দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় - দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ

 আপনি নিশ্চয়ই দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় - দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় এবং দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় - দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে বিস্তারিত।

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় - দাঁতের মাড়ি ব্যথা কমানোর ওষুধ
আপনি যদি দাঁতের মাড়ি ফোলার সমস্যায় ভুগেন এবং সমাধান জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় এবং দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় - দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে বিস্তারিত।

দাঁতের মাড়ির সমস্যা সমাধান

আপনি যদি দাঁতের মাড়ির সমস্যা সমাধান সম্পর্কে সঠিক ধারণা পেতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব দাঁতের মাড়ির সমস্যা সমাধান কিভাবে করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ফুলে বা ব্যথা হয়ে গেলে এর সমাধান কি। অনেকের দাঁতের মাড়িতে বা ফাঁকা স্থানে ফুলে যাওয়ার সমস্যা হয়ে থাকে। এটি মূলত হয়ে থাকে নিয়মিত দাঁত ব্রাশ না করার কারণে এবং আমরা যে খাবারগুলো খেয়ে থাকি সেই খাবারগুলো দাঁতের মাঝখানে বা মাটিতে দীর্ঘদিন যাবত আটকে থাকার কারণে।

দাঁতের মাড়ি সমস্যা থেকে মুক্তি পেতে সকলের দাঁতে যত্ন নেওয়া প্রয়োজন। আপনি যদি দাঁতের সঠিক যত নিয়ে থাকেন তবে আপনার এই সমস্যাগুলো না হওয়ার সম্ভাবনাই বেশি। চিনির তৈরি খাবার এক কথায় মিষ্টি জাতীয় খাবার খাওয়ার কারণেও এই সমস্যাগুলো হয়ে থাকে।

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়

আপনি কি জানেন দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি বিস্তারিত সহ। দাঁতের মাড়ি ফুলে যাওয়ার মূল কারণ হতে পারে দাঁতের মাড়িতে খাবার আটকে থাকা। আপনার দাঁতে যদি খাবার আটকে থাকে তাহলে দাঁতের মাড়ি ফুলে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই আপনার যদি দাঁতের মাড়ি ফুলে যায় তবে নিচের পদক্ষেপ গুলো আপনি গ্রহণ করতে পারেন।
  • ব্ল্যাক টিঃ ব্ল্যাক টিতে রয়েছে ট্যানিক অ্যাসিড এবং এন্টিঅক্সিডেন্ট। যা আপনার দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমাতে সহায়তা করে। ব্ল্যাক টি এর মাধ্যমে আপনার দাঁতে থাকা বিষাক্ত ব্যাকটেরিয়া গুলো ধ্বংস করে ফেলতে সহায়তা করে।
  • অ্যালোভেরাঃ অ্যালোভেরা প্রদাহ এবং ব্যাকটেরিয়ার উপাদানমারের চিকিৎসায় অনেক কার্যকরী। আপনার দাঁতের মাড়ে যদি ফুলে বা ব্যথা হয়ে যায় তাহলে আপনি এলোভেরা জেল দিয়ে ৩০ মিনিটের মত সেই স্থানে মালিশ করতে পারেন। ৩০ মিনিট মালিশ করার পর ধুয়ে ফেল দিতে হবে। এভাবে কিছুদিন ব্যবহার করার পর আপনার দাঁতের মাড়ির সমস্যা সমাধান হয়ে যাবে।
  • সামুদ্রিক লবণঃ সামুদ্রিক লবণের মাধ্যমে দাঁতের মাড়ি ব্যথা ও ফোলা কমানোর প্রাচীনকালের একটি পন্থা। সামুদ্রিক লবণে দাঁতের মাড়ির রোগ বালাই ও ব্যথা কমাতে সহায়তা করে।

দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ

আপনি নিশ্চয়ই দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি যদি দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব দাঁতের মাড়ি ব্যথা কমানোর জন্য কোন ওষুধটি সবথেকে ভালো সেই সম্পর্কে। তবে অবশ্যই ওষুধ সেবনের পূর্বে ডক্টরের পরামর্শ নেওয়া উত্তম। ঔষধের নাম সহ নিচে আলোচনা করা হলোঃ
  • Fanamic 250 ৫ থেকে ১৫ বছর হলে দিনে ৩ বার খেতে হবে 5 দিন
  • Fanamic500 ১৮ বছরের উর্ধ্বে হলে দিনে ৩ বার খেতে হবে ৩ দিন খাবার পর
আপনার যদি এই ওষুধ গুলোতে না কমে থাকে তাহলে নিচের ওষুধগুলো খেতে পারেন।
  • Tab Tory 60-দিনে দুইবার একটি করে খাওয়ার পর
  • Tab Exilok 20-দিনে দুইবার একটি করে খাবার আগে

দাঁতের মাড়ি শক্ত করার উপায়

আপনি যদি দাঁতের মাড়ি শক্ত করার উপায় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বে আজকে আমরা আলোচনা করব দাঁতের মাড়ি শক্ত করার উপায় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি কিভাবে শক্ত করা যায় সেই সম্পর্কে কিছু তথ্য।
  • কাঠি বা টুথপেক এর পরিবর্তে ডেন্টাল ফ্লস ব্যবহার করা
  • চিনি যুক্ত খাবার খাওয়া যাবেনা
  • শাকসবজি ফলমূল, টক দই দুধ মাছ এবং সামুদ্রিক মাছ সহ ক্যালসিয়াম ও ভিটামিন যুক্ত খাবার খেতে হবে।
  • মুখে অন্যান্য রোগ বা সমস্যা থাকলে ডক্টরের পরামর্শ অনুযায়ী মাউথ ওয়াশ করতে হবে।
  • দীর্ঘদিন ধরে শক্ত ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করা যাবে না।
  • দাঁতের মাড়ি দিয়ে কোন শক্ত জিনিস কামড়ানোর বদ অভ্যাস ত্যাগ করতে হবে।
  • অতিরিক্ত গরম কোন খাবার খাওয়া যাবে না।

দাঁতের মাড়িতে ইনফেকশন

আপনার দাঁতের মাড়িতে ইনফেকশন হলে অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। যেমন দাঁতের মাড়ি ফুলে যাওয়া, দাঁতের মাড়ি থেকে রক্ত বের হওয়া, দাঁতের মাড়ির ব্যথা শুরু হওয়া এবং দুর্বল হওয়াসহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। দাঁতের মাড়িতে ইনফেকশন হওয়ার প্রধান ও মূল কারণ হলো খাবার দাঁতের মাড়িতে এবং দাঁতের মধ্যে ঢুকে থাকা। আপনার দাঁতের মাড়ির ইনফেকশন থেকে মুক্তি পেতে অবশ্যই প্রতিনিয়ত সঠিক সময়ে খাবার পর দাঁত ব্রাশ করতে হবে। আমরা যে খাবারগুলো খেয়ে থাকে এসব খাবার দাঁতের মাড়ির সঙ্গে আটকে থাকার কারণে দাঁতের মাড়িতে ইনফেকশনের সৃষ্টি হয়।

আপনার দাঁতের মধ্যে যদি ইনফেকশন হয়ে থাকে তাহলে আপনি এলোভেরা জেল ব্যবহার করতে পারেন।  অ্যালোভেরা প্রদাহ এবং ব্যাকটেরিয়ার উপাদানমারের চিকিৎসায় অনেক কার্যকরী। আপনার দাঁতের মাড়ে যদি ফুলে বা ব্যথা হয়ে যায় তাহলে আপনি এলোভেরা জেল দিয়ে ৩০ মিনিটের মত সেই স্থানে মালিশ করতে পারেন। ৩০ মিনিট মালিশ করার পর ধুয়ে ফেল দিতে হবে। এভাবে কিছুদিন ব্যবহার করার পর আপনার দাঁতের মাড়ির সমস্যা সমাধান হয়ে যাবে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই দাঁতের মাড়ির ব্যথা কমানো এবং ফুলে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url