কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায় - ভালো রেজাল্ট করার দোয়া

প্রিয় পাঠক আপনি যদি জানতে চান কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়-ভালো রেজাল্ট করার দোয়া। তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আমরা অনেকেই শুধু মুখ বুজে লেখাপড়া করি কিন্তু আসলে জানিনা কিভাবে লেখাপড়া করলো ভালো রেজাল্ট করা যায়। আমরা এই পোষ্টের মাধ্যমে জানতে পারবো কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়।শিক্ষার্থীদের জন্য এই বিষয়ে জানা অত্যন্ত অবশ্যক যে কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়। কারণ সঠিক উপায় অবলম্বন করে পড়াশোনা করলে আমরা আশানুরূপ ফল পাবো খুব সহজে তাই চলুন আমরা জেনে নিই কি সেই টিপস।

অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায়

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায় কি? তাহলে দেরি না করে এই পোস্টটি খুব মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি জানতে পারবেন অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায় সম্পর্কে।পড়াশোনা চলাকালীন আমরা অনেক  অন্যদের তুলনায় পিছিয়ে পড়ি।এর ফলে পরিক্ষা নিকটে এলে আমাদের ভালো রেজাল্ট নিয়ে মনে সংশয় কাজ করে পড়ার চাপ বৃদ্ধি ঘটতে থাকে। এমত অবস্থায় আমাদের অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায় খুঁজে বের করতে হয়। অল্প পড়ায় ভালো কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায় একটা মানসম্মত রেজাল্টের জন্য আমাদের কিছু উপায় নির্বাচন করতে হবে।
সেগুলো হলো প্রথমেই আমাদের বইয়ের সূচিপত্রে গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো বেঁচে নিতে হবে, এরপর যেসব বিগত সালের প্রশ্ন গুলো দেখতে হবে কোন কোন অধ্যায় থেকে বেশি আসছে সেগুলো অধ্যায় এর উপর একটু বেশি জোর দিতে হবে,এরপর অধ্যায়ের মূল মূল টপিক গুলো ধরে ধরে নোট করে পড়তে হবে।

তাহলে আমাদের পড়ার সিলেবাস টা ছোট কিন্তু মজবুত হবে,বইরে গল্পের সবটা না পড়ে তার মূল সারাংশ টুকু ভালো করে আয়ন্ত করতে হবে যেনো সেখান থেকে প্রশ্ন আসলে সেই সারাংশের উপর নির্ভর করে মূল বিষয় বস্তুটি আলোকপাত করতে পাড়ি।

পরিক্ষা যত কাছে সেই অনুযায়ী একটি সিলেবাসের উপর নির্ভর করে রুটিন বানিয়ে নিতে হবে।এসব উপায় অবলম্বনে আমরা অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায় বের করতে পারবো।

ইংরেজিতে ভালো রেজাল্ট করার উপায়

আপনি নিশ্চয় জানতে চাচ্ছেন ইংরেজিতে ভালো রেজাল্ট করার উপায় কি?আমাদের পরিক্ষা চলাকালীন সময়ে এক বিষয় নিয়ে ভয় কাজ করে সেইটা হচ্ছে ইংরেজি বিষয়টি নিয়ে। কিছু টিপস্ জানলে আপনেও খুব সহজেই ইংরেজিতে ভালো রেজাল্ট করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পাড়বেন সেগুলো হচ্ছে প্রথমেই আমাদের ফ্রী হ্যান্ড রাইটিং জানতে হবে আর জানার জন্য অবশ্যই বেশি বেশি লেখতে হবে।

এরপরে আপনাকে ভোকাবুলারি সম্পর্কে জ্ঞান থাকতে হবে এর জন্য আপনেকে পড়ার মাঝে গুরুত্বপূর্ণ ওয়াড গুলোকে আন্ডার লাইন করে করতে হবে বা হাইলাইট করে সেগুলো ওয়াডমিনিং গুলো জেনে নিতে হবে এর ফলে আপনে দিনে দিনে অনেকটায় ভোকাবুলারি সম্পর্কে জ্ঞান অর্জন করতে সক্ষম হবেন,এরপরে ইংরেজি গ্রামার জানতে হবে,গ্রামারের স্কিলের ফলে আপনের ফ্রী হ্যান্ড রাইটিং এ বিশেষ সুবিধা হবে।

এরপরে ইংরেজি সিপার্ট যেমন ডাইলক,অফিসিয়াল আনাফিসিয়াল লেটার, সিভি,রিপোর্ট,আবেদন পত্র, এসব ফরমেট বুঝে নিতে হবে তাহলে সেগুলো যেই টপিকের উপরেরই আসুক না কেনো আপনে সহজেই তা লিখতে পাড়বেন।সেগুলো হলো আমাদের বইয়ের সূচিপত্রে গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো বেঁচে নিতে হবে, এরপর যেসব বিগত সালের প্রশ্ন গুলো দেখতে হবে কোন কোন অধ্যায় থেকে বেশি আসছে সেগুলো অধ্যায় এর উপর একটু বেশি জোর দিতে হবে।
এরপর অধ্যায়ের মূল মূল টপিক গুলো ধরে ধরে নোট করে পড়তে হবে,তাহলে আমাদের পড়ার সিলেবাস টা ছোট কিন্তু মজবুত হবে,বইরে গল্পের সবটা না পড়ে তার মূল সারাংশ টুকু ভালো করে আয়ন্ত করতে হবে । এসব উপায় সমূহ অবলম্বন করলে আপনে খুব সহজেই ইংরেজিতে ভালো রেজাল্ট করতে পাড়বেন।

পরীক্ষা ভালো রেজাল্ট করার দোয়া

আপনি কি পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া খুজতেছেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য।যেকোনো শুভ কাজে দোয়া বা আমল একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবেই বিবেচিত। আমাদের পরিক্ষা ভালো রেজাল্ট করার দোয়া বা আমল আমাদের সৃষ্টিকর্তার এবং পিতামাতা সমাজের বয়োজ্যেষ্ঠদের নিকট দোয়া নেওয়া আবশ্যক হবে। 

দোয়া না আমলের মাধ্যমে আমাদের বিনয় প্রকাশ ঘটবে যা সৃষ্টির সেরা জীব হিসেবে বড় একটু গুন বা বৈশিষ্ট্য প্রকাশ হবে। যেকোনো শুভ কাজে আমরা সৃষ্টিকর্তার নিকট প্রাথনা করি হে সৃষ্টিরকর্তা আমার সব গুনা মাফ করে আমায় সঠিক পথে পরিচলিত করুন আমি যেনো আমার আশানুরূপ সাফল্য লাভ করতে পাড়ি। 

পরিক্ষা ভালো রেজাল্ট করার দোয়া হচ্ছে আল্লাহুম্মা হাসিবনি হিসাবাইঁ ইয়াসিরা।এর বাংলায় অনুবাদ হচ্ছে হে আল্লাহ আমার কাজ বা পরিক্ষা সরল করে দাও। আপনে সকল কিছুর একমাত্র মালিক। এই দোয়াটি বেশি বেশি পড়তে হবে।

বিশ্ববিদ্যালয়ে ভালো রেজাল্ট করার উপায়

আমাদের পড়াশোনার ক্ষেত্রে সময়ানুবর্তিতা অনেক বড় ভূমিকা পালন করে। আমরা দ্বাদশ শ্রেণিের রেজাল্ট এর বিশ্ববিদ্যালয়ের পড়ার স্বপ্ন সকলে আমরা দেখি। এজন্য বিশ্ববিদ্যালয়ের ভালো রেজাল্ট করার উপায় সমূহ খুঁজি।পড়াশোনার ক্ষেত্রে আসলে সরল কথায় অধিক পড়াশোনার কোনো বিকল্প নেই কিন্তু অনেক সময় আমরা অধিক পড়াশোনা করেও আশানুরূপ সাফল্য পাই না এর ফলে আমরা একটু হাতাশ হয়ে পড়ি। 

তাই যেসব বিষয় সম্পর্কে জ্ঞান থাকলে আমরা আশানুরূপ সাফল্য পাব বা বিশ্ববিদ্যালয়ের ভালো রেজাল্ট করার উপায় নির্বাচন করতে পারবো সেসব হচ্ছে প্রথমত যে বিশ্ববিদ্যালয়ের পরিক্ষা দিবো সেই ভার্সটির পরিক্ষার বিগত কয়েক বছরের প্রশ্নের ক্যাটাগরি বুঝতে হবে এবং সেগুলো সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। 

এরপরে বাংলার গদ্য,পদ্য এর লেখক সাথে তাঁদের প্রকাশিত গ্রন্থাবলি সম্পর্কে জ্ঞান থাকতে হবে,এর বাংলা ব্যাকারণ এর সমস্ত টপিক গুলো জানতে হবে,এরপরে ইংরেজিতে অধিক দক্ষতা থাকতে হবে, অল্প পড়ায় ভালো একটা মানসম্মত রেজাল্টের জন্য আমাদের কিছু উপায় নির্বাচন করতে হবে। সেগুলো হলো আমাদের বইয়ের সূচিপত্রে গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো বেঁচে নিতে হবে।

এরপর যেসব বিগত সালের প্রশ্ন গুলো দেখতে হবে কোন কোন অধ্যায় থেকে বেশি আসছে সেগুলো অধ্যায় এর উপর একটু বেশি জোর দিতে হবে,এরপর অধ্যায়ের মূল মূল টপিক গুলো ধরে ধরে নোট করে পড়তে হবে,তাহলে আমাদের পড়ার সিলেবাস টা ছোট কিন্তু মজবুত হবে, শেষ দিকে জানতে হবে দেশের বাহিরের সাম্প্রতিক ঘটনা ইতিহাস এসব ভালোভাবে আয়ত্ত করতে হবে।
এসব বিষয়ের জ্ঞান থাকলে একজন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের পরিক্ষা ভালো করার উপায় খুঁজতে হবে না, সে খুব সহজেই ভালো কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায় এবং আশানুরূপ ফলাফল পাবে এ সম্পর্কে যথেষ্ট ধারণা তৈরি হবে।

মাধ্যমিকে ভালো রেজাল্ট করার উপায়

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন মাধ্যমিকে ভালো রেজাল্ট করার উপায় কি? কিভাবে লেখাপড়া করলে মাধ্যমিকে ভালো রেজাল্ট করা যায়। তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন সহজেই বুঝে যাবেন মাধ্যমিকে ভালো রেজাল্ট করার উপায়। কারণ মাধ্যমিক হচ্ছে আমাদের শিক্ষা জীবনের ভীত হিসেবে কাজ করে। মাধ্যমিকে ভালো রেজাল্ট থাকলে পরবর্তীতে ভার্সটিতে এডমিশন পাওয়া অনেকটায় সহজ হয়ে যায়।

তাই মাধ্যমিক একটি গুরুত্বপূর্ণ ধাপ। তাই আমাদের মাধ্যমিকে ভালো রেজাল্ট করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে হবে। সেসব বিষয় গুলো হচ্ছে বোর্ড বই সম্পর্কে বিস্তারিত জানতে হবে, এরপরে লেখা সুন্দর এবং সাজানো গোছানো হতে হবে।নিয়মিত ভাবে একটি স্ট্রং পড়ার টাইমটেবিল বানাতে হবে। 
আশানুরূপ কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায় এবং আমাদের লম্বা সিলেবাস সম্পন্ন না পড়ে গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো বেঁচে নিয়ে নোট করে ছোট সিলেবাস আনতে হবে,এরপরে একটানা পড়াশোনা না করে ৩৫ মিনিট পর পর ব্রেক নিয়ে নিয়ে পড়া বেশি কার্যকর হবে এটি বিজ্ঞান গত ভাবেও প্রমানিত। এভালো গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো নোট করে করে নিজের মতো ছোট সিলেবাস বানাই নিতে পাড়ি।

ভালো রেজাল্ট করার দোয়া

যেকোনো শুভ কাজে দোয়া বা আমল একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবেই বিবেচিত। আমাদের পরিক্ষা ভালো রেজাল্ট করার দোয়া বা আমল আমাদের সৃষ্টিকর্তার এবং পিতামাতা সমাজের বয়োজ্যেষ্ঠদের নিকট দোয়া নেওয়া আবশ্যক হবে।দোয়া এবং আমলের মাধ্যমে আমাদের বিনয় প্রকাশ ঘটবে যা সৃষ্টির সেরা জীব হিসেবে বড় একটু গুন বা বৈশিষ্ট্য প্রকাশ হবে।

যেকোনো শুভ কাজে আমরা সৃষ্টিকর্তার নিকট প্রাথনা করি হে সৃষ্টিরকর্তা আমার সব গুনা মাফ করে আমায় সঠিক পথে পরিচলিত করুন আমি যেনো আমার আশানুরূপ সাফল্য লাভ করতে পাড়ি। পরিক্ষা ভালো রেজাল্ট করার দোয়া হচ্ছে আল্লাহুম্মা হাসিবনি হিসাবাইঁ ইয়াসিরা।এর বাংলায় অনুবাদ হচ্ছে হে আল্লাহ আমার কাজ বা পরিক্ষা সরল করে দাও। আপনে সকল কিছুর একমাত্র মালিক।

শেষ কথা

প্রিয় পাঠক এতক্ষণ আপনারা নিশ্চয়ই জেনে গেছেন কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়-ভালো রেজাল্ট করার দোয়া। আশা করছি আপনাদের পোস্টটি খুব ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে আপনাদের কোন উপকারে আসে তাহলে অবশ্যই এই পোস্টটি আপনার বন্ধু-বান্ধবের মধ্যে শেয়ার করবেন আপনারা সকলেই ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ। 


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url