বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩

প্রিয় পাঠক আপনি যদি বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩ জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের মোট কতটি সরকারি ব্যাংক রয়েছে সেই সম্পর্কে। মোট কতটি ব্যাংক সরকারি আওতাভুক্ত জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩।
বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩
বাংলাদেশে মোট কতটি সরকারি ব্যাংক রয়েছে যদি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশ সরকার আওতাধীন মোট কতটি সরকারি ব্যাংক রয়েছে সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি

প্রিয় পাঠক আপনি যদি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন রাষ্ট্রয়াত্ত ব্যাংকগুলো সম্পর্কে। রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলো কোনগুলো জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি। রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলোর তালিকা নিচে দেওয়া হলঃ
  1. সোনালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২ সাল
  2. জনতা ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  3. অগ্রণী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  4. রূপালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  5. বেসিক ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৮৮
  6. বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ২০০৯

বেসরকারি ব্যাংক কয়টি কি কি

আপনি নিশ্চয়ই বাংলাদেশের বেসরকারি ব্যাংক কয়টি কি কি জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের মোট কতটি বেসরকারি ব্যাংক রয়েছে ও কি কি সেই সম্পর্কে। বাংলাদেশের মোট কতটি বেসরকারি ব্যাংক রয়েছে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক বেসরকারি ব্যাংক কয়টি কি কি। বাংলাদেশের মোট ৩৩ টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক রয়েছে। যেগুলোর বেশিরভাগ সেয়ার মালিকানা রয়েছে ব্যক্তি বা বেসরকারি প্রতিষ্ঠানের হাতে। ব্যাংকের নামগুলো নিচে দেওয়া হলঃ
  1. পূবালী ব্যাংক লিমিটেড
  2. উত্তরা ব্যাংক লিমিটেড
  3. এবি ব্যাংক লিমিটেড
  4. আইএফআইসি ব্যাংক লিমিটেড
  5. ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক
  6. সিটি ব্যাংক লিমিটেড
  7. ন্যাশনাল ব্যাংক লিমিটেড
  8. এনসিসি ব্যাংক লিমিটেড
  9. ইস্টার্ন ব্যাংক লিমিটেড
  10. ডাচ বাংলা ব্যাংক লিমিটেড
  11. ঢাকা ব্যাংক লিমিটেড
  12. প্রাইম ব্যাংক লিমিটেড
  13. মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড
  14. সাউথইস্ট ব্যাংক লিমিটেড
  15. বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড
  16. ওয়ান ব্যাংক লিমিটেড
  17. ট্রাস্ট ব্যাংক লিমিটেড
  18. প্রিমিয়ার ব্যাংক লিমিটেড
  19. ব্যাংক এশিয়া লিমিটেড
  20. মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড
  21. ব্রাক ব্যাংক লিমিটেড
  22. যমুনা ব্যাংক লিমিটেড
  23. এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড
  24. এনআরবি ব্যাংক লিমিটেড
  25. পদ্মা ব্যাংক লিমিটেড
  26. মধুমতি ব্যাংক লিমিটেড
  27. মিডল্যান্ড ব্যাংক লিমিটেড
  28. মেঘনা ব্যাংক লিমিটেড
  29. সাউথ এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক লিমিটেড
  30. সীমান্ত ব্যাংক লিমিটেড
  31. কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড
  32. বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড
  33. সিটিজেন ব্যাংক পি এল সি

কৃষি ব্যাংক কি সরকারি

অনেকেই প্রশ্ন করে থাকেন যে কৃষি ব্যাংক কি সরকারি? কৃষি ব্যাংক সরকারি কিনা জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কৃষি ব্যাংক সরকারি নাকি বেসরকারি সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে আপনাদের প্রশ্ন অর্থাৎ কৃষি ব্যাংক কি সরকারি নাকি বেসরকারি জেনে নেওয়া যাক। বাংলাদেশ কৃষি ব্যাংক শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক।
বাংলাদেশের কৃষি এবং প্রকৃতি নির্ভর অনিশ্চিত ও ঝুঁকিপূর্ণ খাতে অর্থের জন্য ১৯৭৩ সালের ৩১ শে মার্চ প্রতিষ্ঠা লাভ করে বাংলাদেশের বৃহত্তম বিশেষায়িত ব্যাংক কৃষি ব্যাংক। আমানত, ঋণ অথবা বৈদেশিক বাণিজ্যসহ সব ধরনের আধুনিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে বাংলাদেশ কৃষি ব্যাংক। বাংলাদেশ কৃষি ব্যাংকের ১০৩৮ অনলাইনে শাখা রয়েছে। এক কথায় বলা যায় বাংলাদেশ কৃষি ব্যাংক হল ১০০% রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক।

বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২২

আপনি যদি বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২২ জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের মোট কতটি সরকারি ব্যাংক রয়েছে সেই সম্পর্কে। বাংলাদেশে মোট কতটি সরকারি ব্যাংক রয়েছে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২২। যে ব্যাংকগুলো রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্য ব্যাংক সেগুলোকে মূলত সরকারি ব্যাংক বলে থাকে। বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক রয়েছে মোট ছয়টি সেগুলো নিচে দেওয়া হলঃ
  1. সোনালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২ সাল
  2. জনতা ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  3. অগ্রণী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  4. রূপালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  5. বেসিক ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৮৮
  6. বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ২০০৯

বিশেষায়িত ব্যাংক কয়টি

আপনি যদি বিশেষায়িত ব্যাংক কয়টি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের মোট কতটি বিশেষায়িত ব্যাংক রয়েছে সেই সম্পর্কে। বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কতটি রয়েছে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিশেষায়িত ব্যাংক কয়টি। বাংলাদেশের মোট বিশেষায়িত ব্যাংক রয়েছে তিনটি যেগুলোর মালিকানা রয়েছে বাংলাদেশ সরকারের হাতে। ব্যাংকগুলোর নাম নিচে দেওয়া হলঃ
  1. বাংলাদেশ কৃষি ব্যাংক
  2. রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক
  3. প্রবাসী কল্যাণ ব্যাংক

বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩

আপনি যদি বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩ জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের মোট কতটি সরকারি ব্যাংক রয়েছে সেই সম্পর্কে। বাংলাদেশে মোট কতটি সরকারি ব্যাংক রয়েছে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩। যে ব্যাংকগুলো রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্য ব্যাংক সেগুলোকে মূলত সরকারি ব্যাংক বলে থাকে। বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক রয়েছে মোট ছয়টি সেগুলো নিচে দেওয়া হলঃ
  1. সোনালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২ সাল
  2. জনতা ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  3. অগ্রণী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  4. রূপালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৭২
  5. বেসিক ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ১৯৮৮
  6. বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত ২০০৯

স্বায়ত্তশাসিত ব্যাংক কয়টি

বাংলাদেশে মোট স্বায়ত্তশাসিত ব্যাংক কয়টি যদি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের মোট কতটি স্বায়ত্তশাসিত ব্যাংক রয়েছে সেই সম্পর্কে। স্বায়ত্তশাসিত ব্যাংক কতটি রয়েছে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক স্বায়ত্তশাসিত ব্যাংক কয়টি। বাংলাদেশে মোট স্বায়ত্তশাসিত ব্যাংক রয়েছে ছয়টি। এই ব্যাংকগুলো বাংলাদেশ সরকার দ্বারা পরিচালন করা হয়। এই ব্যায়ামগুলোর নাম নিচে দেওয়া হলঃ
  1. সোনালী ব্যাংক লিমিটেড
  2. জনতা ব্যাংক লিমিটেড
  3. অগ্রণী ব্যাংক লিমিটেড
  4. রূপালী ব্যাংক লিমিটেড 
  5. বেসিক ব্যাংক লিমিটেড
  6. বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড

বিশেষায়িত ব্যাংক কি কি

আপনি যদি বিশেষায়িত ব্যাংক কি কি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের মোট কতটি বিশেষায়িত ব্যাংক রয়েছে এবং কি কি সেই সম্পর্কে। বাংলাদেশের বিশেষায়িত ব্যাংকগুলো কি কি জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিশেষায়িত ব্যাংক কি কি।
  1. বাংলাদেশ কৃষি ব্যাংক
  2. রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক
  3. প্রবাসী কল্যাণ ব্যাংক

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় বাংলাদেশে মোট সরকারি ব্যাংক কয়টি ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার কোন উপকারে লাগে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url