মাতৃত্বকালীন ছুটি কখন থেকে কার্যকর হয়

প্রিয় পাঠক আপনি যদি মাতৃত্বকালীন ছুটি কখন থেকে কার্যকর হয় জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কবে থেকে মাতৃত্বকালীন ছুটি কার্যকর করা হয় সেই সম্পর্কে। মাতৃত্বকালীন ছুটি সম্পর্কে বিস্তারিত জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাতৃত্বকালীন ছুটি কখন থেকে কার্যকর হয়।

মাতৃত্বকালীন ছুটি কবে থেকে কার্যকর হয়
বর্তমান সময়ে অনেক নারী বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। কিন্তু এই কর্মরত অবস্থায় যদি আপনার মাতৃত্বকালীন ছুটির প্রয়োজন পড়ে তবে সেই ছুটি কবে থেকে কার্যকর হবে সেই সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক মাতৃত্বকালীন ছুটি কবে থেকে কার্যকর হয়।

মাতৃত্বকালীন ছুটি বিধিমালা

আপনি যদি মাতৃত্বকালীন ছুটি বিধিমালা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মাতৃত্বকালীন ছুটির বিধিমালা সম্পর্কে। মাতৃত্বকালীন ছুটির বিধিমালা সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাতৃত্বকালীন ছুটি বিধিমালা সম্পর্কে বিস্তারিত।

সরকারের সকল মহিলা কর্মকর্তা এবং কর্মচারীদের কে সন্তান প্রসবের জন্য সম্পূর্ণ বেতনের ছুটি গ্রহণের তারিখ হতে ছয় মাস পর্যন্ত যে ছুটি প্রদান করা হয়ে থাকে মাতৃত্বকালীন তাকে ছুটি বলে।বি,এস,আর পার্ট-১ এর ১৯৭ নং বিধির উপ-বিধি (১ এ) অনুযায়ী একজন মহিলা কর্মকর্তা বা কর্মচারী সমগ্র চাকরি চলাকালীন মাতৃত্ব জনিত ছুটি বা মাতৃত্বকালীন ছুটি দুইবারের অধিক প্রাপ্য হবেন না।

মাতৃত্বকালীন ছুটির প্রজ্ঞাপন

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই মাতৃত্বকালীন ছুটির প্রজ্ঞাপন সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মাতৃত্বকালীন ছুটি প্রজ্ঞাপন সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাতৃত্বকালীন ছুটির প্রজ্ঞাপন।

সরকারি চাকরির প্রথম নিয়োগের ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটির সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে সেখানে বলা হয়েছে ছয় মাসের কম বয়সের শিশু সন্তান নিয়ে প্রথম চাকরিতে যোগ দিবে পূর্ণ বেতনে মাতৃত্বকালীন ছুটি উপভোগ করতে পারবেন নারীরা। 

সরকারি কর্মচারী কর্মকর্তারা সব ধরনের ছুটি উপভোগ করতে পারবে তা নির্ধারিত ফর্ম এর মাধ্যমে ছুটির জন্য আবেদন করতে হবে। মাতৃত্বকালীন ছুটি নেওয়ার জন্য একজন গর্ভবতী কর্মকর্তা কর্মচারীর মাতৃত্বকালীন ছুটি নিতে শুরু করতে পারেন ক্লোশনের তারিখ এর চার সপ্তাহ আগে থেকে।

মাতৃত্বকালীন ছুটি কবে থেকে কার্যকর হয়

আপনি যদি মাতৃত্বকালীন ছুটি কবে থেকে কার্যকর হয় জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মাতৃত্বকালীন ছুটির সময় কবে থেকে কার্যকর করা হয় সেই সম্পর্কে। মাতৃত্বকালীন ছুটির কার্যকরের সময় জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাতৃত্বকালীন ছুটি কবে থেকে কার্যকর হয়। ছুটির কার্যকরের সময় নিচে দেওয়া হলঃ
  1. মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করার পর ৬ মাস পর্যন্ত ছুটি পাবেন।
  2. মাতৃত্বকালীন ছুটি র শুরুর সর্বশেষ তারিখ হবে সন্তান প্রসবের উদ্দেশ্যে আ তোর ঘরে প্রবেশের তারিখ পর্যন্ত।
  3. আতর ঘরে প্রবেশের তারিখ থেকে ৬ মাস প্রসূতি ছুটি মঞ্জুর করা হয়।
  4. প্রসূতি ছুটি, ছুটির হিসাব হতে ডেবিট হবে না।

মাতৃত্বকালীন ছুটির নতুন প্রজ্ঞাপন

আপনি যদি মাতৃত্বকালীন ছুটির নতুন প্রজ্ঞাপন সম্পর্কে ধারণা নিতে চান বা জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাতৃত্বকালীন ছুটির নতুন প্রজ্ঞাপন। 

সরকারি চাকরির প্রথম নিয়োগের ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটির সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে সেখানে বলা হয়েছে ছয় মাসের কম বয়সের শিশু সন্তান নিয়ে প্রথম চাকরিতে যোগ দিবে পূর্ণ বেতনে মাতৃত্বকালীন ছুটি উপভোগ করতে পারবেন নারীরা। 

সরকারি কর্মচারী কর্মকর্তারা সব ধরনের ছুটি উপভোগ করতে পারবে তা নির্ধারিত ফর্ম এর মাধ্যমে ছুটির জন্য আবেদন করতে হবে। মাতৃত্বকালীন ছুটি নেওয়ার জন্য একজন গর্ভবতী কর্মকর্তা কর্মচারীর মাতৃত্বকালীন ছুটি নিতে শুরু করতে পারেন উপনিবেশকারী তারিখ এর ২৪ থেকে ২৫ দিন আগে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির নিয়ম

আপনি যদি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির নিয়ম সম্পর্কে। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির নিয়ম সম্পর্কে বিস্তারিত। শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষিকা কর্মচারীদের ছয় মাসের মাতৃত্বকালীন ছুটি ঘোষণা করে পরিপত্র জারি করেছে। 

একজন শিক্ষিকা প্রসূতি ছুটির জন্য আবেদন করার পর প্রযোজ্য ক্ষেত্রে ব্যবস্থাপনা কমিটি এবং পরিচালনা পরিষদ 6 মাসের ছুটি মঞ্জুর করবেন। একজন মহিলা শিক্ষক কর্মচারী তার চাকরির সময়কালীন সময়ে সর্বোচ্চ দুইবার এই ছুটি নিতে পারবেন। ছুটিতে যাওয়ার পূর্বে এবং ছুটিতে থাকার সময় কালে মহিলা শিক্ষক বা কর্মচারী পূর্ণ বেতন ভাতা পাবেন বলে পরিপত্রে বলা হয়েছে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় মাতৃত্বকালীন ছুটি কখন থেকে কার্যকর হয় জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। তাহলে আপনার মাধ্যমে আরেকজন ও জানতে পারবে মাতৃত্বকালীন ছুটি কখন থেকে কার্যকর হয়।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url