পুলিশ ক্লিয়ারেন্স আবেদন - পুলিশ ক্লিয়ারেন্স চেক

প্রিয় পাঠক আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন - পুলিশ ক্লিয়ারেন্স চেক করার সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করা যায় এবং পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ক্লিয়ারেন্স আবেদন - পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম।

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন - পুলিশ ক্লিয়ারেন্স চেক
বর্তমানে অনেকেই পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করে থাকে। আপনিও যদি পুলিশে ক্লিয়ারেন্স এর আবেদন এবং চেক করার নিয়ম জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যায় পুলিশ ক্লিয়ারেন্স আবেদন - পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম।

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক

আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্সে চেক করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক করার নিয়ম। পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম নিচে দেওয়া হলঃ
  • www.pcc.police.gov.bd  এই ওয়েবসাইটে ঢুকতে হবে  ।
  • আপনার কাঙ্খিত নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • লগইন করার পর মাই অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে।
  • লগইন করার পরে আপনার সামনে একটি অ্যাপ্লিকেশন ইনফরমেশন ফর্ম আসবে।
  • ফর্মে আপনার রেফারেন্স নাম্বার এবং পাসপোর্ট নাম্বার ও মোবাইল নাম্বার দিয়ে সার্চ করতে হবে।
  • সর্বশেষ আপনার পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস দেখতে পাবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি সময়

আপনি নিশ্চয়ই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি সময় কখন জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন করার পর কতদিনের মধ্যেই সার্টিফিকেট ডেলিভারি দেওয়া হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি সময়। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি দেওয়ার সময় হল সর্বোচ্চ ১০ কার্য দিবস পর্যন্ত।

অর্থাৎ আপনি পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করার পর দশ কার্যদিবসের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স এর সার্টিফিকেট হাতে পাবেন। আবার আপনি এই সার্টিফিকেটের রেজাল্ট সংক্রান্ত সকল তথ্য তাদের ওয়েবসাইটে গিয়ে জানতে পারবেন। এক কথায় বলা যায় আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন করে থাকেন তাহলে সমস্ত বিষয়গুলো বিবেচনা করার পর এটি যখন আপনার হাতে আসবে তখন এর সময়সীমা থাকবে 10 কার্যদিবস।

পুলিশ ক্লিয়ারেন্স কোড

আপনি নিশ্চয় পুলিশ ক্লিয়ারেন্স কোড কত জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পুলিশ ক্লিয়ারেন্সের কোড কত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ক্লিয়ারেন্স কোড। বাংলাদেশ ব্যাংক এবং সোনালী ব্যাংকের অনুকূলে ৫০০ টাকার ট্রেজারি চালানসহ কোড নাম্বার হলো(১-২২০১-০০১-২৬৮১) এসপি/পুলিশ কমিশনার বা ওসি বরাবর আবেদন করতে হবে। ওসি পরবর্তী সময়ে এই বিষয়ে তদন্ত করার জন্য এস আই কে নির্দেশ প্রদান করে থাকে। আশা করি পুলিশ ক্লিয়ারেন্স এর কোড সম্পর্কে জানতে পেরেছেন।

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন

আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে চান তবে আজকের এই পর্বের মাধ্যমে আবেদন করার নিয়ম সম্পর্কে জেনে নিন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করতে হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ক্লিয়ারেন্স আবেদন নিয়ম। পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন করার নিয়ম নিচে দেওয়া হলঃ
  • www.pcc.police.gov.bd  এই ওয়েবসাইটে ঢুকে আবেদন করতে হবে ।
  • ফ্রি রেজিস্ট্রেশন করতে হবে ওয়েবসাইটে ঢোকার পরে।
  • রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করার পর আপনার সামনে একটি ফর্ম আসবে। পাসপোর্ট অনুসারে আপনার ইংরেজিতে নাম এবং আপনার সঠিক তথ্যগুলো সেখানে দিতে হবে।
  • আপনি যদি বিদেশি নাগরিক হয়ে থাকেন তাহলে ডান পাশে পড়েন ফরেন চাইলড অপশনে ক্লিক করতে হবে।
  • আপনার মোবাইল নাম্বার ভেরিফিকেশন করতে হবে।
  • পুলিশ ক্লিয়ারেন্স এর উদ্দেশ্য বাছাই করতে হবে।
  • ব্যক্তিগত আপনার সঠিক তথ্য প্রদান করতে হবে।
  • জরুরী যোগাযোগ ঠিকানা প্রদান করতে হবে
  • প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে
  • তথ্য যাচাই করে আবেদন সাবমিট করতে হবে
  • চালান পরিশোধ করে সালামের একটি রশিদ ডাউনলোড করে রেখে দেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক

আপনি নিশ্চয় পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম জানতে চাচ্ছেন। হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স কিভাবে চেক করে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক কররা নিয়ম সম্পর্কে। পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম নিচে দেওয়া হলঃ
  • www.pcc.police.gov.bd  এই ওয়েবসাইটে ঢুকতে হবে  ।
  • আপনার কাঙ্খিত নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • লগইন করার পর মাই অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে।
  • লগইন করার পরে আপনার সামনে একটি অ্যাপ্লিকেশন ইনফরমেশন ফর্ম আসবে।
  • ফর্মে আপনার রেফারেন্স নাম্বার এবং পাসপোর্ট নাম্বার ও মোবাইল নাম্বার দিয়ে সার্চ করতে হবে।
  • সর্বশেষ আপনার পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস দেখতে পাবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো। আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার পদ্ধতি সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো সেই সম্পর্কে। 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে হলে আপনার প্রয়োজনীয় সকল ডকুমেন্ট বাংলাদেশ সরকারের পুলিশ ক্লিয়ারেন্স ওয়েবসাইটে অর্থাৎ www.pcc.police.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন শেষ করে ব্যাংকের চালানোর মাধ্যমে ফি প্রদান করলে আপনি পুলিশ ক্লিয়ারেন্স পেয়ে যাবেন। এক্ষেত্রে পুলিশ আপনার বাড়িতে গিয়ে অথবা আপনাকে নিকটস্থ থানায় যোগাযোগ করতে বলবে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই পুলিশ ক্লিয়ারেন্স আবেদন - পুলিশ ক্লিয়ারেন্স চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url