৩৬৬ দিনে বছর ২০২৪ - লিপ ইয়ারে এক দিন বাড়ে কেন

প্রতি চার বছর পর পর ক্যালেন্ডার আমাদের ছোট একটি উপহার দেয় একটি অতিরিক্ত দিন এই ঘটনাটি অধিবর্ষ লিপিয়ার নামে পরিচিত। আচ্ছা যাদের ২৯ ফেব্রুয়ারি জন্মদিন তাদের চার বছর পর পর জনমে বারণ করতে হয় হয়তো। 

কিন্তু আপনাদের মনে কি এ প্রশ্ন জাগে না হঠাৎ করে চার বছর পরপর কেন এই ২৯ তারিখ টি আসে। তাই আজকে আমরা আলোচনা করব ২০২৪ সালে ৩৬৬ দিনের বছরের কথা।জানতে হলে পুরো পর্বটি মনোযোগ সহকারে পড়ুন এবং আমাদের সঙ্গেই থাকুন। এই পর্বে আমরা জানবো লিপ ইয়ার কেন হয় - লিপ ইয়ার নামকরণের কারণ এবং লিপ ইয়ার এর ইতিহাস সম্পর্কে।

লিপ ইয়ার কেন হয়

লিপি আর কে সেটি বোঝার আগে প্রথমে আমাদের দুইটি ধারণা সম্পর্কে আগে থেকে জানতে হবে। দিন কি? পৃথিবী তার নিজের অক্ষে একবার ঘুরে আসতে যে সময় লাগে তাকে দিন বলে। আর বছর হলো পৃথিবীর সূর্যকে চারিদিকে প্রদক্ষিণ করতে যে সময় লাগে তাকে বছর বলে। আমাদের ক্যালেন্ডারে হিসেবে সেই সূর্যকে প্রদক্ষিণ করতে 365 দিন সময় লাগে। তাহলে ঝামেলাটা কোথায়। 

আমরা হয়তো সবাই এটি জানি না যে, পৃথিবীকে সূর্যের চারিপাশে প্রদক্ষিণ করতে ৩৬৫ দিন নয় ৩৬৫.২৫ দিন সময় লাগে। এটা কি আমরা বলি অ্যাস্ট্রোনমিক্যাল ইয়ার। আমাদের ক্যালেন্ডারে এই দশমিক দুই পাঁচ আমরা বাদ দিচ্ছি তা কিন্তু নয়। আর এই সমস্যাটা সমাধান না করলে বছরের মধ্যে দশমিক দুই পাঁচ নিয়ে একটি ঝামেলা শুরু হয়ে যাবে। 

তাই যদি এই দশমিক দুই পাঁচকে চার বছর পর কোন একটি দিন হিসেবে পালন করা হয় তাহলে এ ঝামেলা দূর হয়ে যাবে। আর এজন্যই মূলত চার বছর পরপর ফেব্রুয়ারি মাসে ২৯ তারিখে আসে।

লিপ ইয়ারের ইতিহাসঃ

এ বিষয়টি হয়তো অনেকেই খেয়াল করেছে যে, ১৮০০ এবং ১৯০০ সাল লিপির আর ছিলনা অর্থাৎ লিতের হিসেবে গণ্য করা হয়নি। কিন্তু আবার ২০০০ সাল লিপ ইয়ার ছিল। কিন্তু এমনটা কেন হয়েছিলো। তাহলে চলুন জেনে নেই। এটি জানতে হলে লিপিয়ারের ইতিহাস সম্পর্কে আগে আমাদের জানতে হবে।

ওয়েস্টার্ন ওয়ার্ল্ডের রাজা জুলিয়াস সিজার প্রথমবারের মতো এই  ৩৬৫.২৫ অতিরিক্ত রয়েছে। এটি প্রথমত একটি এস্ট্রোনাট এর সাহায্যে বের করেন । তিনি যে ক্যালেন্ডারটি প্রবর্তন করেন সেটিকে বলা হয় জুলিয়ান ক্যালেন্ডার। জুলিয়ান ক্যালেন্ডার অনুসারে আমরা চার বছর পরপর লিপ ইয়ার পালন করি। তাহলে সমস্যাটা কোথায়। 

আসলে পৃথিবীকে সূর্যের চারদিকে প্রদক্ষিণ করতে ৩৬৫.২৫ দিন সময় লাগে না বরং৩৬৫.২৪২২ দিন সময় লাগে। এটিকে শর্টকাট করেই মূলত ৩৬৫.২৫ দিন করা হয়েছে। যেটি কিনা ১১ মিনিট ১৪ সেকেন্ড কম একটি দিনের তুলনায়। আমরা যদি এভাবে চলতে থাকে তাহলে, .২৪২২ জায়গায় যদি.২৫ পালন করতে থাকে তাহলে ১২৮ বছর পরে একদিনের আবার গরমের হয়ে যাবে।

এই সমস্যার সমাধানের জন্য পোপ গ্রেকুরি একটি নতুন ক্যালেন্ডার আবিষ্কার করেন। যেটিকে আমরা বলি গ্রেকুরিয়ান কেলেন্ডার। গ্রে করেন ক্যালেন্ডারের দুটি নতুন সিস্টেম সংযোগ করা হয়। প্রথম নিয়মঃ যে বছরগুলো ১০০ দ্বারা বিভাজ্য সেগুলো এখন থেকে আর লিপিয়ার বছর হবে না। 

অর্থাৎ ১৮০০,১৯০০ এই সালগুলো আর লিপি আর নয়। এখন কথা হল দুই হাজার সালকেও তো একশ দ্বারা ভাগ করা যায়। কারণ দ্বিতীয় নিয়মে বলা হয়েছে যে সালগুলোকে ১০০ দ্বারা বিভাজ্য হওয়ার পাশাপাশি ৪০০ দ্বারা বিভাজ্য করা যাবে সেগুলোকে আমরা লিপি আর দিবস হিসেবে পালন করবো। যার ফলে এই একদিনের যে গরমিল হতো ১২৮ দিন পরের সেটি আর হবে না।

লিপ ইয়ার নামকরণের কারণ

লিপ(leap) অর্থ লাফ দেওয়া। সাধারণত কোন তারিখ কোন বছরের মঙ্গলবার হলে পরের বছরে এটি একদিন অগ্রসর হয়ে বুধবার হয়। কিন্তু লিপ ইয়ারে এক লাফ দিয়ে দুইদিন অগ্রসর হয় (১ মার্চ ৩১ ডিসেম্বর তারিখগুলো)। ২০২২ সালের ২৬শে মার্চ শনিবার। ২০২৩ সালের ২৬ শে মার্চ রবিবার। কিন্তু ২০২৪ সালের ২৬ শে মার্চ মঙ্গলবার, (সোমবারের পরিবর্তে)অর্থাৎ দিন একদিন লাফ দিয়ে সামনে এগিয়েছে তথা leapহয়েছে. আর এভাবে লিপিয়ার নামকরণ করা হয়।

লিপিয়ার সম্পর্কে কিছু তথ্য

লিপার/লিপলিং
যেসব শিশুর জন্ম লিপ ইয়ারে তাদেরকে লিপার বলা হয়। এ সকল শিশুরা তাদের প্রকৃত জন্মদিন চার বছর অন্তর পালন করতে পারে এবং সাধারণত বছরগুলোতে .২৮ ফেব্রুয়ারি অথবা ১ মার্চ তারা জন্মদিন পালন করে।
৪৯০৯ সালের উল্টো লিপ ইয়ার
সূর্যকে প্রদক্ষণ করতে পৃথিবীর প্রায় ৩৬৫.২৪২১৯ দিন লাগে। তাই প্রতি চার বছরে একবার ফেব্রুয়ারি মাস একদিনে যোগ করে বছরের হিসাব ঠিক রাখা হয়। কিন্তু এই হিসাবের কারণে আমরা প্রতিবছর ২৬ সেকেন্ড করে এগিয়ে যাচ্ছি.৪৯০৯ শালা নাগাদ আমরা পুরো একদিন পিছিয়ে পড়বো। তখন হিসাব মিলাতে আমাদের সেই বছর ফেব্রুয়ারি মাস করতে হবে ২৭ দিনের। অর্থাৎ৪৯০৯ সালে আমরা পাব উল্টো লিপিয়ার।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url