চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি - কয়েকটি চেইন ব্যাংক এর নাম জেনে নিন

প্রিয় পাঠক আপনি যদি চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব চেইন ব্যাংকের উদ্দেশ্য সম্পর্কে। চেইন ব্যাংকের উদ্দেশ্য সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি।

চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি
আমাদের মধ্যে অনেকেই জানে না চেইন ব্যাংকের প্রধান উদ্দেশ্য কি রয়েছে। আপনি যদি চেইন ব্যাংক কি এবং চেইন ব্যাংকের প্রধান উদ্দেশ্য কি জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি।

চেইন ব্যাংকের বৈশিষ্ট্য

আপনি কি জানেন চেইন ব্যাংকের বৈশিষ্ট্য কি? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব চেইন ব্যাংক সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চেইন ব্যাংকের বৈশিষ্ট্য সম্পর্কে। যে ব্যাংক ব্যবস্থাপনায় একই শ্রেণীভুক্ত কতিপয় ব্যাংকগুলো তাদের স্বাধীন সত্তা বজায় রেখে সহযোগিতা ও সমঝতার মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে তাকে চেইন ব্যাংক বলে। চেইন ব্যাংক এর বৈশিষ্ট্য গুলো নিচে দেওয়া হলঃ
  • স্বাধীন সত্তাঃ চেইন ব্যাংকিং ব্যবস্থায় প্রতিটি ব্যাংকই স্বাধীনভাবে পরিচালনা করা হয়। আইনগতভাবে ব্যাংকগুলো একে ওপর থেকে আলাদা। এছাড়াও ব্যাংকের ব্যবসায়ের কোন জটিলতা বা সমস্যার সৃষ্টি হলে ব্যাংকগুলো একে অপরের বিরুদ্ধে মামলা করতে পারবে।
  • উদ্দেশ্যঃ চেইন ব্যাংকিং ব্যবস্থাপনায় পরিচালিত ব্যাংকগুলো পারস্পারিক উন্নতি লক্ষ্যে কাজ করে। কার্যসম্পাদনে সফলতা দক্ষতা ইত্যাদি ক্ষেত্রে উন্নয়ন করা এ ধরনের ব্যাংকিং ব্যবস্থার উদ্দেশ্য।
  • পৃথক নামঃ এই ব্যাংক ব্যবস্থাপনা নিয়ন্ত্রিত ব্যাংকগুলো নিজ দানের পরিচালিত হয়ে থাকে। এই ব্যাংকগুলো আইনগতভাবে স্বাধীন থাকে এবং নিজ নামে ব্যবসা পরিচালনা করতে পারে।
  • দ্রুত কার্যসম্পাদনঃ ব্যাংকিং ব্যবস্থায় ব্যাংকের সেবার মান অনেক উন্নত হয়ে থাকে। কার্য পরিচালনা করতে ত্বরান্বিত হয়ে থাকে।
  • প্রতিযোগিতাঃ চেইন ব্যাংকিং ব্যবস্থায় প্রতিটি ব্যাংক নিজ নামে এবং স্বাধীনতা নিয়ে পরিচালিত হয়। তাই ব্যাংকগুলোর মধ্যে মুনাফার্জনের ক্ষেত্রে প্রতিযোগিতা ও বেশি হয়ে থাকে।

চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি

আপনি যদি চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব উক্ত ব্যাংকের মুখ্য উদ্দেশ্য সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি। চেইন ব্যাংক বলতে আমরা বুঝি যে ব্যাংক ব্যবস্থাপনায় একই শ্রেণীভুক্ত কতিপয় ব্যাংকগুলো তাদের স্বাধীন সত্তা বজায় রেখে সহযোগিতা ও সমঝতার মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে।
চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য হলো পারস্পারিক উন্নতি সাধন। চেইন ব্যাংকিং ব্যবস্থাপনায় পরিচালিত ব্যাংকগুলো পারস্পারিক উন্নতি লক্ষ্যে কাজ করে। কার্যসম্পাদনে সফলতা দক্ষতা ইত্যাদি ক্ষেত্রে উন্নয়ন করা এ ধরনের ব্যাংকিং ব্যবস্থার উদ্দেশ্য। উক্ত ব্যাংকগুলোর মধ্যে নাম এবং কার্যক্রম আলাদা হলেও এদের মূল উদ্দেশ্য থাকে একে অপরের উন্নতি সাধন করা।

চেইন ব্যাংকিং ব্যবস্থা সর্বপ্রথম গড়ে ওঠে কোন দেশে

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন চেইন ব্যাংকিং ব্যবস্থা সর্বপ্রথম গড়ে ওঠে কোন দেশে? আপনি যদি চেইন ব্যাংকিং ব্যবস্থা কোন দেশে সর্বপ্রথম গড়ে উঠেছে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক চেইন ব্যাংকিং ব্যবস্থা সর্বপ্রথম গড়ে ওঠে কোন দেশে। 

 চেইন banking বলতে কয়েকটি ব্যাংক বা এক বা দুইয়ের অধিক স্বতন্ত্র ব্যাংকগুলো নিজস্ব সত্তা বজায় রেখে বিশেষ কৌশলের মাধ্যমে এক হয়ে একটি সাধারণ ব্যাংকিং সংস্থায় রূপান্তরিত করে এবং একক নিয়ন্ত্রণা ধীরে পরিচালিত ও নিয়ন্ত্রিত হলে তাকে চেইন ব্যাংকিং ব্যবস্থা বলে।
চেইন ব্যাংকিং এমন একটি প্রশাসনিক ব্যাংকের ফর্ম যেখানে একটি ছোট্ট দল ও স্বাধীনভাবে চারটারে অন্তর্ভুক্ত থাকে(সর্বনিম্ন তিনটি ব্যাংক নিয়ন্ত্রণ করে)। উক্ত ব্যাংকিং ব্যবস্থা সর্বপ্রথম গড়ে ওঠে যুক্তরাষ্ট্রে। এক কথায় বলতে গেলে বলা যায় যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম এই ব্যাংকিং ব্যবস্থা চালু হয়েছিল।

গ্রুপ ব্যাংকিং কি

আপনি কি জানেন গ্রুপ ব্যাংকিং কি? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব গ্রুপ ভিত্তিক ব্যাংকিং বলতে কি বুঝায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক গ্রুপ ব্যাংকিং কি। গ্রুপ ব্যাংকিং বলতে বোঝায় যে ব্যাংকিং ব্যবস্থাপনায় একটি শক্তিশালী ব্যাংকের অধীনে এবং তার নির্দেশনা ও নিয়ন্ত্রণাধীন এর কতগুলো 

ছোট ছোট ব্যাংক সমন্বিতভাবে পরিচালিত হয় তাকে গ্রুপ ব্যাংক বলে। গ্রুপ ব্যাংকিং পদ্ধতিতে শক্তিশালী ব্যাংকের হোল্ডিং ব্যাংক এবং ছোট একাধিক ব্যাংকে সাবসিডিআর ব্যাংক বলা হয়। উক্ত পদ্ধতিতে অধীনস্ত ছোট ছোট ব্যাংকগুলো হোল্ডিং ব্যাংকের সাথে মিলে শাখা ব্যাংকিং ব্যবস্থার সুবিধা অর্জনের প্রয়াস চালায়। তবে এই ক্ষেত্রেও প্রতিটা ব্যাংকের আইনগত নিজ সত্তা থেকে থাকে।

কয়েকটি চেইন ব্যাংক এর নাম

আপনি যদি কয়েকটি চেইন ব্যাংক এর নাম জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কয়েকটি চেইন ব্যাংকের নাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কয়েকটি চেইন ব্যাংক এর নাম। 

চেইন banking বলতে কয়েকটি ব্যাংক বা এক বা দুইয়ের অধিক স্বতন্ত্র ব্যাংকগুলো নিজস্ব সত্তা বজায় রেখে বিশেষ কৌশলের মাধ্যমে এক হয়ে একটি সাধারণ ব্যাংকিং সংস্থায় রূপান্তরিত করে এবং একক নিয়ন্ত্রণা ধীরে পরিচালিত ও নিয়ন্ত্রিত হলে তাকে চেইন ব্যাংকিং ব্যবস্থা বলে। চেইন ব্যাংকিং এমন একটি প্রশাসনিক ব্যাংকের ফর্ম যেখানে একটি ছোট্ট দল ও স্বাধীনভাবে চারটারে অন্তর্ভুক্ত থাকে(সর্বনিম্ন তিনটি ব্যাংক নিয়ন্ত্রণ করে)।

একক ব্যাংকিং কি

আপনি যদি একক ব্যাংকিং কি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব একক ব্যাংকিং সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক একক ব্যাংকিং কি। আমাদের মধ্যে অনেকেই জানেনা একক ব্যাংকিং কিভাবে পরিচালনা করা হয়। বা একক ব্যাংকিং ব্যবস্থাপনা কেমন। 

আপনি যদি একক ব্যাংকিং কি এবং একক ব্যাংকিং ব্যবস্থাপনা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। একক ব্যাংকিং বলতে এমন এক ব্যবস্থাকে বোঝায় যে একটিমাত্র ব্যাংক স্বাধীন সত্তা বজায় রেখে কোন ধরনের শাখা প্রশাখা ব্যতীত একটিমাত্র কেন্দ্রীয় অফিস এর মাধ্যমে নির্দিষ্ট কোন এলাকার ব্যাঙ্ক ব্যবসা পরিচালনা করে। যে ধরনের ব্যাংকগুলো এই ধরনের ব্যবসা করে থাকে তাকে একক ব্যাংক বলে।

Chain banking

আপনি নিশ্চয়ই Chain banking সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব চেইন ব্যাংকিং সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক Chain banking সম্পর্কে বিস্তারিত। 

যে ব্যাংক ব্যবস্থাপনায় একই শ্রেণীভুক্ত কতিপয় ব্যাংকগুলো তাদের স্বাধীন সত্তা বজায় রেখে সহযোগিতা ও সমঝতার মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে তাকে চেইন ব্যাংক বলে। চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য হলো পারস্পারিক উন্নতি সাধন। চেইন ব্যাংকিং ব্যবস্থাপনায় পরিচালিত ব্যাংকগুলো পারস্পারিক উন্নতি লক্ষ্যে কাজ করে।

মিশ্র ব্যাংক কাকে বলে

আপনি কি মিশ্র ব্যাংক কাকে বলে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মিশ্র ব্যাংক কি এবং কাকে বলে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মিশ্র ব্যাংক কাকে বলে। 

আপনি যদি মিশ্র ব্যাংক সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। ব্যাংক বলতে বোঝায় যে ধরনের ব্যাংকগুলো বিশেষায়িত এবং বাণিজ্য অভয় ব্যাংকের কার্যসম্পাদন করে তাকে মিশ্র ব্যাংক বলা হয়। অর্থাৎ মিশ্র ব্যাংক একদিকে যেমন বিশেষায়িত কাজ করে থাকে অন্যদিকে তেমনি বাণিজ্য কার্যবালিও করে থাকে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় চেইন ব্যাংকের মুখ্য উদ্দেশ্য কি জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url