ফেসবুকের ভিডিও ডাউনলোড - facebook vedio downlod

আজকে আমরা এই পোস্টে আলোচনা করব কিভাবে ফেসবুকের ভিডিও ডাউনলোড করা যায়। বর্তমান যুগে ফেসবুকে একটি সামাজিক নেটওয়ার্ক বলা যায়। তাই এখন ফেসবুকে ভিডিওর মাধ্যমে অনেক টাকা ইনকাম করছে। তাই চলুন জেনে নেই কিভাবে ফেসবুকের ভিডিও ডাউনলোড করা যায়।

সব থেকে জনপ্রিয় হলো ইউটিউব। আর এখন দুই তিন বছরের মধ্যে ফেসবুক ও জনপ্রিয় হয়ে উঠবে। সেই জন্য facebook vedio downlod সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস

ফেসবুক হলো একটি সামাজিক নেটওয়ার্ক। ফেসবুকের মাধ্যমে কমপক্ষে ২ মিলিয়ন এর ও বেশি মানুষ ব্যবহার করে থাকে। ফেসবুক হল একটি অনেক বড় ধরনের প্লাটফর্ম। ফেসবুকে প্লাটফর্মে ৯০ মিলিয়ন এর বেশি ঘন্টা ধরে ভিডিও রয়েছে যা অনেক ধরনের বিনোদন খবর ও সামাজিক যোগাযোগের তথ্যগুলো পাওয়া যায়। ফেসবুকে অনেক ধরনের গুরুত্বপূর্ণ ভিডিও দেওয়া হয় যা মানুষ সংরক্ষণ করে রাখতে চাই। ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য কোন ধরনের অপশন দেয়নি।

কিন্তু অনেকে না জেনে ভিডিও ডাউনলোড করার অনেক চেষ্টা করে থাকে কিন্তু ডাউনলোড করতে পারে না। কিন্তু ফেসবুকে ভিডিও ডাউনলোড করার জন্য অনেক ধরনের অ্যাপস রয়েছে। সেই অ্যাপস গুলো দ্বারা আপনি ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে পারবেন। শুধু একটি অ্যাপস নয় আপনি অনেকগুলো অ্যাপস এর মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অপশন খুজে পাবেন। আপনি যদি ফেসবুকে গুরুত্বপূর্ণ কোন ভিডিও ডাউনলোড করে রাখতে চান তাহলে চলুন নিম্নে জেনে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার অ্যাপস।

এন্ড্রয়েড ফেসবুক ভিডিও ডাউনলোড করার নিয়ম
আপনি যদি অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করে থাকেন তাহলে আপনি এখানে একটি অ্যাপস ব্যবহার করতে পারেন, এই অ্যাপস এর নাম হল snaptube। অ্যাপসটি হল একটি আদর্শ মানের। এ অ্যাপসটি প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে। এটা একটি অনলাইন অ্যাপস। snaptube অ্যাপসের মাধ্যমে আপনি ফেসবুকের যে কোন ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন।

আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওটি অ্যাপস এর মাধ্যমে দিলে আপনার ডাউনলোড অপশন চলে আসবে। অ্যাপস ডাউনলোড করার পরে আপনি নিজে বুঝতে পারবেন এই অ্যাপসে কিভাবে ভিডিও ডাউনলোড করতে হয়। সে কারণে স্ন্যাপটিউব অ্যাপস কে আদর্শ অ্যাপস বলা হয়।

ভিডমোড অ্যাপস
এই অ্যাপসের মাধ্যমে সাধারণত একটি টুল ব্যবহার করা হয়ে থাকে, তাই ভিডমোড অ্যাপস কে টুল হিসাবে বলা যায়। আপনি যদি টুল হিসেবে কোন অ্যাপস ব্যবহার করতে চান তাহলে এই অ্যাপসটি আপনার জন্য প্রযোজ্য। অনেক ধরনের সুবিধা রয়েছে। আপনি ফেসবুকে যে কোন ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন। প্রথমে আপনাকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে, তারপরে এই অ্যাপস এর মধ্যে গিয়ে আপনার ভিডিও লিংকটি কপি করে নিয়ে সেখানে পেস্ট করতে হবে।

যেন আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন সেই ভিডিওর লিংক দ্বারা সে বুঝতে পারে। ডাউনলোড করার সময় আপনাকে কয়েকটি ধাপে নিয়ে যাবে সেগুলো ধাপ শেষ করার পরে আপনি যে কোন ভিডিও পছন্দমত ডাউনলোড করে নিতে পারবেন অনেক অল্প সময়ের মধ্যে।

ভিডিও ডাউনলোডার অ্যাপস
আপনি যখন ভিডিও ডাউনলোডার অ্যাপস ডাউনলোড করবেন তখন আপনি ইন্টারনেট থাকা অবস্থায় কোন ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন। আপনি ফেসবুকে ভিডিও দেখতে দেখতে হঠাৎ একটি ভিডিও পছন্দ হয়ে গেলে আপনি অ্যাপসটি চালু করার পরে সেখান থেকেই ভিডিওটি ডাউনলোড করতে পারবেন। ভিডিও ডাউনলোড করার জন্য কোন ধরনের বিভ্রান্তির ভিতরে পড়তে হবে না।

এখানে কোন ধরনের লিংক দ্বারা ভিডিও ডাউনলোড করার প্রয়োজন পড়ে না। অ্যাপসটা চালু করার পরে আপনার সেখানে অপশন চলে আসবে। এটা সরাসরি ইন্টারনেট থেকে ডাউনলোড করার জন্য একটি বড় ধরনের সুবিধা দিয়ে থাকি।

এরকম আরো অনেক ধরনের অ্যাপস রয়েছে যেগুলো অতটা পরিচিতি লাভ করতে পারেনি। আপনি উপরোক্ত অ্যাপসের মধ্যে যে কোন একটি অ্যাপস ব্যবহার করতে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য। এগুলো অ্যাপস এর মধ্যে সবথেকে সেরা অ্যাপস হলো snaptube। এর মাধ্যমে আপনি অনেক ভালো সুবিধা পাবেন। আপনার আর কোন ধরনের অ্যাপস ব্যবহার করার প্রয়োজন পড়বে না। ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য snaptube অ্যাপসটি অত্যন্ত জনপ্রিয় হয়েছে।

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

অনেকে ফেসবুকে ভিডিও ডাউনলোড করার জন্য অ্যাপস ব্যবহার করতে পারেনা। সেজন্য তারা ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য ওয়েবসাইট খোঁজে। ফেসবুকে ভিডিও ডাউনলোড করার অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে তার মধ্যে অন্যতম ওয়েবসাইট হলো FBDown.net আপনি যদি খুব সহজেই ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে চান তাহলে আপনি এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন। এই ওয়েবসাইটে যাওয়ার জন্য প্রথমে আপনাকে একটি অ্যাকাউন্ট লগইন করতে হবে।

এরপর আপনি যখন ভিডিও ডাউনলোড করবেন তখন সে ভিডিওর লিংক কপি করে রাখতে হবে এবং ওয়েব সাইটে গিয়ে পেস্ট করার পরে আপনি খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। এরকম ধরনের অনেক ওয়েবসাইট রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো এই ওয়েবসাইট। আর হতাশা না হয়ে আপনি এই ওয়েবসাইটে গিয়ে ভিডিও ডাউনলোড করুন।

পিসিতে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে

আপনি যদি পিসিতে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে চান তাহলে আপনি সর্বপ্রথম ক্রোম ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতে পারেন। চলুন জেনে নেই কিভাবে ক্রোম ব্রাউজার এক্সপ্রেশন দিয়ে আপনি ফেসবুকের যেকোনো ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন।

ক্রোম ব্রাউজার এক্সটেনশন
এটা শুধু আপনি পিসিতে অর্থাৎ ডেস্কটপ ও ল্যাপটপে ব্যবহার করতে পারবেন। আপনি ক্রম ব্রাউজার এক্সটেনশন দ্বারা যে কোন ভিডিও একটি ক্লিকের মাধ্যমেই খুব দ্রুত ডাউনলোড করে নিতে পারবেন। ক্রম ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতে পারলে আপনার আর কোন ধরনের ব্রাউজার ব্যবহার করার প্রয়োজন পড়বে না। কারণ এটি হলো একটি জনপ্রিয় ব্রাউজার। পিসিতে আপনাকে প্রথমে আইডিএম নামের একটি সফটওয়্যার ইন্সটল করে এড করে নিতে হবে। আপনি শুধু ফেসবুকের ভিডিও না সব ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন।

আপনি যখন এক্সটেনশন ব্যবহার করবেন তখন ডাউনলোড করার সময় আপনার উপরে একটি অপশন দেখা দিবে। একটি ক্লিকের মাধ্যমে ভিডিও ডাউনলোড করবেন। এ ব্রাউজের মাধ্যমে আপনি এইচডি কোয়ালিটি থেকে শুরু করে সব ধরনের ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। পিসিতে ফেসবুক থেকে ডাউনলোড করার জন্য আর কোন ধরনের হতাশার প্রয়োজন নেই।

মোবাইলে কিভাবে ভিডিও ডাউনলোড করব

বর্তমান সময়ে ভিডিও দেখার জন্য অনেক ধরনের প্লাটফর্ম রয়েছে যেমন, ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ আরো অনেক ধরনের প্লাটফর্ম। এগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব। গুগলকে যেমন সার্চ ইঞ্জ কে ঠিক তেমনি দ্বিতীয় নাম্বার পর্যায়ে রয়েছে ইউটিউব। ইউটিউব এ অনেক ধরনের বিনোদন ভিডিও থেকে শুরু করে খবর ও আরো ইত্যাদি ধরনের ভিডিও আপলোড করা হয়ে থাকে এগুলো প্রতিদিন মিলিয়ন মানুষ উপভোগ করছে। ইউটিউব এ সব ধরনের ভিডিও পাওয়া যায় যেমন গান, নাটক, সিনেমা থেকে শুরু করে সব ধরনের ভিডিও পাওয়া যায়।

অনেক সময় অনেক ধরনের ভিডিও আপনার পছন্দ হয়ে যায় কিন্তু ভিডিও ডাউনলোড করার জন্য কোন অপশন থাকে না। সেই সময় আমরা ভিডিও সংরক্ষণ করে রাখতে সক্ষম হয় না। আবার যেমন ফেসবুকে কোন অ্যাপস এর মাধ্যমে বা ওয়েবসাইটের মাধ্যমে ভিডিও ডাউনলোড করা যায় কিন্তু ইউটিউবে এরকম কোন ধরনের অপশন পাওয়া যায় না। সেই কারণে আপনি ইচ্ছাকৃতভাবে কোন ভিডিও সংরক্ষণ করে রাখতে পারেন না।

কিন্তু হ্যাঁ অবশ্যই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায় রয়েছে। চলুন ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সহজ দুইটি উপায় সম্পর্কে জেনে নিন।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করা উপায়
মোবাইলের মাধ্যমে আপনি একটি অ্যাপস ব্যবহার করতে পারেন। কারণ মোবাইলে কোন ধরনের ক্রোম ব্রাউজার এর মত এক্সটেনশন ব্যবহার করা যায় না। সেই কারণে আপনাকে অ্যাপস ইনস্টল করতে হবে। অ্যাপস ইনস্টল হয়ে গেলে আপনি ইউটিউব এ যে ভিডিও ডাউনলোড করতে চান ওই ভিডিও শেয়ার অপশনের থেকে লিংক কপি করে নিয়ে আপনাকে ভিটমেট নামের একটি অ্যাপসে পেস্ট করতে হবে।

তাহলে আপনি যে ভিডিওটি সংরক্ষণ করতে চাচ্ছেন সেই ভিডিওটি আপনার সামনে চলে আসবে এবং আপনার পছন্দের মত ভিডিও কোয়ালিটি বাছাই করে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

ওয়েবসাইট এর মাধ্যমে ভিডিও ডাউনলোড করার নিয়ম
আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে ভিডিও ডাউনলোড করতে চান তাহলে আপনাকে ওয়েব সাইটে যেকোনো একটি ব্রাউজারে গিয়ে সেই ভিডিওর নাম দিয়ে সার্চ করতে হবে। এরপরে আপনার মোবাইলের স্ক্রিন অনেক ধরনের ওয়েবসাইট দেখানো হবে আপনি যেকোনো একটি ওয়েবসাইট পছন্দ করে লিংকে প্রবেশ করবেন। আপনি যে ভিডিওটি সংরক্ষণ করতে চান ওয়েবসাইটের ওই অপশনে গিয়ে আপনাকে লিংকটি পেস্ট করতে হবে। এরপর আপনাকে ডাউনলোড বাট অনেক ক্লিক করতে হবে তাহলে আপনার ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

শেষ কথাঃ ফেসবুকের ভিডিও ডাউনলোড সেরা অ্যাপস

facebook vedio downlod সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি এন্ড্রয়েড মোবাইল ও পিসির মাধ্যমে কিভাবে ফেসবুকের ভিডিও ও ইউটিউবের ভিডিওগুলো সম্পূর্ণ ডাউনলোড করতে পারবেন সেগুলো বিষয় আশা করি কোন সমস্যা হবে না। এগুলোর মধ্যে এন্ড্রয়েড মোবাইলে সবচেয়ে সেরা অ্যাপস হলো snaptube। আর পিসির জন্য ক্রোম এক্সটেনশনে যথেষ্ট। আশা করি পোস্টটি আপনার উপকারে আসবে। ধন্যবাদ।  
 

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url