দাউদের সবচেয়ে ভালো মলম - দাউদের স্থায়ী চিকিৎসা

প্রিয় পাঠক আপনি যদি দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বাজারে সবথেকে ভালো দাউদের মলম কোনটি এবং মলমের নাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দাউদের সবচেয়ে ভালো মলম সম্পর্কে বিস্তারিত।

দাউদের সবচেয়ে ভালো মলম
দাউদের সব থেকে ভালো মলম কোনটি এবং দাউদের ওষুধ সম্পর্কে ধারণা নিতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দাউদের ঔষধ এবং মলম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি।

দাউদের সাবানের নাম

আপনি যদি দাউদের সাবানের নাম জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দাউদ হলে কোন সাবান ব্যবহার করতে হবে এবং দাউদের সাবান এর নাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দাউদের সাবানের নাম। দাউদের রোগ থেকে পরিপূর্ণ সুস্থ হওয়ার জন্য অনেকেই দাউদের সাবান এর নাম জানতে চান।

 বাজারে অনেক ধরনের দাউদের সাবান থাকলেও সব সাবানগুলো ভালোমতো কাজ নাও করতে পারে। আপনি যদি দাউদের সবথেকে ভালো সাবান এর নাম এবং দাম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। দাউদ হলে আপনি কোন সাবান ব্যবহার করবেন এবং দাউদের নাম সহ নিচে দেওয়া হলঃ
  1. কিটোকোনাজল সাবানঃ কিটোকোনাজল ৫০ গ্রাম সাবানের মূল্য ৪৫০ টাকা।
  2. লুলিকোনাজল সাবানঃ লুলিকোনাজল ৫০ গ্রাম সাবানের মূল্য ২০৮ টাকা এবং ৭৫ গ্রাম সাবানের মূল্য ৬১৭ টাকা।
  3. অ্যাসিওর সোয়াপ(Assure Soap) ঃঅ্যাসিওর সোয়াপ ৫০ গ্রাম সাবানের মূল্য ১০০ টাকা এবং ৭৫ গ্রাম সাবানের মূল্য ২০০ টাকা।

দাউদের সবচেয়ে ভালো মলম

আপনি যদি দাউদের সবচেয়ে ভালো মলম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দাউদ এর সবচেয়ে ভালো মলম কোনটি সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি। দাউদ হলে আমরা সবাই মলম ব্যবহার করে থাকি। 

দাউদের জন্য বাজারে অনেক ধরনের মলম থাকলেও সব মলমে ভালোমতো কাজ করে না। তাই দাউদের জন্য মলম কিনতে হলে অবশ্যই আমাদের ভালো দেখে জেনে শুনে মলম কিনতে হবে।
আবার অনেক মলম রয়েছে যেগুলো ব্যবহারের পর ক্ষতস্থানে আরো বেশি করে পুড়ে যায়। তাই মলম কেনার আগে অবশ্যই মলম ভালো কিনা যাচাই করে নিবেন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে আমরা দেখে নেওয়া যাক দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি। দাউদের জন্য সবথেকে ভালো মলমের নাম নিচে দেওয়া হলঃ
  • ফ্যাজ্ঞিট্যাক ক্রিম
  • অক্সিফান লোশন
  • ফাংগিডাল ক্রিম
  • লিওলিজল ক্রিম
  • টেনাফিন
  • ক্লোট্রিমেজল
  • ইবারকোনাজল ক্রিম
যেহেতু দাউদ একটি ছোয়াচে রোগ তাই এই রোগ নিয়ে অবহেলা করা ঠিক নয়। কোন মলম বা ক্রিম ব্যবহারের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন।

দাউদের সবচেয়ে ভালো চিকিৎসা

দাদের ঔষুধ এখন খুব স্লো কাজ করে থাকে । এ জন্য ধৈর্য ধরে টানা চার - পাঁচ মাস দাদের ক্রিম ব্যবহার করতে হবে । দাদের জন্য যেসব - ঔষুধ ব্যবহার করতে পারেন - অক্সিফান লোশন , ফাঙ্গিট্যাক ক্রিম , লিউলিজল ক্রিম ( Lulizol Cream ) , ক্লোট্রিমেজোল ক্রিম , ফাঙ্গিডাল ক্রিম (Fungidal cream ) । এ ছাড়া ও নতুন ইবারকোনাজল ক্রিম ( eberconazole cream ) পাওয়া যায় এখন ।

এ ধরনের ক্রিম গুলো সাধারণত চার মাস ব্যবহার করতে হবে । এ ছাড়া আপনার সঙ্গে যারা থাকে , বাচ্চা হোক বা স্বামী - স্ত্রী হোক তাদের সাবান ব্যবহার করতে হবে । কিটোকোনাজোল ও লুলিকোনাজোল সাবান পাওয়া যায় । এই সাবান গায়ে মেখে পাঁচ মিনিট পর ধুয়ে ফেলতে হবে ।আর যার দাদ হয়েছে তার ক্ষেত্রে গোসলের ১৫ মিনিট আগে সারা শরীরে কিটোকোনাজোল শ্যাম্পু লাগাতে হবে । অথবা সাইক্লোপাইরক্স শ্যাম্পু লাগাতে পারেন । শ্যাম্পু লাগানোর পর কাপড় পরতে হবে । আধা ঘণ্টা পর গোসল করতে হবে ।

দাউদের ইন্ডিয়ান মলম

অল্প পরিমাণে দাউদের প্রকোপ দেখা দিলে -
১ . ক্যানডিড অয়েন্টমেন্ট ( Clotrimazole )
২ . রিং গার্ড অয়েন্টমেন্ট ( Miconazole )

বেশি দিনের পুরনো দাদ বা উপরোক্ত মলম গুলি তে যদি ও ভালো হচ্ছে না তাদের জন্য - ( তুলনামূলক খরচাসাপেক্ষ )
১ . সারটেজ ক্রিম ( Sertaconazole )
২ . লুলিকোন্জ ক্রিম ( Luliconazole )

দাউদের সবচেয়ে ভালো হোমিও ঔষধ

  • Mezereum 30 – দাদ , তাতে খুব চুলকানি ও জ্বালা , একজিমায় পুরু হলদে - সাদা মামড়ি , তার ভেতরে ঘন হলদে পুঁজ । কোন ও কোন চর্মরোগে খুব চুলকানি , রাতে ও বিছানায় শুলে চুলকানি বাড়ে , চুলকানির পর খুব জ্বালা ।
  • Tellurium 30 – দাদ , মুখে দাদ , শরীরের নিম্নাঙ্গে দাদ , এ ছাড়া ও শরীরের সমস্ত স্থানে দাদ হলে ।
  • Alumina 200 – শীতকালে গায়ে দাদের মতো উদ্ভেদ , চর্মরোগ সহ কোষ্টকাঠিন্য , চামড়া শুকনো , খসখসে , অত্যন্ত চুলকানি , রক্ত না বেরানো পর্যন্ত চুলকায় ।
ছত্রাক ঘটিত এই রোগ গুলো যেমন - দাদ , খেলোয়াড়দের পায়ের আঙুলের মধ্যে সংক্রমণ , গলার রোগ , কানে ব্যাথা , কানে চুলকানি , মহিলাদের যোনিতে ছত্রাক ঘটিত সংক্রমণ ইত্যাদিতে জার্মানির Dr.Reckeweg কোম্পানির R82 খুব ভালো ফল দিয়ে থাকে ।

দাউদের ক্রিম এর নাম ও দাম

আপনি যদি দাউদের ক্রিম এর নাম ও দাম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দাউদের ক্রিমের নাম এবং দাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দাউদের ক্রিম এর নাম ও দাম। যেহেতু দাউদ একটি ছোয়াচে রোগ তাই এই রোগ নিয়ে অবহেলা করা ঠিক নয়। 

কোন মলম বা ক্রিম ব্যবহারের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন। ডক্টরের পরামর্শ ছাড়া কোন ক্রিম ত্বকে লাগানো উচিত নয়। দাউদের ক্রিম ও দাম নিচে দেওয়া হলঃ
  1. ইকোনাজল মূল্য ৩২ টাকা
  2. মাইকোনাজল মূল্য ৫৫ টাকা
  3. ফ্লেকোনা জল মূল্য ৫৫ টাকা
  4. টার্বিনাপি মূল্য ৫৫ টাকা
  5. ফাজ্ঞিশন ক্রিম মূল্য ৩৫ টাকা
  6. ফাভিসন মূল্য ৫৫ টাকা
  7. আফান মূল্য ৩৫ টাকা
  8. এক্সফিন ১% মূল্য আশি টাকা
  9. মাইকোফিন মূল্য ৫০ ও ৭০ টাকা

দাউদের এন্টিবায়োটিক

আপনি যদি দাউদের এন্টিবায়োটিক ওষুধের নাম জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দাউদের কিছু এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দাউদের এন্টিবায়োটিক। কোন রোগের জন্য এন্টিবায়োটিক ওষুধ খাওয়ার পড়বে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। 

অথবা আপনি যদি আপনার ত্বকে কোন এন্টিবায়োটিক মলাম বা ক্রিম ব্যবহার করে থাকেন তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন। কারণ এন্টিবায়োটিক ঔষধ ডাক্তারের পরামর্শ ছাড়া সেবন করা ঠিক নয়। নিচে কিছু দাউদের এন্টিবায়োটিক ওষুধের নাম দেওয়া হলঃ
  1. ফ্লুগাল
  2. অমোস্টিন

দাউদের চিকিৎসা ওষুধ নাম

আপনি যদি দাউদের চিকিৎসা ওষুধ নাম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দাউদের চিকিৎসা এবং ওষুধের নাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দাউদের চিকিৎসা ওষুধ নাম। দাউদ একটি ছোঁয়াচে রোগ। 

রোগ এই রোগটি হলে অবশ্যই আমাদের সতর্ক থাকতে হবে। তবে যে কোন রোগের জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া কোন চিকিৎসা গ্রহণ করা যাবে না। নিচে কিছু দাউদের চিকিৎসা ওষুধের নাম সম্পর্কে আলোচনা করা হলোঃ
  1. ক্যাপসুল-ফ্লুগাল
  2. ক্যাপসুল-ইন্ট্রাকন
  3. ট্যাবলেট-রাইনিল
  4. ওয়েন্টমেন্ট-লুলিডার
  5. লুকান আর
  6. অমস্টিন

দাউদ কিভাবে ভালো হয়

আপনি কি জানেন দাউদ কিভাবে ভালো হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দাউদ রোগ ভালো হওয়ার উপায় সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দাউদ কিভাবে ভালো হয়। আপনার যদি দাউদ হয়ে থাকে তাহলে আপনি বিভিন্ন উপায়ে ভালো করতে পারবেন। 

আপনি চাইলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন অথবা দাউদ এর ক্রিম বা মলম ব্যবহার করতে পারেন। আপনি ওষুধ বা দাউদ এর মলম এর মাধ্যমে দাউদ ভালো করতে পারবেন। এছাড়াও আপনি ঘরোয়া পদ্ধতিতেও এই রোগটি ভালো করতে পারবেন। 

 দাউদের সংক্রমণ রোধ করতে হলে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। অ্যালোভেরাতে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল এবং আন্টিফাঙ্গাল বৈশিষ্ট্য। এলোভেরা দাউদের চুলকানি অস্বস্তি এবং প্রধান লক্ষণ গুলোকে কমাতে সহায়তা করে।

দাউদের স্থায়ী চিকিৎসা

আপনি যদি দাউদের স্থায়ী চিকিৎসা নিতে চান এবং স্থায়ী চিকিৎসা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দাউদ হলে এর স্থায়ী চিকিৎসা কি সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যায় দাউদের স্থায়ী চিকিৎসা সম্পর্কে বিস্তারিত। 

দাউদের চিকিৎসা আপনি বাংলাদেশে করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে বিদেশে গিয়ে চিকিৎসা করতে হবে না। আপনার শরীরে যদি দাউদ হয়ে থাকে এবং স্থায়ী সমাধান বা চিকিৎসা নিতে চান তাহলে আপনি বাংলাদেশের যেকোন মেডিকেলে স্কিন বিশেষজ্ঞ ও অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে পারেন। সাধারণত দুই মৌসুমে দাউদ হয়ে থাকে। এক্ষেত্রে আপনি স্কিন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে পারেন।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় দাউদের সবচেয়ে ভালো মলম সম্পর্কে ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url