মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত

প্রিয় পাঠক আপনি যদি মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মাগরিব নামাজের ফরজ নামাজের নিয়ত সম্পর্কে। মাগরিব নামাজের নিয়ত সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাগরিবে তিন রাকাত ফরজ নামাজের নিয়ত সম্পর্কে বিস্তারিত।

মাগরিবে তিন রাকাত ফরজ নামাজের নিয়ত
মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজের নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন মাগরিবের ফরজ নামাজ কিভাবে পড়তে হয় ও নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত।

মাগরিবের নামাজ পড়ার নিয়ম

আপনি যদি মাগরিবের নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে মাগরিবের নামাজ পড়তে হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাগরিবের নামাজ পড়ার নিয়ম।
  • মাগরিবের নামাজ পড়ার নিয়ম  প্রথমে অজু করে নিতে হবে।
  • শরীর পাক করতে হবে।
  • পোশাকটিও পাক হতে হবে
  • নামাজ আদায় করবেন সে জায়গা পরিষ্কার থাকতে হবে
  • প্রথম তিন রাকাত ফরজ
  • দুই রাকাত সুন্নত
  • দুই রাকাত নফল

মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত

আপনি কি মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন এই পর্বটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন মাগরিব নামাজের তিন রাকাত ফরজ পড়ার নিয়ত সম্পর্কে। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত। মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত এর আগে জায়নামাজে দোয়া পড়তে হবে (ইন্নি উয়াজ্জাহতু উয়াজহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি উয়াল আরদ্বি হানিফা উয়ামা আনা মিনাল মুশরিকিন)।

এরপর মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত করতে হবে। এটি বলে নামাজ শুরু করতে হবে। কাত বরাবর দুই হাত উঠিয়ে কাবার দিক হয়ে আল্লাহু আকবার বলে হাত বাঁধতে হবে নাভির উপরে এবং মেয়েদের ক্ষেত্রে বুকের উপরে। তারপর ছানা পড়তে হবে (সুবাহানাকা আল্লাহুম্মা বিহামদিকা উতাওয়া রাকাসমুকা উয়াতায়ালা জাদ্দুকা উয়ালা ইলাহা গাইরুক)।

মাগরিবের নামাজ কয়টায় ফরজ নামাজ কয় রাকাত

আপনি কি জানেন মাগরিবের নামাজ কয়টায় ফরজ নামাজ কয় রাকাত? আপনি যদি মাগরিবের নামাজ এর সঠিক সময় জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাগরিবের নামাজ কয়টায় ফরজ নামাজ কয় রাকাত। 

সাধারণত সূর্যাস্ত যাবার কিছুক্ষণ পরে মাগরিবের ওয়াক্ত শুরু হয়। পশ্চিম আকাশে যতক্ষণ লাল ও সাদা মিশ্রিত থাকে ততক্ষণ মাগরিবের সময় থাকে। মাগরিবের নামাজের সময় প্রায় সোয়া এক ঘন্টা থেকে দেড় ঘন্টা পর্যন্ত হয়ে থাকে।

আমাদের বাংলাদেশ অনেকেই মনে করেন যে মাগরিবের নামাজের সময় ১৫ থেকে ২০ মিনিট হয়ে থাকে। যার কারণে অনেকে নির্ধারিত সময় নামাজ আদায় না করতে পারলে আর পরে না নামাজ। কিন্তু সোয়া এক ঘন্টা থেকে দেড় ঘন্টার মধ্যে নামাজ পরলে তা আদায় হয়ে যাবে। 

ইমামের মতে লাল শেষ হয়ে সাদা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে মাগরিবের ওয়াক্ত শেষ হয় তারপর এশার ওয়াক্ত শুরু হয়। মাগরিবের নামাজ ওয়াক্ত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে পড়ে নেওয়াই উত্তম। মাগরিবের ফরজ নামাজ তিন রাকাত। এটি প্রাপ্তবয়স্কদের উপর ফরজ।

মাগরিবের নামাজের আগে সুন্নত

আপনি যদি মাগরিবের নামাজের আগে সুন্নত সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক মাগরিবের নামাজের আগে সুন্নত। মাগরিবের নামাজের আগে সুন্নত দুই রাকাত নামাজ রয়েছে। 

মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের আগে দুই রাকাত নামাজ পড়া মুস্তাহাব। মাগরিবের নামাজের আগে সুন্নত নিয়ত হল(নাওয়াইতুয়ান উসালি্লয়া লিল্লাহি তা'আলা রাকায়াতি ছালাতিল মাগরিবে সুন্নাতু রাসুলিল্লাহি তা'য়ালা মোতা ওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতি শারিফাতি আল্লাহু আকবার)।

প্রত্যেক ফরজ নামাজের আগে সুন্নত নামাজ পড়ার উদ্দেশ্য হলো আল্লাহ সন্তুষ্টি অর্জন এবং আল্লাহর প্রতি আবেগ ও ভক্তি সৃষ্টি করা। মাগরিবের ফরজ নামাজের আগে সুন্নত নামাজের পড়ার উদ্দেশ্য হল ফরজ নামাজ আদায় করার পর যেসব ত্রুটি ভুল হয়ে থাকে সেগুলোর সুন্নত নামাজের দ্বারা পুষিয়ে নেওয়া চেষ্টা করা উত্তম। আল্লাহর নৈকট্য লাভের জন্য সুন্নত নামাজ অনেক কার্যকরী ভূমিকা পালন করে।

মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ম

আপনি যদি মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ম। মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন। মাগরিবের ফরজ নামাজ প্রথম রাকাতে সূরা ফাতিহা পড়তে হবে। 

তারপর যেকোনো একটি সূরা পড়তে হবে। এরপর আল্লাহু আকবার বলে রুকুতে যেতে হবে। তিনবার (সুবহানা রাব্বিয়াল আযিম) পড়তে হবে। অতঃপর সামিয়াল্লহুলিমান হামিদা বলে রুকুর থেকে উঠতে হবে‌। এবার আল্লাহুআকবার বলে সিজদায় যেতে হবে। সিজদায় এসে পড়তে হবে (সুবহানা রাব্বিয়াল আলা) এটিও তিনবার পড়তে হবে।

আল্লাহু আকবার বলে সিজদা থেকে উঠে বসতে হবে একইভাবে আবার সিজদায় যেতে হবে এরপর আল্লাহু আকবার বলে দাঁড়িয়ে যেতে হবে। মাগরিবের ফরজ নামাজের দ্বিতীয় রাকাতে ঠিক আগের মতনই সুরা ফাতিহার সাথে সূরা মিলিয়ে অন্য একটি সূরা পড়তে হবে। আগের মতই নামাজ পড়তে হবে। শুধু এবার সেজদা শেষে বসতে হবে। বসে আত্তাহিয়াতু পাঠ করতে হবে। 

পাঠ শেষে আল্লাহু আকবার বলে আবার উঠে যেতে হবে। তৃতীয় রাকাতেও সূরা ফাতিহা সহ অন্য একটি সূরা পড়তে হবে এবং আগের মতনই নামাজ আদায় করতে হবে। শেষ বৈঠকে তাশাহহুদ,দরুদে ইব্রাহিম, দোয়া মাসুরা পড়তে হয়। এরপর  ডানদিকে সালাম ফিরিয়ে তারপর বাম দিকে সালাম দিয়ে নামাজ শেষ করতে হয়।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত সম্পর্কে ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এ ধরনের পোস্ট আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url