মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ - মেনিনজাইটিস টিকার দাম

প্রিয় পাঠক আপনি যদি মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ কি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মেনিনজাইটিস এর লক্ষণ গুলো কি কি এবং মেনিনজাইটিস হওয়ার পূর্বে কোন লক্ষণ দেখা দিতে পারে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ সম্পর্কে।

মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ
আপনারা অনেকেই হয়তো জানেন না মেনিনজাইটিস রোগের প্রধান লক্ষণ কি। এর রোগের লক্ষণ সম্পর্কে আমাদের সকলের অবগত থাকা উচিত। আপনি যদি মেনেনজাইটিস এর লক্ষণ জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ কি।

মেনিনজাইটিস কেন হয়

আপনি নিশ্চয়ই মেনিনজাইটিস কেন হয় জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মেনিনজাইটিস কেন হয়ে থাকে বা কেন হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মেনিনজাইটিস কেন হয়।

মেনিনজাইটিস একটি ইংরেজি শব্দ যার অর্থ মস্তিষ্ক প্রদাহ। মস্তিষ্কের আবরণীতে ইনফেকশনের প্রভাবে যখন অতি উচ্চমাত্রায় প্রদাহ সৃষ্টি হয় এই অবস্থাকে ডাক্তারি ভাষায় মেনিনজাইটিস বলা হয়। মেনিনজাইটিস এক ধরনের জরুরী চিকিৎসা অবস্থা। ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক কিংবা বিভিন্ন ধরনের পরজীবীর সংক্রমণে এ ধরনের রোগ হতে পারে। এছাড়াও ক্যান্সার বা অটো ইমিউন ধরনের রোগের কারণেও মেনিনজাইটিস হতে পারে।

মেনিনজাইটিস টিকার দাম

আপনি যদি মেনিনজাইটিস টিকার দাম জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন মেনিনজাইটিস টিকার বর্তমান দাম কত। মেনিনজাইটিস টিকার বর্তমান মূল্য সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মেনিনজাইটিস টিকার দাম কত। সম্প্রতি নিউমোকক্কাল মেনিনজাইটিস ও হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি টিকা শিশুদের জন্য বিনামূল্যে প্রদান করার কর্মসূচি চালু হয়েছে।


আর ম্যানিগকক্কাল মেনিনজাইটি স ভ্যাকসিন টি বেসরকারি ভাবে বিভিন্ন হসপিটালে বা চিকিৎসকের কাছে পাওয়া যায়। নয় বছর থেকে ৪৫ বছর বয়সী যে কোন সুস্থ মানুষ এই টিকাগুলো গ্রহণ করতে পারে। তবেবিশ্ব স্বাস্থ্য সংস্থা 2014 এর প্রতিবেদন অনুযায়ী ম্যানেঞ্জাইটিস রোগের পাইকারি মূল্য নির্ধারণ করা হয়েছিল ৩.২৩-১০.৭৭ মার্কিন ডলারের মধ্যে। মার্কিন যুক্তরাষ্ট্রে এর মূল্য ছিল ১০০ থেকে ২০০ মার্কিন ডলার।

কোন ধরনের মেনিনজাইটিস সবচাইতে ভয়ংকর

আপনি কি জানেন কোন ধরনের মেনিনজাইটিস সবচাইতে ভয়ংকর? নিশ্চয়ই জানেন না আবার হয়তো অনেকেই জানেন। আপনারা যারা জানেন না তারা এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আপনারা জানতে পারবেন কোন ধরনের মেনেনজাইটিস সবথেকে বেশি ভয়ংকর হয়ে থাকে। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে আমরা জেনে নেই কোন ধরনের মেনিনজাইটিস সবচাইতে ভয়ংকর। বিভিন্ন ধরনের মেনিনজাইটিস রয়েছে। যেমন-
  1. অ্যামিবিক মেনিনজাইটিস
  2. ফাংগাল বা ছত্রাক জনিত ম্যানিনজাইটি
  3. পরজীবী বাপ্যারাসাইটিক মেনিনজাইটিস
  4. ব্যাকেরিয়াল বা ব্যাকটেরিয়া ঘটিত মেনিনজাইটিস
  5. ভাইরাল মেনিনজাইটিস
  6. ক্রনিক মেনিনজাইটিস
উপরোক্ত মেনিনজাইটিস গুলোর মধ্যে সবথেকে বেশি দেখা যায় ব্যাকটেরিয়াল ম্যানেজাইটিস ও ভাইরাল মেনিনজাইটিস। ভাইরাল মেনিনজাইটিস ব্যাকটেরিয়াল ম্যানেজাইটিস এর তুলনায় খুবই কম গুরুতর। 

আর এর লক্ষণগুলোকেও সাধারণত হিসেবেই গণ্য করা হয়। বিশেষ করে গ্রীষ্মকালীন সময়ে শিশুদের মধ্যে এ রোগের ব্যাপকতা লক্ষ্য করা যায়। তবে এটা প্রাণঘাতই নয়। অপরদিকে ব্যাকটেরিয়াল ম্যানেজাইটিস সবথেকে বেশি ভয়ংকর ও প্রাণঘাতী মেনিনজাইটিস।


ব্যাকটেরিয়া ম্যানেজাইটিস এর ক্ষেত্রে যথাসময়ে উপযুক্ত চিকিৎসা গ্রহণ না করলে এটা প্রাণঘাতী হতে পারে। এটি রক্তের মাধ্যমে সংক্রমণ ঘটিয়ে মস্তিষ্ক সহ শরীরের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গসমূহের দীর্ঘস্থায়ী ক্ষতি করে। 

 ব্যাকটেরিয়ার মেনিনজাইটিস সাধারণত পাঁচ বছরের নিচে শিশুদের আক্রমণ করে থাকে এবং ১৫ থেকে ১৯ বছরের কিশোর কিশোরীর মধ্যে এ রোগের লক্ষণ বেশি দেখা যায়। হাচি বা কাশির মাধ্যমে ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে এরকম ছড়িয়ে পড়ে।

ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস এর লক্ষণ গুলোর মধ্যে রয়েছে-

  1. মাথাব্যথা
  2. আলোর প্রতি সংবেদনশীলতা হারিয়ে ফেলা
  3. অনিদ্রা
  4. বিভ্রান্তি সৃষ্টি করা
  5. খিটখিটে মেজাজ
  6. পোলাপ বকা
  7. জ্বর ও গলা ব্যথা
  8. ঘাড় শক্ত হয়ে যাওয়া
  9. খিচুনি ও
  10. সর্বশেষে কোমায় চলে যায়।
ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস কোন মানুষের রক্ত সংক্রমণকে আক্রান্ত করলে উন্নত চিকিৎসা গ্রহণের ফলে যদি ভালো না হয় তাহলে শরীরের যে কোন অংশ বা হাত-পা কেটে বাদ দিতে হয়। ব্যাকটেরিয়াল ম্যানেঞ্জ এর সবচেয়ে ভয়ংকর ও আতঙ্কের বিষয় হলো এর থেকে মুক্তির দীর্ঘসময়ের পরেও এ রোগের মারাত্মক কিছু প্রতিক্রিয়া রোগীর মধ্যে লক্ষ্য করা যায়। যা একজন রোগীর কিডনি ও মস্তিষ্কের কার্যক্ষমতা নষ্ট করে দেয়।

মেনিনজাইটিস টিকার দাম বাংলাদেশ

আপনি যদি মেনিনজাইটিস টিকার দাম বাংলাদেশ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বর্তমানে বাংলাদেশে মেনিনজাইটিস টিকার দাম কত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মেনিনজাইটিস টিকার দাম বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা 2014 এর প্রতিবেদন অনুযায়ী ম্যানেঞ্জাইটিস রোগের পাইকারি মূল্য নির্ধারণ করা হয়েছিল ৩.২৩-১০.৭৭ মার্কিন ডলারের মধ্যে।


মার্কিন যুক্তরাষ্ট্রে এর মূল্য ছিল ১০০ থেকে ২০০ মার্কিন ডলার। সম্প্রতি নিউমোকক্কাল মেনিনজাইটিস ও হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি টিকা শিশুদের জন্য বিনামূল্যে প্রদান করার কর্মসূচি চালু হয়েছে। আর ম্যানিগকক্কাল মেনিনজাইটি স ভ্যাকসিন টি বেসরকারি ভাবে বিভিন্ন হসপিটালে বা চিকিৎসকের কাছে পাওয়া যায়। নয় বছর থেকে ৪৫ বছর বয়সী যে কোন সুস্থ মানুষ এই টিকাগুলো গ্রহণ করতে পারে।

শিশুর মেনিনজাইটিস

আপনি শিশুর মেনিনজাইটিস সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি যদি শিশুর মেনিনজাইটিস সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন এই পর্বে জেনে নেওয়া যাক শিশুদের মেনিনজাইটিস সম্পর্কে। শিশুদের জন্য মেনিনজাইটিস একটি মারাত্মক রোগ। এ রোগের ফলে স্বাভাবিক শিশুর দেহে মারাত্মক ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে। 

বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফাংগালের সংক্রমনের কারণে ম্যানেজাইটিস রোগ হতে পারে। এটি মূলত মস্তিষ্কের আবরণী পদদাকে আক্রান্ত করে প্রদাহ সৃষ্টি করে। শিশুদের ক্ষেত্রে ম্যানেজারটিস খুবই ভয়ংকার আকারের হয়ে থাকে এবং শিশুদের মধ্যে এর লক্ষণগুলো তেমন সুস্পষ্ট ভাবে বোঝা যায় না।তবে নিম্নোক্ত লক্ষণ গুলো দেখা যেতে পারে-
  1. খিটখিটে মেজাজ
  2. জ্বর
  3. খাবার অরুচি
  4. ক্লান্তি
  5. স্ক্রিনে দানাদার লাল দেখা দেওয়া।

মেনিনজাইটিস টিকার নাম

মেনিনজাইটিস টিকার নাম সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মেনিনজাইটিস টিকার নাম। মেনিনজাইটিস প্রতিরোধে নিম্নোক্ত তিন ধরনের টিকা রয়েছে। এগুলো হল-
  1. ম্যানিগোকক্কাল মেনিনজাইটিস
  2. নিউমোকক্কাল মেনিনজাইটিস
  3. হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি
সম্প্রতি নিউমোকক্কাল মেনিনজাইটিস ও হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি টিকা শিশুদের জন্য বিনামূল্যে প্রদান করার কর্মসূচি চালু হয়েছে। আর ম্যানিগকক্কাল মেনিনজাইটি স ভ্যাকসিন টি বেসরকারি ভাবে বিভিন্ন হসপিটালে বা চিকিৎসকের কাছে পাওয়া যায়। নয় বছর থেকে ৪৫ বছর বয়সী যে কোন সুস্থ মানুষ এই টিকাগুলো গ্রহণ করতে পারে। 

বিশেষ করে কিশোর কিশোরীদের মধ্যে এ ধরনের টিকা নেওয়া অত্যন্ত আবশ্যক কারণ তারা বিভিন্ন কারণে বিভিন্ন জায়গা ভ্রমণ করে থাকে। ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস খুবই ভয়ঙ্কর একটি অবস্থা। এটি ২৪ ঘন্টার মধ্যে যেকোন রকমের মারাত্মক ক্ষতি করতে পারে। তাই আসুন টিকা নিতে আগ্রহী হয় এবং আমাদের পরিবেশকে নিরাপদ রাখি। নিজের সচেতন এবং অন্যকে সচেতন করুন।

মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ

আপনি যদি মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মেনিনজাইটিস রোগের প্রধান লক্ষণ সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ। মেনিনজাইটিস রোগের প্রধান লক্ষণ গুলোর মধ্যে রয়েছে-
  1. মাথাব্যথা
  2. জ্বর
  3. শব্দ ও আলোর প্রতি অসহনশীলতা
  4. ঘাড় শক্ত হয়ে আসা
  5. খিচুনি
  6. মুখ দিয়ে শ্লেষ্মা বেরিয়ে আসা
  7. বমি বমি ভাব বা বমি হওয়া
  8. অসংলগ্ন।
  9. বিরক্তিভাব
  10. ত্বক বা বেগুনি বর্ণ ধারণ করা
  11. তন্দ্রা ও অলসতা

শিশুদের মেনিনজাইটিস এর লক্ষণ

শিশুদের মেনিনজাইটিস এর লক্ষণ সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক শিশুদের মেনিনজাইটিস এর লক্ষণ। শিশুদের ক্ষেত্রে প্রাথমিক অবস্থায় মেনিনজাইটিস এর লক্ষণ গুলো চিহ্নিত করা খুবই কঠিন হয়ে যায়। তবে নিম্নোক্ত লক্ষণ গুলো দেখা যেতে পারে-
  1. খিটখিটে মেজাজ
  2. জ্বর
  3. খাবার অরুচি
  4. ক্লান্তি
  5. স্ক্রিনে দানাদার লাল দেখা দেওয়া।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় মেনিনজাইটিস এর প্রধান লক্ষণ সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url