সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য

সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য
সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য আর কোন প্রশ্ন থাকবে না ।

সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ

শুরুতেই ধরা যাক যে , একটি গান উপস্থাপক বিষয় টি এ ভাবে বলতে পারেন যে :চলুন শুরুতেই গান এর মূল শোনায় হারিয়ে যাই ,
গান পরিবেশন করতে এবার মঞ্চে আসছেন
শিল্পী অবন্তি রায় ।

এ বারে ধরা যাক যে , এবার কবিতা আবৃত্তি উপস্থাপক হিসেবে আপনি এই ভাবে বলতে পারেন যে ,
কবিতা সাধারণত আমাদের মনের কথা বলে থাকে ,
কবিতার প্রত্যেকটি শব্দ যেন সবার হৃদয় কে ব্যাকুল করে ,
জাগিয়ে তোলে আমাদের বোথ শক্তি কে ,

এবারে আপনাদের সকলের মাঝে কবিতা আবৃত্তি পরিবেশন করতে আসছেন
রাজীব হোসেন
মঞ্চে আসছেন রাজীব হোসেন কবিতা আবৃত্তি পরিবেশন করতে ।
একটি অনুষ্ঠান এর কোন একটা বিশেষ আকর্ষণ যদি হয়ে থাকে সেটি অনুষ্ঠান এর ফাঁকে ফাঁকে

উপস্থাপক বলে দিতে পারেন ।

প্রিয় দর্শক , আমাদের আজকের এই অনুষ্ঠান এর বিশেষ আকর্ষণ হিসেবে আজ আমাদের সকলের মাঝে থাকছে জাদু পরিবেশনা করা ,জাদু পরিবেশন করবে আপনাদের সকলের প্রিয় জাদুকর বিজয় সরকার ।যদি বাউল গান বা লোক গান অথবা কোন প্রকার কোন বিশেষ আকর্ষণ যদি থেকে থাকে বা কোন একটা বিশেষ শিল্পী যদি আসে তাহলে অনুষ্ঠান এর পারফর্ম করবার জন্য । তাহলে উপস্থাপক বিষয় টি অনুষ্ঠান এর ফাঁকে ফাঁকে বলতে পারেন দর্শকদের বারবার স্মরণ করিয়ে দেওয়ার জন্য ।

সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট pdf

আসসালামু আলাইকুম বন্ধুরা , যে কোন প্রকার কোন সাংস্কৃতিক অনুষ্ঠান এর জন্য উপস্থাপনা কিন্তু অতটা কঠিন কোন বিষয় নয় । আপনি যদি কয়েক টি সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থাপনা করার অভিজ্ঞতা হয়ে যায় তাহলে তখন থেকে আপনি ব্যাপার টা একটু ভালোভাবে বুঝে যাবেন । সাধারণত নাচ গান আবৃত্তি কৌতুক জাদু - নাটিকা ইত্যাদির সমন্বয় করে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়ে থাকে ৷

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব যে , একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ঠিক কিভাবে উপস্থাপনা করবেন এই বিষয় টি নিয়ে বিস্তারিত ।

অনুষ্ঠান সূচনা করার নমুনার উদাহরণ স্বরূপ বলা যায় যে ,

কোন সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা করার আগে অবশ্যই আগে থেকে পরিকল্পনা মাফিক তৈরি করা অনুষ্ঠানসূচি আপনার হাতে থাকতে হবে । যেমন :
  • শুরুতেই থাকতে হবে একটি দেশের গান ।
  • তারপর থাকবে আবৃত্তি ।
  • তারপর থাকতে হবে গান ।
  • এরপর থাকতে হবে একটি নৃত্য ।
  • এরপর রাখতে হবে একটি কৌতুক ।
  • এরপর রাখতে হবে জাদু ।
সবার শেষে গান দিয়ে শেষ করতে হবে । এই ভাবে আগে থেকে সুন্দর করে একটা অনুষ্ঠান পরিপূর্ণ করার সূচি বানিয়ে রাখতে হবে । সাধারণত বলা হয়ে থাকে যে , যারা অনুষ্ঠানের আয়োজন করে মূলত তারাই সূচি বানিয়ে দিবে ।

আপনি ঠিক সেই সূচি দেখে অনুষ্ঠানের উপস্থাপনা করবেন ।
অনুষ্ঠান উপস্থাপনা করার স্ক্রিপ্ট নমুনা
সুপ্রিয় দর্শক , শুরু হতে যাচ্ছে সবুজ সংঘ কতৃক আয়োজিত আজকের এই সাংস্কৃতিক অনুষ্ঠান ।
সাথে নিয়ে থাকছে গান , নৃত্য , আবৃত্তি , কৌতুক , জাদু সবকিছু মিলিয়েই থাকছে আমাদের আজকের এই সাংস্কৃতিক পরিবেশনা ,

আশা করি আপনারা সকলেই তা উপভোগ করবেন ।

সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য

এবার আসা যাক হলো মূল পর্বে । যে ভাবে মূলত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান করার একজন উপস্থাপক বক্তব্য দিবেন পুরো অনুষ্ঠান টি পরিচালনা করার জন্য । তার একটি নমুনা এখানে আপনাদের সকল কে জানানোর উদ্দেশ্য উল্লেখ করা হলো । ধরা যাক যে অনুষ্ঠানটি শুরু হতে যাচ্ছে …. এ ক্ষেত্রে একজন উপস্থাপক যে ভাবে উপস্থাপন শুরু করবেন তা হচ্ছে :

সুপ্রিয় দর্শক মন্ডলী এখন শুরু হতে যাচ্ছে শিল্পকলা একাডেমীর পক্ষ থেকে আয়োজন করা একটি মন মুগ্ধকর আজকের এই অনুষ্ঠান টি । আজকের আয়োজিত এই অনুষ্ঠানে আপনাদের সকলের দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যে থাকছে গান , কবিতা , নৃত্য , কৌতুক এবং বিভিন্ন ধরনের মোহবিষ্ট যাদু সমূহ । আরো সাথে থাকছে গীতিনাট্য ও পুতুল নাচ । সম্পূর্ণ অনুষ্ঠানের শেষ পর্যন্ত আপনাদের সাথে আছি আমি নীলিমা । এ ছাড়া ও যন্ত্র সংগিতে থাকছে , কিবোর্ডে মিলন , অক্টোপাসে সান্ত , গিটারের রনি , তবলায় সৃজন ।

অতএব অনুষ্ঠানের শুরুতে আপনার সূচিপত্রে যদি একটি গান দিয়ে শুরু করা হয়ে থাকে এ ক্ষেত্রে একজন উপস্থাপক এ ভাবে বলতে পারেন । যেমন হলো :

গান মূলত মানুষের মনকে আনন্দিত করে থাকে , সুখে দুঃখে , আনন্দ বেদনায় মানুষ সাধারনত গান শুনতে অনেক বেশি ভালোবাসে । চলুন শুরুতেই সুরের মূর্ছনায় কিছু ক্ষণের জন্য হারিয়ে যাই । এবারের অনুষ্ঠানের সংগীত নিয়ে আসছেন পার্থ ভাই ।

অতএব আপনাদের কাছে একটি অনুরোধ সম্পূর্ণ গান শেষে অনুষ্ঠান এর সংগীত শিল্পী কে ধন্যবাদ জানিয়ে দিতে পারেন কর তালির মাধ্যমে । এরপর যদি কবিতা আবৃত্তি থাকে তাহলে একজন উপস্থাপক এ ভাবে ও বলতে পারেন । যেমন হলো :

কবিতা হলো মানুষের মনের কথা বলে থাকে , একজন মানুষের জীবনের কথা বলে থাকে । কবিতার প্রত্যেক টি শব্দ যেন হৃদয় কে তুলে ব্যাকুল করে , জাগিয়ে তোলে আমাদের বোধ শক্তিকে , এবারে আপনাদের মাঝে কবিতা আবৃত্তি পরিবেশন করবেন বিপ্লব কুমার রায় ।

এ ছাড়া ও অনুষ্ঠান গুলোর মধ্যে যদি কোন প্রকার কোন আকর্ষণীয় ব্যক্তি বা শো থেকে থাকে তাহলে এর ফাঁকে ফাঁকে উপস্থাপক তা ঘোষণা করে দিতে পারেন দর্শকদের দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যে । এ ক্ষেত্রে একজন উপস্থাপক যে ভাবে উপস্থাপনা করতে পারেন তা হচ্ছে :

আমাদের সকলের আজকের এই অনুষ্ঠান গুলোর বিশেষ আকর্ষণ হলো পুতুল নাচ , পাপেট শো এবং জাদুর খেলা । এবং পরিবেশনে থাকছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্প গোষ্ঠী । আশা করি আপনাদের সবার কাছে অনেক অনেক বেশি ভালো লাগবে । বিশেষ আকর্ষণ দেখতে হলে শেষ পর্যন্ত থাকুন আমাদের সাথেই ।

অতএব এ ভাবে মূলত আপনি যে কোন প্রকার সাংস্কৃতিক অনুষ্ঠান গুলোর উপস্থাপনা খুব সুন্দর করে পরিবেশন করতে পারেন ।

ছন্দে ছন্দে উপস্থাপনা pdf

এবার মনে করুন যে নৃত্য হবে তাহলে উপস্থাপক বিষয় টি এই ভাবে বলতে পারেন যে -
এবারে নৃত্যের তালে তালে আপনাদের সকলের মন আন্দোলিত হয়ে উঠবে আজকের এই সুন্দর সন্ধ্যা ।

চলুন কিছুক্ষণ হারিয়ে যাই নৃত্যের ঝংকারে ।
  • এবারে নৃত্য পরিবেশন করবেন অনামিকা তালুকদার ।
  • নৃত্য পরিবেশনা করার পর উপস্থাপক এই বিষয়টি এভাবে বলতে পারেন :
  • আপনাদের সকলের সামনে একটি চমৎকার নৃত্য উপভোগ করলাম আমরা প্রিয় দর্শক ,
  • এ বারে আপনাদের সকলের প্রাণ খুলে হাসার পালা ,
  • আমাদের হৃদ যন্ত্রকে ভালো রাখতে হলে কিন্তু হাসির কোন বিকল্প নেই ।

চলুন তাহলে কিছুক্ষণ হেসে নেই নিরব চৌধুরীর কৌতুক পরিবেশনার মধ্য দিয়ে ।
মঞ্চে আসছেন কৌতুক শিল্পী নিরব চৌধুরী ও তাঁর দল ।

এবারে আমাদের অনুষ্ঠানের বিশেষ এক আকর্ষণ যাদু পরিবেশিত হবে । যেটির জন্য দর্শকরা আপনারা সকলেই অনেক উদগ্রীব হয়ে বসে আছেন ৷ উপস্থাপক এই বিষয় টি এ ভাবে বলতে পারেন যে :

এবারে আমাদের আজকের এই অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ হলো জাদু । জাদুর মাধ্যমে এবার চলুন মোহবিষ্ট হয়ে থাকি কিছুক্ষন ।

দর্শকমন্ডলী এখন মঞ্চে আসছে এই প্রজন্মের উদীয়মান জাদু শিল্পী বিজয় সরকার । আসুন আমরা তাহলে তাঁর জন্য করতালি হয়ে যাক প্লিজ ।

এবার আমাদের এই আনন্দ ময় সময়ের সমাপ্তি ঘোষণা করা সময় চলে এসেছে ৷ এখন এই অনুষ্ঠান শেষ করবার পালা ৷ অনুষ্ঠানের সময় ফুরিয়ে এসেছে উপস্থাপক বিষয় টি

এ ভাবে ও বলতে পারেন যে :

দর্শক দেখতে দেখতে আমাদের সময় ফুরিয়ে যায় , তেমনি আমাদের আজকের এই আনন্দ ময় সাংস্কৃতিক অনুষ্ঠানের ইতি টানার সময় এসে গেলো । তবে যাবার আগে আমরা একটি গানের সুরে সুরে আমরা বিদায় নেবো ,

এবারে আপনাদের মাঝে গান পরিবেশন করতে মঞ্চে আসছেন শিল্পী তারেক চৌধুরী ।

দর্শক এ ভাবে আপনারা যে কোন প্রকার সাংস্কৃতিক অনুষ্ঠান গুলোর উপস্থাপনা করতে পারবেন ।

অনুষ্ঠান সূচি অনুযায়ী আপনাদের যদি কয়েকটি সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থাপনার অভিজ্ঞতা হয়ে যায় । তাহলে তখন বিষয়টি আপনাদের জন্য আরো অনেক বেশি সহজ হয়ে উঠবে ।

তবে সাংস্কৃতিক অনুষ্ঠান গুলোর উপস্থাপনা করবার আগে অবশ্যই আপনাদের একটা স্ক্রিপ্ট তৈরি
করে নিবেন ।
  • আপনি গানের আগে কি বলবেন ?
  • কৌতুক শুরু করার আগে কি বলবেন ?
  • কবিতা আবৃত্তি করবার আগে কি বলবেন ?
  • এ ভাবে যদি একটি স্ক্রিপ আপনারা তৈরি করে নেন । তাহলে কিন্তু অনুষ্ঠান টি অনেক বেশি
  • উপভোগ্য হয়ে উঠবে সবার কাছে ।

সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা লেখা

কিছু কিছু সাংস্কৃতিক অনুষ্ঠান গুলোর উপর ভিত্তি করে স্ক্রিপ্ট এর শুরুটা ভিন্ন কোন রকম হতে পারে । কারণ হলো আপনাকে খেয়াল রাখতে হবে যে , আসলে অনুষ্ঠান টা কি ধরনের অনুষ্ঠান । এবং মানুষের মনোযোগ কি বললে বেশি হবে এই কথা গুলো মাইক এর সামনে তুলে ধরতে হবে । অনুষ্ঠান শুরুর আগে আপনাকে অবশ্যই একটি ছোট স্ক্রিপ্ট তৈরি করে সেই অনুযায়ী উপস্থাপনা করতে হবে ।

সঠিক ভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান গুলোর শুরুর আগ মুহূর্তে একজন উপস্থাপনা দর্শকদের উদ্দেশ্যে নিজ নিজ দায়িত্বে আসনে বসতে বলবেন ৷ এরপর প্রথম যখন অনুষ্ঠান শুরু হবে দর্শকদের শুভেচ্ছা বার্তা এবং প্রধান অতিথি , বিশেষ অতিথি , সভাপতি , সকলের উদ্দেশ্যে সম্মান বিনিময় করে সাংস্কৃতিক অনুষ্ঠানের পর্ব শুরু হবে । এবং প্রত্যেক টা অতিথির নাম বলার আগে তার পদবী বলে মাইক হস্তান্তর করতে হবে । এ ভাবে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু করলে সকল দর্শকের মনোযোগ আকর্ষিত হবে । এই স্ক্রিপ্ট মোতাবেক সংস্কৃতিক অনুষ্ঠান গুলোর চালালে সুন্দর ভাবে আয়োজন শেষ হবে ।

উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থাপনা

” প্রথমত চেষ্টা করুন যে শুরুতেই আপনার সামনে যারা উপস্থিত দর্শকরা আছে তাদের সকলের মনোযোগ আকর্ষণ করার । অতএব মনোযোগ আকর্ষণ করার ক্ষেত্রে ছোট ছোট করে কিছু আকর্ষণীয় অনুষ্ঠানের সামঞ্জস্য কোনো গল্প করতে থাকুন । অথবা কোন প্রকার কোন গুরুত্বপূর্ণ আলোচনা শুরু করুন ।””

“” এ ছাড়া ও শুরুতে কোন প্রকার কোন একটি প্রবাদ বা গল্প উপস্থাপনা শুরু করতে পারেন । তবে সেই প্রবাদ বা গল্পটি কিন্তু হতে অবশ্যই অনুষ্ঠান গুলোর সাথে সামঞ্জস্য । দেখেছি যে গল্প শুনে অবশ্যই উপস্থিত সকল দর্শকরা অনেকে আকর্ষণীয় হয়ে থাকে ৷ এমনকি একজন উপস্থাপক হিসেবে আপনি অনুষ্ঠানের দর্শকদের কে বিভিন্ন প্রকার ভাবে বিভিন্ন সব প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন । এটি হলো একটি ভালো মাধ্যম অনুষ্ঠানটি আরো সুন্দরভাবে পরিচালনা করার । ””

অনুষ্ঠান উপস্থাপনার নমুনা

অনেক মানুষ আছে যারা ঘোষক ও উপস্থাপক সকল কে এক মনে করেন । তাদের সকলের ভাবনাটা আসলে একেবারেই ভুল । ঘোষণা ‘কথা’র ব্যাপার, আর উপস্থাপনা ‘ব্যক্তিত্বে’র ব্যাপার । উপস্থাপক কেবল অনুষ্ঠান গুলোর পাত্র - পাত্রীদের নাম ঘোষণা করেন না , নিজের ব্যক্তিত্ব ও বিভায় গোটা অনুষ্ঠান কে আলোকিত করে রাখেন । অনুষ্ঠান গুলোর মূল উদ্দেশ্যে ও তিনি বিখ্যাত , এর বেগবান জীবন প্রবাহের মূল পরিচালনাকারী । 

তাঁর ভেতরকার তীক্ষ্ণ রসবোধ , সজীবতা , বিদ্যাবুদ্ধি , প্রতিভা , কল্পনাশক্তি ও স্বতঃস্ফুর্ততায় তাঁর অনুষ্ঠান প্রাণবন্ত । তাঁর মননের আলো একে অর্থ দেয় । তিনি একই সঙ্গে এর স্বপ্নদ্রষ্টা ও রূপকার । ফুল , পাতা আর ডাল অপরূপ ভাবে সাজিয়ে ইকেবানা শিল্পী যা রচনা করেন , অনুষ্ঠানের উপকরণ গুলো দিয়ে উপস্থাপক ও করেন তা - ই । 

অনুষ্ঠানে যা যা উপস্থাপিত হবে , তা যদি দামি , উজ্জ্বল বা বর্ণাঢ্যও হয়ে থাকে কিন্তু উপস্থাপক হন মেধাহীন ও অসার , তবে সেই বিশাল সম্ভার নিয়ে ও গোটা অনুষ্ঠান নিষ্প্রাণ হয়ে যাবে । কিন্তু উপস্থাপক যদি হন সপ্রতিভ ও জীবন সঞ্চারী , তবে অনেক সাধারণ জিনিস দিয়েও কিন্তু তিনি অনুষ্ঠান কে অসাধারণ করে তুলতে পারেন ।

ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা

প্রতিবছর বিভিন্ন জায়গায় বিভিন্ন সব ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠান লক্ষ্য করা যায় । যেখানে হয়ে থাকে ইসলামের বিভিন্ন ধরনের প্রতিযোগিতা , কোরআন তেলাওয়াত , এবং বিভিন্ন সংগীত পাঠের বড় বড় অনুষ্ঠান অনুষ্ঠিত করা হয়ে থাকে ৷ তবে এ ক্ষেত্রে ও একজন ভালো উপস্থাপকের প্রয়োজন হয়ে থাকে ৷ একজন উপস্থাপকই পারেন সামনে শ্রোতাদের মনোযোগ আকর্ষণ এবং মনোযোগী করতে ।

তো ইসলামিক ভাবে সাংস্কৃতিক উপস্থাপনার জন্য যে ছন্দ গুলো সাধারণত আপনি প্রয়োগ করতে পারেন তার কিছু উপায় এখানে উল্লেখ করা হলো । যেমন ধরুন - শুরুতেই বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে সালাম বিনিময় করতে পারেন । বিভিন্ন হাদিস সম্পর্কে আলোচনা এবং মহান আল্লাহতালার বাণী তুলে আলোচনা করতে পারেন ইত্যাদি ।

শেষ কথা: সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য

পোষ্টের মাধ্যমে আপনারা সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ - সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা বক্তব্য সম্পর্কে জানতে । আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url