সিলেট কিসের জন্য বিখ্যাত - সিলেটের বিখ্যাত খাবার

প্রিয় পাঠক আপনি কি জানেন সিলেট কিসের জন্য বিখ্যাত? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সিলেটের ইতিহাস এবং সিলেট কেন বিখ্যাত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যায় সিলেট কিসের জন্য বিখ্যাত বিস্তারিত সহ আলোচনা।

সিলেট কিসের জন্য বিখ্যাত
সিলেট জেলার সকল জানা-অজানা তথ্যগুলো জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সিলেট এর বিখ্যাত স্থান এবং সিলেটের বিখ্যাত ব্যক্তিবর্গ সম্পর্কে। আপনি আরো জানতে পারবেন সিলেট কেন বা কিসের জন্য বিখ্যাত। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যায় সিলেট কিসের জন্য বিখ্যাত।

মৌলভীবাজার কিসের জন্য বিখ্যাত

আপনি যদি মৌলভীবাজার কিসের জন্য বিখ্যাত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক মৌলভীবাজার কিসের জন্য বিখ্যাত। মৌলভীবাজার বাংলাদেশের উত্তর পূর্ব অঞ্চলে অবস্থিত একটি প্রশাসনিক অঞ্চল। এ জেলাটি সিলেট বিভাগের অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। এই অঞ্চলটিকে বাংলাদেশের "এ" শ্রেনী ভুক্ত জেলায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

আধুনিক নগরী সভ্যতা ও মানসম্পন্ন নাগরিক সুবিধার কারণে মৌলভীবাজার সারা বাংলাদেশের মধ্যে বিখ্যাত একটি জেলা। মৌলভীবাজার বাংলাদেশের বেশ কিছু কারণে বিখ্যাত তবে তার মধ্যে উল্লেখযোগ্য হল চা এবং রাবার শিল্প। মৌলভীবাজারের প্রচুর পরিমাণে চা এবং রাবার উৎপন্ন করা হয়। এছাড়াও এই জেলা জুরে রয়েছে অনেক পর্যটন কেন্দ্র যার কারণে এই জেলাটি বিখ্যাত হয়ে উঠেছে।

সিলেট জেলার বিখ্যাত ব্যক্তি

আপনি যদি সিলেট জেলার বিখ্যাত ব্যক্তি দের নাম জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সিলেট জেলার অন্তর্গত বিখ্যাত ব্যক্তিদের নাম সম্পর্কে। তাহলে আসুন আজকের এই পোস্টের মাধ্যমে জেনে নিব সবাই সিলেট জেলার বিখ্যাত ব্যক্তিদের নামসমূহ।

ধর্মীয় ব্যক্তি

  • হযরত শাহজালাল ইয়ামনী (র)
  • হযরত শাহপরান (র)
  • বদরুল আলম শায়খে রেংগা
  • প্রিন্সিপাল হাবিবুর রহমান
  • আল্লামা ফুলতলী
  • মাওলানা আতহার আলী
  • আমিনুদ্দিন কাতিয়া
  • ইব্রাহীম আলী তশনা
  • অলিউর রহমান

হিন্দু সাধক

  1. মহাপ্রভু শ্রীচৈতন্য
  2. অদ্বৈত আচার্য
  3. রঘুনাথ শিরোমণি
  4. স্বামী নিখিলানন্দ
  5. ঠাকুর দয়ানন্দ দেব
  6. তোরা কিশোর চৌধুরী

স্বাধীনতা সংগ্রামী

  • বিপিনচন্দ্র পাল
  • সৈয়দ হাদি
  • ফজলুল হক সেল বর্ষী
  • লীলা দত্ত নাগ
  • অসিত রঞ্জন ভট্টাচার্য
  • কমরেড অজয় ভট্টাচার্য
  • হেনা দাস
  • মকবুল হোসেন চৌধুরী
  • সুন্দরিমোহনদাস

বীর মুক্তিযোদ্ধা

  1. জেনারেল এম এজি উস্মানি
  2. মেজর জেনারেল এম এ রব
  3. কর্নেল এয়ার চৌধুরী
  4. কাকন বিবি
  5. শহীদ জগৎজ্যোতি দাস
  6. ক্যাপ্টেন আফতাব আলী
  7. শহীদ নীলমণি সরকার
  8. হারুন আহমেদ চৌধুরী
  9. মেজর জেনারেল আজিজুর রহমান
  10. D: হারিস আলী
  11. শহীদ মনু মিয়া

ভাষা সৈনিক

  1. জবেদা রহিম চৌধুরী
  2. কমলা ভট্টাচার্য
  3. বীরেন্দ্র সূত্রধর
  4. শাহেদ আলী
  5. শচীন চন্দ্র পাল
  6. সৈয়দ সাহারা বানু

সিলেটের বিখ্যাত খাবার

প্রিয় পাঠক আপনি যদি সিলেটের বিখ্যাত খাবার কি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সিলেট এর বিখ্যাত খাবার সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সিলেটের বিখ্যাত খাবার কি। বিভিন্ন জেলার বা বিভিন্ন অঞ্চলে বিভিন্ন খাবারের জন্য বিখ্যাত। প্রত্যেকটি জেলা বা বিভাগের রয়েছে নিজস্ব খাবার এর ঐতিহ্য।


পিছিয়ে নেই সিলেট ও। বৃহত্তর সিলেট রয়েছে ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার। যার মধ্যে অন্যতম হলো সাত করা দিয়ে তৈরি মাংস, চুঙ্গা পিঠা, হেদলের শিরা, ভর্তা আখানী, সাত রংয়ের চা ইত্যাদি। সিলেটের বিখ্যাত খাবার গুলোর মধ্যে রয়েছে কমলা লেবু এবং চা। এছাড়াও এই সিলেটের মোগলাই পরোটা, পোলাও কোরমা জর্দা ইত্যাদি যা সিলেটের বিখ্যাত।

হবিগঞ্জ কিসের জন্য বিখ্যাত

আপনি কি জানেন হবিগঞ্জ কিসের জন্য বিখ্যাত? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন হবিগঞ্জ জেলা কিসের জন্য বিখ্যাত। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক হবিগঞ্জ কিসের জন্য বিখ্যাত। 

হবিগঞ্জ জেলা মূলত বিখ্যাত দশম স্থান এবং জেলার জন্মগ্রহণকারী বিখ্যাত ব্যক্তিদের জন্য সারা দেশব্যাপী পরিচিত। হবিগঞ্জ জেলা বিখ্যাত মূলত চা বাগানের জন্য। হবিগঞ্জ জেলা জুড়ে সর্বমোট বারটি চা বাগান রয়েছে। 

চা বাগান গুলো অত্যন্ত দৃষ্টি নন্দন এবং প্রতিবছর ব্যাপক পরিমাণ পর্যটক চা বাগানের নান্দনিক দৃশ্য উপভোগ করার জন্য ছুটে আসেন হবিগঞ্জে। হবিগঞ্জ জেলার সাধারণ মানুষ ভাত মাছ খেলেও এখানকার এক ধরনের জনগোষ্ঠী ছিকর নামের একটি খাবার গ্রহণ করে থাকে।

ছাতক কিসের জন্য বিখ্যাত

আপনি কি জানেন ছাতক কিসের জন্য বিখ্যাত? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক ছাতক কিসের জন্য বিখ্যাত। ১৯৭৪ সালের ইস্ট ইন্ডিয়া কোম্পানির সময় জর্জ ইংলিশ ব্যবসা করার জন্য তার পরিবারসহ এখানে অবস্থান করে এবং সোনা পাথরের ব্যবসার প্রতিষ্ঠানিক রূপ দেন। সেই সময় থেকে ছাতক চুন শিল্পে সারা দেশে পরিচিত ও খ্যাতি অর্জন করে। 

ধারণা করা যায় যে ছাতক দেশের সবচেয়ে বড় সিমেন্ট কারখানার জন্য বিখ্যাত রূপে রূপ নেয়। সিলেট বিভাগের ছাতক জেলায় একটি অন্যতম এলাকা। এই জেলায় রয়েছে বাংলাদেশের সবচেয়ে বড় সিমেন্ট কারখানা। যার কারণে এই জেলার সুনাম সারা বাংলাদেশ ছড়িয়ে পড়ে। এই জেলা অর্থাৎ ছাতক কমলালেবুর জন্য বিখ্যাত।

জাফলং কিসের জন্য বিখ্যাত

আপনি কি জানেন জাফলং কিসের জন্য বিখ্যাত? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সিলেট বিভাগের অন্যতম একটি জেলা জাফলং কিসের জন্য বিখ্যাত। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাফলং কিসের জন্য বিখ্যাত। জাফলং সিলেট জেলার দর্শনীয় স্থান যা বয়না ঘাট উপজেলার ভারতের মেঘালয় সীমান্তের নিচে অবস্থিত। 

সিলেট শহর থেকে জাফলং এর দূরত্ব ৬২ কিলোমিটার। জাফলং মূলত দর্শনীয় স্থানসমূহের কারণে সারা দেশব্যাপী খ্যাতি অর্জন করেছে। প্রতি বছর এখানে প্রচুর পরিমাণে পর্যটক ভ্রমণের জন্য গিয়ে থাকে।পিয়াইন নদীর স্বচ্ছ পানি দ্বারা, ঝুলন্ত ব্রিজ এবং উঁচু উঁচু পাহাড়ে সাদা মেঘের খেলা জাফলং কে করেছে এক অনন্য মাত্রায় সৌন্দর্য।

সুনামগঞ্জ কিসের জন্য বিখ্যাত

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন সুনামগঞ্জ কিসের জন্য বিখ্যাত? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন সুনামগঞ্জ কি কারণে বিখ্যাত। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সুনামগঞ্জ কিসের জন্য বিখ্যাত। এক কথায় যদি বলতে চাই তাহলে বলা যায় সুনামগঞ্জ জেলাটি লোকসংগীত এর জন্য বিখ্যাত। 

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের জন্ম সুনামগঞ্জ জেলায়, হাসন রাজা, রাধরমন দত্ত, দূরবীন ন শাহ, সহ স্বনামধন্য বাউলের জন্ম সুনামগঞ্জে। এছাড়াও এই জেলায় রয়েছে বিভিন্ন দর্শনীয় স্থান। তার মধ্যে অন্যতম হলো নীলাদ্রি লেক,টাঙ্গুয়ার হাওর, শিমুল বাগান এবং যাদুকোটা নদী ইত্যাদি।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় সিলেট কিসের জন্য বিখ্যাত জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url