সহজ উপায়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায়

মুখে দুর্গন্ধ কিংবা নিঃশ্বাসে দুর্গন্ধ এরকম অভিযোগ অনেকেরই রয়েছে এবং এটি একটি কমন অভিযোগ। অনেক সময় এমন হয় যে আমার নিজেরাও জানিনা যা আমাদের মুখ থেকে  দুর্গন্ধ বের হচ্ছে। এতে করে আমাদের আশেপাশের আত্মীয়-স্বজনেরা আমাদের কাছ থেকে দূরে সরে যেতে থাকে। এতে করে আমরা মানুষের সামনে লজ্জিত বোধ করি।

সহজ উপায়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায়

তাহলে চলুন দেরি না করে জেনে নিয়ে সহজ উপায় মুখের দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে। মুখের দুর্গন্ধ দূর করতে আজকের এই পর্ব টি খুব মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি জানতে পারবেন কেন মুখের দুর্গন্ধ হয় মুখের দুর্গন্ধ দূর করার উপায় কি বিস্তারিত আলোচনা।

 মুখে দুর্গন্ধের মত সমস্যা কেন হয়ঃ

অন্যান্য সমস্যা থেকে মুখে দুর্গন্ধ সমস্যাটি খুব লজ্জা জনক একটি সমস্যা। কারণ যখন আপনি কারো সাথে কথা বলছেন কিন্তু আপনি জানেনই না যে আপনার মুখ দিয়ে এক ধরনের দুর্গন্ধ বের হচ্ছে।  যখন সামনের মানুষটি আপনাকে বলবে যে, আপনার মুখ থেকে দুর্গন্ধ বের হচ্ছে। তখন এর থেকে অপমানজনক আর কোন কথাই নেই। 

আপনি তার সামনে লজ্জিত বোধ করবেন। এটি আমাদের সাধারণ জীবন যাপন করতে বাধা দেয়। তাই অন্যান্য সমস্যার থেকে এই সমস্যাটি একটু বড় ধরনের সমস্যা। এখন প্রশ্ন হল, আমাদের মুখে এই দুর্গন্ধের মত সমস্যা কেন হয়। আমরা যখন এর কারণটি জানতে পারবো তখন এর সমাধানও করতে পারব। তাই আগে আমাদের কারন কি জানতে হবে।

ক্যালকুলাস

এটি হচ্ছে সব থেকে কমন কারণ। আমরা যখন খাবার খায় তখন আমাদের দাঁতের উপরে এক ধরনের কালো আবরণ পড়তে থাকে। আর সেটি যদি আমরা পরিষ্কার না করি তাহলে সেই জায়গা থেকে অনেক দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। অনেকেই মনে করেন যে ব্রাশ করলে এ ধরনের সমস্যা দূর হয়ে যাবে। কিন্তু ব্রাশ করার মাধ্যমে কারো ক্যালকুলাস গুলো সহজে দূর হয় না। তাই এটি দূর করতে হলে আপনাকে ডেন্টিস কাছে যেতে হবে। তারা আপনার দাঁতটাকে ভালো করে ওয়াশ করে দিবে।

পরোরাল হাইজিন

এটি হওয়ার মূল কারণ গুলোর মধ্যে রয়েছে মূলত ঠিকমতো ব্রাশ না করা অথবা সঠিক নিয়মে আমরা দাঁত ব্রাশ করছি না। আবার অনেকে আছে যারা প্রতিদিন দুইবার করে ব্রাশ করে না শুধু একবার ব্রাশ করেন। শুধু দাঁত ব্রাশ নয় আমরা ডেন্টাল মাউথ ওয়াসও করছি না। এসব না করলে মূলত পরোরাল হাইজিন এর মতো সমস্যা হয়। এটি শুধুমাত্র ঠিকমতো দাঁত পরিষ্কার করার মাধ্যমে দূর হতে পারে। প্রতিদিন দুই বা দাঁত ব্রাশ করতে হবে এবং সঠিক নিয়মে ব্রাশ করতে হবে। এভাবে যদি আমার প্রতিনিয়ত ব্রাশ করতে থাকে তাহলে এই সমস্যা খুব সহজে দূর হয়ে যাবে এবং মুখে দুর্গন্ধও দূর হয়ে যাবে।

ফুড ইনফেকশন

অর্থাৎ আমরা যখন খাবার খাই তখন অনেক সময়ই দুই দাঁতের মাঝে আমাদের খাওয়া কিছু খাবার আটকে যায়। এটি সময়মতো তুলে না ফেললে সেখান থেকে দুর্গন্ধের সৃষ্টি হতে হয়। কারণ ব্যাকটেরিয়া গুলো সে খাবার পঁচিয়ে দিতে সাহায্য করে। আর এ কারণে মূলত আমাদের মুখ থেকে দুর্গন্ধ হয়। তাই প্রতিদিন দুইবার ব্রাশ করতে হবে এবং ডেন্টাল ওয়াস ব্যবহার করতে হবে। এভাবে যদি প্রতিদিন আপনারা আপনাদের দাঁত পরিষ্কার করতে থাকেন তাহলে, কিছুদিনের মধ্যে তাদের দুর্গন্ধ ভালো হয়ে যাবে।

ড্রাই মাউথ

আমাদের মুখে লালা কিংবা থুতু থাকে। আর সেই লালার কাজ হল, আমরা যে খাবারগুলো খাই সে খাবারগুলোকে খেতে সাহায্য করে। অর্থাৎ সেগুলো এবং সেগুলোকে গিলতে সাহায্য করে। এছাড়াও দাঁতের মাঝখানে নিয়ে চাবাতেও সাহায্য করে। যদি আমাদের এই লালা শুকিয়ে যায় তখন সেগুলো আর ফ্ল্যাশ হতে পারে না। এর কারনেও আমাদের মুখে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। 

তখন সেই সময় আমাদের মুখে অনেক ব্যাকটেরিয়া আছে এবং সেগুলো দুর্গন্ধ সৃষ্টি করে। ড্রাই মাউথ হওয়ারও কিছু কারণ রয়েছে। যেমনঃ ডায়াবেটিস, স্টক। শুধু তাই নয় কিছু ধরনের ওষুধ রয়েছে সেগুলোর কারণে আমাদের ড্রাই মাউথ এর মত সমস্যা হতে পারে। 

এ ধরনের সমস্যা দূর করার জন্য আমাদের পানি বেশি বেশি খেতে হবে। আমাদের সবসময় খেয়াল রাখতে হবে আমাদের মুখ যেন কোন সময় না থাকে। এটি শুধু মুখে দুর্গন্ধের সৃষ্টি করে না বরং এর কারণে বিভিন্ন ধরনের রোগও হতে পারে। তাই এ বিষয়ে আমাদের বেশি সচেতন থাকতে হবে।

মুখের দুর্গন্ধ দূর করার খাবারঃ

অনেকেই মুখে দুর্গন্ধের শিকার হয়ে থাকে। যখন আপনার মুখ থেকে বাজে একটা গন্ধ বের হয় তখন আপনি কারো সাথে কথা বলেন তাহলে, আর সে ব্যক্তি যদি আপনাকে সে কথাটি বলে তাহলে তার সামনে আপনি অনেক অপমানিত হবেন। এটি যেমন আপনার আত্মবিশ্বাসকে কম করে দিচ্ছে তেমনি আপনার সাধারণ জীবন যাপনে বাধা দিচ্ছে। 

এতে করে অন্যান্য মানুষ গুলো আপনাকে ইগনোর করতে শুরু করবে। তাই এ ধরনের সমস্যা সত্যি আমাদের কাছে লজ্জাজনক। মুখের দুর্গন্ধ দূর করার যেমন ওষুধ রয়েছে তেমনি কিছু ঘরোয়া জিনিস রয়েছে। যেগুলোর মাধ্যমে আপনি আপনার মুখের দুর্গন্ধ খুব সহজেই দূর করে দিতে পারবেন। তাহলে জেনে নেই সেই উপাদান গুলো কি কি।

দই

মুখে দুর্গন্ধ সমস্যা হলে প্রত্যেক দিন দই খান। দইয়ে রয়েছে প্রোবায়োটিক, এটি আমাদের মুখে হেলদি ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে। আর হেলদি ব্যাকটেরিয়া গুলো আমাদের মুখের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে থাকে। এছাড়াও এটি আমাদের মুখে দুর্গন্ধ কে সবসময় কন্ট্রোলে রাখে।

পাইনাপেল জুস

এক গ্লাস পাইনাপেল জুস, আপনি খাবার খাওয়ার পর খেতে পারেন কিংবা আপনি এক টুকর পাইনাপেল খেতে পারেন। এটি খুব সহজে আপনার মুখে দুর্গন্ধ দূর করে দিবে।

কমলা লেবু

লেবুতে থাকে ভিটামিন সি। আর এফ ভিটামিন সি আমাদের শরীরের সকল খারাপ ব্যাকটেরিয়া গুলোকে দূর করতে সাহায্য করে। আপনারা হয়তো জানেন এই যে মুখের খারাপ ব্যাকটেরিয়ার জন্য মূলত দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই মুখের ব্যাখ্যা গুলোকে দূর করার মাধ্যমে মুখে দুর্গন্ধ দূর হয়ে যাবে। 

তাই আপনাদের মুখে দুর্গন্ধের মত সমস্যা হলে কমলা লেবু খেতে পারেন। এগুলো ছাড়াও আরো বিভিন্ন ধরনের খাবার রয়েছে যেগুলো আপনার মুখের দুর্গন্ধ দূর করতে পারে। কিন্তু মুখের দুর্গন্ধ যদি অতিরিক্ত মাত্র হয় তাহলে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে। 

মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্টঃ

যেকোনো ধরনের টুথপেস্ট ব্যবহার করার থাকে, ডেন্টাল ওয়াস ব্যবহার করাই ভালো। কারণ এগুলো মুখের সব জায়গার ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। তবে কিছু কিছু ভালো টুথপেস্ট রয়েছে যেগুলো আপনার মুখের দুর্গন্ধ দূর করবে । 

অনেকে রয়েছে যাদের মুখের দুর্গন্ধ টুথপেস্ট দিয়ে হয় না তারা মুখের দুর্গন্ধ দূর করার জন্য যেকোনো ধরনের ওষুধ ব্যবহার করেন। কিন্তু তাদের সেগুলো ডেন্টিস্টের পরামর্শ ব্যবহার করা ভালো তবে, আপনারা যদি বাড়ি টুথপেস্ট দিয়ে মুখের দুর্গন্ধ দূর করতে চান তাহলে, টুথপেস্টের সাথে কিছু ব্যবহার করতে পারেন যেটা আপনার মুখে দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে। 

আর সেই টুথপেস্ট দিয়ে যদি আগে আপনার মুখে দুর্গন্ধ দূর হয়ে যায় তাহলে এর কোন প্রয়োজন নেই। টুথপেস্টের সাথে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। এছাড়াও টুথপেস্ট এর সঙ্গে সামান্য পরিমাণ লবণ এবং লেবুর রস মিক্স করে নিতে পারেন। এই উপাদানগুলো আপনার মুখের দুর্গন্ধ দূর করতে অনেক সাহায্য করবে।

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধঃ

মুখের দুর্গন্ধ দূর করার জন্য বাজারে বিভিন্ন ধরনের ওষুধ বের হয়েছে। আপনারা এই নিয়ে অনেকেই বিভ্রান্ত হয়ে যান যে, আপনাদের কোন ওষুধটি ব্যবহার করা সবচেয়ে বেশি ভালো হবে। তাহলে চলুন জেনে নেই কোন টুথপেস্ট টি আপনার মুখের দুর্গন্ধ দূর করার জন্য বেশি উপকারী । আসলে মুখে দুর্গন্ধ দূর করার জন্য ভালো ওষুধ পেতে হলে আপনাকে একজন ডেন্টিস্ট এর কাছে যেতে হবে। 

তারপর আমার অনুযায়ীই আপনাকে একটি ভালো ওষুধ দেয়া হবে। যেটি ব্যবহারের নিয়মও তিনি বলে দিবেন। আপনার যদি খুব বেশি দাঁতে দুর্গন্ধের সমস্যা হয় তাহলেই ডেন্টিস্টের কাছে যাবেন।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক আশা করছি আজকের এই পর্বটি আপনি খুব মনোযোগ সহকারে পড়েছেন। এবং জানতে পেরেছেন মুখের দুর্গন্ধ দূর করার ওষুধ এবং রোগের দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে। আজকের পর্ব যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আপনি আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url