সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম

সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম
সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম আর কোন প্রশ্ন থাকবে না ।

চুলকানির ঔষধের নাম স্কয়ার

চুলকানির ঔষধের নাম স্কয়ার নিচে দেওয়া হলো এক নজর এ দেখে নিতে পারেন :

ফানজিডাল - এইচ সি ক্রীম | Fungidal - HC

এই ক্রিম টির বিবরণ হবে হলো : এটি হলো মূলত স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানির চুলকানির জন্য অন্যতম একটি সেরা ঔষধ । এই ক্রিম টি আপনার দাউদ ও চুলকানির জন্য সব চেয়ে ভালো পরিমাণ কাজ করে থাকে । বিশেষ করে নারী ও পুরুষদের গোপন জায়গা গুলো তে চুলকানি জনিত সমস্যা গুলো হলে সব চেয়ে বেশি পরিমাণ ব্যবহার করা হয়ে থাকে ৷ তবে আপনি আপনার এটি শরীর গুলোর যে কোন প্রকার স্থানে ব্যবহার করতে পারেন ।

এই ক্রিম টি ব্যবহার করার নিয়ম হবে হলো : এই ক্রিম টি সাধারণত ১৪ দিন পর্যন্ত ব্যবহার করলে ভালো হয়ে যাবে ৷ এই ক্রিম টি ব্যবহার করার পূর্বে আপনার আক্রান্ত স্থান টি তে গরম পানি দিয়ে অবশ্যই পরিষ্কার করে নিতে হবে । প্রতিদিন দুই বার থেকে তিন বার করে এই ক্রিম টি লাগাতে হবে আপনার আক্রান্ত স্থানে । এই ক্রিম টি ব্যবহার করতে প্রয়োজনে চিকিৎসক এর থেকে পরামর্শ নিবেন ।

দাম : এই ক্রিম টি আপনি আপনার যে কোনো নিকটস্থ ফার্মেসি গুলো থেকে মাত্র ৫৫ টাকা দিয়ে ও কিনতে পারবেন ।

Afun- এফান ১% ক্রিম

এই কুরিম টির বিবরণ হবে হলো : এফান নামের এই ক্রিমটি ও মূলত স্কয়ার কোম্পানির একটি চুলকানির ঔষধ । নারী ও পুরুষদের শরীরের যে কোনো জায়গায় চুলকানি কিংবা দাউদ জনিত সমস্যা গুলো হলে এই ক্রিম টি ব্যবহার করতে পারেন ৷ আপনার শরীরের কোন অংশেই এই ক্রিমটি ব্যবহার করতে পারেন ।

এই ক্রিম টি ব্যবহার করার নিয়ম হবে হলো : আপনাআপনার শরীরের আক্রান্ত হওয়া স্থানটি খুব ভালো ভাবে গরম পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে । যে কোনো প্রকার ক্ষারযুক্ত কোন সাবান ব্যবহার করে আক্রান্ত স্থান টি পরিষ্কার করা যাবে না । প্রতিদিন দুই বার থেকে তিন বার করে এই ক্রিম টি ব্যবহার করতে হবে । এটি আপনি চাইলে আপনার অসুখ ঠিক হওয়ার পর এক মাস পর্যন্ত ও ব্যবহার করতে পারেন ।

দাম : এটি মাত্র ৩৫ টাকা দিয়ে আপনি আপনার নিকটস্থ যে কোনো ফার্মেসি থেকে ক্রয় করতে পারবেন ।

Flugal 50 Tablet

এই ক্যাপসুল টি এর বিবরণ হবে হলো : এই ক্যাপসুল টিও কিন্তু স্কয়ার কোম্পানির একটি ক্যাপসুল ৷ এই ঔষধ টি যেটি আপনার দাউদ ও চুলকানির জন্য অনেক বেশি পরিমাণ কার্যকরী হয়ে থাকে । এ ছাড়া ও যে কোনো বাহ্যিক ফাঙ্গাল যুক্ত ইনফেকশন হলে ও এই ট্যাবলেট টি খাওয়া যাবে । উপরে উল্লেখ করা যে কোন একটি ক্রিম ব্যবহার করার পাশাপাশি এই ক্যাপসুল টি সেবন করতে পারেন ।

সেবন করার বিধি হবে হলো : এই ক্যাপসুল টি আপনি প্রতিদিন একটি করে সেবন করতে পারেন । এই ঔষধটি শুধুমাত্র প্রাপ্ত বয়স্ক ব্যক্তি গুলোদের জন্য প্রযোজ্য হয়ে থাকে । এই ঔষধটি অবশ্যই খাওয়ার পরে ভরা পেটে সেবন করতে হবে । এই ক্যাপসুল টি খাওয়ার জন্য অবশ্যই ডাক্তারের কাছে থেকে পরামর্শ নিবেন ।

দাম : প্রতিটি ফ্লুগাল ৫০ ক্যাপসুল এর দাম হবে হলো ৮.০৭ টাকা মাত্র এবং প্রতি টি পাতার মূল্য হবে হলো ৮০.৭০ টাকা মাত্র ।

এ ছাড়া ও আরো একটি ক্রিম রয়েছে যেটির নাম হবে হলো :

Betameson Cl Creamএ

চুলকানির ট্যাবলেট এর নাম

আমাদের সকলের মতে সব চেয়ে বাজে ও অস্বস্তিকর একটি রোগের নাম হচ্ছে চুলকানি । চুলকানির রোগ নানা রকম কারণের জন্য হতে পারে , তবে এই রোগ টি সবচেয়ে বেশি পরিমাণ হয়ে থাকে অন্যান্য সকল চুলকানির রোগিদের সংস্পর্শে আসলে । এ ছাড়া ও বিভিন্ন ধরন গুলোর গাছ , পোকামাকড় গুলোর , খাদ্যের রাসায়নিক উপাদান গুলো সব এলার্জি জনিত রোগ গুলোর কারণের জন্য ও চুলকানি হয়ে থাকে । 
এই চুলকানি রোগ টি সাধারণ হলে ও কিন্তু এটি খুবই বির*ক্তি কর হয়ে থাকে ৷ এবং এর জন্যই এই রোগ অতি তাড়াতাড়ি মাত্রায় সমাধান করা উচিত । বর্তমান সময় গুলো তে অসংখ্য মানুষ গুলোর চুলকানি জনিত বিভিন্ন প্রকার রোগ রয়েছে । চুলকানি জনিত সমস্যা গুলো সব গরমের দিনে বেশি হয়ে থাকে । যার জন্যই মূলত অসংখ্য মানুষ চুলকানি জনিত সমস্যা দূর করার জন্য ক্রিম ব্যবহার করে থাকে । অনেকেই আছেন যে যারা সমস্ত গায়ে চুলকানির ঔষধ অনুসন্ধান করে থাকেন । 

তাদের জন্য স্কয়ার কোম্পানি চুলকানি জনিত সমস্যা গুলো সমাধান করার ঔষধ গুলোর নাম প্রকাশ করেছে । তাই যাদের এই অ্যালার্জি জনিত চুলকানি ঔষধের নাম গুলো সব জানার প্রয়োজন রয়েছে । তারা নিচে থেকে এই চুলকানির অ্যান্টিবায়োটিক ঔষধের নাম গুলো সব জেনে নিন ।

চুলকানির ঔষধের নাম গুলো সব নিচে দেওয়া হলো :

চুলকানি রোগ টি সাধারণ হলেও এটি কিন্তু খুব দ্রুত প্রতিকার করা উচিত । নিচে কিছু ঔষধের নাম দেওয়া হল । তবে সকল প্রকার ঔষধ ব্যবহার করার বা খাওয়ার পূর্বে অবশ্যই কিন্তু চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা অতি জরুরী ।
  • Alatorl
  • Atarax
  • Darma 50
  • Ordain
  • Diphenhyramine
  • Fexofenadine
  • Desloratadine
  • Sendo
  • Cetrizine . . . . . . . . . . . . . . . .

সারা গায়ে চুলকানি ঔষধ

চুলকানি রোগের জন্য মূলত মানুষের শরীরে চুলকাতে চুলকাতে সেই জায়গা গুলো তে দাগ হয়ে যায় । এমনি তে ও আপনার সারা গায়ে চুলকানি দেখা যায় । এটি হলো মূলত খুবই বিরক্তিকর একটি অসুখ ।

যারা এই চুলকানির ঔষধ গুলোর নাম জানতে চাচ্ছেন তাহলে তাদের জন্য চুলকানি জনিত সমস্যা গুলো কমানোর জন্য সবচেয়ে কার্যকরী কয়েকটি ঔষধের নাম গুলো সব নিচে দেওয়া হলো :
  • Artica Tablet ২৫ mg
  • Darma 50
  • Flugal 50 Tablet
  • Alatrol
  • Oradin
  • Atarax 25mg ( Hydroxzine Hydrochloride Tablet )
  • Sedno . . . . . . . . . . . . . . . . . . . . .

জাইরিল ট্যাবলেট এর কাজ কি

জাইরিন ১০০ এম জি ট্যাবলেট টি মূলত ( Zylin 100 MG Tablet ) একটি অ্যান্টিকোভালসেন্ট এবং এটি নিউরোটিক এর জন্য প্রথম লাইন গুলো হিসেবে বিবেচিত করা হয়ে থাকে ব্যথা জনিত সমস্যা গুলো হলে , কোঁচদাদ জনিত লক্ষণ গুলো পরিলক্ষিত করা হলে , হৃদ রোগ জনিত সমস্যা গুলো হলে এবং ফিব্রোমিয়ালগীয়া ইত্যাদি জনিত লক্ষণ গুলো পরিলক্ষিত করা হলে তা সমাধান করার জন্য এই ঔষধটি ব্যবহার করা হয়ে থাকে । 
এই ঔষধটি ডায়াবেটিক জনিত স্নায়ু ব্যথার জন্য , মৃগীরোগীর চিকিৎসা করাতে , মেরুদন্ডের আঘাত জনিত সমস্যা গুলো হলে , অশান্ত লেগের চিকিৎসার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে । এটি আপনার মস্তিষ্কের একটি নির্দিষ্ট অঞ্চলের বাঁধন এবং শরীরের ক্ষতি গ্রস্ত স্নায়ু গুলোর দ্বারা প্রেরিত ব্যথা সংকেত গুলো সব হ্রাস করতে কাজ করে থাকে ।

এলার্জি চুলকানি ঔষধের নাম

বাংলাদেশের বাজার গুলো তে এলার্জি জনিত সমস্যা গুলোর জন্য অনেক ঔষধ রয়েছে । এলার্জি জনিত সমস্যা গুলো হলে ঔষধের সব চেয়ে সাধারণ একটি ধরন হলো অ্যান্টিহিস্টামাইন । অ্যান্টিহিস্টামাইন গুলো আপনার হিস্টামিন গুলোর সব ক্রিয়া গুলোকে ব্লক করে কাজ করে থাকে , যা হলো মূলত একটি করে রাসায়নিক যা আপনার শরীরে অ্যালার্জি গুলোর জন্য প্রতিক্রিয়া প্রকাশ করে থাকে ।
  • সেটিরিজিন ( যেমন : জিরটেক , অ্যালেরটেক ) সেটিরিজিন অ্যালার্জির ঔষধ ৷
  • লোরাটাডিন ( যেমন : ক্লারিটিন , লোরাটিন ) লোরাটাডিন অ্যালার্জির ঔষধ ৷
  • ডেক্সক্লোরফেনিরামিন ( যেমন : পোলারামিন ) ৷
  • ফেক্সোফেনাডিন ( যেমন ; টেলফাস্ট ) ফেক্সোফেনাডিন অ্যালার্জির ঔষধ ৷
  • লেভোসেটিরিজিন ( যেমন : Xyzal ) Levocetirizine অ্যালার্জির ঔষধ ৷
অন্যান্য সকল ধরণের অ্যালার্জির ঔষধ গুলোর মধ্যে রয়েছে :

# . নাসাল স্টেরয়েড , যেমন : ফ্লুনিসোলাইড ( নাসোনেক্স ) , মোমেটাসোন ( নাসাল ) , এবং ট্রিয়ামসিনোলোন ( নাস্যাল ) ৷

# . অ্যালার্জির শট , যা সাধারণত অ্যালার্জির প্রতি আপনার শরীরের প্রতিক্রিয়া গুলোকে কমিয়ে দিতে সময়ের সাথে সাথে দেওয়া হয়ে থাকে ৷

# . ইপিপেনস , যা গুরুতর ভাবে অ্যালার্জিক প্রতিক্রিয়া গুলো সব চিকিৎসা করার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে ৷

# . আপনার জন্য কোন প্রকার সব অ্যালার্জির ঔষধটি সঠিক হবে তা নির্ধারণ করার জন্য আপনার অবশ্যই ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ হয়ে থাকে ।

চুলকানির এন্টিবায়োটিক ঔষধের নাম

ওকাসেট হলো মূলত একটি অ্যান্টিহিস্টামিন যা আপনার শরীরের বিভিন্ন প্রকার সব অ্যালার্জি জনিত লক্ষণ গুলো যেমন : চুলকানি , হাঁচি , নাক দিয়ে স্রোত পড়া জনিত সমস্যা গুলো এবং চোখ থেকে জল পড়া জনিত সমস্যা গুলো এর জন্য এই ওকাসেট ব্যবহার করা যেতে পারে । আমবাত এর দ্বারা সৃষ্ট হওয়া সকল প্রকার ফোলা ভাব বা চুলকানি জনিত চিকিৎসা করতে ও এই ঔষধটি কার্যকর ভাবে কাজ করে থাকে । হিস্টামিন হিসাবে পরিচিত হওয়া রাসায়নিক টি হলো আপনি যে সকল সব অ্যালার্জির লক্ষণ গুলো তে ভুগছেন তার কারণ ।

Xyril 25 in bangla

Xyril হাইড্রোক্লোরাইড নির্দেশিত হয়ে থাকে -

সাইকোনিউরোসিস এর সাথে সম্পর্কিত একটি উদ্বেগ এবং উত্তেজনা গুলোর লক্ষণীয় উপশম গুলোর জন্য এবং জৈব রোগ গুলোর জন্য একটি সহায়ক হিসাবে ও যেখানে উদ্বেগ প্রকাশ পেয়ে থাকে ৷

# . দীর্ঘ স্থায়ী ভাবে ছত্রাক এবং এটোপিক এবং যোগাযোগ করার ডার্মাটোস এবং হিস্টামিন - মধ্যস্থ প্রুরিটাস গুলোর মতো অ্যালার্জি জনিত সমস্যা গুলো এর অবস্থার কারণে প্রুরিটাস পরিচালনা করা হয়ে থাকে ।

# . প্রিমেডিকেশন হিসাবে এবং সাধারণ ভাবে অ্যানেশেসিয়া অনুসরণ করার সময় গুলো তে ও এটি একটি প্রশমক হিসাবে কাজ করে থাকে ।

# . দীর্ঘ মেয়াদী ভাবে ব্যবহার করার জন্য ( > 4 মাস ) অ্যান্টিঅ্যাংজাইটি এর এজেন্ট হিসাবে Xyril এর কার্যকারিতা গুলো সব পদ্ধতি গত ভাবে ক্লিনিকালি গবেষণা করার দ্বারা মূল্যায়ন করা হয় নি । চিকিৎসক কে পর্যায়ক্রমে পৃথক করে রোগীর জন্য ঔষধ গুলোর কার্যকারিতা গুলো সব পুনরায় মূল্যায়ন করা উচিত ।

হাইড্রক্সিজাইন হাইড্রোক্লোরাইড হলো পিপারাজিন শ্রেণীর একটি উদ্বেগ জনক অ্যান্টিহিস্টামাইন যা মূলত একটি H1 রিসেপ্টর বিরোধী কাজ করে থাকে । হাইড্রোক্সিজাইন হলো একটি কর্টিকাল ডিপ্রেসেন্ট নয় , তবে এর ক্রিয়া গুলো সব কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র গুলোর সাবকর্টিক্যাল অঞ্চল গুলোর কিছু গুরুত্বপূর্ণ অঞ্চল গুলোতে কার্যকলাপ এর দমন করার কারণের জন্য হতে পারে । প্রাথমিক ভাবে কঙ্কালের পেশী শিথিলকরণ করার পরীক্ষা মূলক ভাবে প্রদর্শিত হয়ে থাকে । 

ব্রঙ্কোডাইলেটর কার্যকলাপ গুলো এবং অ্যান্টিহিস্টামিনিক এবং অ্যানালজেসিক প্রভাব গুলো সব পরীক্ষা মূলক ভাবে প্রদর্শিত হয়ে থাকে এবং ক্লিনিকাল ভাবে নিশ্চিত করা হয়ে থাকে । অ্যাপোমরফিন পরীক্ষা করে এবং ভেরিলয়েড পরীক্ষা করে উভয়ের মাধ্যমেই একটি অ্যান্টিমেটিক প্রভাব প্রদর্শিত হয়ে থাকে । হাইড্রক্সিজাইন গ্যাস্ট্রো ইনটেস্টাইনাল ট্র্যাক্ট থেকে দ্রুত হারে শোষিত হয়ে থাকে এবং মৌখিক প্রশাসনের 15 থেকে 30 মিনিটের মধ্যেই ক্লিনিকাল প্রভাব গুলো সাধারণত উল্লেখ করা হয়ে থাকে ৷

Xyril 25 price in Bangladesh

Hydroxyzine Hydrochloride

25 mg

Opsonin Pharma Ltd .

Unit Price : ৳ 2.30 ( 10 x 20 : ৳ 460.00 )

Strip Price : ৳ 46.00

শেষ কথা: সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম

পোষ্টের মাধ্যমে আপনারা সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না সারা গায়ে চুলকানি ঔষধ - এলার্জি চুলকানি ঔষধের নাম সম্পর্কে জানতে পারলেন  । আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url