ত্বকের যত্নে তিলের তেল - তিলের তেলের দাম কত

প্রিয় পাঠক আপনি যদি ত্বকের যত্নে তিলের তেল - তিলের তেলের দাম কত জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ত্বকের যত্নে তিলের তেলের ব্যবহার এবং বর্তমান বাজারে তিলের তেলের দাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ত্বকের যত্নে তিলের তেল - তিলের তেলের দাম কত।
ত্বকের যত্নে তিলের তেল - তিলের তেলের দাম কত
অনেকে ত্বক উজ্জ্বল এবং মসৃন করে তোলার জন্য তিলের তেল ব্যবহার করে থাকে। আবার অনেকেই তিলে তেলের গুনাগুন সম্পর্কে জানেনা। আপনি যদি তিলের তেলের দাম এবং ত্বকের যত্নে এর গুনাগুন সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ত্বকের যত্নে তিলের তেল - তিলের তেলের দাম কত।

চুলে তিলের তেল ব্যবহারের নিয়ম

আপনি যদি চুলে তিলের তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব চুলে কিভাবে তিলের তেল ব্যবহার করবেন সেই সম্পর্কে। চুলের যত্নে তিলে তেলের ব্যবহার করার নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চুলে তিলের তেল ব্যবহারের নিয়ম।
  • একটি পাত্রে আমন্ড অয়েল নিতে হবে
  • এর সঙ্গে তিলে তেল ভালোভাবে মিশিয়ে নিতে হবে
  • দুই তেল মেশানোর পর স্কেলপে লাগাতে হবে।
  • চুলের গোড়া পর্যন্ত ভালো করে মালিশ করে নিতে হবে
  • একটি শুকনো কাপড় বা দোয়ালে দিয়ে চুল ভালো করে জড়িয়ে রাখতে হবে।
  • ৩০ থেকে ৪০ মিনিটে পড়ে শ্যাম্পু করে চুল ধরে ফেলতে হবে।

তিলের তেল মুখে দিলে কি হয়

আপনি কি জানেন তিলের তেল মুখে দিলে কি হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব তিলের তেল মুখে ব্যবহার করলে কি হবে সেই সম্পর্কে। তিলের তেল মুখে ব্যবহারের পর এর ফলাফল সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক তিলের তেল মুখে দিলে কি হয়। তিলের তেলে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল এবং আন্টি ইনফ্লামেটরি উপাদান। যাদের প্যাচি স্কিন বা যাদের ত্বকের দাগ রয়েছে তারা দিনে দুইবার তিলের তেল মাসাজ করে ১৫ মিনিটে রেখে দিয়ে গরম পানিতে ভেজানোকাপড় বা তোয়ালে দিয়ে মুছে দিতে হবে। এভাবে আপনি যদি কয়েকদিন ব্যবহার করে থাকেন তাহলে আপনার স্কিনের দাগ মুছে যাবে এবং মুখে স্কিন অনেক ইভেন হয়ে যাবে।

তিলের তেল খাওয়ার নিয়ম

আপনি যদি তিলের তেল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব তিলের তেল কিভাবে খাবেন এবং খাওয়ার নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক তিলের তেল খাওয়ার নিয়ম। রাতে ঘুমানোর আগে দুই ফোঁটা তিলের তেলের সাথে অন্য একটি হালকা জাতীয় তেল মিশিয়ে নিতে হবে। কেননা এই তেল অনেক ভারী হয়ে থাকে।
তিলের তেল মূলত একটি ভোজ্য ভেজিটেবল ওয়েল। রান্না করার ক্ষেত্রে এই তেল বেশি ব্যবহার হয়ে থাকে। রান্না করার ক্ষেত্রে তিলের তেল এর ব্যবহার ইনসুলিন এবং গ্লোবজ লেভেল ঠিক রাখে যার কারণে ডায়াবেটিস রোগীরা এটিকে নিয়মিত খাবারের তেল হিসেবে ব্যবহার করে থাকে। রান্না করার ক্ষেত্রে অন্য তেলের পাশাপাশি আপনি হালকা পরিমাণ তিলের তেল খাবারের মধ্য দিয়ে রান্না করতে পারেন। তবে চার-পাঁচ ফোটার দেশে এই তেল ব্যবহার করা উচিত নয়।

ত্বকের যত্নে তিলের তেল

আপনি নিশ্চয়ই ত্বকের যত্নে তিলের তেল এর উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ত্বকের যত্নের জন্য তিলের তেলের ব্যবহার সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ত্বকের যত্নে তিলের তেল ব্যবহারের নিয়ম এবং উপকারিতা সম্পর্কে।
  1. তিলের তেলে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল এবং আন্টি ইনফ্লামেটরি উপাদান। যাদের প্যাচি স্কিন বা যাদের ত্বকের দাগ রয়েছে তারা দিনে দুইবার তিলের তেল মাসাজ করে ১৫ মিনিটে রেখে দিয়ে গরম পানিতে ভেজানোকাপড় বা তোয়ালে দিয়ে মুছে দিতে হবে। এভাবে আপনি যদি কয়েকদিন ব্যবহার করে থাকেন তাহলে আপনার স্কিনের দাগ মুছে যাবে এবং মুখে স্কিন অনেক ইভেন হয়ে যাবে।
  2. তিলের তেল অসাধারণ একটি ময়েশচারাইজার। তিলের তেলে ডিটক্সিফাইং উপাদান থাকার কারণে শুষ্ক ডেড সেল দূর করে এবং ত্বকে সফট ও হাইড্রটেড করে তোলে।
  3. ত্বকের রিংকেলস করতে সাহায্য করে। আপনার বয়স যদি ২৫ বছরের উপরে হয়ে থাকে তাহলে আপনি এই তেলটি আজকে থেকেই ব্যবহার করতে পারেন। এই তেলের রয়েছে প্রচুর পরিমাণ এন্টি-অক্সিডেন্ট। এই তেল অসাধারণভাবে অ্যান্টি এজিং এর কাজ করে থাকে।
  4. সানবার্ন ও ক্লোরিন বার্ন কমাতে সাহায্য করে।
  5. একনে সমধান করে।

তিলের তেল তৈরির নিয়ম

আপনি যদি তিলের তেল তৈরির নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব তিলের তেল কিভাবে তৈরি করে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক তিলের তেল তৈরির নিয়ম সম্পর্কে বিস্তারিত। খুব সহজেই বাড়িতে বসেই মাত্র কয়েকটি উপকরণের মাধ্যমে আপনি বানাতে পারবেন তিলের তেল। তিলের তেল কিভাবে তৈরি করবেন তার নিচে দেওয়া হলঃ
  • চার চামচ তিল
  • দুই কাপ নারিকেল তেল
একটি পাত্রের মধ্যে নারকেল তেল গরম করে নিয়ে তিল দিয়ে ভালো করে ফোটাতে হবে। কিছুক্ষণ ফোটানোর পরে ওপর থেকে তিল ছেকে নিয়ে তেল বের করে নিতে হবে।

তিলের তেলের দাম কত

আপনি কি তিলের তেলের দাম কত জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব তিলে তেলের দাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক তিলের তেলের দাম কত। বাজারে বিভিন্ন ব্যান্ডের তিলের তেল থাকলেও আপনি চাইলে বাড়িতে বসে এই তেল তৈরি করতে পারবেন। 

তবে অনেকেই এই তেল বাজার থেকে কিনে নিয়ে আসে কিন্তু সঠিক দাম না জানায় অনেক অসাধু ব্যবসায়ী অধিক পরিমাণ টাকা নিয়ে থাকে। তাই আজকের এই পর্যায়ে আমরা আলোচনা করব বর্তমানে তিলে তেলের দাম সম্পর্কে। তিলের তেলে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল এবং আন্টি ইনফ্লামেটরি উপাদান। এই তেলের বিভিন্ন মাপের বোতল রয়েছে। তবে আপনাকে আনুমানিক ধারণা নিতে হবে। যেমনঃ ১০০ গ্রাম তেলের দাম হল ১০ টাকা।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় ত্বকের যত্নে তিলের তেল - তিলের তেলের দাম কত জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url