সাদা স্রাব হলে করণীয় - অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয়

আপনি নিশ্চয়ই সাদা স্রাব হলে করণীয় - অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয় কি সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব অতিরিক্ত সাদা স্রাব হলে কি করতে হবে সেই সম্পর্কে। অনেকেরই অতিরিক্ত সাদাস্রাব হয়ে থাকে কিন্তু তারা জানে না অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয় কি। তাই চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যায় সাদা স্রাব হলে করণীয় - অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয়।

সাদা স্রাব হলে করণীয় - অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয়
প্রত্যেক মেয়েদের কমন এবং প্রাকৃতিক সমস্যা হলো সাদা স্রাব। কিন্তু আপনি কি জানেন সাদা স্রাব কেন হয় বা অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয় কি? অতিরিক্ত সাদা স্রাব হওয়ার কারণ এবং করণীয় সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন এই পর্বে জেনে নেওয়া যাক সাদা স্রাব হলে করণীয় - অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয়।

অতিরিক্ত সাদা স্রাব হলে কি হয়

মেয়েদের ক্ষেত্রে  সাধারণ এবং কমন সমস্যা হলো সাদা স্রাব। যা প্রত্যকটি মেয়ে এ সমস্যায় ভোগে থাকেন। কিন্তু আপনি কি জানেন অতিরিক্ত সাদা স্রাব হওয়ার কারণে কি হতে পারে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক অতিরিক্ত সাদা স্রাব হলে কি হয়? অতিরিক্ত সাদাস্রাব ও হলে কি হয় তার নিচে দেওয়া হলঃ


অনেক মেয়ে অভিযোগ করে থাকে যে তাদের অতিরিক্ত সাদা স্রাব হয়ে থাকে। এই অতিরিক্ত সাদা স্রাবের কারণে আপনার বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। স্বাভাবিক সাদা স্রাব হলে কোন সমস্যা হবে না। তবে আপনার যদি  অতিরিক্ত বেশি সাদা স্রাব হয়ে থাকে তাহলে আপনার বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত সাদা স্রাব সংক্রমণের কারণেও হয়ে থাকে।

 এই সময়ে অতিরিক্ত দুর্গন্ধ বের হতে পারে যার ফলে মেয়েদের যৌনি পথে চুলকানি এবং জ্বালাপোড়ার সমস্যা হয়ে থাকে। ব্যাকটেরিয়া সংক্রমনের ফলে অস্বাভাবিক এবং ঘন দুর্গন্ধ হয়।

সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন সাদা স্রাব হলে কি বাচ্চা হয়? অনেকেই এ ধরনের প্রশ্ন করে থাকে। তাই আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সাদা স্রাব হওয়ার পরে বাচ্চা হয় কিনা সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক সাদা স্রাব হলে কি বাচ্চা হয় নাকি হয় না। বিজ্ঞানীদের মতে বয়ঃসন্ধিকালে অথবা অন্তঃসত্ত্বা থাকাকালীন সময়ে বা যৌন আবেগের কারণে দেহ থেকে বেশি মাত্রা সাদা স্রাব নির্গত হতে পারে। 

সাদা স্রাব হয়ে থাকে মূলত মাসিক হওয়ার সময়ের আগ মুহূর্তে অথবা পরে। তবে আপনি যদি পূর্ব থেকে ধারণা করতে পারেন এই বিষয়ে এবং সেই সময় যদি আপনি মিলনে লিপ্ত হন তাহলে আপনার বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকবে। অতএব আপনি যদি বাচ্চা নিতে চান তবে সাদা স্রাব হওয়ার লক্ষণ দেখা দিলে মিলন করতে হবে এবং আপনি যদি বাচ্চা না নিতে চান তাহলে এই সময় মিলন হতে দূরে থাকতে হবে।

মাসিকের পর সাদা স্রাব কেন হয়

আপনি কি জানেন মাসিকের পর সাদা স্রাব কেন হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব প্রতিটি মেয়ের মাসিকের পরে সাদাস্রাব হওয়ার কারণ সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মাসিকের পর সাদা স্রাব কেন হয়।

 সাদা স্রাব শরীরের বৃত্তীয় অথবা জীবন শৈলী সংক্রমণের কারণে দুশ্চিন্তার কোন কারণ নেই। মেয়েদের সাদা স্রাব হলো একটি কমন সমস্যা। তবে এটি যদি আপনার স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত হয়ে থাকে তবে দুশ্চিন্তারও কিছু কারণ রয়েছে।

সাদাস্রাব হলো মাসিক চক্রের একটি স্বাভাবিক অংশ। বেশিরভাগ সময়ে সংক্রমণ প্রতিরোধের করার জন্য অথবা যৌনি পরিষ্কার করার জন্য এটি হয়ে থাকে। অতিরিক্ত সাদাস্রাব এবং দুর্গন্ধ বেশি বের হলে এবং এর রংয়ের পরিবর্তনের দিকে নজর রাখা উচিত। কারণ এই ধরনের পরিবর্তনগুলো বা অতিরিক্ত সাদা স্রাব সংক্রমনের ইঙ্গিত দিতে পারে।

সাদা স্রাব হলে করণীয়

আপনি কি জানেন সাদা স্রাব হলে করণীয়? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সাদাস্রাব হলে করণীয় সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সাদা স্রাব হলে করণীয় কি। 

প্রথমে বলে রাখা ভালো যে যদি আপনার সাদা স্রাবের মাত্রা অতিরিক্ত হয়ে যায় তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন। তবে আপনার যদি সাধারন ভাবে সাদাস্রাব হয়ে থাকে তবে আপনি ঘরোয়া উপায় এর সমাধান নিতে পারবেন। নিচে ঘরোয়া উপায়ের সমাধান দেওয়া হলোঃ
  1. মেথির ব্যবহারঃ সিদ্ধ করা মেথির বিজ খেলে সাদা স্রাব এর সমস্যা দূর হয়ে যায়। আধা লিটার পানির মধ্যে মেথি সিদ্ধ করে নিয়ে পানি ফুটিয়ে অর্ধেক করে নিতে হবে। এরপর ঠান্ডা হওয়ার পর পানি গুলো পান করতে পারেন।
  2. ঢেঁড়স এর ব্যবহারঃ সাদা স্রাবের সমস্যার সমাধানের ঘরোয়া উপায় এর মধ্যে আরেকটি হলো ঢেড়সের ব্যবহার। কয়েকটি ঢেঁড়স পানির মধ্যে সিদ্ধ করে নিয়ে চুষে খেতে পারেন। এতে আপনার সাদা স্রাবের সমস্যা অনেকটাই সমাধান করবে।
  3. ধনিয়া এর ব্যবহারঃ সাদা স্রাব এর সমাধানের জন্য ধনীয়ার ব্যবহার অপরিহার্য। একমত ধনিয়া রাতে ভিজিয়ে রেখে সকালে পানিটা ছেঁকে দিয়ে খালি পেটে খেতে হবে। সাদা স্রাব সমস্যার জন্য এটি একটি সহজ এবং অন্যতম সমাধান।
  4. আমলকিঃ ভিটামিন সি সহ অন্যান্য উপস্থিত সমৃদ্ধ সম্পূর্ণ একটি ফল। আলোকে আপনি যে কোন ভাবে খেতে পারবেন। নিয়মিত আমলকি খাওয়ার ফলে সাদা স্রাবের সমস্যা দূর হয়ে যায় বা কমে যায়।

অবিবাহিত মেয়েদের সাদা স্রাব কেন হয়

অনেকেই জানেনা অবিবাহিত মেয়েদের সাদা স্রাব কেন হয়? সাদাস্রাব শুধু যে বিবাহিত মহিলাদের হয়ে থাকে এমন কিন্তু নয়। অবিবাহিত মেয়েদেরও সাদা স্রাব হয়ে থাকে। কিন্তু অনেকেই জানিনা অবিবাহিত মেয়েদের সাদাস্রাব কি কারনে হয়। অবিবাহিত মেয়েদের সাদা স্রাব কোন কারনে হয়ে থাকে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অবিবাহিত মেয়েদের সাদা স্রাব কেন হয়। মেয়েদের সাদা স্রাব অনেক কারণে হয়ে থাকে। তবে অবিবাহিত মেয়েদের ক্ষেত্রে রোগ সমন্ধেও বা সমন্ধনীয় কারণে বেশি সাদা স্রাব হয়ে থাকে। সাদাস্রাব হওয়ার কিছু কারণ নিচে দেওয়া হলঃ
  • অতিরিক্ত মানসিক অশান্তির কারণ
  • পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম ও পুষ্টির অভাব
  • ক্রিমির সংক্রমণ
  • অপরিষ্কার অপরিচ্ছন্নতা এবং কাপড় সঠিকভাবে না শুকিয়ে স্যাত স্যাতো অবস্থায় পরিধান করলেন।
  • ইনফেকশন(যক্ষা বা ছত্রাক জাতীয়)
  • ব্যাকটেরিয়ার সংক্রমণ
  • তলপেটের প্রদাহ

অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয়

আপনি নিশ্চয়ই অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয় সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব অতিরিক্ত সাদা স্রাব হলে কি করনীয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয় কি। মাত্রা অতিরিক্ত সাদা স্রাব হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। 

তবে আপনি যদি ওষুধের মাধ্যমে ভালো করতে না চান তাহলে আপনি ঘরোয়া উপায়ও অতিরিক্ত সাদা স্রাব থেকে রক্ষা পেতে পারেন।

অতিরিক্ত সাদাস্রাব থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় হল আমলকি খাওয়া। আমলকি আপনি বিভিন্নভাবে খেতে পারেন। অনেকেই রয়েছে যারা আমলকির আচার বানিয়ে খেয়ে থাকি আবার অনেকেই আমের মতো খেয়ে থাকে। যখন আপনার লেউকেমিয়ার সমস্যা বেশি থাকবে তখনই আপনি এক গ্লাস হালকা গরম পানিতে এক চামচ আমলকি বিজের পেস্ট মিশিয়ে খেতে পারেন। তবে সকালে যদি আপনি খালি পেটে খেতে পারেন তাহলে আপনার উপকার দ্বিগুণ হবে।

সাদা স্রাব না হলে কি হয়

আপনি কি জানেন সাদা স্রাব না হলে কি হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সাদাস্রাব না হওয়ার ফলে কি হতে পারে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সাদা স্রাব না হলে কি হয়। মেয়েদের সাদা স্রাব হওয়া কমন একটি বিষয় যা প্রতিটি মেয়ের ক্ষেত্রে হয়ে থাকে। 

তবে কোন কারনে যদি মেয়েদের সাদা স্রাব না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে। অনেক সময় বিভিন্ন ধরনের সমস্যার কারণে সাদাস্রাব নাও হতে পারে। আবার দেখা যায় গর্ভাবস্থায় থাকার সময় সাদা স্রাব হয় না। তবে এই সমস্যাটি হয়ে থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সাদা স্রাব হলে কি মাসিক হয়

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন সাদা স্রাব হলে কি মাসিক হয়? সাদাস্রাব হলে মাসিক হয় কিনা জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সাদা স্রাব হলে কি মাসিক হয় কি না। 

সাদাস্রাব হলো মাসিক চক্রের একটি স্বাভাবিক অংশ। বেশিরভাগ সময়ে সংক্রমণ প্রতিরোধের করার জন্য অথবা যৌনি পরিষ্কার করার জন্য এটি হয়ে থাকে। সাদাস্রাব হলেও মাসিক হবে। মাসিক হওয়ার পূর্ব মুহূর্তে অথবা মাসিক হওয়ার কিছুদিন পর সাদা স্রাব হতে পারে। তবে সাদা স্রাব হলে মাসিক দিয়ে হবে না এমন কিন্তু নয়। এক কথায় বলা যায় সাদা স্রাব হলেও মাসিক হবে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় সাদা স্রাব হলে করণীয় - অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয় কি জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url