হেডফোন কি - হেডফোন ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন কোন কি- হেডফোন ব্যবহারের নিয়ম সম্পর্কে। যদি আপনি না জেনে থাকেন হেডফোন কি- হেডফোন ব্যবহার নিয়ম তাহলে আজকের এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়ুন তাহলে জানতে পারবেন হেডফোন কি, হেডফোন কিভাবে ব্যবহার করতে হয় তাহলে চলুন দেরি না করে জেনে নেই হেডফোন কি- হেডফোন ব্যবহারের নিয়ম।

হেডফোন বা ইয়ারফোন হচ্ছে এমন এক ধরনের ডিভাইস যা সরাসরি কানের কাছে শব্দ শোনা যায়। হেডফোন ব্যবহারের সুবিধা ও অসুবিধা সম্পর্কে আমরা আজকে জানবো। ও এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত বিষয় আলোচনা করব।

হেডফোন কি

প্রিয় পাঠক আপনি নিশ্চয় জানতে চাচ্ছেন হেডফোন কি? আপনি যদি না জেনে থাকেন হেডফোন কি আজকের এই পর্ব আপনার জন্য। তাহলে চলুন জেনে নেওয়া যাক হেডফোন সম্পর্কে।হেডফোন হচ্ছে এমন একটি ডিভাইস যা মিডিয়া প্লেয়ার থেকে নির্গত কোন শব্দ সরাসরি কানের খুব কাছাকাছি থেকে শোনা যায়।হেডফোন বলতে আমরা বুঝি একজোড়া ট্রান্স ডুসার কে যেটি কোন মিডিয়া প্লেয়ার থেকে বাহির হওয়া বৈদ্যুতিক তরঙ্গ রূপান্তরিত করে মানুষের কানের শ্রবণ যোগ্য শব্দ সৃষ্টি করতে পারে।

কম দামে ভালো হেডফোন

কম দামে ভালো হেডফোন কিনতে চাইলে আপনাকে ৫০০ থেকে ৬০০ টাকা খরচ করতে হবে।
আর যখন আপনি হেডফোন কিনবেন তখন দুইটি জিনিস অবশ্যই মাথায় রাখবেন, এক নম্বর হেডফোনের সাউন্ড কোয়ালিটি কেমন, এটা দেখে নিবেন এবং আপনি হেডফোনটি কি কাজে ব্যবহার করবেন সেটার উপর বেজ করে আপনাকে হেডফোনটি কিনতে হবে।

 দুই নাম্বার যে হেডফোনটি কিনছেন সেটি লংজিপিটি কেমন হবে এটিও দেখে নিতে হবে। নিচে আমরা ফিলিপস এসবি জেল ১৪০ অন এয়ার হেডফোন এটি কেনার সাজেস্ট করব।(Philips SBCHL140 On-Ear Headphone) এই হেডফোনটির ৩০ মিলিমিটার স্পিকার ভালোমানের সাউন্ড উৎপন্ন করে অনেকক্ষণ ব্যবহার করলেও কোন অস্বস্তি বা বিরক্তি লাগে না কারণ এটি বেশ হালকা আর স্টেনলেস স্টিল এর হেডব্যান্ড দিয়ে তৈরি।

হেডফোন ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক আপনি যদি না জেনে থাকেন হেডফোন ব্যবহারের নিয়ম। তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে  পড়ুন তাহলে আপনি জানতে পারবেন হেডফোন ব্যবহারের নিয়ম। বিশেষজ্ঞ ডাক্তারদের মতে একটানা ৩০ মিনিটের বেশি হেডফোন ব্যবহার করা ঠিক না, ৩০ মিনিটের বেশি হেডফোন ব্যবহার করতে চাইলে ৩০ মিনিট পর ৫থেকে ৭ মিনিট ব্রেক দিয়ে তারপর আবার ব্যবহার করা উচিত এতে করে কানের সমস্যা কম হবে।

যে কোম্পানির মোবাইল আপনার ব্যবহার করবেন ঠিক সেই কোম্পানির হেডফোন আপনি ব্যবহার করবেন কেননা এক একটি মডেলের জন্য এক একটি হেডফোন তৈরি করা হয় এক মডেলের সাথে আরেক মডেলের মিল হয়না।


একজনের হেডফোন আর একজন ব্যবহার করা ঠিক নয় কেননা যখন হেডফোন কানের মধ্যে ব্যবহার করে তখন তার কানের রোগ জীবাণু আর আরেকজনের কাছে পার হয়।যখন আপনি হেডফোন ব্যবহার করবেন তখন একটি নির্দিষ্ট স্থানে ও নিরাপদ জায়গায় হেডফোন ব্যবহার করবেন।

 কারণ হেডফোন ব্যবহার করার ফলে কানের মধ্যে বাইরের কোন শব্দ প্রবেশ করে না, তাহলে যখন আপনি হেডফোন কানে দিয়ে বাইর হবেন তখন গাড়ি চালানো, রাস্তা পার হয়ে যাওয়া, রেললাইন পার হওয়ার সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

অরিজিনাল হেডফোন 

অরজিনাল হেডফোন কিনতে হলে অবশ্যই আপনাকে ব্র্যান্ডের হেডফোন কিনতে হবে আর অরজিনাল হেডফোন চেনার উপায় হচ্ছে সাউন্ড কোয়ালিটি অনেক সুন্দর,  এবং লংজিভিটি অনেকদিন। 

তাহলে অরজিনাল হেডফোন কেনার জন্য তিনটি জিনিস আপনাকে বিশেষ করে মাথায় রাখতে হবে এক নাম্বার হচ্ছে ব্র্যান্ডের হেডফোন দুই নম্বর হচ্ছে সাউন্ড কোয়ালিটি তিন নম্বর হচ্ছে এর মেটারিয়াল গুলো দেখে নিতে হবে।

সবচেয়ে ভালো হেডফোন কোনটি

সবচেয়ে ভালো হেডফোন কিনতে হলে আপনাকে বাজেট দেখতে হবে আপনি কত বাজেটের মধ্যে আপনার হেডফোনটি কিনতে চান। আপনার বাজেটের উপর নির্ভর করবে আপনি কি রকম হেডফোন ব্যবহার করবেন ২৫০০ থেকে ৩ হাজার টাকার মধ্যে নিচে কিছু ভালো ব্র্যান্ডের হেডফোনের নাম দেয়া হলো আপনারা চাইলে এগুলো কিনতে পারেন। 

এগুলোর সাউন্ড কোয়ালিটি খুব সুন্দর আপনাকে বিরক্ত করবে না গান বা মুভি দেখার সময়। এই তালিকায় প্রথমে আছে জেবিএল টি ৪৬০ বি টি নিতে পারেন। বর্তমানে এটা বাজার মূল্য ১৫০০ থেকে ২৫০০ টাকা।

ভালো হেডফোন চেনার উপায়

ভালো হেডফোন চেনার জন্য আপনাকে তিনটি বিষয় মাথায় রাখতে হবে এক নম্বরে যে হেডফোনটি কিনবেন সেটি কোন ব্র্যান্ডের কিনা দ্বিতীয়ত যে হেডফোনটি আপনি কিনবেন সেটার সাউন্ড কোয়ালিটি তৃতীয়ত হেডফোনের সঙ্গে যে মেটেরিয়াল গুলো থাকে সেগুলো দেখে নিতে হবে। এই তিনটি বিষয় মাথায় রেখে আপনাকে হেডফোন নির্বাচন করতে হবে।

সবচেয়ে দামি হেডফোন

বর্তমানে দামি হেডফোন হচ্ছে এইচ-ই-ওয়ান নামের এই হেডফোন। এই হেডফোন সিঙ্গাপুর ডলারের দাম ৮৬ হাজার। যা বাংলাদেশী মুদ্রায় ৫২ লক্ষ ৫৬০০০টাকা। এই হেডফোনটির পুরো সিস্টেমের ওজন প্রায় ২৫ কেজির মত। তাই বুঝতে পারছেন এর শব্দ কেমন হবে। এই হেডফোন কোম্পানিটির নাম হচ্ছে সেন হাইজার।

ব্লুটুথ হেডফোন বাংলাদেশর দাম 

বাংলাদেশের ব্লুটুথ হেডফোনের দাম শুরু হয়েছে বিশ টাকা থেকে শুরু করে৫০০০টাকা পর্যন্ত। দাম কম বলে মান খারাপ তা না এটিতে ব্লুটুথ এর সর্বাধিক ভার্সন রয়েছে ফলে অনেক দূর থেকে এই ব্লুটুথ হেডফোন চলতে সক্ষম। যদি আপনি কম দামে ভালো মানের হেডফোন কিনতে চান তাহলে রাজধানী ঢাকা শহরের গুলিস্তান বাজারে যেতে হবে সেখানে আপনি কম দামি থেকে শুরু করে ভালো দামে হেডফোন পাবেন খুবই কম দাম ।

শেষ কথা

প্রিয় পাঠক তাহলে এতক্ষণ আপনি নিশ্চয় জেনে গিয়েছেন হেডফোন কি হেডফোন ব্যবহারের নিয়ম সম্পর্কে। এই পোস্ট সম্পর্কে যদি আপনার কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে অবশ্যই জানাবেন এবং আপনার বন্ধু বান্ধবের সাথে পোস্টটি শেয়ার করবেন ধন্যবাদ ভাল থাকবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url