দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়

 

আপনি নিশ্চয়ই দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব দাঁতের মাড়ি ক্ষয় থেকে বাঁচার উপায় সম্পর্কে। আপনি যদি দাঁতের ক্ষয় থেকে কিভাবে রক্ষা পাওয়া যায় জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়।
দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়
আপনার দাঁতের মাড়ি ক্ষয় হওয়া থেকে যদি মুক্তি পেতে চান তবে আজকের এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন দাঁতের মাড়ি ক্ষয় হয়ে গেলে করণীয় কি এবং দাঁতের মাড়ির ক্ষয় রোধ করার উপায় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়।

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়

দাঁতের ক্ষয় রোধে অনেক সময় আমরা বেশি দুশ্চিন্তায় পড়ে যাই। বিভিন্ন কারণে দাঁতের ক্ষয় হয়ে থাকে। আপনি যদি আপনার দাঁতের ক্ষয় নিয়ে দুশ্চিন্তা করে থাকেন তবে আপনার জন্য এই পর্বটি। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত। তাহলে চলুন জেনে নেওয়া যায় দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়।
  • পুষ্টিকর জাতীয় খাবারঃ মিনারেল এবং ভিটামিন এ সমৃদ্ধ খাবার খাওয়া দাঁতের জন্য অনেক উপকারী। এই জাতীয় খাবারগুলো দাঁতের ক্ষয় রোধ অনেকটাই বাধা দেয়।
  • টুথপেস্টঃ বর্তমানে অনেক ধরনের টুথপেস্ট এর ব্যবহার করে থাকলেও দাঁতের মালিক হয় রোধ করার জন্য ভেষজ উপাদানের তৈরি টুথপেস্টগুলো ব্যবহার করতে হবে।
  • মিষ্টি জাতীয় খাবারঃ দাঁতের ক্ষয় রোধ থেকে মুক্তি পেতে মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। মিষ্টি জাতীয় খাবার গুলো দাঁতের ক্ষয় রোধ অনেক গুণ বাড়িয়ে দেয়।
  • নিয়মিত ব্রাশ করাঃ আপনার দাঁতে যদি খাবার থেকে যায় তাহলে দাঁতের ক্ষয় হয়ে থাকে। তাই অবশ্যই দাঁতের ক্ষয় রোধ করতে নিয়মিত সকালে এবং রাতে খাওয়ার পর দাঁত ব্রাশ করতে হবে।

দাঁতের মাড়িতে পুঁজ হলে করণীয়

আপনি নিশ্চয় দাঁতের মাড়িতে পুঁজ হলে করণীয় কি সেই সম্পর্কে জানতে চাচ্ছেন। হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন দাঁতের মাড়িতে পুঁজ হলে করণীয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়িতে পুজ বের হলে কি করনীয় সেই সম্পর্কে। দাঁত থেকে পুঁজ বের হলে অবশ্যই ডেন্টিস্টের পরামর্শ অনুযায়ী আপনাকে ওষুধ সেবন এবং চিকিৎসা গ্রহণ করতে হবে।
  • খাবার পর লবণ পানি দিয়ে কুলি করতে হবে।
  • আপনি লবঙ্গ ব্যবহার করতে পারেন। লবঙ্গ দাঁতের পুঁজ বের হওয়ার সমস্যা থেকে দ্রুত মুক্তি দিয়ে থাকে।
  • আধা পানি বা লেবু পানি দিয়ে ভালোভাবে কুলকুচি করলে দাঁতের পুচ অনেকটা কমে যায়।
  • বেকিং সোডা বা চা খাওয়ার পার্টি দিয়ে টুথপেস্ট হিসেবে ব্যবহার করুন।

কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়

প্রিয় পাঠক আপনি যদি দাঁতের মাড়ি শক্ত করার উপায় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বটি শেষে আপনি জানতে পারবেন কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়। নিচে দাঁতের মাড়ি শক্ত করার উপায় গুলো দেওয়া হলোঃ
  • কাঠি বা টুথপেক এর পরিবর্তে ডেন্টাল ফ্লস ব্যবহার করা
  • চিনি যুক্ত খাবার খাওয়া যাবেনা
  • শাকসবজি ফলমূল, টক দই দুধ মাছ এবং সামুদ্রিক মাছ সহ ক্যালসিয়াম ও ভিটামিন যুক্ত খাবার খেতে হবে।
  • মুখে অন্যান্য রোগ বা সমস্যা থাকলে ডক্টরের পরামর্শ অনুযায়ী মাউথ ওয়াশ করতে হবে।
  • দীর্ঘদিন ধরে শক্ত ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করা যাবে না।
  • দাঁতের মাড়ি দিয়ে কোন শক্ত জিনিস কামড়ানোর বদ অভ্যাস ত্যাগ করতে হবে।
  • অতিরিক্ত গরম কোন খাবার খাওয়া যাবে না।

দাঁতের ইনফেকশন এর ঔষধ

আপনি নিশ্চয়ই দাঁতের ইনফেকশন এর ঔষধ সম্পর্কে জানতে চাচ্ছেন। হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন তাদের ইনফেকশন এর ঔষধ সম্পর্কে। প্রথমেই বলে রাখা ভালো আপনার দাঁতে যদি ইনফেকশন হয়ে যায় তবে অবশ্যই ডক্টরের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করিবেন।দাঁতের মাড়িতে ইনফেকশন হলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই অবশ্যই সেদিকে লক্ষ্য রাখতে হবে। দাঁতের ইনফেকশন এর ওষুধ খাবার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ইনফেকশনের ওষুধ খেতে হবে। আপনার দাঁতের ইনফেকশনের কারণে ক্যান্সারের মতো রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। যে কারণে হঠাৎ করে দাঁতের ইনফেকশন এর জন্য সব ধরনের ওষুধ খাওয়া উচিত হবে না। তাই অবশ্যই ইনফেকশনের ঔষধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।

মাড়ি ফুলে গেলে করণীয়

আপনি যদি দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি সেই সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি। বিভিন্ন সমস্যার কারণে বা আমাদের খাদ্য খাবার বদ অভ্যাসের কারণে দাঁতের মাড়ির ফুলে যায়। আপনার দাঁতের মাড়ি যদি ফুলে গিয়ে থাকে তবে নিজের পদক্ষেপ গুলো গ্রহণ করতে পারেন।
  • আদাঃ দাঁতের মাড়ি ফুলে গেলে আপনি আদা ব্যবহার করতে পারেন। মুখের যেকোনো সংক্রমণ ব্যাধি রোগের সমাধান হিসেবে আদা ব্যবহার করে আছে প্রাচীনকাল থেকেই। আদা মুখের ব্যাকটেরিয়া আক্রমণ থেকে রক্ষা করে।
  • লবঙ্গঃ দাঁতের সমস্যায় লবঙ্গ সবথেকে বেশি কার্যকারী উপাদান। মারি ফোলা বা দাঁতের ব্যথার যে কোন সমস্যা দ্রুত মুক্তি দিতে পারবে লবঙ্গ।
  • লবণ পানিঃ লবণ পানি দিয়ে কুলি করলে দাঁতের ভেতরে থাকা সংক্রমণ ও জীবাণু নষ্ট হয়ে যায়। তাই দাঁতের মাড়ি ফোলা বা সংক্রমণ এড়াতে লবণ পানি ব্যবহার করতে পারেন।

দাঁতের মাড়ি ক্ষয় রোধে করণীয়

প্রিয় পাঠক আপনি যদি দাঁতের মাড়ি ক্ষয় রোধে করণীয় কি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব দাঁতের মাড়ি ক্ষয় রোধে করণীয় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য করণীয় কি সেই সম্পর্কে বিস্তারিত।
  • পুষ্টিকর জাতীয় খাবারঃ মিনারেল এবং ভিটামিন এ সমৃদ্ধ খাবার খাওয়া দাঁতের জন্য অনেক উপকারী। এই জাতীয় খাবারগুলো দাঁতের ক্ষয় রোধ অনেকটাই বাধা দেয়।
  • টুথপেস্টঃ বর্তমানে অনেক ধরনের টুথপেস্ট এর ব্যবহার করে থাকলেও দাঁতের মালিক হয় রোধ করার জন্য ভেষজ উপাদানের তৈরি টুথপেস্টগুলো ব্যবহার করতে হবে।
  • মিষ্টি জাতীয় খাবারঃ দাঁতের ক্ষয় রোধ থেকে মুক্তি পেতে মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। মিষ্টি জাতীয় খাবার গুলো দাঁতের ক্ষয় রোধ অনেক গুণ বাড়িয়ে দেয়।
  • নিয়মিত ব্রাশ করাঃ আপনার দাঁতে যদি খাবার থেকে যায় তাহলে দাঁতের ক্ষয় হয়ে থাকে। তাই অবশ্যই দাঁতের ক্ষয় রোধ করতে নিয়মিত সকালে এবং রাতে খাওয়ার পর দাঁত ব্রাশ করতে হবে।

দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি

আপনার যদি দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি হয়ে থাকে এবং আপনি যদি এর থেকে মুক্তি পেতে চান অথবা মুক্তির উপায় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের আমরা আলোচনা করব দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি হলে করণীয় কি সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ির মধ্যে মাংস বেড়ে গেলে করণীয় কি সেই সম্পর্কে।
  • হলুদঃ দাঁতের মাড়ি ফোলা দূর করতে হলুদ অনেক কার্যকারী একটি ঘরোয়া উপাদান। ও হলুদের রয়েছে কার্কিউমিন। হলুদের থাকা এন্টিঅক্সিডেন্ট উপাদান ব্যথা ও ফলা ভাব কমাতে সাহায্য করে। এর চা চামচের অর্ধেক হলুদের গোড়া নিয়ে তার সাথে গরম পানি দিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। পরিষ্কার আঙুল দিয়ে মাংস বৃদ্ধি স্থানে মাসাজ করতে হবে।
  • টি ব্যাগঃ টি ব্যাগে রয়েছে দাঁতের মাড়ির প্রদাহ কমানোর সক্ষমতা। গরম পানির মধ্যে একটি টি ব্যাগ ডুবিয়ে রাখতে হবে। এরপর পানি ঠান্ডা হয়ে গেলে ১৫ থেকে ২০ মিনিটের মতো মাংস বৃদ্ধি স্থানে ধরে রাখতে হবে অথবা দিয়ে রাখতে হবে। সর্বশেষ গরম পানি দিয়ে কুলি করে ফেলে দিতে হবে।
  • তেলঃ মারে ফোলা বা অন্যান্য সমস্যার সমাধানের জন্য আপনি তেল ব্যবহার করতে পারেন। তেল ব্যবহার একটি বিশ্বস্ত ও পরীক্ষিত পদ্ধতি।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ। 



পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url