বদ হজম দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

বর্তমানে আমরা যেসব খাবার খাই, সেসব খাবারে তেলের পরিমাণ অনেক বেশি থাকে। এই খাবারগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। কারণ এই খাবারে থাকে অতিরিক্ত তেল আমাদের হজমের সমস্যার সৃষ্টি করে। এতে করে আমাদের বদহজম হয়। এমনকি আমরা বাড়িতে যেসব খাবার রান্না করি সেগুলোতেও তেলের পরিমাণ অনেক বেশি দিয়ে। 

বদ হজম দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

আমরা হয়তো অনেকেই জানিনা যে, আমাদের প্রতিদিন কত পরিমাণে তেল খাওয়া উচিত। তারও একটি পরিমান দেওয়া রয়েছে। আমরা সেই পরিমাণ অনেক বেশি তেল খেয়ে ফেলি, এ কারণে মূলত বদ হজমে সমস্যাগুলো হয়ে থাকে। শুধু বদহজম নয় ওজন বৃদ্ধির সমস্যাও হয়ে থাকে।শুধু খাবার খেলেই যে, বদহজমের সমস্যা হয় তা কিন্তু নয় খাবার না খেলেও বদহজমের সমস্যা হতে পারে।

ভূমিকা

খাবার বেশি খেলেও বদহজানের সমস্যা হয়। আবার কম খেলেও পথ হজমের সমস্যা হয়।এখন কথা হল আমরা বদ হজম কিভাবে দূর করব। নিয়মিত ভাবে গ্যাসের ট্যাবলেট খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। তাহলে গ্যাসের সমস্যা কিভাবে দূর করব। সমস্যা যখন রয়েছে সমাধান অবশ্যই আছে। তেমনি গ্যাসের সমস্যা দূর করার জন্য কিছু উপায় রয়েছে। সেগুলো হলো ঘরোয়া উপায়। গুলোকে কাজে লাগিয়ে সমস্যা খুব সহজে দূর করা যায়।

 বদ হজম দূর করার ঘরোয়া উপায়ঃ

বর্তমান সময়ে মানুষের বিভিন্ন ধরনের সমস্যা অনেক বেড়ে গেছে। আরো নতুন নতুন বিভিন্ন রোগের সৃষ্টি হচ্ছে। মানুষও বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। তেমনি আগের তুলনায় এই বদ হজমের সমস্যা অনেক বেড়ে গেছে। 

কারণ এখন যেসব খাবার আমরা খায় সেসব খাবারের এমন কিছু উপাদান থাকে যেগুলো আমাদের জন্য কিছুটা ভাল আবার কিছুটা খারাপ। যেমন বাইরে দোকানে যেসব খাবার পাওয়া যায়। সেসব কিন্তু একদমই আমাদের  স্বাস্থ্যের জন্য খারাপ নয়। কিন্তু আমার সেগুলোকে এমন ভাবে খায় যে, সেগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রভাব ফেলে। এটি তো একটু ভালো এবং খারাপের মিশ্রণ খাবার।

কিন্তু এমন এমন খাবার রয়েছে যেগুলো একদমই আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়।বাইরের খাবারের পাশাপাশি বাড়িতে যেসব খাবার রান্না করা হচ্ছে সেসব খাবারেও তেলের পরিমাণ অনেক বেশি। প্রতিদিন আমাদের শরীরের জন্য যে পরিমাণ তেল প্রয়োজন হয় তার অধিক আমরা খাই। এছাড়া আরও বিভিন্ন কারণে সমস্যা হয়ে থাকে। যেমন সমস্যা হয়েছে তেমন প্রতিকার রয়েছে। তাই বদহজমের সমস্যা দূর করার জন্য বেশ ঘরোয়া কিছু উপায় রয়েছে। চলুন সেগুলোকে জেনে নেই।তাহলে আর এ ধরনের সমস্যা হবে না।

মাথা উঁচু করে ঘুমানো

সমস্যা দূর করতে গেলে এই টিপসটি আপনার অনেক কাজে দিবে। আপনি যখন মাথাটা একটু উপর দিকে করে ঘুমাবেন তখন আপনার পেট সমান থাকবে। এতে করে হজম খুব দ্রুত হবে। তাই বলে একদম দু-তিনটা বালিশ একসাথে নিয়ে নিলে কিন্তু হবে না। 

আপনারা যখন দুইটা বালিশ অথবা তিনটা বালিশ নিয়ে ঘুমাবেন তখন আপনার পেটের ওপরে চাপ পড়বে। তখন বদহজমের সমস্যা আরো বেড়ে যায়। এখন কথা হল মাথা উঁচু করে তাহলে কিভাবে ঘুমাবো। আপনি চাইলে আপনার মাথার দিকে বিছানার নিচে ইট অথবা কাঠ দিয়ে উঁচু করে নেবেন। এতে করে আপনার ঘাড়েরও কোন সমস্যা হবে না আবার হজমের সমস্যাটাও খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে।

কোন খাবারে সমস্যা হচ্ছে

আমাদের যখন হজমের সমস্যা হয় তখন আমরা ভাজাপোড়া সহ বিভিন্ন ধরনের খাবার বন্ধ করে দিন। কয়েক দিনের জন্য সেগুলো খাওয়া একদম ছেড়ে দিই। কিন্তু শুধু তেল জাতীয় খাবার বলে সেই খাবারে আপনার গ্যাসের সমস্যা হচ্ছে তা কিন্তু নয়। এমন অনেক মানুষ আছে যাদের শসা খেয়েও গ্যাসের সমস্যা হয়। 

আপনারা হয়তো সকলে জানে যে শসা আমাদের গ্যাসের সমস্যা দূর করতে সাহায্য করে। তাহলে এটি আবার গ্যাসের সমস্যা কিভাবে তৈরি করতে পারে। আসলে আপনাকে খুঁজে বের করতে হবে আপনার ঠিক কোন খাবারে গ্যাসের সমস্যা হ। আপনি যদি একবারে সব রকম খাবার খাওয়া বন্ধ করে দেন তাহলে, সমস্যা আরো বেড়ে যাবে। হিতে বিপরীত হয়ে যাবে। 

তাই আপনাকে খুঁজে বের করতে হবে যে, কোন খাবারে আপনার গ্যাসের সমস্যা হচ্ছে। তাহলে সে খাওয়াটি এড়িয়ে চললে হবে। আর তেল জাতীয় খাবারে অবশ্যই গ্যাসের সমস্যা রয়েছে তাই সেগুলো চাইলেও এড়িয়ে যেতে পারেন।

ঠিক সময়ে ঘুমানো

বদহজমের সমস্যা দূর করতে হলে, সঠিক নিয়মে ঘুমানোটা অনেক প্রয়োজন। আমরা খাওয়ার পরে সঙ্গে সঙ্গে অনেকেই ঘুমিয়ে যাই। এরকম কিন্তু করা যাবে না। ঘুমিয়ে পড়লে বদ হজমের সমস্যা আরো বেড়ে যাবে। তাই অন্তত খাবার খাওয়ার আধা ঘন্টা পর ঘুমাতে যাওয়া প্রয়োজন। আর রাতে নয়টার আগেই ঘুমিয়ে যাওয়া ভালো। এতে করে আপনার হজমের যে সমস্যা রয়েছে সেটি অনেকটাই কমে যাবে।

একটু একটু করে খাওয়া

হজমের সমস্যা দূর করতে হলে এই টিপসটা অনেক গুরুত্বপূর্ণ। কারণ আমরা যখন একবারে খাবার খেয়ে ফেলি তখন সেটি হজম হতে অনেক দেরি হয়। এতে করে বদ হজমের সমস্যারও সম্ভাবনা রয়েছে। আমরা যদি সেই খাবারকে একটু একটু করে ভাগ করে দিনে খাই তাহলে সেগুলো খুব সহজে হজম হয়ে যাবে আর বদহজমের সমস্যা গুলো থাকবে না। 

আরো পড়ুনঃ  বেগুনের যত গুন

আপনি একটু একটু করে খান প্রয়োজনে বারবার খাবেন। এভাবে করে যদি আপনি খেতে পারেন তাহলে, আপনার যে ওজনের সমস্যা রয়েছে সেটিও অনেকটা কমে যাবে। আর সেই সঙ্গে হজমের সমস্যাটাও দূর হয়ে যাবে।

বদহজমের সমস্যা দূর করতে পারে পারে এমন কিছু খাবারঃ

টিপস ফলো করার পাশাপাশি খাবার খেয়েও বদ হজমের সমস্যা দূর করা যায়। এমন কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়ার পর আপনার বদহজমের সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে। আর একটু গ্যাসের সমস্যা হওয়ার পর সঙ্গে সঙ্গে গ্যাসের ওষুধ খাওয়া একদমই ভালো নয়। 

কারণ পরে গ্যাসের ওষুধ খেয়ে আপনার অভ্যাস হয়ে যাবে। একটু কিছু হলে আপনাকে ওষুধ খেতে হবে। ওষুধ যেমন আমাদের রোগ সারিয়ে তুলতে পারে তেমনই এর বেশি প্রভাব রোগ আরো বাড়িয়ে তুলতেও পারে। পরিমাণ মতো ওষুধ খেতে হবে। তাই এই ওষুধের ঝামেলা কমাতে ঘরোয়া এই খাবারগুলো আপনার বদ হজমের সমস্যা দূর করতে অনেক সাহায্য করবে।

গরম পানি

গরম পানি গ্যাসের সমস্যা দূর করার জন্য অনেক উপকারী একটি উপায়। প্রতিদিন সকালে গরম পানি খেলে, একদিকে যেমন আপনার চর্বির সমস্যা দূর হবে তেমনি আপনার বদহজমের সমস্যা ও দূর হবে। এই গরম পানি আমাদের হজমের সমস্যা দূর করতে অনেক সাহায্য করে। 

তাই বদহজমের সমস্যা থাকলে আপনার নিয়মিতভাবে, প্রতিদিন সকালে গরম পানি খেতে পারেন। এটি আপনার ওজনের সমস্যা ও দূর করতে সাহায্য করবে।

আদা

আদা আমাদের গ্যাসের সমস্যা দূর করতে অনেক সাহায্য করে। তাই আপনার গ্যাস জাতীয় যদি কোন ধরনের সমস্যা হয় তাহলে। আদা চিবিয়ে খেতে পারেব। আদা শুধু গ্যাসের সমস্যা দূর করতে পারে তা নয়, বরং আদা যদি আপনি চিবিয়ে খান তাহলে আপনার আরো বিভিন্ন ধরনের সমস্যা খুব দ্রুতই দূর হয়ে যাবে। 

তাই বদহজমের সমস্যা দূর করতে হলে আদা চিবিয়ে খান। এছাড়াও আদাতে যে ঝাঁজ থাকে সেটি,বদহজম হওয়ার পর যে বমি ভাব হয় তা দূর করতে সাহায্য করে।

লবঙ্গ

লবঙ্গ আমাদের বদহজমের সমস্যা দূর করতে অনেক সাহায্য করবে। বদহজ হওয়ার ফলে আমাদের বিভিন্ন ধরনের সমস্যা হয় যেমনঃ গন্ধযুক্ত ঢেকুর, বমি বমি ভাব, পেট ফাঁপা ইত্যাদি আরও বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। এই সমস্যাগুলো দূর করতে লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। একদিকে এটি আপনার গ্যাসের সমস্যা দূর করতে সাহায্য করবে এবং বদ হজমের সমস্যা ও দূর করতে সাহায্য করবে।

লবণ

প্রতিদিন রাতে খাবার পর এক চিমটি লবণ মুখে দিয়ে পানি খান। এটি আপনার গ্যাসের সমস্যা দূর করতে অনেক সাহায্য করবে। আর সেই সঙ্গে এটি একটি গ্যাসের ওষুধ হিসেবেও কাজ করবে। কারণ সবসময় গ্যাসের ওষুধ খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। 

এর বদলে যদি আপনি প্রতিদিন রাতে এক চিমটি লবণ খান তাহলে এটা আপনার গ্যাসের সমস্যা দূর করতে সাহায্য করবে। এমনকি আমাদের মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, প্রতিদিন রাতে খাওয়ার পর এক চিমটি লবণ খেয়ে পানি খেতেন। তাই এই পদ্ধতিটি আপনার অনেক কাজে দিবে।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url