সবুজ না কালো আঙ্গুর বেশি উপকারী

কম বেশি আমরা সকলে আঙ্গুর খেতে পছন্দ করি। আমাদের বাংলাদেশ তিন ধরনের আঙ্গুর চাষ করা হয় কালো, লাল এবং সবুজ রঙের। তবে এগুলোর মধ্যে থেকে সবুজ আঙ্গুর বেশি খাওয়া হয়। সবুজ আঙ্গুর বেশি খাওয়া হলেও অন্য দুইটা আঙ্গুলের মধ্যে কিন্তু একই ধরনের পুষ্টিগুণ রয়েছে। সব পুষ্টিগুন কিন্তু একই ধরনের নয়, তাই এদের মধ্যে কিছু ভিন্নতা ও রয়েছে। 

সবুজ না কালো আঙ্গুর বেশি উপকারী

এই দুটির মধ্যে সবুজ এবং কালো আঙ্গুর বেশি জনপ্রিয়। এখন কথা হলো এ দুটির মধ্যে কোন আঙ্গুরটি আমাদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। দুটির মধ্যে একটি আমাদের জন্য বেশি উপকারী হলেও দুটি আমাদের খেতে হবে। শুধু দুইটি নয় তিনটি আঙ্গুরি আমাদের খাওয়া প্রয়োজন কারণ সবগুলোতে পুষ্টিগুণ উপাদান রয়েছে। আর সেগুলো আমাদের শরীরের জন্য অনেক উপকারি।

সবুজ না কালো আঙ্গুর বেশি উপকারী

 কালো কিংবা সবুজ আঙ্গুর দুটি আমাদের জন্য অনেক উপকারী। কারণ দুটি বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর। বেশিরভাগ পুষ্টিগণ একটি অন্যের সাথে মিলে যায়। কারণ দুটিই আঙ্গুর। তাই দুটির পুষ্টিগুণ কিছুটা অন্যের সাথে মিল রয়েছে। কিন্তু দুটি একই জাতের হলে, পুষ্টিগণিতিক দিয়ে কিছু ভিন্নতাও রয়েছে। এর মধ্যে থেকে কালো আঙ্গুলটি আমাদের জন্য অনেক উপকারী।

কারণ সবুজ আঙ্গুরের তুলনায় ভিটামিন এবং খনিজের পদার্থ অনেক বেশি থাকে। আর এটি ডায়াবেটিস রোগীদের জন্য অনেক উপকার একটি ফল। কারণ এটি রক্তে শর্করার মাত্রার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই অন্যান্য আঙ্গুরের তুলনায় কালো আঙ্গুল বেশি উপকারে। এছাড়াও এটি রক্তে কোলেস্টেরল এর মাত্রা কমিয়ে দিল সাহায্য করে। যার ফলে আমাদের হার্ট সুস্থ থাকে।

তবে দুটি আঙ্গুলি খেতে হবে একটি বেশি উপকারী বলে শুধু সেটি খেতে হবে তা কিন্তু নয়। দুইটি আঙ্গুরের মধ্যে কিছু আলাদা আলাদা পুষ্টিগুণ রয়েছে। তাই দুটি আঙ্গুরি খাওয়ার অভ্যাস করতে হবে।

সবুজ আঙ্গুর খাওয়ার উপকারিতা

আমাদের কাছে সবচেয়ে পরিচিত আঙ্গুর পড়তে হল সবুজ আঙ্গুর ফল। কারণ বাংলাদেশের মানুষেরা কালো আমরে তুলনায় সবুজ আমগোর বেশি খেয়ে থাকেন। তবে এমন কিছু কিছু মানুষ রয়েছে যারা কালো আঙ্গুর বেশি খেয়ে থাকেন। বাজারে সবুজ আঙ্গুরের কদরও বেশি রয়েছে। যেই ধরনের আঙ্গুর হোক না কেন এগুলো আমাদের শরীরের জন্য অনেক উপকারী। 

দুইটি আঙ্গুলের মধ্যে খুব বেশি পার্থক্য নেই তবে, কিছু কিছু পার্থক্য রয়েছে যেগুলো কারণে দুইটি আঙ্গুল একে অপরের থেকে আলাদা। সবুজ আঙ্গুরে রয়েছে ক্যাটেকিনস অক্সিডেন্ট- অক্সিডেন্ট। এছাড়াও আরও  রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ফাইবার ইত্যাদি আরো বিভিন্ন ধরনের পুষ্টিগুন উপাদান। তাহলে চলুন জেনে নিন সবুজ আঙ্গুরের কিছু উপকারিতা সম্পর্কে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আমরা হয়তো সকলেই জানি যে অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের জন্য কতটা উপকারী। কারণ এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ি তুলতে সাহায্য করে। আর এই সবুজ আঙ্গুর ফলে রয়েছে ক্যাটেকিনস এনটিঅক্সিডেন্ট উপাদান। যেটি মানবদেহের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও এদের রয়েছে ভিটামিন সি। 

আমরা হয়তো সকলে জানি যে ভিটামিন সি এবং ভিটামিন এ আমাদের শরীরে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এই ভিটামিন সি আমাদের শরীরের একটি শক্তিশালী অক্সিডেন্ট হিসেবে কাজ করে। তাই সবুজ আঙ্গুর খাওয়ার ফলে খুব সহজে আমরা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারবো। তাই আপনার শরীরে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে তাহলে অবশ্যই সবুজ ফল খাবেন।

হজম শক্তি বৃদ্ধি করে

যেকোনো আঙ্গুর ফলেই ফাইবার থাকে। তেমনি এই সবুজ আঙ্গুর ফলেও ফাইবারের ভালো উৎস রয়েছে। আর আমরা হয়তো সকলে জানে যে ফাইবার আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে অনেক সাহায্য করে। এছাড়া এটি পাকস্থলের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে থাকে। হজম শক্তি বাড়ানোর পাশাপাশি এটি আমাদের ওজন কমাতেও সাহায্য করে। 

এইটা থাকা ফাইবার আমাদের পেটকে ভরা রাখতে সাহায্য করে। এর ফলে অতিরিক্ত খাবারের যে সমস্যা সেটিও চলে যায়। আর ওজন খুব সহজে কম করা যায়। তাই যাদের হজমের সমস্যা রয়েছে এবং ওজন কমানো নিয়ে চিন্তাভাবনা করছেন তারা সবুজ আঙ্গুর খেতে পারেন। এটি আপনাদের জন্য অনেক উপকারী একটি ফল হবে।

রক্ত জমাট বাঁধতে সাহায্য করে

সবুজ আঙ্গুর রয়েছে ভিটামিন কে। ভিটামিন কে আমাদের হাড়কে ভালো রাখতে সাহায্য করে। এটি আমাদের শরীরে ক্যালসিয়ামের কর্ম ক্ষমতা বৃদ্ধি করে দেয়। এছাড়াও এটি রক্ত জমাট বাঁধতে অনেক সাহায্য ক্রে। আমাদের শরীরের কোন অংশে যখন কেটে যায় তখন, আমাদের শুরু থেকে অনেক রক্ত বের হতে থাকে। এ রক্ত যদি জমাট না বাধে তাহলে শরীরের সব রক্ত বের হয়ে যাবে। 

ফলে মানুষ রক্তশূন্য হয়ে মারা যাবে। আর রক্ত জমাট বাধার ফলে রক্ত সহজে বের হতে পারে না। আর সেই কাটা জায়গাটি খুব সহজে ভালো হয়ে যায়। তাই শরীরের রক্ত জমা বাধাটা অনেক গুরুত্বপূর্ণ। এর রক্ত জমাত না বাধার ফলে, মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই এই সবুজ আঙ্গুর আমাদের জন্য অনেক উপকারী একটি ফল।

কালো আঙ্গুর খাওয়ার উপকারিতাঃ

আমাদের বাংলাদেশে মোট তিন ধরনের আঙ্গুর পাওয়া যায়। কালো, লাল এবং সবুজ রঙের। এই তিন ধরনের আঙ্গুরের মধ্যে সবুজ আঙ্গুরের পাশাপাশি কালো আঙ্গুরও অনেক জনপ্রিয়তা লাভ করেছে। আর এর পুষ্টিগুণ উপাদানও অনেক রয়েছে। সেগুলো আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তাই পাশাপাশি এই আঙ্গুরও অনেক উপকারী। 

প্রত্যেকটা আঙ্গুরেরই প্রায় একই রকম গুণ রয়েছে। তবে কিছু কিছু কোন ভিন্ন ধরনের। এজন্য একটি আঙ্গুর অন্য  আঙ্গুরের থেকে ভিন্ন। কালো আঙ্গুরের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস যেগুলো ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। কালো আঙ্গুর রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন এ, ম্যাগনেসিয়াম ইত্যাদি আরো বিভিন্ন ধরনের পুষ্টিকর উপাদান। তাহলে চলুন জেনে নেই এর কিছু উপকারিতা সম্পর্কে।

ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে

কালো আঙ্গুরে রয়েছে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এছাড়াও এতে রয়েছে মিনারেলস। যেগুলো আমাদের শরীরে বিভিন্ন ধরনের রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তেমনি এটি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। 

এই উপাদানগুলো আমাদের শরীরে ক্যান্সার কোষ তৈরি হতে বাধা দেয়। তাই এটা খুব সহজে ট্রান্সফারের বিরুদ্ধে লড়াই করতে পারে। অবশ্যই কালো আঙ্গুর খেতে হবে। আর এটি খাওয়ার ফলে আমাদের বিভিন্ন ধরনের রোগের আশঙ্কা অনেক কমে যাবে। পরে আমরা সুস্থ জীবন যাপন করতে পারবো।

ত্বক ভালো রাখে

কালো আঙ্গুরি রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং ভিটামিন সি। আর আমরা হয়তো সকলে জানি যে শরীরের মত আমাদের ত্বকেও দুই ধরনের ব্যাকটেরিয়া থাকে। একটি হলো খারাপ এবং একটি ভালো। আর এই এন্টিঅক্সিডেন্ট উপাদান গুলো আমাদের শরীরের পাশাপাশি ত্বকের ও খারাপ ব্যাকটেরিয়া গুলো দূর করতে অনেক সাহায্য করে। 

এর ফলে আমাদের ত্বক ভালো থাকে। ত্বকে যে বিভিন্ন ধরনের কিংবা অন্যান্য সমস্যা হয়ে থাকে সেগুলো অনেকটাই কমে যায়। তাই ত্বককে ভালো এবং সুস্থ রাখতে হলে কালো আঙ্গুর আমাদের জন্য অনেক উপকারী। তাই আপনারা যদি আপনাদের ত্বকে ভালো রাখতে চান তাহলে কাল আঙ্গুর খাওয়ার অভ্যাস গড়ে তুলন।

হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে

কারণ এতে রয়েছে মিনারেল অর্থাৎ খনিজ পদার্থ। খনিজ পদার্থ খুব কম খাবার গুলোতেই থাকে। তাই এর কদরও অনেক বেশি। এই খনিজ পদার্থ আমাদের শরীরে বিভিন্ন ধরনের কাজ করে থাকে। যেমনঃ হাড়,  দাঁত, চুল ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও এটি আমাদের শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। 

ফলে শরীরের বিভিন্ন সমস্যা থেকে খুব সহজে মুক্তি পাওয়া যায়। এছাড়াও এই খনিজ পদার্থ আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগের বিরুদ্ধে লড়াই করতে অনেক সাহায্য করে। যেহেতু এই মিনারেলস অর্থাৎ খনিজ পদার্থ খুব কম সংখ্যক খাবারে পাওয়া যায় তাই আঙ্গুর আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি ফল। যেটি অবশ্যই খাওয়া প্রয়োজন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url