বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট

   প্রতি বছর লাখ লাখ মানুষ কাজের উদ্দেশ্যে বা হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে সৌদি আরব যেয়ে থাকেন। অনেকেই বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট ভাড়া, সময়সূচী সম্পর্কে জানতে চান। তাই বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট ভাড়া,সময়সূচি এবং বিভিন্ন ধরনের তথ্য নিয়ে আজকের আর্টিকেলটি লেখা হয়েছে।

বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট
বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে হলে প্রথমে বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট সম্পর্কে জানা প্রয়োজন। আজকের এই আর্টিকেলে আমরা এ সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য নিয়ে আলোচনা করব। আশা করছি বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগবে। 

বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট 

সৌদি আরব মুসলিমদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জায়গা। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যেয়ে থাকেন। আবার অনেক মানুষ কাজের তাগিদে বাংলাদেশ থেকে সৌদি আরব যেয়ে থাকে। বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে হলে প্রথমে বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট সম্পর্কে জানতে হবে। বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট ভাড়া, সময়সূচী, বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব, বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে এবং আরো বিভিন্ন ধরনের তথ্য নিচে বিস্তারিত আলোচনা করা হলো। 

বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট ভাড়া কত 

আপনারা যারা বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে চান হজ্ব পালনের উদ্দেশ্যে বা কাজের তাগিদে তারা বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট সম্পর্কে জানতে চান।বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে হলে প্রথমে বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট ভাড়া কত তা জানতে হবে। 
বাংলাদেশের একেক  কোম্পানির বিমানের টিকিটের মূল্য একেক ধরনের হয়ে থাকে।নিচে বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট ভাড়া,সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। 
  • ঢাকা ‌থেকে জেদ্দা বিমান ভাড়া ৫৪১২০ টাকা
  • ঢাকা থেকে মদিনা বিমান ভাড়া ৭৬৫১০ টাকা
  • ঢাকা থেকে দাম্মান বিমান ভাড়া ৪৮৭০ টাকা ‌‌
  • ঢাকা থেকে রিয়াদ বিমান ভাড়া ৫৫৮৮০ টাকা

ঢাকা থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত 

এশিয়ার সবথেকে বড় আরব দেশ এবং ২১,৫০,০০০ বর্গ কিলোমিটারের এ দেশটি আল জাজিরার পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম আরব দেশ। মধ্য প্রাচ্যের এ দেশটি মূলত পাঁচটি রাজ্যে বা আমিরাতে বিভক্ত। রাজ্যগুলো হল নজদ,আরার,আসির, আহসা হেজাজ। সৌদি আরবের নাগরিকদের জীবনযাত্রার মান অনেক উন্নত।বিশ্বের বিভিন্ন জায়গা থেকে অনেক মানুষ সৌদি আরবের বিভিন্ন জায়গায় যাওয়া আসা করে। 
মূলত ঢাকা থেকে সৌদি আরবের একেক জায়গার বিমান ভাড়া একেক রকম হয়ে থাকে। যেমন ঢাকা থেকে মদিনা বিমান ভাড়া ৭৬ হাজার ৫১০ টাকা আবার ঢাকা থেকে দাম্মান বিমান ভাড়া ৫ হাজার ৮৮০ টাকা।

ঢাকা টু রিয়াদ বিমান ভাড়া কত 

সৌদি আরবের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গরাজ্য হচ্ছে রিয়াদ। রিয়াদে রয়েছে সিটি কিং সাউথ এবং ইমাম মুহাম্মদ বিন সউদ ইসলামী দুটি বিশ্ববিদ্যালয়। এছাড়াও এখানে রয়েছে আর্মি ও সিকিউরিটি কলেজ। রিয়াদে তথ্য ও সংস্কৃতিক কেন্দ্র,ক্রীড়া সুবিধা,স্টেডিয়াম,গ্রন্থাগার কেন্দ্র এবং পাবলিক লাইব্রেরী রয়েছে। 
  • রিয়াদের জলবায়ু মহাদেশীয় অর্থাৎ গরমের সময় এটি শুষ্ক এবং গরম থাকে অন্যদিকে শীতকালে মৃদু শীত থাকে। 
  • রিয়াজ শহরের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর, শহর থেকে ৩৫ কিলোমিটার উত্তরে অবস্থিত। 
  • ঢাকা থেকে রিয়াদের দূরত্ব ৪৪১৩ কিলোমিটার। ঢাকা থেকে সরাসরি বিমানে করে,রিয়াদ শহরে পৌঁছানো সম্ভব। নিচে ঢাকা টু রিয়াদ বিমান ভাড়া কত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। 
সৌদি আরবিয়ান এয়ারলাইন্স 
  • ইকনোমি ক্লাস- ঢাকা টু রিয়াদ ভাড়া-৩৮৯০০ টাকা। 
  • বিজনেস ক্লাস-ঢাকা টু রিয়াদ ভাড়া-১১২০০০ টাকা। 
কাতার এয়ারওয়েজ 
  • ইকনোমি-ক্লাস ঢাকা টু রিয়াদ ভাড়া -৪৯৭০০ টাকা।
  • বিজনেস ক্লাস-ঢাকা টু রিয়াদ ভাড়া-১৭৭০০০ টাকা। 
ওমান এয়ারলাইন্স 
  • ইকোনমি  ক্লাস-ঢাকা টু রিয়াদ ভাড়া-১২০০০০  টাকা।
  • বিজনেস ক্লাস ঢাকা টু রিয়াদ ভাড়া-১২২৪০০ টাকা। 
শ্রীলঙ্কা এয়ারলাইন্স 
  • ইকোনমি ক্লাস-ঢাকা টু রিয়াদ ভাড়া-৪৬২৪৭ টাকা।
সৌদিয়া এয়ারলাইন্স 
  • ইকোনমি ক্লাস-ঢাকা টু রিয়াদ ভাড়া-৭৮৫০০ টাকা। 
বিমান বাংলাদেশ 
  • ইকনোমি ক্লাস-ঢাকা টু রিয়াদ ভাড়া-১৪০০০০ টাকা।
Emirates Gulf Air 
  • ফার্স্ট ক্লাস-ঢাকা টু রিয়াদ ভাড়া-২৭২৫০০ টাকা। 
Emirates 
  • ফার্স্ট ক্লাস- ঢাকা টু রিয়াদ ভাড়া-৪৪৬০০ টাকা।

বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত 

ধর্মপ্রাণ মুসলিমদের জন্য,পৃথিবীর যতগুলো দেশ রয়েছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশ হচ্ছে সৌদি আরব। সৌদি আরব মুসলিমদের জন্য একটি অত্যন্ত মর্যাদাপূর্ণ একটি জায়গা। প্রত্যেক বছর হাজার হাজার মুসলিম বাংলাদেশ থেকে হজ্বের উদ্দেশ্যে সৌদি আরবে পাড়ি দিচ্ছে। আবার শ্রমিক হিসাবে বাংলাদেশের অনেক নাগরিক জীবিকা নির্বাহের তাগিদে সৌদি আরবে যেয়ে থাকেন। তাই তারা বিভিন্ন সময়ে বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত তা জানতে চান। বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব হলো ৪ হাজার ৫৮৪ কিলোমিটার। 

বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে 

যেহেতু বাংলাদেশ থেকে প্রত্যেক বছর অনেক নাগরিক বিভিন্ন সময়ে বিভিন্ন কাজে বাংলাদেশ থেকে সৌদি আরব যেয়ে থাকেন সেহেতু তারা বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে এ নিয়ে চিন্তা করে থাকেন। আজকে আমরা আপনাদের জানাবো বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে। 
সৌদি আরব বিশ্বের দ্বিতীয় ইসলামিক দেশ হিসেবে পরিচিত। বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে তা নির্ভর করে আপনি কোন যানবাহনে যাচ্ছেন তার উপর। 
আগের সময় মানুষ সৌদি আরবে যাওয়ার জন্য জাহাজ বা নৌপথ ব্যবহার করতেন এবং তখন বাংলাদেশ থেকে সৌদি আরবে যেতে প্রায় ৬ মাসের ওপরে সময় লাগতো। 
বর্তমানে বাংলাদেশ থেকে আকাশ পথে অর্থাৎ বিমানে করে সৌদি আরব যাওয়া যায়। বাংলাদেশ থেকে বিমানে করে সৌদি আরবে যেতে ৬ ঘন্টা সময় প্রয়োজন হয়। 

সৌদি আরবের ভিসা কত প্রকার 

আপনি যে দেশে যেতে চাচ্ছেন সেই দেশে যাওয়ার জন্য যে অনুমতি পত্র নেওয়া হয় তাকে ভিসা বলা হয়। বাংলাদেশ থেকে যারা সৌদি আরবে যেতে চান তারা অনেকেই সৌদি আরবের ভিসার কি কি ক্যাটাগরি রয়েছে অর্থাৎ সৌদি আরবের ভিসা কত প্রকার ও কি কি সে সম্পর্কে জানতে চান। আজকে আমরা আপনাদেরকে বিস্তারিত জানাবো সৌদি আরবের ভিসা কত প্রকার ও কি কি। 
সৌদি হজ্ব ভিসা: বাংলাদেশের একজন নাগরিক হিসাবে  আপনি যদি সৌদি আরবে হজ্ব করার উদ্দেশ্যে যেতে চান,তাহলে আপনাকে হজ্ব ভিসাতে আবেদন করে সৌদি আরবের সরকার কর্তৃক অনুমোদিত হজ্ব ভিসা সংগ্রহ করতে হবে।
সৌদি ফ্যামিলি ভিসা: বাংলাদেশে অনেক ফ্যামিলি রয়েছে যারা পুরো ফ্যামিলি নিয়ে সৌদি আরব ভ্রমণ করতে চান। পুরো ফ্যামিলি নিয়ে সৌদি আরব ভ্রমণ করার জন্য সৌদি আরব ফ্যামিলি ভিসায় আবেদন করতে হয়,যার মেয়াদ সর্বোচ্চ তিন মাস।
সৌদি শিক্ষা ভিসা: বাংলাদেশ থেকে যারা পড়াশোনা করার উদ্দেশ্যে সৌদি আরব যেতে চান তাদের সৌদি শিক্ষা ভিসায় আবেদন করতে হবে এবং কোন বিশ্ববিদ্যালয় থেকে ভিসা সংগ্রহ করতে হবে। উচ্চশিক্ষা গ্রহণ করার জন্য সৌদি আরব অনেক উন্নত একটি রাষ্ট্র।
সৌদি আরব কাজের ভিসা: বাংলাদেশ থেকে যারা কাজের উদ্দেশ্যে সৌদি আরব যেতে চান তাদেরকে সৌদি আরব কাজের ভিসা সংগ্রহ করতে হবে।
সৌদি টুরিস্ট ভিসা: বাংলাদেশ থেকে যারা সৌদি আরব ভ্রমণ করতে যেতে চাই তাদের সৌদি টুরিস্ট ভিসায় আবেদন করতে হবে এবং ভিসা সংগ্রহ করতে হবে।
সৌদি ব্যবসা ভিসা: আমাদের দেশের অনেক নাগরিক সৌদি আরবে ব্যবসা করতে চান যার জন্য তাদেরকে সৌদি আরবের বিজনেস ভিসা সংগ্রহ করতে হবে।

শেষ কথা 

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট ভাড়া কত,বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট,ঢাকা থেকে সৌদি আরবের ফ্লাইট ভাড়া কত,ঢাকা টু রিয়াদ ফ্লাইট ভাড়া কত,বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি বাংলাদেশ থেকে সৌদি আরবের ফ্লাইট আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগেছে।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url