রিউমাটোলজি বিশেষজ্ঞ - রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ

 প্রিয় পাঠক আপনি যদি রিউমাটোলজি বিশেষজ্ঞ - রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আলোচনা করব রিউমাটলজি বিশেষজ্ঞ এবং রিউমাটয়েড আর্থাইটিস রোগের লক্ষণ সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রিউমাটোলজি বিশেষজ্ঞ - রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ।

রিউমাটোলজি বিশেষজ্ঞ - রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ
আপনি নিশ্চয়ই ডিমাটোলজি বিশেষজ্ঞদের নাম এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগের লক্ষণ সম্পর্কে জানতে চাচ্ছেন। আপনি সঠিক জায়গায় এসেছেন এই পর্বের মাধ্যমে আপনি রেমাটোলজি বিশেষজ্ঞদের নাম সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রিউমাটোলজি বিশেষজ্ঞ - রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ।

রিউমাটোলজি বিশেষজ্ঞ

আপনি নিশ্চয়ই রিউমাটোলজি বিশেষজ্ঞ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব রোমানটোলজি বিশেষজ্ঞ দের কাজ কি সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রিউমাটোলজি বিশেষজ্ঞ সম্পর্কে বিস্তারিত।
ডিশানের রিমাটলজি বিভাগে রিমোটোলজি চিকিৎসক দ্বারা অর্থাইটিস মাল্টি সিস্টেম কানেক্টিভিটি টিস্যু রোগ থেকে গট, ফাইবমালেজিয়া, অস্ট্রিওফেরোসি, বিভিন্ন ধরনের মাছকিউলো স্কেলে টিলা সমস্যা বা রোগের চিকিৎসা করেন যিনি। যিনি রিউমাটোলজি রোগটি নিয়ে সার্বক্ষণিক গবেষণা করেন এবং সমস্যার সমাধানের বিভিন্ন উপায় খুঁজে বের করেন। এতক্ষণে নিশ্চয়ই রিউমাটোলজি বিশেষজ্ঞ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

রিউমাটোলজিস্ট ডাক্তার কি

আপনি যদি রিউমাটোলজিস্ট ডাক্তার কি জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব রিউমাটোলজিস্ট ডাক্তার সম্পর্কে। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রিউমাটোলজিস্ট ডাক্তার কি। ডিশানের রিউমাটলজিস্ট বিভাগে যেকোনো সময় বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা অর্থাই টিস মাল্টি সিস্টেম কানেক্টিভিটি টিস্যু রোগ থেকে গট, ভাইব্রেনিজিয়্‌ অস্টিওপোরোশি, ও বিভিন্ন ধরনের মাসকুলাস স্কেলে টিলা রোগের চিকিৎসা করা হয়। রিউমাটোলজি সম্পর্কিত যে কোন সমস্যা থাকলে তার রোগীর জীবনযাপন পদ্ধতি ও পরিবারের উপর প্রভাব ফেলে। এগুলো থেকে বাঁচার জন্য রোগীকে যে সব ধরনের চিকিৎসা দেওয়া হয় বা যিনি চিকিৎসা দিয়ে থাকেন তিনাকে রিউমাটোলজি ডাক্তার বলে।

রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ

রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আলোচনা করব রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগের লক্ষণ গুলো সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ গুলো। রিউমাটোলজি রোগটি হলো অনেক গুরুতর একটি রোগ। রিউমাটোলজি অথরিটিস রোগের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এই রোগের জেরে হার প্রদাহ ও ব্যথা বাড়ে। হাত, কব্জি পায়ের যন্ত্রণা হতে থাকে। তবে রোগ অতিরিক্ত পর্যায়ে পৌঁছালে চোখে, ত্বকে, ফুসফুস, ও রক্তনালিতে সমস্যা হয়। এগুলো রিমটোলজি অথরিটি লক্ষণ।

রিউমাটোলজি ডাক্তার ঢাকা

আপনি কি রিউমাটোলজি অথরিটির ঢাকা ডাক্তারদের সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই পর্বটি শুধুমাত্র আপনার জন্য। এ পর্বটি পড়লে আপনি ঢাকার কিছু রেমাটোলজি বিশেষজ্ঞ ডাক্তারদের সম্পর্কে জানতে পারবেন। এবং তাদের চেম্বার কোথায় এবং কখন কখন তারা চিকিৎসা দিয়ে থাকেন সেই সব কিছু সম্পর্কে এই পোষ্টের মধ্যে দেওয়া আছে। এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়লে সবকিছু ভালোভাবে জেনে যাবেন। রিউমাটোলজি অথরিটির ঢাকা এর মধ্যে সবচেয়ে ভালো পাঁচ জন ডাক্তার হলেনঃ
  1. Dr. Syed Atiqul Haq
  2. Dr. Habib Imtiz Ahmed
  3. Dr. Golam Kibria Khan
  4. Dr. Rawsan Ara Swapna
  5. Dr. Tarek Mahmood
এই পাঁচজন ডাক্তার হলেন ঢাকার মধ্যে রিউমাটোলজি রোগের অনেক ভালো চিকিৎসা দিয়ে থাকেন।

রিউমাটয়েড আর্থ্রাইটিস ট্রিটমেন্ট

আপনি নিশ্চয়ই রিউমাটয়েড আর্থ্রাইটিস ট্রিটমেন্ট সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি যদি রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগের ট্রিটমেন্ট সম্পর্কে জানতে চান এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রিউমাটয়েড আর্থ্রাইটিস ট্রিটমেন্ট সম্পর্কে বিস্তারিত। প্রথম অবস্থাতে রোগীকে শারীরিক পরীক্ষা, রক্ত পরীক্ষা, ও এক্সরে করে রোগীর রোগ শনাক্ত করেন এবং গ্রুপটি কোন পর্যায়ে আছে সেটি ভালোভাবে সনাক্ত করে নেন।
তারপর রোগীকে সে অনুযায়ী চিকিৎসা দেওয়া হয়। চিকিৎসার পাশাপাশি রোগীকে ব্যথা কমানোর জন্য বিভিন্ন ধরনের ব্যায়াম করতে বলেন যেমন হাটাহাটি, গাছের ডাল ধরে ঝুলে থাকা, ইত্যাদি বিভিন্ন ধরনের ব্যায়াম করতে বলেন। আরো বলেন ব্যায়াম করার পাশাপাশি পুষ্টিকর খাদ্য খাওয়া এবং খাদ্য তালিকায় ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার খাওয়া। এবং বাত যুক্ত স্থানে তেল মালিশ করা। উপরিক্ত পদ্ধতিতেই একজন রিউমাটোলজি ডাক্তার বা রিউমাটোলজি আর্থ্রাইটিস চিকিৎসা দেওয়া হয়।

রিউমাটয়েড আর্থ্রাইটিস কেন হয়

আপনি কি জানেন রিউমাটয়েড আর্থ্রাইটিস কেন হয়? আপনি যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজকের এই পর্বের মাধ্যমে আলোচনা করব রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগ কেন হয় সেই সম্পর্কে। রিউমাটোলজি অথরিটি অসুখে হাতের ও পায়ের আঙ্গুলের অস্থি সন্ধিতে ব্যথা দিয়ে রোগের সূত্রপাত হয় পরে তা গোড়ালি, হাটু, উরু সন্ধিতে ছড়িয়ে পড়ে। এই অসুখটা এক ধরনের অটো ইউনিয়ন ডিজিজ অর্থাৎ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অশ্বে সন্ধিকে শত্রু মনে করে এবং তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে চাই সেখান থেকে এ রোগের সৃষ্টি হয়। আমাদের ইমিউনিটি শরীরকে রক্ষা করে। অনেক সময় ইমিউনিটি এমন কিছু ভুল করে ফেলে যার কারণে সমস্যা সৃষ্টি হয়। বিশেষজ্ঞ রা বলেছেন এই রোগের সঠিক কোন কারণ জানা যায়নি তবে পরিবেশগত কারণে প্রায় এই সমস্যাটি হয়ে থাকে।

কি খেলে বাতের ব্যথা বাড়ে

আপনি কি জানেন কি খেলে বাতের ব্যথা বাড়ে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে করুন। আমরা দৈনন্দিন জীবনে অনেক ধরনের খাবার খেয়ে থাকে যেগুলো খাবারের মাধ্যমে আমাদের শরীরে বাতের ব্যথার সৃষ্টি করে। অধিক পরিমাণে বাতের ব্যথা হওয়ার আগেই চলুন জেনে নেওয়া যাক কি খেলে বাতের ব্যথা বাড়ে। প্রক্রিয়াজাত মাংস ও রেডিমিট প্রদাহ বৃদ্ধি করতে পারে। ফলে বাড়তে পারে বাতের ব্যথা। এ ধরনের মাংসে ইন্টার লিকুইড সি-রিয়াক্টিভ প্রোটিন ও হোমোসিস টেনের মত উপাদান থাকে। যা প্রদাহ বৃদ্ধি করতে পারে। গ্লুটেন সমৃদ্ধ খাবার বাড়িয়ে দিতে পারে বাতের সমস্যা। অতিরিক্ত চিনি খাওয়া বাত ব্যথায় অনেক ক্ষতিকর। অতিরিক্ত ঠান্ডা পানি, আইসক্রি্‌ অতিরিক্ত মিষ্টি বাতের সমস্যা বৃদ্ধি করতে পারে। প্রক্রিয়াজাত মাংস খাওয়া থেকে বিরত থাকতে হবে। দানা জাতীয় শস্য খাওয়া থেকে বিরত থাকতে হবে। অতিরিক্ত মদ্যপান বাত ব্যথায় অতিরিক্ত ক্ষতিকর। অতিরিক্ত লবণ খাওয়া থেকে এড়িয়ে চলতে হবে শিকড় জাতীয় খাবার খাবেন না কারণ এগুলো বাত ব্যথা বাড়িয়ে দেয়।

আর্থ্রাইটিস বাত

আপনি যদি আর্থ্রাইটিস বাত সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আজকে আমরা আলোচনা করব আথরাইটিস বাত সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক আথরাইটিস বাদ সম্পর্কে বিস্তারিত। বাত বা রিউমাটোলজি অথরিটি হলো একটি অটো ইউনিয়ন ব্যাধি। মানে এতে আপনার রোগ প্রতিরোধ সিস্টেম বা ইমিউন সিস্টেম আপনার জয়েন্ট গুলোকে আক্রমণ করে। যার কারণে বাত জনিত স্থানে প্রচন্ড ব্যথা অনুভব হয় এবং জয়েন্ট বা গিরাই ব্যথা, ফুলে যাওয়া ও ব্যথার অনুভূতি হওয়া। এসব কারণ যদি দেখা দেয় তবে বুঝে নিতে হবে এটি অর্থাইটিস বাত।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই রিউমাটোলজি বিশেষজ্ঞ - রিউমাটয়েড আর্থ্রাইটিস লক্ষণ গুলো জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এই ধরনের পোস্ট আরো পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url