবং হেমোফিলাস ইনফ্লুয়েঞ্জার দ্বারা সাধারণ শ্রেষ্ঠ ফুসফুস প্রকাশ করা হয়। নিম্নে মক্সিফ্লক্স আই ড্রপ এর ক্ষতিকর প্রভাব গুলো আলোচনা করা হলোঃ

  • পেটে ব্যথা হওয়া।
  • চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া।
  • ঘন বা পার্টির তল মল অনুভব করা।
  • মাথা ঘুরছে অনুভব করা।
  • অনুমিত হার্টবিট কম্পন করা।
  • গুরুতর সানবার্ন হওয়া।
  • এসিডিক সমস্যা হওয়া।
  • স্নায়বিক দুর্বলতা অনুভব করা।
  • মুখের মধ্যে সাদা প্যাঁচ অনুভব করা।

চোখের এলার্জির ড্রপের নাম

এলার্জি খুবই যন্ত্রণাদায়ক ও মারাত্মক রোগ। এলার্জি শরীরের যে কোন জায়গায় হতে পারে। শরীরের যে কোন জায়গায় এলার্জি হলে অতিরিক্ত চুলকানি সৃষ্টি করে । চুলকানি শরীরের জন্য খুবই ক্ষতিকর এতে ত্বক নষ্ট করে দেয়। বিশেষ করে চোখে এলার্জি হলে চুলকানি সাথে সাথে খুবই জ্বালাপোড়া করে। চোখ চুলকাতে চুলকাতে লাল হয়ে যায় এবং চোখ দিয়ে পানি বের হয়। চোখে এলার্জি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

অরো পড়ুনঃচোখের জ্যোতি বৃদ্ধি করার উপায় জেনে নিন

বাজারে বিভিন্ন ফার্মেসিতে চোখের এলার্জির জন্য বিভিন্ন ধরনের ঔষধ ও ড্রপ পাওয়া যায়। যেহেতু শরীরের চোখ একটি সেনসিটিভ অঙ্গ তাই কোন ঔষধ অথবা ড্রপ ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। তবে আজকে বাজারে কিছু চোখের এলার্জির ড্রপের নাম গুলো জানাবো। এই ড্রপ গুলো চোখের জন্য খুবই কার্যকারী। নিম্নে চোখের এলার্জির ড্রপ এর নাম দেয়া হলোঃ

  • Dexagent - ডেক্সজেন্ট
  • Lovicin - লোভীকিন
  • Dexagent - ডেক্সজেন্ট

শেষ কথা

আশা করি চোখের ড্রপের নামের সম্পর্কে ও বাচ্চাদের ড্রপের নামের সম্পর্কে যা আলোচনা হয়েছে তা অবশ্যই বুঝতে পেরেছেন। ভালো ও পুষ্টিকর খাবার খাইতে হবে ও চোখের সমস্যা হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। আমাদের পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে বেশি বেশি শেয়ার করে সবার মাঝে ছড়িয়ে দিন। ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url