মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

প্রিয় পাঠক আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। আজকের টাইটেল দেখে বুঝতে পারছেন আজকের আর্টিকেলের মূল বিষয়টি কি। হ্যাঁ আপনি সঠিক দেখেছেন আজকের আর্টিকেলের মূল বিষয় হচ্ছে চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম সম্পর্কে।


আজকে আমরা আলোচনা করব কি করে চোখের নিচের কালো দাগ দূর করা যায় এবং এই দাগ কোত্থেকে আসে এ সম্পর্কে, জানতে হলে আজকের এই পর্বটি খুব মনোযোগ সহকারে পড়বেন। তাহলে আপনি নিজে নিজে আপনার চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন। 

 চোখের নিচে কালো দাগ কেন পড়ে বা ডার্ক সারকেলের কারন

যে কোন জিনিস হওয়ার একটি নির্দিষ্ট কারণ রয়েছে। তেমনি, চোখের নিচে কালো দাগ হওয়ারও একটি নির্দিষ্ট কারণ রয়েছে। চোখের নিচের কালো দাগ ভালো করে তোলে প্রথমে আমাদের জানতে হবে চোখের নিচে কালো দাগ হওয়ার কারণ। যে কোন কিছু হওয়ার কারণ জানলে তারপরে তার সমাধান করা যাবে। তাই অবশ্যই কারণ সম্পর্কে জানতে হবে।

চোখের নিচে বিভিন্ন কারণে কালো দাগ হয়ে থাকে। মানুষের মুখ লো করে যখন তাদের মুখের যে লাইটটা রিফলেক্ট করে তখন স্কিনটা গ্লো করে। কিন্তু যখন একটা ডিপ্রেশন হয়ে যাচ্ছে চোখের নিচে তখন সেটা গ্লো করতে পারছে না। তখন ওই জায়গাটাকে কালো কিংবা অন্ধকার মনে হয়। মানে ত্বকের রংটা কিন্তু ঠিকই থাকে। কিন্তু ওই যে লাইটটা রিফলেক্ট করতে পারছে না তাই জন্য ওই জায়গাটা কালো মনে হয়। 

চোখের নিচে কালো দাগ হওয়ার বিভিন্ন কারণ 

প্রিয় পাঠক এই পূর্বে আমরা আলোচনা করব চোখের নিচের কালো দাগ পড়ার কারণ কি কি এ সম্পর্কে। জানতে হলে পুরো পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।চোখের নিচে কালো দাগ পড়ার কয়েকটি কারণ নিচে বর্ণনা করা হলো।

  • রাতে ঠিকমত ঘুম না হওয়া
  • অতিরিক্ত টেনশন করা
  • সব সময় গ্লাস পড়ে থাকা
  • শুয়ে থেকে বই পড়া
  • পানি শূন্যতা
  • ধূমপান
  • আয়রনের ঘাটতি
  • চোখ ঘষা
  • সূর্যের কারণে
  • হরমোনাল ইনভ্যেলেন্স এর কারনে

এছাড়াও আরো অনেক কারণ থাকতে পারে। যেগুলো কারণে চোখের নিচে কালো দাগ পরে। তাই চোখের নিচে কালো দাগ ঠিক করতে হলে, এগুলো থেকে দূরে থাকতে হবে।তাহলে এই চোখের নিচের কালো দাগের সমস্যা দূর হবে।

চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়ঃ

চোখের নিচে কালো দাগ হওয়ার যেসব কারণ রয়েছে, সেগুলো এড়িয়ে চলার পাশাপাশি। চোখের নিচের কালো দাগ দূর করার কিছু ঘরোয়া উপায় রয়েছে। এই ঘরোয়া উপায় ব্যবহার করলে খুব সহজে চোখের নিচের কালো দাগ দূর করা যায়। এই ঘরোয়া উপায় ব্যবহার করলে যে শুধু চোখের নিচে কালো দাগ দূর হয় তা কিন্তু নয়। 

বরং পুরো স্কিনের জন্য উপকারী। ফলে এই ঘরোয়া উপায় ব্যবহার করলে চোখের নিচের দাগ দূর হওয়ার পাশাপাশি ত্বকের সৌন্দর্য আরও বৃদ্ধি পাবে। ঘরোয়া পদ্ধতি ব্যবহার করার পাশাপাশি সঠিক খাদ্য অভ্যাস, পরিমাণ মতো ঘুম ও স্ট্রেস মুক্ত থাকার চেষ্টা করতে হবে। তাই নিচে চোখের নিচের দাগ দূর করার কিছু ঘরোয়া উপায় হলোঃ

কলার খোসার ব্যবহার করে কালো দাগ দূর করার উপায়

আমরা সকলে কলা খেয়ে কলার খোসা ফেলে দিন। কিন্তু এই কলার খোসানো উপকার রয়েছে। এটিকে ফেলে না দিয়ে এর একটি ভালো ব্যবহার করা যাবে। খোসা আমাদের চোখের নিচে কালো দাগ দূর করতে অনেক সাহায্য করে। এটি হয়তো অনেকেই জানে না। 

তাই করার খোসা ফেলে না দিয়ে এটিকে ব্যবহার করা যেতে পারে। এটিতে শুধু চোখের নিচে কালো দাগ দূর করে তা কিন্তু নয়। বরং এটি মুখের অন্যান্য কালো দাগ দূর করতে সাহায্য করে। তাই কলার খোসাটি ভেতরের যে, ভেতরের যে সাদা আবরণ রয়েছে । 

সেটি তারা মুখের কালো জায়গায় ঘষতে হবে। এভাবে কিছুক্ষণ ঘষার পর ৫ মিনিট রেখে দিয়ে ফেস ওয়াশ করে ফেলতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহার করার পর একটি ভালো ফলাফল পাওয়া যাবে।

চোখের নিচে কালো দাগ দূর করার গোলাপ জলের সিরামঃ

 সিরামটি তৈরি করতে প্রয়োজন ২ চামচ গোলাপ জলের। এরপর এখানে এক চামচ অলিভ অয়েল এবং একটি ভিটামিন ই ক্যাপসুল। এরপর এই তিনটি জিনিসকে একসাথে মিশাতে হবে। এবার একটি ছোট বটলে ভরে কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিতে হবে। 

এরপর এটি বের করে চোখের আশেপাশে ভালো করে লাগাতে হবে। মনে রাখতে হবে, এটা কিন্তু রাতে ব্যবহার করতে হবে। এটি ব্যবহার করার পর সেখানে হালকা করে একটু মধু লাগিয়ে দিতে হবে। এরপর কিছুক্ষণ মাসেজ করতে হবে। এবার ১০ মিনিট রেখে ফেস ওয়াশ করতে হবে। এভাবে ১০ দিন ব্যবহার করলে এর উপকার পাওয়া যাবে।

চোখের নিচে কালো দাগ দূর করার আলু ও শসার সিরাম

চোখের নিচে কালো দাগ দূর করতে আলো এবং শসা অনেক উপকারী। এটা শুধু চোখের নিচে কালো দাগ নয়। মুখের যেকোনো কালো দাগ দূর করতে সাহায্য করে আলো এবং শসা। তাই রেমিডিটি তৈরি করতে প্রথমেই প্রয়োজন হবে আলু ও শসার। 

হবে তাই শসা আলু ভালো করে গ্রেট করে নিতে হবে। এরপর এর রস নিতে হবে। এবার এখানে এক চামচ মধু ও এক চামচ অ্যালোভেরা জেল ব্যবহার করতে হবে। মধু ও অ্যালোভেরা জেল ও আমাদের চোখের নিচের কালো দাগ দূর করতে অনেক সাহায্য করে।

এটি চোখে লাগিয়ে রাখার পর হালকা মাসাজ করে ফেসওয়াশ কর ফেলতে হবে। চার থেকে পাঁচ দিনের মধ্যে এর ভালো একটা ফলাফল পাওয়া যাবে।

চোখের দাগ দূর করার জন্য গ্রিন টির ব্যবহার

এর জন্য প্রথমেই প্রয়োজন গ্রিন টির টি ব্যাগের। এরপর এটিকে ঠান্ডা পানিতে কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখতে হবে। আর অন্যদিকে আরো ভালো করে গ্রেট করে নিয়ে এর রসটা বের করে নিতে হবে। এবার গ্রিন টির পানি ও আলুর রস ভালো করে মিক্স করতে হবে। 

এবার এখানে এক চামচ মধু ব্যবহার করতে হবে। এবার কটন প্যাড বা তুলো সে মিক্সারটিতে কিছুক্ষণের জন্য ভেজাতে হবে। যখন তুলোটি পুরোপুরি শুষে নিবে তখন এটিকে চোখে লাগাতে হবে। এটিকে পুরো চোখে নিচে লাগাতে হবে। এভাবে কয়েক দিন ব্যবহার করার ফলে চোখের নিচের কালো দাগটি খুব সহজে দূর হয়ে যাবে।

চোখের কালো দাগ দূর করার জন্য এলোভেরার ব্যবহার

চোখের কালো দাগ দূর করার জন্য প্রথমে এলোভেরা জেল নিতে হবে। এরপর এখানে সামান্য পরিমাণে হলুদের গুঁড়ো ব্যবহার করতে হবে। এরপর এই দুটিকে ভালো করে মিক্স করে নিতে হবে। আর অন্যদিকে এটি ব্যবহার করার আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এরপর এটি একটি চোখের নিচে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট পর্যন্ত। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে কয়েক দিন ব্যবহার করার ফলে এর একটি ভালো উপকার পাওয়া যাবে।

মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

মানুষের সৌন্দর্য তার কাছে অনেক গুরুত্বপূর্ণ। বিশেষ করে মেয়েদের কাছে। আমরা যখন কারো সাথে কথা বলি । তখন সরাসরি আমাদের নজর তার চোখের দিকে যায়। আর যদি তার চোখের কালো দাগ থাকে তাহলে এটি সত্যি ভালো নয়। সে কারো সাথে ঠিক ভাবে কথা বলতে পারবে না।

তার নিজের কাছে একটা খারাপ লাগা কাজ করবে। মানুষ তাকে দেখে বলবে সে হয়তো অনেক অসুস্থ কিংবা কাজের চাপে ঘুমাতে পারছে না। এছাড়া চোখের নিচে কালো দাগের জন্য ফেসটা বয়স্ক মনে হয় তাই অবশ্যই আগে আমাদের চোখের নিচে কালো দাগটা দূর করতে হবে।

চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কিছু ঘরোয়া উপায় ব্যবহার করার পাশাপাশি, কিছু ক্রিম রয়েছে। যেগুলো চোখের নিচের কালো দাগ দূর করতে খুব দ্রুত কাজ করে। তাই যারা ঘরোয়া উপায়ে এই চোখের নিচে কালো দাগ দূর করতে চান না। তারা বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করতে পা্রে। এখন কথা আমরা কোন ধরনের ক্রিম ব্যবহার করব। 

যেহেতু কথাটা চোখের তাই অবশ্যই ভালো কিছু ব্যবহার করতে হবে। তাই  চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কিছু ক্রিমের নাম দেওয়া হলঃ

১। BET -CL

এই ক্রিমটির দামও কম এবং ভালো কাজ করে। প্রতিদিন রাতে শোবার আগে এই ক্রিমটিকে চোখের নিচে ব্যবহার করতে হবে। এছাড়া চোখের কালো দাগ দূর করার পাশাপাশি এটি ঠোঁটের কালো দাগ দূর করতে সাহায্য করে। পরবর্তীতে এটি কিছুক্ষণ রাখার পর আবার মুখ ধুয়ে ফেলতে হবে। এটি ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া ভালো।

২।HONEY EYE CREM

মধু মুখের কালো দাগ দূর করতে কিন্তু অনেক সাহায্য করে। তাই যারা মধুর ফ্লেভার পছন্দ করেন তারা এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। কম দামের মধ্যে এবং ভালো মানের ক্রিম এটি। এটি শুধু চোখের নিচের কালো দাগ না পুরো মুখের জন্যই ভালো।

৩।ROSE EYE CREM

এই ক্রিমটি স্টুডেন্টদের জন্য বেশি ভালো হবে। তাই তারা চাইলে এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। এটি আপনাদের চোখের কালো দাগ দূর করা পাশাপাশি ত্বকের জন্য অনেক ভালো হবে।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের পর্বে আমরা আলোচনা করেছি চোখের নিচে কালো দাগ হওয়ার কারণ কি কি এবং চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে লাগবে এই আর্টিকেল থেকে যদি আপনি কোন উপকৃত হন তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করতে ভুল করবেন না।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url