রূপচর্চায় আলুর উপকারিতা - প্রতিদিন সিদ্ধ আলু খেলে কি হয়

আলু যা হল একটি সবজি হিসেবে পরিচিত। এটি সব জায়গায় পাওয়া যায়। এটি যে শুধু একটি সবজি তা নয়। কারণ এটি অনেক পুষ্টিগুনে ভরপুর। বাংলাদেশও আলোর কদর অন্যতম। কারণ আমরা বাংলাদেশের রান্নার কাজে অন্যান্য সবজি থেকে একটু বেশি ব্যবহৃত হয়। 

আজকে আমরা আলোচনা করব আলোর উপকারিতা - অপকারিতা -আলুর পুষ্টিগুণ সম্পর্কে জানতে হলে আজকের এই পর্বটি একদমই মিস করবেন না। তাহলে চলুন জেনে নেই বিস্তারিত আলোচনা।

 আলুর পুষ্টিগণঃ

 আমাদের স্বাস্থ্য ও পুষ্টির জন্য আলো অনেক উপকারী। কারণ এতে রয়েছে ভিটামিন সি। আর এ ভিটামিন সি হল এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। আমরা জানি ভিটামিন সি কারভি রোগ প্রতিরোধ করে। যা এ আলোতে পাওয়া যায়। এতে যে শুধু ভিটামিন সি রয়েছে তা নয় বরং এতে রয়েছে পটাশিয়াম, ইলেকট্রোলাইট ইত্যাদি। যা আমাদের শরীরের বিভিন্ন অঙ্গের কাজে সাহায্য করে।

এটা আরো রয়েছে ফাইবার। প্রথম দিকে আলু কিন্তু সবজি হিসেবে ব্যবহৃত হতো না। এটি এক ধরনের ওষুধে হিসেবে ব্যবহার করা হতো। ধীরে ধীরে এটি সবজিতে পরিণত হয়।

আলোর উপকারিতাঃ 

আলু একটি সবজি হলেও, এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। আলোতে রয়েছে এমন কিছু কিছু উপাদান যা আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়তা করে থাকে। তাই আমরা যদি আলোর উপকারিতা পেতে চায় তাহলে এর উপকারিতা সম্পর্কে আমাদের জানতে হবে।

নিচে আলুর উপকারিতা গুলো দেওয়া হলঃ

১। হাড়ের সমস্যা দূর করতে

 আলুতে রয়েছে আয়রন, ফসফরাস ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম আরো অনেক কিছু। এগুলো  শরীরের হাড় গুলোর সঠিক গঠন, শক্তি গঠন করতে সাহায্য করে।

মূলত ফসফরাস আর ক্যালসিয়াম হারের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এগুলো হারের ক্ষয় দূর করতে সাহায্য করে।

২। রক্ত চাপ কমাতে

আলুতে থাকা ক্যালসিয়াম পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম উপাদানগুলো রক্তচাপ কমাতে সাহায্য করে। এমনকি এটি গবেষণাও প্রমাণিত।

৩। হার্টের সমস্যা দূর করতে সাহায্য করে

আলুর খোসায় রয়েছে ফাইবার। এছাড়াও আলুর মধ্যে রয়েছে পটাশিয়াম ভিটামিন সি, যা হার্ট সুস্থ রাখতে সাহায্য করেন।

আলুর খোসায় যে ফাইবার রয়েছে এটি রক্তের ক্যাস্টেরলের এর পরিমাণ কমাতে সাহায্য করে। যা বিভিন্ন ধরনের হৃদরোগের সমস্যা দূর করে।

৪। মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করে

কলীন হলো এক ধরনের ভিটামিন। যা আলুতে বিদ্যমান। এটি আমাদের মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করে। আর এ কলিন পদার্থ আমাদের মেজাজ ঠিক রাখতে সাহায্য করে। সে সঙ্গে আমাদের স্মৃতি মনে রাখতেও সাহায্য করে।

৫। ক্যান্সারের সমস্যা দূর করে

আলুতে রয়েছে ফলেট। যা ক্যান্সার কোষ গঠনে বাধা দেয় । আলুতে রয়েছে ফাইবার যা কলোরেক্টল ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়।

৬। হজমের সমস্যা দূর করে

আলুতে থাকা ফাইবার আমাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে। 

৭। ওজন কমাতে সাহায্য করে

আলুতে থাকা যে ফাইবার উপাদান আছে এর কারণে আমাদের হজম শক্তি বাড়ে। একই সঙ্গে আমাদের শরীরের বিভিন্ন ধরনের খারাপ উপাদানগুলো হজম করতে সাহায্য করে। এই খারাপ উপাদান গুলোর জন্য আমাদের ওজন বেড়ে যায়। আবার এটি আমাদের ক্ষুধা কমানোর সাহায্য করে। ফলে এটি ওজন কমাতে সহায়তা করে।

রূপচর্চায় আলুর অবদানঃ 

আলু সবজির পাশাপাশি বিভিন্ন রোগের ঔষধি হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু এ ওষুধে আবার রূপচর্চায়ও সহায়তা করে। আরো মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। শুধু কালো দাগ নয় এছাড়াও মুখের বিভিন্ন সমস্যাগুলো দূর করে দেয়। তাই আলো কিভাবে রূপচর্চায় ব্যবহার করতে হয় এবং এর উপকারগুলো নিচে দেওয়া হলঃ

১। অনেকেই নাকের আশেপাশে ছোট ছোট ব্রণের মতো হয়ে থাকে। এটি প্রায় সব সময় দেখা যায়। এই ছোট ছোট ব্রণগুলো কমাতে হলে আলু অনেক কার্যকরী।

এগুলো কমাতে আলো গুলোকে ব্লেন্ড করে সেই জায়গায় লাগিয়ে রাখতে হবে। এভাবে এটি যদি নিয়মিত ব্যবহার করা যায়। তাহলে নাকের আশেপাশে এসে ছোট ছোট বোনগুলো কমাতে সাহায্য ক...

২। মুখের কালো দাগ দূর করতে হলেও আলু অনেক উপকারী। অনেকেরই মুখে দেখা যায় ব্রণের কিছু কালো কালো দাগ ।

 এগুলো দূর করতে হলে প্রথমে আলু ব্লেন্ড করে বা গ্রেটার দিয়ে গ্রেট করে, আলুর রস বের করে নিতে হবে। এরপর এতে চালের গুড়া আর কিছু করে মানে হলুদ মিশ করে মুখে লাগালে এই সমস্যাগুলো দূর হয়ে যায়।

৩। মেয়েদের বয়সন্ধিকালে মুখে অনেক ব্রণ দেখা যায়। কারন এই সময় শরীরের কিছু পরিবর্তন হয়। তাই এই সময়ে ব্রণ বেশি হয়। এ সমস্যাটি কমাতে হলে আলুর ব্যবহার করতে হবে।

প্রথমত আলু সিদ্ধ করে নিয়ে, এরপর ভর্তা করতে হবে। তারপর এতে সামান্য পরিমাণে হলুদের গুঁড়া ব্যবহার করতে হবে। এবার এতে লেবুর রস ।মিশ করে মুখে দিলে ব্রণ সহ কালো দাগ গুলো দূর করতে সাহায্য করে।

 আলো যেমন আমাদের রান্নার স্বাদ বাড়ায়। তেমনি আলু আমাদের শরীর-স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি, ত্বকের যত্ন ব্যবহৃত হয়।

প্রতিদিন সিদ্ধ আলু খেলে কি হয়?

প্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন প্রতিদিন সেদ্ধ আলু খেলে কি হয়। যদি না জেনে থাকেন প্রতিদিন সিদ্ধ আলু খেলে কি হয় তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আপনি যদি প্রতিদিন সিদ্ধ আলু খান তাহলে শারীরিক স্বাস্থ্য অনেক উন্নতি হবে, সেদ্ধ আলুতে ভিটামিন এবং মিনারেল ও ফাইবারের ধারাবাহিকভাবে ধরে রাখে। ডাইজেস্টিভ সিস্টেমকে সাহায্য করে। প্রতিদিন আলু খেলে আপনার কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে এমনকি আপনার ক্যান্সারের ঝুঁকিও কমে যায়।

আলু খেলে কি ওজন বেড়ে যায়?

আপনি কি জানেন আলু খেলে কি ওজন বেড়ে যায়। যদি জানতে চান আলু খেলে কি ওজন বাড়ে না কমে তাহলে আজকের পর্বটি সহকারে পড়ুন। আলু খেলে ওজন বাড়ার সম্ভাবনা আছে। তবে এটি সঠিক পুষ্টি প্রদান করে এবং শারীরিক স্বাস্থ্য কে উন্নত করতে সাহায্য করে। আলুর মাধ্যমে মিনারেল ভিটামিন এবং ফাইবার প্রাপ্ত হয় যা শারীরিক ফিটনেস এবং সুস্থ ওজন বজায় রাখতে সাহায্য করে।

শেষ কথা

আমরা এই পর্বে জেনেছি রূপচর্চায় আলোর উপকারিতা কি এবং প্রতিদিন সিদ্ধ আলু খেলে কি হয় এ সমস্ত বিষয়। যদি আজকের এই আর্টিকেলটি আপনার কোন উপকারে লাগে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করতে ভুল করবেন না।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url