পুলিশের পদক্রম ও বেতন - পুলিশের সর্বোচ্চ পদ কোনটি

প্রিয় পাঠক আপনি যদি পুলিশের পদক্রম ও বেতন সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পুলিশের পদক্রম কিভাবে হয় এবং চেনার উপায় ও বেতন সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশের পদক্রম ও বেতন সম্পর্কে বিস্তারিত।

পুলিশের পদক্রম ও বেতন
আমাদের মধ্যে অনেকেই জানেনা পুলিশের পদক্রম কিভাবে হয় এবং পুলিশের সঠিক বেতন কত। আবার অনেকেই পুলিশের রেঙ্ক সম্পর্কে প্রশ্ন করে থাকে। আপনি যদি এ সকল প্রশ্নের উত্তর না জেনে থাকেন এবং জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশের পদক্রম ও বেতন।

পুলিশের পদবী চেনার উপায়

প্রিয় পাঠক আপনি যদি পুলিশের পদবী চেনার উপায় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পুলিশের পদবী কিভাবে চেনা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশের পদবী চেনার উপায়। পুলিশের পদবী চেনার সহজ উপায় দেওয়া হলোঃ
  1. কনস্টেবলঃ ব্যাচ ফাঁকা থাকে(অর্থাৎ ব্যাচে কোন ধরনের স্টার থাকে না)
  2. নাইকঃ ২ টি লাল বিল্লা থাকে।
  3. এ এস আইঃ( দস্তা কালারের স্টার থাকে ১ টি)
  4. এস আইঃ( ব্যাচে ২ টি দস্তা কালারের স্টার থাকে)
  5. ইনেসপেক্টরঃ( ব্যাচে দস্তা কালারের পিট থাকে ১ টি ও স্টার ১ টি)
  6. সার্জেন্টঃ ১ টি লাল ফিতা ও ২ টি স্টার)
  7. এ এস পিঃ(২ টি প্লিপ থাকে)
  8. এস আর এ এস পিল/সিনিয়র এসিসটেন্টঃ( ৩ টা পিট থাকে)
  9. এদিশনাল সুপার ইন্টার্নাল পুলিশঃ( ১ টি শাপলা থাকে)
  10. এস পিঃ( ১ টি পিট এবং ১ টি শাপলা থাকে)
  11. Add.DIG:(২ টা পিট ১ টি শাপলা)
  12. DIG:(৩ টি পিট ও ১ টি শাপলা)
  13. Add.IGP:(১ টি ডাল তলোয়ার ও ১ টি পিট)
  14. আই জি পিঃ(১ টি ডাল তলোয়ার ১ টি পিট ও ১ টি শাপলা)

পুলিশের পদক্রম ও বেতন

প্রিয় পাঠক আপনি যদি পুলিশের পদক্রম ও বেতন সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পুলিশের পদক্রম অনুযায়ী বেতন কত সেই অনুসারে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশের পদক্রম ও বেতন সম্পর্কে। নিচে পুলিশের পদক্রম অনুযায়ী বেতনের তালিকা দেওয়া হলঃ
  1. কনস্টেবলঃ ৯০০০ টাকা
  2. নাইকঃ ১০২০০ টাকা
  3. এ এস আইঃ ১১ হাজার টাকা
  4. সার্জেন্টঃ ১৬ হাজার টাকা
  5. এস আইঃ ২২ হাজার টাকা
  6. ইনেসপেক্টরঃ ২২ হাজার টাকা
  7. অতিরিক্ত পুলিশ সুপার/এ এস পিঃ ২৩১০০ টাকা
  8. এস আর এ এস পিল/সিনিয়র এসিসটেন্টঃ ২৯ হাজার টাকা
  9. এডিশনাল সুপার ইন্টার্নাল পুলিশঃ ৩৫ হাজার টাকা
  10. এস পিঃ ৪৩ হাজার টাকা
  11. Add.DIG: ৫৬ হাজার টাকা
  12. DIG: ৬৬ হাজার টাকা
  13. Add.IGP: 78 হাজার টাকা(এ গ্রেড মর্যাদার চারজন)
  14. আই জি পিঃ ৮২ হাজার টাকা(সিনিয়র সচিব) পদমর্যাদা

পুলিশ সার্জেন্টের বেতন কত

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন পুলিশ সার্জেন্টের বেতন কত। হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব একজন পুলিশ সার্জেন্ট এর বেতন কত হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ সার্জেন্টের বেতন কত। প্রথমেই বলে রাখা ভালো যে সার্জেন্ট এবং এস আই পদ সমমর্যাদা সম্পন্ন। শুধু পার্থক্যটা হলো সার্জেন্ট ট্রাফিক আইনে বা ট্রাফিক পুলিশ।


সার্জেন্ট হিসেবে নির্বাচিত প্রার্থীগনদের বাংলাদেশ পুলিশ একাডেমি অর্থাৎ সরদা পুলিশ একাডেমি থেকে এক বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হয়। পরবর্তীতে সার্জেন্ট হিসেবে নিয়োগ পাওয়ার পর দশম গ্রেটে ১৬ হাজার টাকা থেকে বেতন শুরু হয়। এছাড়াও সার্জেন্ট ট্রাফিক ভাতা বিনামূল্যে পোশাক ও ঝুঁকিপাতা, চিকিৎসা ভাতা এবং নিজ পরিবারের নির্ধারিত সংখ্যক সদস্যের জন্য প্রাপ্যতা অনুযায়ী সর্ব মূল্যের রেশন সুবিধা পেয়ে থাকে।

পুলিশের ওসির বেতন কত

প্রিয় পাঠক আপনি যদি পুলিশের ওসির বেতন কত জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব একজন পুলিশের দায়িত্ব রত ওসির বেতন কত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশের ওসির বেতন কত। একজন ওসির বেতন ২২ হাজার টাকা। এছাড়াও সরকারি যেসব সুযোগ-সুবিধা রয়েছে সেগুলোই সবই একজন ওসি পেয়ে থাকে। 

একটি থানায় দায়িত্বগত ওসি একটি থাকে এবং পুরো থানার দায়িত্ব একজন ওসির হাতে থাকে। প্রকৃতপক্ষে ওসি শব্দের অর্থ হলো অফিসার ইনসার্জ। একটি থানার সর্বোচ্চ ক্ষমতাসীন দেখতে হল ওসি। বিভিন্ন অধিদপ্তরের বা সরকারি চাকরির ক্ষেত্রে একজন কর্মকর্তাকে যেসব সুযোগ-সুবিধা প্রদান করা হয় সেইসব সুযোগ সুবিধার পাশাপাশি একজন ওসিকে বিভিন্ন ধরনের ভাতা এবং রেশন প্রদান করা হয়।

পুলিশের সর্বোচ্চ পদ কোনটি

আপনি কি জানেন পুলিশের সর্বোচ্চ পদ কোনটি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব একজন পুলিশের সর্বোচ্চ পদ এর নাম কি। আপনি যদি পুলিশের সর্বোচ্চ পদের নাম বা র‍্যাংক সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশের সর্বোচ্চ পদ কোনটি। বাংলাদেশ পুলিশের একমাত্র আইনশৃঙ্খলা রক্ষাকারীর দায়িত্বে থাকে পুলিশ। এক কথায় বলা যায় বাংলাদেশ পুলিশ বাংলাদেশের একমাত্র আইন শৃঙ্খলা রক্ষাকারের সংস্থা। পুলিশের সংস্থাটি বাংলাদেশের সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রণ করে থাকে। পুলিশের প্রধান কর্মকর্তাকে পুলিশ পরিদর্শক(আইজিপি বলা হয়)।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় পুলিশের পদক্রম ও বেতন সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের আর্টিকেলটি আপনার বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url