চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম

চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবচুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম
চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম আর কোন প্রশ্ন থাকবে না।

চুলকানি দূর করার ক্রিম

চুলকানি হলো খুব পরিচিত একটি রোগ । প্রতিটি মানুষই তার জীবনে কোন মুহূর্ত কখনো না কখনো চুলকানি জনিত সমস্যা গুলোয় ভুগেছে । বিভিন্ন কারণ গুলোর জন্য এই চুলকানি জনিত সমস্যা গুলো হয়ে থাকে । শরীরে বা চামড়ায় যে কোনো স্থানে ছত্রাকের সংক্রমণের জন্য , ত্বক সুস্থ রাখতে এবং শীতকালে ময়েশ্চার কমে যাওয়ার জন্য , এ ছাড়া ও ডায়াবেটিসের জন্য রক্তশূন্যতা এবং হরমন জনিত সমস্যা গুলো থাকলে চুলকানি হয়ে থাকে ৷
তবে আপনার এই চুলকানি জনিত সমস্যা গুলো দীর্ঘদিন যাবৎ পর্যন্ত চলতে থাকলে আপনার শরীরে নানাবিধ রোগের বাসা বাঁধতে পারে । চুলকানি জনিত সমস্যাটি কম বেশি প্রায় সবার মাঝেই লক্ষ্য করা যায় । চুলকানি কে অনেকেই দাদ বা দাউদ নামে ডেকে থাকে । তবে অনেকেই আছেন যারা জানেনা যে , এই চুলকানি বা দাদ জনিত সমস্যা গুলো দূর করার জন্য ক্রিম অনেক উপযোগী একটি ঔষধ । আপনি চাইলেই ক্রিম গুলো ব্যবহার করে খুবই সহজেই আপনার এই চুলকানি জনিত সমস্যা গুলো সব দূর করতে পারবেন । তবে হ্যাঁ অবশ্যই আপনাকে এই চুলকানি জনিত সমস্যা গুলো দূর করার সঠিক ক্রিম গুলো সম্পর্কে জানতে হবে ।

চুলকানি জনিত সমস্যা গুলো সব দূর করার জন্য অনেক ধরনের ক্রিম ও ঔষধ রয়েছে । কিছু জনপ্রিয় সব ক্রিমের নাম হলো :
  • অ্যালোভেরা ক্রিম
  • ক্যালামাইন ক্রিম
  • বেটামেথ্যাসোন ক্রিম
  • হাইড্রোকর্টিসোন ক্রিম
  • বেনজিল পারঅক্সাইড ক্রিম
  • স্যালিসিলিক অ্যাসিড ক্রিম
  • ক্লোরহেক্সিডিন ক্রিম ৷

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম

আপনার যদি রানের চিপায় এরকম জায়গা গুলো তে চুলকানি হয়ে থাকে । তাহলে আপনি অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তারের থেকে পরামর্শ নিয়ে নিবেন ৷ বিভিন্ন প্রকার সব ক্রিম ব্যবহার করতে পারেন । তবে এই ক্রিম গুলো কে একটি নির্দিষ্ট সময় পর্যন্তই আপনি ব্যবহার করতে পারবেন । অতএব , যাদের রানের চিপায় চুলকানি জনিত সমস্যা গুলো সব হয়ে থাকে । তাদের সকলকে ডাক্তারগণ রোগীদের কে বিভিন্ন প্রকার সব ক্রিম ব্যবহার করতে বলে থাকেন । 
আর সে সকল প্রকার ক্রিম গুলোর নাম নিয়েই আজকের এই আর্টিকেল টি সম্পন্ন করেছি । তাই যাদের রানের চিপার চুলকানি জনিত সমস্যা গুলো রয়েছে তারা কিন্তু অবশ্যই রানের চিপায় চুলকানি জনিত সমস্যা গুলো সব দূর করার জন্য ক্রিম এর নাম গুলো জেনে নিবেন । এই ক্রিম গুলো সব বিভিন্ন উপসর্গ গুলো নিরাময় করতে তৈরি হয়ে থাকে । যেমন - পেভিসন ক্রিম টি আপনার শরীরের বিভিন্ন জায়গার ভালোভাবে চুলকানি জনিত সমস্যা গুলো দূর করতে সাহায্য করে থাকে । 

তবে যাদের দুই রানের চিপায় চুলকানি জনিত সমস্যা গুলো রয়েছে তারা পেভিসন ক্রিম টি সহ কর্টিসোন ক্রিম টি ব্যবহার করতে পারেন , steroid cream , Lidocaine cream ইত্যাদি এই ক্রিম গুলো আপনি আপনার রানের চিপার চুলকানি জনিত সমস্যা গুলো দূর করতে সহায়তা করে থাকে ।

রানের চিপায় চুলকানি জনিত সমস্যা গুলো দূর করার ক্রিম :

কেটোকোনাজল ক্রিম : 
এটি হলো মূলত একটি অ্যান্টিফাঙ্গাল জনিত ক্রিম যা আপনার দাদ , ফুসকুড়ি জনিত সমস্যা গুলোর জন্য , এবং অন্যান্য ছত্রাক জনিত চর্ম রোগের চিকিৎসা গুলোয় ব্যবহৃত করা হয়ে থাকে ।

ক্লোট্রিমাজল ক্রিম : 
এটি ও মূলত একটি অ্যান্টিফাঙ্গাল জনিত ক্রিম যা উপরের সকল রোগ গুলোর চিকিৎসা করতে ব্যবহৃত করা হয়ে থাকে ৷

মিকোনাজল ক্রিম : 
এটি হলো মূলত আরেকটি অ্যান্টিফাঙ্গাল জনিত ক্রিম যা উপরের রোগ গুলোর চিকিৎসা করতেয ব্যবহৃত করা হয়ে থাকে ৷

বেটামেথ্যাসোন ক্রিম : 
এটি হলো মূলত একটি স্টেরয়েড জনিত ক্রিম যা আপনার প্রদাহ এবং চুলকানি জনিত সমস্যা গুলো কমাতে ব্যবহৃত করা হয়ে থাকে ৷

লিডোকেন ক্রিম : 
এটি হলো মূলত একটি ব্যথানাশক ক্রিম যা আপনার চুলকানি জনিত সমস্যা গুলো কমাতে ব্যবহৃত করা হয়ে থাকে ৷

এই ক্রিম গুলো সাধারণত দিনে এক বার থেকে দুই বার করে প্রয়োগ করতে হয়ে থাকে ৷ তবে , আপনি আপনার চুলকানি জনিত সমস্যা গুলোর কারণ নির্ণয় করে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা অনুযায়ী ক্রিম টি ব্যবহার করাই সবচেয়ে ভালো ।

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম

শরীরের যে কোনো প্রকার যে কোনো স্থানে চুলকানি জনিত সমস্যা হতে পারে । পুরুষাঙ্গের চুলকানি জনিত সমস্যা গুলো যদি ৪ / ৫ সপ্তাহ পর্যন্ত স্থায়ী থেকে থাকে তাহলে ধরে নিতে হবে যে এটা হলো ফাঙ্গাস ও ব্যাকটেরিয়া আক্রমণ করার কারণে হয়ে থাকে । আর তাই এই পুরুষাঙ্গের চুলকানি জনিত সমস্যা গুলো দূর করার জন্য ভালো ক্রিম / মলম নাম গুলো জেনে নিবেন । বলে রাখা ভালো যে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা ছাড়া ক্রিম বা মলম ব্যবহার করা উচিত নয় ।

ফাঙ্গিডার্ম ক্রিম : 
পুরুষের গোপনাঙ্গে ছত্রাক ও ব্যাকটেরিয়া আক্রমণের থেকে মুক্তি পেতে হলে এই ফাঙ্গিডার্ম ক্রিম টি মূলত চিকিৎসকেরা পরামর্শ প্রদান করে থাকেন ৷ এই ঔষধ টি ব্যবহার করলে ছত্রাক সংক্রমণ কে বাঁধা দিয়ে আক্রান্ত স্থান টি কে শুকিয়ে ফেলে ।

ফানজিডাল এইচ সি ক্রিম : 
জীবাণু ধ্বংস করে ও সংক্রমণ করার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য চিকিৎসকেরা ফানজিডাল এইচ সি ক্রিম টি ব্যবহার করার পরামর্শ প্রদান করে থাকে । চুলকানি জনিত সমস্যা গুলোর কারণে যে জ্বালা পোড়া করে থাকে সেটা নিবারণ করাই হলো এই ক্রিমের প্রধান গুণ ।

ক্লোট্রিমাজল ক্রিম : 
ইনফেকশনসহ পুরুষাঙ্গের চুলকানি জনিত সমস্যার ফলে যে কালো দাগ গুলো সব তৈরি হয়ে যায় সেইটারই একটি কার্যকারি ক্রিম হিসেবে কাজ করে থাকে লোট্রিমিন ক্রিম । এই ক্রিমটি দিনে অন্তত দুবার করে ব্যবহার করতে হবে ৷ তবে অবশ্যই কিন্তু রোগাক্রান্ত স্থানটি কে ভালো করে পরিষ্কার করে তারপরে এই ক্রিম টি লাগাতে হবে ।

দাদ চুলকানি দূর করার ক্রিম নাম

ক্লোট্রিমাজোল ক্রিম ( Lotrimin AF Cream ) : 
এটি হলো মূলত একটি অ্যান্টিফাঙ্গাল জনিত ক্রিম যা আপনার দাদ এবং অন্যান্য ছত্রাক জনিত সংক্রমণ গুলোর চিকিৎসা গুলোয় ব্যবহৃত করা হয়ে থাকে ৷ এটি হলো সাধারণত দিনে এক বার বা দুবার করে আক্রান্ত স্থান টি তে প্রয়োগ করা হয়ে থাকে ৷

মাইকোনাজোল ক্রিম ( Micatin Cream ) : 
এটি হলো মূলত আরেকটি অ্যান্টিফাঙ্গাল জনিত ক্রিম যা আপনার দাদ এবং অন্যান্য ছত্রাক জনিত সংক্রমণ গুলোর চিকিৎসা গুলোয় ব্যবহৃত করা হয়ে থাকে ৷ এটি হলো সাধারণত দিনে এক বার বা দুবার করে আক্রান্ত স্থানে প্রয়োগ করা হয়ে থাকে ৷

টারবিনাফিন ক্রিম ( Lamisil Cream ) : 
এটি হলো মূলত একটি অ্যান্টিফাঙ্গাল জনিত ক্রিম যা আপনার দাদ এবং অন্যান্য ছত্রাক জনিত সংক্রমণ গুলোর চিকিৎসা করতেয ব্যবহৃত করা হয়ে থাকে ৷ এটি হলো সাধারণত দিনে একবার করে আক্রান্ত স্থানে প্রয়োগ করা হয়ে থাকে ৷

কিটোকোনাজল ক্রিম ( Nizoral Cream ) : 
এটি হলো মূলত আরেকটি অ্যান্টিফাঙ্গাল জনিত ক্রিম যা আপনার দাদ এবং অন্যান্য সকল প্রকার ছত্রাক সংক্রমণ গুলোর চিকিৎসা গুলোয় ব্যবহৃত করা হয়ে থাকে ৷ এটি সাধারণত দিনে একবার করে আক্রান্ত স্থান টি তে প্রয়োগ করা হয়ে থাকে ৷

যোনিতে চুলকানি দূর করার ক্রিম

যোনি চুলকানি জনিত সমস্যা গুলোর জন্য ব্যবহৃত করা হয়ে থাকে এমন কিছু সাধারণ ক্রিম হল :

ক্লট্রিমাজোল ক্রিম : 
এই ক্রিমটি হলো মূলত ক্যানডিডা অ্যালবিক্যানস নামক ছত্রাক জনিত সংক্রমণ গুলো সব দূর করতে কার্যকর ভাবে কাজ করে থাকে । ক্লট্রিমাজোল এই ক্রিমটি সাধারণত দিনে একবার করে , সাত দিনের জন্য ব্যবহার করা হয়ে থাকে ৷

মাইকোনাজল ক্রিম : 
এই ক্রিমটি ও হলো মূলত একটি ক্যানডিডা অ্যালবিক্যানস নামক ছত্রাক গুলোর সংক্রমণ জনিত সমস্যা গুলো দূর করতে কার্যকর ভাবে কাজ করে থাকে । মাইকোনাজল এই ক্রিমটি সাধারণত দিনে একবার করে , সাত দিনের জন্য ব্যবহার করা হয়ে থাকে ৷

টেট্রাসাইক্লিন ক্রিম : 
এই ক্রিমটি হলো মূলত একটি ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস নামক ব্যাকটেরিয়া গুলোর সংক্রমণ জনিত সমস্যা গুলো সব দূর করতে কার্যকর ভাবে কাজ করে থাকে । টেট্রাসাইক্লিন এই ক্রিমটি সাধারণত দিনে দুইবার করে , সাত দিনের জন্য ও ব্যবহার করা হয়ে থাকে ৷

চুলকানি দূর করার ক্রিম স্কয়ার

যখন ঋতু পরিবর্তন হয়ে থাকে , মেঘলা এবং রৌদ্রোজ্জ্বল হয়ে ওঠে এবং অস্থিতিশীল আবহাওয়া গুলো সব সর্বত্র মানুষের অস্বস্তি বোধ করে থাকে । এই সময় গুলো তে , একজিমা গুলো সহজেই দেখা দিতে পারে এবং আপনার সারা শরীরে চুলকানি জনিত সমস্যা গুলো সৃষ্টি করতে পারে । তাই এই চুলকানি জনিত সমস্যা গুলো বেশি হওয়ার আগেই আপনার এই ক্রিমটি ব্যবহার করতে হবে ।
  • Ezex Cream ( এই ক্রিম টির মূল্য হবে হলো মাত্র ৬৭.৬৯ টাকা করে ) ৷
  • Fungidal HC Cream ( এই ক্রিম টির মূল্য হবে হলো মাত্র ৪৯.৫০ টাকা করে ) ৷
  • Togent Cream ( এই ক্রিমটির মূল্য হবে হলো মাত্র ৩১.৭২ টাকা করে ) 

সারা গায়ে চুলকানি ঔষধ

চুলকানি রোগের জন্য মূলত মানুষের শরীরে চুলকাতে চুলকাতে সেই জায়গা গুলো তে দাগ হয়ে যায় । এমনি তে ও আপনার সারা গায়ে চুলকানি দেখা যায় । এটি হলো মূলত খুবই বিরক্তিকর একটি অসুখ ।
যারা এই চুলকানির ঔষধ গুলোর নাম জানতে চাচ্ছেন তাহলে তাদের জন্য চুলকানি জনিত সমস্যা গুলো কমানোর জন্য সবচেয়ে কার্যকরী কয়েকটি ঔষধের নাম গুলো সব নিচে দেওয়া হলো :
  • Artica Tablet ২৫ mg
  • Darma 50
  • Flugal 50 Tablet
  • Alatrol . . . . . .
  • Oradin
  • Atarax 25mg ( Hydroxzine Hydrochloride Tablet )
  • Sedno . . . . . . . . . . . . . . . . . . . . .

ফানজিডাল ক্রিম ব্যবহার করার নিয়ম

ফানজিডাল ক্রিম ব্যবহার করার নিয়ম গুলো সব নিচে দেওয়া হলো এক নজর এ দেখে নিতে পারেন ৷ তাহলে চলুন জেনে নেওয়া যাক যে , ফানজিডাল ক্রিম ব্যবহার করার নিয়ম -

এই Fangidal ক্রিম অথবা ফানজিডাল এইচ সি আর এই দুইটি ক্রিম ব্যবহার করার মধ্যে কোন কোন প্রকার কোন পার্থক্য নেই । আপনি কিন্তু একই নিয়মেই এই ক্রিম দুটি কে ব্যবহার করতে পারবেন । আপনি আপনার এই আক্রান্ত স্থান টি তে এই ক্রিম দুটি কে দিনে ২ বার করে অথবা ৩ বার করে এই ক্রিম টি ব্যবহার করুন ।

তবে হ্যাঁ এই ক্রিম টির সাথে আপনি চাইলে আপনার অন্যান্য যে কোনো ঔষধ ও আপনি মুখে ব্যবহার করতে পারবেন । এতে করে আপনার যেই এলার্জি জনিত সমস্যা গুলোর জন্য চুলকানি জনিত সমস্যা গুলো রয়েছে তা আরো দ্রুত ভাবে নিরাময় করতে সাহায্য করবে । তবে হ্যাঁ অবশ্যই এই চুলকানি জনিত সমস্যা গুলোর নিরাময় করতে ঔষধ সেবন বা এই ক্রিম টি ব্যবহার করার পূর্বে একজন অভিজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ গ্রহণ করে নিয়ে তারপর এই ক্রিমটি ব্যবহার করা উচিত ।

শেষ কথা: চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম

পোষ্টের মাধ্যমে চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না চুলকানি দূর করার ক্রিম - পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে জানতে পারবেন। আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url