হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি ২০২৩

 আপনি কি হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বে আমরা আজকে আলোচনা করব হাটহাজারী মাদ্রাসায় ২০২৩ সালের অনলাইনে ভর্তির সংক্রান্ত বিষয় সম্পর্কে। অনেকেই হাটহাজারী মাদ্রাসায় ভর্তি হওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করেন। তাই চলুন এই পর্বে জেনে নেওয়া যাক হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি ২০২৩ সংক্রান্ত কিছু বিষয়।

হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি ২০২৩
হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি সংক্রান্ত সকল নিয়ম-কানুন জানতে এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি হওয়ার জন্য নতুন কিছু নিয়ম তৈরি করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ। চলুন এই পর্বে জেনে নেওয়া যাক হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি ২০২৩ সালের সকল নিয়ম সম্পর্কে।

হাটহাজারী মাদ্রাসার ইতিহাস

আপনি যদি হাটহাজারী মাদ্রাসার ইতিহাস সম্পর্কে সঠিক ধারণা নিতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন এই পর্বে জেনে নেওয়া যাক হাটহাজারী মাদ্রাসার ইতিহাস সম্পর্কে। আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসা যার সংক্ষেপে নাম হাটহাজারী মাদ্রাসা নামে। বাংলাদেশের চট্টগ্রাম জেলায় হাটহাজারী উপজেলাতে অবস্থিত কওমি মাদ্রাসা। হাটহাজারী মাদ্রাসা বাংলাদেশের সর্বোচ্চ বড় এবং সবথেকে প্রাচীন কাওমি মাদ্রাসা। আব্দুল ওয়াহেদ বাঙালি সুফি আজিজুর রহমান, হাবিবুল্লাহ কোরাইশ এবং আব্দুল হামিদের সম্মিলিত প্রচেষ্টার এবং আশরাফ আলী তানভীর এর অনুমতিতে ১৯০১ সালে হাটহাজারী মাদ্রাসা প্রতিষ্ঠা করা হয়।
বাংলাদেশের দারুল উলুম দেওবন্দের আদলে প্রতিষ্ঠিত প্রথম একটি মাদ্রাসা। এই মাদ্রাসাটি সুন্নাত ওয়াল জামাতের আদর্শ ও চিত্ত ধারা মোতাবেক পরিচালিত করা হয়। হাটহাজারী মাদ্রাসা বাংলাদেশের দ্বিতীয় দারুল উলুম দেওবন্দ নামেও বিখ্যাত। এই মাদ্রাসাটি বাংলাদেশের সর্বপ্রথম দাওরায়ে হাদিস মাদ্রাসা। বর্তমানে এই মাদ্রাসাটি বাংলাদেশের হাদিস শিক্ষার প্রধান প্রাণকেন্দ্র।

হাটহাজারী মাদ্রাসা কত সালে প্রতিষ্ঠিত হয়

আপনি কি জানেন হাটহাজারী মাদ্রাসা কত সালে প্রতিষ্ঠিত হয়?যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক হাটহাজারী মাদ্রাসা কত সালে প্রতিষ্ঠিত হয়। হাটহাজারী মাদ্রাসা বাংলাদেশের সর্বোচ্চ বড় এবং সবথেকে প্রাচীন কাওমি মাদ্রাসা। আব্দুল ওয়াহেদ বাঙালি সুফি আজিজুর রহমান, হাবিবুল্লাহ কোরাইশ এবং আব্দুল হামিদের সম্মিলিত প্রচেষ্টার এবং আশরাফ আলী তানভীর এর অনুমতিতে ১৯০১ সালে হাটহাজারী মাদ্রাসা প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশের দারুল উলুম দেওবন্দের আদলে প্রতিষ্ঠিত প্রথম একটি মাদ্রাসা।
দারুল উলুম হাটহাজারীর মাদ্রাসার প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটে বিবৃতি মতে মাদ্রাসার প্রতিষ্ঠার প্রেক্ষাপট ছিল তৎকালীন মুসলিম সমাজের ইসলাম সম্পর্কে অজ্ঞতা ও ইসলামী শিক্ষা সংস্কৃতির প্রতিকূল অবস্থার। মুসলিমদের এই অবস্থা পর্যবেক্ষণ করে চট্টগ্রাম জেলার ইউসুফ আলিম দারুল উলুম দেওবন্দের অনুকরণ করে এই মাদ্রাসা টি প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করে।

হাটহাজারী মাদ্রাসার বর্তমান অবস্থা

হাটহাজারীর মাদ্রাসার বর্তমান অবস্থা সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশের সর্ববৃহৎ হাটহাজারী মাদ্রাসার বর্তমান অবস্থা কেমন সেই সম্পর্কে। বাংলাদেশের দারুল উলুম দেওবন্দের আদলে প্রতিষ্ঠিত প্রথম একটি মাদ্রাসা হাটহাজারী মাদ্রাসা। মাদ্রাসার বর্তমান মহাপরিচালকের দায়িত্ব পালন করছে ইয়াহিয়া আলমপুরি। ১৯০৮ সালে প্রথম শায়খুল হাদিসে হিসেবে সাঈদ আহমদ সন্দ্বীপির এর মাধ্যমে হাটহাজারী মাদ্রাসা দাওরায়ে হাদিস চালু করা হয়। বর্তমানে এই মাদ্রাসার শাইখুল হাদিস হিসেবে আছেন শেখ আহমদ। ২০১০ সালে হাটহাজারী মাদ্রাসার হেফাজতে ইসলাম বাংলাদেশ গঠিত হয়। মহিবুল্লাহ বাবুনগরী মাদ্রাসা সর্বোচ্চ নীতি নির্ধারণ পরিষদ মজলিসের শুরার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

হাটহাজারী মাদ্রাসার বর্তমান ছাত্র সংখ্যা

আপনি যদি হাটহাজারী মাদ্রাসার বর্তমান ছাত্র সংখ্যা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। এর পর্বের মাধ্যমে আমরা আজকে আলোচনা করব হাটহাজারী মাদ্রাসার বর্তমানে ছাত্র সংখ্যা সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক হাটহাজারী মাদ্রাসার বর্তমান ছাত্র সংখ্যা কতটি। বর্তমানে হাটহাজারী মাদ্রাসার ছাত্র সংখ্যা রয়েছে প্রায় আট হাজার জন।
যার মধ্যেও দাওরায়ে হাদিস অথবা স্নাতকোত্তর ক্লাসে অধ্যয়নরত রয়েছেন ২৩১৮ জন ছাত্র এবং ২০২২ সালে প্রায় ২৫০০ জন দাওরায়ে হাদিস সমাপ্ত কারী শিক্ষার্থীদের সম্মানি পাগড়ি প্রদান করা হয়।

হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি

আপনি কি হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি সংক্রান্ত বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি সংক্রান্ত সকল নিয়মকানুন সম্পর্কে। আপনি যদি অনলাইনের মাধ্যমে হাটহাজারী মাদ্রাসায় ভর্তি হতে চান তবে উক্ত মাদ্রাসার ওয়েবসাইটে প্রবেশ করে আপনাকে ভর্তি হতে হবে। অথবা আপনি হাটহাজারী মাদ্রাসার ফেসবুক পেজে গিয়েও ভর্তি সংক্রান্ত সফল বিষয় এবং ভর্তি ফরম সংগ্রহ করতে পারেন। হাটহাজারী মাদ্রাসার ফেসবুক পেজ এর লিংক নিচে দেওয়া হলঃ
https://www.facebook.com/dumhathazari/

হাটহাজারী মাদ্রাসার ভর্তি ফরম

আপনি যদি হাটহাজারী মাদ্রাসার ভর্তি ফরম সম্পর্কে জানতে চান অথবা হাটহাজারী মাদ্রাসার ভর্তি ফরম সংগ্রহ করতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আপনি হাটহাজারী মাদ্রাসার ভর্তি সংক্রান্ত সকল নিয়মবালি এবং অত্র মাদ্রাসার ভর্তি ফরম সম্পর্কে ধারণা পাবেন এবং সংগ্রহ করতে পারবেন। হাটহাজারী মাদ্রাসার ভর্তি সংক্রান্ত সকল নিয়ম এবং ভর্তি ফরম তাদের ফেসবুক পেজ এবং অত্র মাদ্রাসার ওয়েবসাইট থেকে আপনি সংগ্রহ করতে পারবেন। ভর্তি ফরম সংগ্রহ করতে নিচের লিংকে প্রবেশ করে ভর্তি আবেদন করতে পারবেন। নিম্নে ফেসবুক পেজের লিংক দেওয়া হলঃ
https://www.facebook.com/dumhathazari/

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি ২০২৩ সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি হাটহাজারী মাদ্রাসায় অনলাইনে ভর্তি ২০২৩ সংক্রান্ত বিষয়ে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url