ইংলিশ ভাষা শেখার সহজ উপায় ১০টি সহজ টিপস

ইংলিশ আন্তর্জাতিক ভাষা। পৃথিবীর প্রায় সব দেশে ইংলিশ ভাষা ব্যবহার করা হয়। এটিকে যোগাযোগের একটি বড় মাধ্যম হিসেবে ধরা হয়। বলা হয়ে থাকে বাইরের মানুষের সাথে যোগাযোগ করার একমাত্র মাধ্যম এই ইংলিশ ভাষা। তাই বাইরের মানুষদের সাথে যোগাযোগ করতে হলে অবশ্যই ইংলিশ ভাষা শিখতে হবে।


শুধু বাইরের মানুষের সাথে যোগাযোগ করার জন্য ইংলিশ ভাষা শেখা প্রয়োজন নয় বরং আপনার জীবনকে সুন্দর করে তুলতে ইংলিশ ভাষা অনেক জরুরী। কারণ ইংলিশ ভাষা শেখার মাধ্যমে আপনি একটি ভালো ইউনিভার্সিটিতে চান্স পেতে পারেন। এছাড়াও একটি ভালো জবের জন্য ইংলিশ শেখা সেখানে জরুরী।

ইংলিশ কেন শেখা প্রয়োজনঃ

ইংলিশ আন্তর্জাতিক ভাষা। পৃথিবীর প্রায় সব দেশে ইংলিশ ভাষায় কথা বলা হয়। আর অন্যান্য ভাষার থেকে এই ভাষার ব্যবহার বেশি। অন্যান্য দেশের সাথে যোগাযোগ রাখতে গেলে এই ভাষা অবশ্যই শিখতে হবে। কারণ অন্যান্য দেশের সাথে যোগাযোগের একটিমাত্র মাধ্যমে হলো এই ইংলিশ ভাষা। তাই অবশ্যই আমাদের ইংলিশ শিখতে হবে।

আমরা যদি ইংলিশ ভাষা শিখি তাহলে, আমাদের বিভিন্ন সুযোগ-সুবিধা আরো বেড়ে যাবে। বিভিন্ন ধরনের জব করা আপনার জন্য সহজ হয়ে যাবে। এছাড়া আপনি অনেক ভালো একটি জবের অফার পাবেন। তাই নিজের জীবন সুন্দর করতে গেলেও আপনাকে অবশ্যই শিখতে হবে।

আপনি যদি ইংলিশ জানেন তাহলে অনলাইনে আপনি টাকা ইনকাম করতে পারবেন। অনলাইনে বিভিন্ন কাজের মধ্যে রয়েছে, ফ্রিল্যান্সিং, ব্লগিং , গ্রাফিক্সের কাজ যে কোন কিছুই বলেন না কেন আপনি যদি ইংলিশ ভালো করে জানেন তাহলে আপনি আপনার ক্লাইন্ট এর সাথে যোগাযোগ করতে পারবেন। তাদেরকে প্রভাবিত করার জন্য ইংলিশ অনেক কাজে দিবে। 

ইংলিশ ব্লগিংও এখন অনেক জনপ্রিয় হয়ে উঠছেন। তাই অনলাইনে ভালো ইনকাম যদি করতে চান তাহলে অবশ্যই আপনাকে ভালো ইংলিশ জানতে হবে।এছাড়াও আমাদের মধ্যে অনেকেই আছে যারা দেশ ভ্রমণ করতে অনেক ভালবাসেন। বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে তাদের ভালো লাগে। এখন আপনি যদি ইংলিশ না জানেন, তাহলে যখন আপনি অন্যান্য দেশে ভ্রমণ করতে যাবেন। তখন আপনি সেই দেশের মানুষের সাথে ঠিকভাবে কথা বলতে পারবেন না।

ইংলিশ শেখার ১০টি টিপসঃ

এতক্ষণ আমার জানলাম ইংলিশ কেন শিখব। ইংলিশ শেখার প্রয়োজনীয়তা কি।  ইংলিশ কেন শিখতে হবে এটুকু জানলে হবে না । আপনাকে ইংলিশ শিখতে হবে। এখন ইংলিশ শিখতে গেলে আমাদের কি কি করণীয় সেগুলো জানতে হবে। কোন ভাল প্রতিষ্ঠানে ইংলিশ শেখার আগে কিংবা বাড়িতে বসে কিভাবে ইংলিশ শেখা যায় সেটা জানতে হবে। যেন আমরা বাড়িতে বসে খুব সহজে ইংলিশ ভাষা শিখতে পারি।
তাই নিচে ইংলিশ ভাষা শেখার দশটি টিপস দেওয়া হলোঃ

১। প্ল্যানিং করা

যদি ইংলিশ ভাষায় দক্ষ হতে হয়, তাহলে অবশ্যই একটি ভালো প্ল্যানিং করা জরুরী। প্ল্যানিং করা জরুরি কারণ, আপনি নিয়মিত কতটা সময় ইংলিশ ভাষা শিখবেন। আপনি কিভাবে শিখবেন বা কার কাছে শিখবেন। এসব কিছু আগে থেকে প্ল্যানিং করে রাখতে হবে। যেমন ধরুন আপনি সারা দিনে কি কাজ করবেন সেগুলোকে রুটিন আকারে লিখে রাখেন যেন আপনার অযথা সময় নষ্ট না হয় এবং সময় গুলোকে কাজে লাগাতে পারে। 

প্ল্যানিং বিষয়টা ঠিক তেমনি, যে আপনি কিভাবে শিখবেন বা কার কাছে শিখবেন।তাই ইংলিশে ভালো হতে গেলে অবশ্যই আপনাকে প্লানিং করতে হবে। প্ল্যানিং করার পাশাপাশি আপনার মন স্থির করতে হবে। যে আপনি ইংলিশ শিখে ছাড়বেন। ইচ্ছা থাকলে উপায় হবে। তাই অবশ্যই আপনার ইচ্ছা থাকতে হবে আপনি যদি চেষ্টা করেন ,তাহলে আপনি অবশ্যই পারবেন।

২।একা একা ইংলিশে কথা বলা শুরু করা

আপনি আপনি অবশ্যই কিছু হলেও ইংলিশ জানেন। তাই ইংলিশ ভাষা শিখতে গেলে আপনাকে নিজে থেকেই শুরু করতে হবে। নিজেই নিজের সাথে ইংলিশে কথা বলতে হবে। আপনি চাইলে আয়নার সামনে যেও ইংলিশে কথা বলতে পারেন। এভাবে ধীরে ধীরে আপনাকে শুরু করতে হবে। তাহলে যখন আপনি ইংলিশ বলবেন, মাঝে মাঝে এমন কিছু শব্দ থাকবেন যেগুলো হয়তো আপনি জানেন না।
তখন আপনি সেগুলোকে ট্রান্সলেটর দিয়ে , ইংলিশে ট্রান্সলেট করে দেখে নিতে পারবেন।তাহলে এখানে আপনার নতুন শব্দও শেখা হবে। তাই প্রথমে নিজে নিজে কথা বলা শুরু করতে হবে।এই ভাবে কথা বলতে বলতে, কিছু ভুল থেকে আপনি ইংলিশ শিখতে পারবেন।

৩।ইংলিশ শোনা

ইংলিশে কথা বলার পাশাপাশি ইংলিশ শব্দ শুনতে হবে। কারণ আপনি যখন ইংলিশ শব্দগুলো শুনবেন তখন সেটা সঠিক উচ্চারণ আপনি ঠিক ভাবে করতে পারবেন। তাই ইংলিশে কথা বলার পাশাপাশি ইংলিশ শুনতেও হবে। ইংলিশ শোনা মাধ্যমেও, আপনি ইংলিশে অনেক পারদর্শী হয়ে উঠবেন।

 কারণ ইংলিশ শোনার মাধ্যমেও অনেক জানা-অজানা শব্দ আপনি খুব সহজে মুখস্ত করে নিতে পারবেন। তাই ইংলিশ বলার পাশাপাশি ইংলিশ শোনাও  অনেক গুরুত্বপূর্ণ।

৪।একজন পার্টনার বানানো

আপনি নিজে নিজে যখন বলবেন ইংলিশে কথা বলবেন। তখন আপনি সেখান থেকে অনেক কিছু শিখতে পারবেন। কিন্তু নিজে নিজে কথা বলার পাশাপাশি অন্য একজনের সাথে কথা বলাটাও কিন্তু জরুরী। কারণ তার কাছ থেকে আপনি অনেক কিছু জানতে পারবেন।

আপনারই মত কিংবা আপনার থেকে ইংলিশ একটু ভালো তাকে পার্টনার বানাতে হবে। প্রতিদিন একটা নির্দিষ্ট সময়ে যে কোন বিষয়ে আপনি আপনার পার্টনারের সাথে কথা বলবেন। এ থেকে আপনার পার্টনারের যেসব ভুলগুলো ছিল সে সব ধরা পড়বে। এবং আপনার ভুলগুলো ধরা পড়বে। ভুল ধরা পড়ার পাশাপাশি একজন আরেকজনের থেকে, অনেক নতুন ইংলিশ শব্দ শিখতে পারবেন।

৫।ইংলিশ মুভি দেখা

ইংলিশে কথা বলার পাশাপাশি ইংলিশ মুভি দেখাও ভালো। কারণ এসব মুভি থেকে আপনি নতুন নতুন অনেক শব্দ শিখতে পারবেন। সে সঙ্গে কোথায় কোন কথা ব্যবহার করা হচ্ছে সেটাও শিখতে পারববেন।

তাই কোন মুভি দেখে ইংলিশ শিখতে হলে, ক্যাপশন দিয়ে মুভি দেখতে হবে। যেন সেগুলো থেকে আপনি নতুন শব্দ শিখতে পারেন এবং সেই সঙ্গে মুভিতে কি সব কথোপকথন হচ্ছে সেগুলো বুঝতে পারেন। কারণ ইংলিশ সে কথা বলার পাশাপাশি ইংলিশ বুঝতে হবে।

৬।ভোকাবুলারির নোট বানানো

আপনি যেই ভাবে ইংলিশ শিখুন, প্রত্যেকটা বিষয় থেকে আপনি কি কি নতুন শব্দ শিখলেন সেগুলোকে একটি নোট খাতায় লিখে রাখতে হবে। লিখে রাখার কারণ, কোন জিনিস লিখলে খুব সহজে মনে রাখা যায়। তাই মনে রাখার জন্য অবশ্যই একটি নোট খাতা বানাতে হবে।

এছাড়া মনে রাখার পাশাপাশি আপনি যখন কোন শব্দ ভুলে যাবেন তখন সে নোট খাতা থেকে সহজে দেখে নিতে পারবেন। তাই ইংলিশ মনে রাখার জন্য ও ভুলে যাওয়া শব্দ গুলো দেখার জন্য অবশ্যই একটি বোকা বলে নোট বানাতে হবে।

৭।গ্রামার শেখা

এতক্ষণ কেন ইংলিশ শব্দ শেখা। ইংলিশ শব্দ শেখার পাশাপাশি, একটা ইংলিশ বাক্য কিভাবে বানাতে হয় সেটাও তো আপনাকে জানতে হবে তাই না। তাই সেজন্য অবশ্যই গ্রামার শিখতে হবে। গ্রামার ছাড়া কেউ কখনো ইংলিশ শিখতে পারবে না। তা ইংলিশে ভালো হতে হলে অবশ্যই গ্রামার শিখতে হবে।আপনি গ্রামার শিখতে চাইলে যেকোনো বই কিনতে পারেন। আবার আপনি ইউটিউবে কোন ভিডিও দেখে ইংলিশ গ্রামারও শিখতে পারেন।

৮।যেকোনো কাজে ইংলিশ শব্দ ব্যবহার করা

আপনি ধরুন কোন কাজ করছেন। সে সময় যদি আপনার কাজের মধ্যেই ইংলিশ শব্দ ব্যবহার করতে পারেন তাহলে অনেক ভালো হয়। আপনি রান্না করুন কিংবা বাগানে যান। যে কোন জায়গায় আপনি এই ইংলিশ শব্দ ব্যবহার করুন। তাহলে আপনার বোকা বলে আরও স্ট্রং হবে।

৯।ইংলিশ শিখতে চাইলে যে কোন অ্যাপ ব্যবহার করা যেতে পারে

বর্তমানে ইংলিশ শেখার বেগনাল ধরনের অ্যাপ বের হয়েছে। আপনি চাইলে কোন অ্যাপ ডাউনলোড করে ইংলিশ শিখতে পারেন। কোন অ্যাপে ইংলিশ শিখতে গেলে আপনি একটি ভাল গাইডলাইনও পাবেন।অন্যান্য ইংলিশ শেখার অ্যাপ গুলোর মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি যেই অ্যাপটি ভালো সেটি হলঃ ডুয়োলিংগো। 

এটি ইংলিশ শেখার একটি ভালো অ্যাপ। আপনি চাইলে এই অ্যাপটি ডাউনলোড করে ইংলিশ শিখতে পারেন। এখানে আপনি যে সব ভুল করবেন সেসবকে পুনরায় করতে হয়। তাই এখান থেকে আপনার ভুল ত্রুটি গুলো খুব সহজে বের করতে পারবেন। এছাড়াও এখানে প্রতিযোগিতারও সুযোগ রয়েছে। ফলে আপনি খুব সহজে এই ইলিশ ভাষা শিখতে পারবেন।

১০।  শিক্ষকের গাইডলাইন

ইংলিশ শিখতে গেলে অবশ্যই একটি শিক্ষকের গাইডলাইন প্রয়োজন। তাই ইংলিশ শিখতে হলে যে কোন ভালো শিক্ষকের কাছে শেখা উচিত। ফলে আপনি একটি ভালো গাইডলাইনও পাবেন এবং আপনাকে কিভাবে আপনার ইংলিশ স্পিকিং স্কিল আরো ভালো করতে পারবেন । সেসব একজন ভালো টিচার এর কাছ থেকে শিখতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনি খুব মনোযোগ সহকারে পড়েছেন। যদি পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনি জানতে পেরেছেন খুব সহজে কিভাবে ইংলিশ ভাষা শেখা যায়। আর আজকের আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। কেননা আজকের এই কাঠি খেলে সহজ উপায়ে দশটি টিপস শেখানো হয়েছে যা আপনার অনেক কাজে লাগবে ইংরেজি শিখার জন্য।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url