নতুন জন্ম নিবন্ধনের আবেদন - নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম

 প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই নতুন জন্ম নিবন্ধনের আবেদন পদ্ধতি সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন কিভাবে নতুন জন্ম নিবন্ধন করার জন্য আবেদন করা যায় সেই সম্পর্কে। নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতেই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক নতুন জন্ম নিবন্ধনের আবেদন পদ্ধতি।

নতুন জন্ম নিবন্ধনের আবেদন
আপনি যদি আপনার সন্তান অথবা আপনার পরিবারের কারো জন্য নতুন জন্ম নিবন্ধন করার আবেদন সম্পর্কে জানতে চান তবে আজকের পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আলোচনা করব কিভাবে নতুন জন্ম নিবন্ধন করার জন্য আবেদন করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক নতুন জন্ম নিবন্ধনের আবেদন প্রক্রিয়া।

নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম

আপনি যদি নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম সংগ্রহ করতে চান অথবা নিতে চান তবে আজকের পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি নতুন জন্ম নিবন্ধন করার জন্য আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন এবং সেই ফরম দিয়ে জন্ম নিবন্ধন করার জন্য আবেদন করতে পারবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম। অনেকেই জন্ম নিবন্ধনের আবেদন করার জন্য নতুন ফরম খুঁজে থাকে। আবার অনেক সময় দেখা যায় যে নতুন জন্ম নিবন্ধন ফরম না পাওয়ার কারণে জন্ম নিবন্ধন করতে একটু দেরি হয়ে যায়।
জন্ম নিবন্ধন ফরম এর জন্য আপনার যেন কোন সমস্যা না হয় সেই জন্য আজকের এই পর্বে জন্ম নিবন্ধন করার আবেদন ফরম এর লিংক নিচে দেওয়া হল। যেখান থেকে আপনি সকল ধরনের আবেদনের ফরম সংগ্রহ করতে পারবেন। সকল ধরনের আবেদনের ফরম পেতে http://forms.mygov.bd/লিংকে প্রবেশ করুন। নিচের নতুন জন্ম নিবন্ধন করার জন্য আবেদন ফরমের কপি দেওয়া হলঃ
নতুন জন্ম নিবন্ধনের আবেদন

নতুন জন্ম নিবন্ধন আবেদন

আর নিচে নতুন জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে নতুন জন্ম নিবন্ধন করা যায় বা নতুন জন্ম নিবন্ধন করার জন্য আবেদন কিভাবে করবেন সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক নতুন জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য। 
নতুন জন্ম নিবন্ধন করার জন্য আপনার সঠিক তথ্য দিতে হবে। কেননা আপনার এই তথ্যের উপরে আপনার জন্ম নিবন্ধনের স্থান বা ঠিকানা নির্ধারণ করা হবে। জন্ম নিবন্ধন করার জন্য https://bdris.gov.bd/br/application এই সাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর আপনি যা যা করবেন সবকিছু নিম্নে দেখানো হলো। তবে অবশ্যই জন্ম নিবন্ধনের জন্য আবেদন করার পূর্বে আপনার সঠিক ইনফরমেশন গুলো সেখানে বসাবেন। কেননা আপনি এখানে যে তথ্যগুলো দিবেন সেই তথ্যগুলোই আপনার জন্ম নিবন্ধন হবে।
নতুন জন্ম নিবন্ধনের আবেদন

নতুন জন্ম নিবন্ধনের আবেদন
নতুন জন্ম নিবন্ধনের আবেদন

জন্ম নিবন্ধন সনদ যাচাই

আপনি যদি জন্ম নিবন্ধন সনদ যাচাই সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জন্ম নিবন্ধনের সনদ কিভাবে যাচাই করে সেই সম্পর্কে। অতএব জন্ম নিবন্ধনের যাচাই করা সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে জন্ম নিবন্ধন সনদ যাচাই করে সেই সম্পর্কে। আপনি এখন নিজের স্মার্টফোন দিয়ে খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন অনলাইনের মাধ্যমে।
যদি আপনি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তবে আপনাকে সর্বপ্রথম (https://everify.bdris.gov.bd/) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার জন্মনিবন্ধন এর নাম্বার এবং জন্মতারিখ দিতে হবে। সবকিছু দেওয়ার পরে নিচের ক্যাপচারের যে অপশন দেওয়া হবে সেটি পূরণ করতে হবে। ক্যাপচার পূরণ করার পর সার্চ দিলে আপনার কাঙ্খিত জন্ম নিবন্ধনটি পেয়ে যাবেন এবং সেখান থেকে যাচাই করতে পারবেন। নিচে ছবির মাধ্যমে সব দেখানো হলো।
নতুন জন্ম নিবন্ধনের আবেদন

জন্ম নিবন্ধন যাচাই কপি

আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই কপি কিভাবে বের করে জানতে চান বা দেখতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন জন্ম নিবন্ধন যাচাই করার পর তার কপি কিভাবে বের করে সেই সম্পর্কে। জন্ম নিবন্ধন যাচাই কপি বের করার নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আপনি যদি জন্ম নিবন্ধনের যাচাই কপি বের করতে চান তবে আপনাকে সর্বপ্রথম (https://everify.bdris.gov.bd/) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার জন্মনিবন্ধন এর নাম্বার এবং জন্মতারিখ দিতে হবে। সবকিছু দেওয়ার পরে নিচের ক্যাপচারের যে অপশন দেওয়া হবে সেটি পূরণ করতে হবে। ক্যাপচার পূরণ করার পর সার্চ দিলে আপনার কাঙ্খিত জন্ম নিবন্ধনটি পেয়ে যাবেন। জন্ম নিবন্ধনটি যাচাই করার পর ডাউনলোড অপশনে গিয়ে আপনি ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন নতুন লিংক

আপনি যদি জন্ম নিবন্ধন করার জন্য নতুন লিংক খুজে থাকেন তবে আজকের পর্বটি শুধুমাত্র আপনার জন্য। কারণ আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জন্ম নিবন্ধন নতুন লিংক কোনটি এবং কিভাবে কাজ করে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জন্ম নিবন্ধন নতুন লিংক সম্পর্কে। আপনি যদি জন্ম নিবন্ধন করার জন্য বা নতুন জন্ম নিবন্ধনের আবেদন করার জন্য ওয়েবসাইটের লিংক পেতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়তে হবে। অনেক উপায়ে জন্ম নিবন্ধন এর আবেদন করা যায়। বর্তমানে সরকার কর্তৃক জন্ম নিবন্ধন করার জন্য নতুন একটি লিংক প্রকাশ করেছে। আপনি চাইলে সেই লিংকের মধ্যে প্রবেশ করে নতুন জন্ম নিবন্ধন করার জন্য আবেদন করতে পারেন। জন্ম নিবন্ধন এর লিংক হলো https://bdris.gov.bd/br/application

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই নতুন জন্ম নিবন্ধনের আবেদন সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এই ধরনের তথ্যমূলক পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url