ধূমপানের ক্ষতিকারক বিষয় সম্পর্কে ধারণা

  বর্তমানে সমগ্র বিশ্বের ধূমপান এক ভয়াবহ সমস্যা। ‘ধূমপানে বিষোবান 'এ বাক্যটি অতি পরিচিত। ধূমপান ক্যান্সারের অন্যতম কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে সারা পৃথিবীতে ধূমপান করার ১৩০ কোটিরও বেশি মানুষ। এটি যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর তেমনি আর্থিক অপচয়েরও অন্যতম কারণ।

মানুষকে ধূমপানের কুফল সম্পর্কে সচেতন করতে এবং অকাল মৃত্যুর হাত থেকে বাঁচতে হলে সকলকে এগিয়ে আসা উচিত। আজকের এই আর্টিকেল পরলে আপনি নৌপানের ক্ষতিকর বিষয় সম্পর্কে ধারণা পাবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নিতে ধূমপানের ক্ষতিকারক বিষয় সম্পর্কে ধারণা।

ধূমপান বিষয়ে কিছু ধারনাঃ

সাধারণত সিগারেট বানানো হয় এক ধরনের তামাক দিয়ে।এই তামাক স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকরক । এটা তামাকের ফলে বিভিন্ন ধরনের রোগ সৃষ্টি হয়। শ্বাসকষ্ট ও হৃদয় রোগ সহ অন্তত ২৫ ধরনের রোগের সঙ্গে ধূমপানের কোন না কোন ভাবে সম্পর্ক রয়েছে। এতে আছে আর্সেনিক। ধূমপান যে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর এটি বোঝানোর জন্য সিগারেটের প্যাকেটে লেখা সহ ছবি দেওয়া থাকে যে ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই সকলেরই উচিত ধূমপান থেকে দূরে থাকা। 

ধূমপান কেন ক্ষতি কারকঃ

সিগারেট থেকে যে ধোয়া বের হয় এটি স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। এটি শরীরে প্রবেশ করে বিভিন্ন ধরনের ক্ষতিসাধন করে । ধূমপান এক ধরনের নেশা জাতীয় দ্রব্য। এটি মানুষ যত পান করে এর প্রতি আসক্তি বাড়তে থাকবে। সাধারণত মানুষ সামান্য কিছু টেনশন থেকে মুক্তি পাওয়ার জন্য ধূমপান করে থাকে । 

কারণ এটি পান করা হলে  মানুষকে একটি নেশার মধ্যে রাখে, যা মানুষকে টেনশন থেকে দূরে রাখে। কিন্তু তারা এটা বোঝেনা যে, সামান্য কিছু টেনশন থেকে মুক্তি পাওয়ার জন্য তারা শরীরের বড় ধরনের ক্ষতি সাধন করে।যা তাকে মৃত্যুর দিকে ঠেলে নিয়ে যায়। তাই সকলের অতি ধূমপান থেকে বিরত থাকা। 

ধূমপান যেভাবে নিজের পাশাপাশি অন্যের ক্ষতি সাধন করেঃ

কেউ যদি ধূমপান করে তাহলে সেখান থেকে যে ধোয়া বের হয়, তা যেমন নিজের শরীরের ক্ষতি করে তেমনি আশেপাশে থাকা অন্য মানুষেরও ক্ষতি করে। কারণ এই সিগারেট থেকে নিঃসৃত যে ধোঁয়া সেটি যদি নিঃশ্বাসের মাধ্যমে অন্য কারো শরীরে গিয়ে থাকে সেটি তার জন্য খুব ক্ষতিকারক। আর এভাবে নিজের পাশাপাশি ধূমপান অন্যের ক্ষতি সাধন করে।

ধূমপান থেকে বেঁচে থাকার উপায়ঃ

প্রত্যেকের জানা ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই নিজের ও পরিবারের  কথা ভেবে ধূমপান থেকে বিরত থাকতে হব। এই ধূমপান নিজের পাশাপাশি  অন্যদেরও ক্ষতি সাধন করে। আবার এটি মানুষকে মৃত্যুর দিকেও ঠেলে দেয়।তাই নিজের ও পরিবারের মঙ্গল কামনায় ধূমপান থেকে দূরে থাকা উচিত । ধূমপান থেকে বেঁচে থাকতে  হলে আজকে থেকে ধূমপান বাদ দিতে হবে। পরে করা যাবেনা। এই ধূমপানের বদলে অন্য কিছু পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। এভাবে ধূমপান থেকে বেঁচে থাকা যায়।

তামাক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন

প্রিয় পাঠক এই পূর্বে আমরা আপনাদের জানাবো তামার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন চলুন জেনে নেই। তামাক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কারণ এই তামাক সেবনের ফলে মানুষের দেহে বাধা বাধে ক্যান্সার হৃদরোগ শ্বাসকষ্ট মানসিক অসুস্থতা এবং গর্ভকালীন সময়ে ক্ষতির সাধন করে। তাই মানব দেহের জন্য তামাক অনেক ক্ষতিকর।

ধূমপান মেয়েদের জন্য ক্ষতিকর কেন

এই পর্বে আমরা আপনাদের জানাবো ধূমপান মেয়েদের জন্য ক্ষতিকর কেন। তাহলে চলুন দেরি না করে জেনে নিয়ে ধূমপান মেয়েদের জন্য ক্ষতিকর কেন।

গর্ভাবস্থার জীবনযাত্রাঃ ধূমপানের কারণে গর্ভাবস্থায় মা ও পেটের শিশু দুজনেরই ক্ষতি সাধন করে। সবচেয়ে বেশি শিশুর হয়।

রক্তচাপ ও হৃদরোগঃ ধূমপান রক্তচাপ ও হৃদরোগের প্রধান কারণ। যা মেয়েদের স্বাস্থ্যকে অসুস্থ করতে পারে।

ক্যান্সারঃ ধূমপানের মাধ্যমে তামাক খাওয়া মেয়েদের ক্যান্সারে ঝুঁকি বেশি বাড়তে পারে যেমন মুখ ঠোঁট গলা এবং গর্ভাশয়ের ক্যান্সার হতে পারে।

ধূমপান সম্পর্কে ইসলাম কি বলে

প্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন ধূমপান সম্পর্কে ইসলাম কি বলে এ সম্পর্কে। ধূমপান সম্পর্কে ইসলাম বলে ধূমপান খাওয়া এটা একটা মাকরুহ। ধূমপান খাওয়ার ফলে নিজের যেমন ক্ষতি হয় এবং অন্যেরও তেমনি ক্ষতি হয় তাই ইসলাম এটাকে সমর্থন করেনা।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পেরেছেন ধূমপান সম্পর্কে ইসলাম কি বলে ধূমপান মেয়েদের জন্য ক্ষতিকর কেন- তামাক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন- ধূমপান থেকে বেঁচে থাকার উপায় -ধূমপান যেভাবে নিজের পাশাপাশি অন্যের ক্ষতি সাধন করে। এই সব বিষয়ে যদি আজকের এই পর্ব সম্পর্কে আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url