ধনে পাতার আসাধারন গুন - ধনিয়া পাতার রস খেলে কি হয়

আমরা প্রতিনিয়ত অনেক ধরনের খাবার খেয়ে থাকি। কিন্তু সেগুলোর গুনাগুন সম্পর্কে আমাদের কোন খেয়াল থাকে না। সেগুলো যে আমাদের শরীরে কোন ধরনের প্রভাব ফেলে, ভালো কি মন্দ তা আমরা খেয়াল করি না। কিন্তু আমরা এমন অনেক কিছু খাবার খেয়ে থেকে যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। তেমনি একটা খাবার আমরা খেয়ে থাকি যার নাম হচ্ছে ধনেপাতা।

তেমনি এক পুষ্টিগুণে ভরপুর শাকের নাম ধনেপাতা।ধনেপাতা একটি শীতকালীন শাক। বেশিরভাগ ক্ষেত্রে এটিকে রান্নার কাজে ব্যবহৃত করা হয়। অনেকে রান্নার সাদ বাড়ানোর জন্য এবং রান্নায় সুন্দর ঘ্রান আনার জন্য ব্যবহার করা হয়। হয়তো অনেকে এর গুনাগুন সম্পর্কে না জেনে এটি খেয়ে থাকেন।

ধনেপাতাতে যেসব পুষ্টিকর উপাদান রয়েছেঃ

সাধারণত ধনেপাতা কে রান্নার কাজে ব্যবহার করা হয়, রান্না আরো সুস্বাদু করার জন্য। কিন্তু অনেকে না জেনে ধনেপাতা খেয়ে থাকেন। তারা মনে করে ধনেপাতা শুধু রান্নার সাত বাড়ানোর জন্যই। কিন্তু এটি ভুল। ধনেপাতা অনেক পুষ্টিগুনে ভরপুর।

ধনে পাতাতে রয়েছে ভিটামিন, মিনারেল এবং এন্টিঅক্সিডেন্ট। যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ধনেপাতা তে রয়েছি ভিটামিন কে। যার রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। আর এ কারণে শরীরে রক্ত কম ক্ষয় হয়। আবার এর পাশাপাশি হাড়গুলো ভালো রাখতে সাহায্য করে।

 ধনেপাতা তে যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এটি রোগ প্রতিরোধ করতে সাহায্য করে, শরীরে এক ধরনের রেডিকেল আছে যার কারণে আমাদের ক্যান্সার, হৃদরোগের মতো সমস্যা দেখা দিতে পারে।  ধনেপাতাতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এইসব রেডিকেলের বিরুদ্ধে লড়াই করে। পরে ক্যান্সার হৃদয় থেকে বেঁচে থাকা যায়।

ধনেপাতার কিছু উপকারিতাঃ

 ধনেপাতা তে উপস্থিত যেসব পুষ্টিকর উপাদান রয়েছে, তা আমাদের বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। শুধু যে রোগের বিরুদ্ধে লড়াই করে তা নয়। বরং এটি আমাদের রূপচর্চা মাঝে মাঝে ব্যবহৃত হয়। আবার এর পাশাপাশি এটি আমাদের ওজন কমাতেও সাহায্য করে।

আমাদের মধ্যে অনেকেই আছে যাদের ওজন নিয়ে অনেক সমস্যা। তারা হয়তো জানে না ধনে পাতার মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা ওজন কমাতে সাহায্য করে। এরকমই ধনেপাতা আরও অনেক গুণ রয়েছে। তাহলে চলুন সেগুলো জেনে নিই।

নিচে ধনেপাতার কিছু উপকারিতা সম্পর্কে তথ্য দেওয়া হলোঃ

১। হার্টের সমস্যা দূর করে

ধনিয়া পাতাতে এমন কিছু উপাদান রয়েছে যা হার্টের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। আবার গবেষণায় ও জানা গেছে যে, ধনিয়া শরীরের কিছু খারাপ এলডিএল কোলেস্টেরল কমাতে সাহায্য করে। যা হাটের বিভিন্ন ঝুঁকি কমাতে সাহায্য করে।

২।রক্তের সল্পতা কমায়

ধনিয়া পাতা চেয়ে রয়েছে আয়রনের উৎস। যা মানব দেহের রক্তের স্বল্পতা কমাতে সাহায্য করে। আবার সে সঙ্গে রক্তচাপ কমাতেও সাহায্য করে।

৩।ওজন কমাতে সাহয্য করে

ধনেপাতাতে রয়েছে ফাইবার। যা ওজন কমানোর জন্য অনেক জরুরী। শুধু চেয়ে ওজন কমাতে সাহায্য করে তা নয় বরং এর পাশাপাশি করে।

৪।ডায়াবেটিস রগিদের জন্য উপকারী

যাদের ডাইবেটিস রয়েছে তাদের রক্তের শর্করা কমাতে ধনিয়া পাতা অনেক সাহায্য করে। আবার এটি রক্তের গ্লুকোজ প্রক্রিয়ায় সাহায্য করে।

৫।হজম শক্তি বৃদ্ধি করে

ধনিয়া পাতাতে এমন উপাদান রয়েছে যা মানব দেহের হজম শক্তি বৃদ্ধি করে। এছাড়াও ধনিয়া পাতা পেটের ব্যথা ও পাকস্থলের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। আর যাদের হজমের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে ধনিয়া পাতা অনেক উপকারি।

রূপচর্চায় ধনিয়া পাতাঃ

শীতের সময় সবারই ত্বক শুষ্ক হয়ে যায়। তাই আমরা এ সময় বিভিন্ন ধরনের মশ্চারাইজার ব্যবহার করি। আমরা চাইলে ঘরোয়া পদ্ধতিতে আমাদের ত্বকের শুষ্কতা কমাতে পারে। ধনিয়া পাতা আমাদের ত্বকের শুষ্কতা কমাতে সাহায্য করে। এর পাশাপাশি ব্রণের কিছু সমস্যা দূর করে ।

আমরা হয়তো অনেকেই জানিনা যে, ধনেপাতায় ও আমাদের রূপচর্চায় ব্যবহৃত হতে পারে। তাই আমাদের জেনে রাখা উচিত ধনেপাতা কিভাবে ব্যবহার করলে আমাদের সমস্যা তো হতে পারে।

নিচে রূপচর্চায় ধনেপাতার ব্যবহার দেওয়া হলঃ

১। ঠোঁটের কালো দাগ দূর করতে ধনিয়া পাতা অনেক কার্যকর। ধনিয়া পাতার রসের সাথে দুধের সর মিশিয়ে ঠোঁটের লাগিয়ে রাখলে, ঠোঁটের কালো দাগ দূর হয়ে যায়।

২। ধনিয়া পাতা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই প্রথমে এক চামচ দয়ের সাথে ধনিয়া পাতা মিশে মুখে লাগিয়ে রাখলে,। মুখের কালো দাগের পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

৩। ধনিয়া পাতার সাথে হলুদের মিশ্র না আমাদের ত্বকের জন্য অনেক উপকারি।

ওজন কমাতে ধনিয়া পাতাঃ

ধনিয়া পাতা নানান গুণের অধিকারী। এটি আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে, আমাদের তো চুলের ও সমস্যা দূর করে। আবার সেই সঙ্গে আমাদের ওজন কমাতেও সাহায্য করে। আর এই কারণে ধনিয়া পাতা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারি।

ধনে পাতা তেল রয়েছে ফাইবারের উৎস।  আমরা অনেক ভালো করেই জানি ফাইবার আমাদের ওজন কমাতে অনেক সাহায্য করে। ধনেপাতাতে ফাইবার উৎস রয়েছে। তাই এটি আমাদের ওজন কমাতে সাহায্য করে। আবার এর পাশাপাশি ধনিয়া পাতা আমাদের পেটের চর্বি কমাতে সাহায্য করে ফলে, আমাদের ওজন কমে যায়।

এভাবে ধনিয়া পাতার অসাধারণ গুন গুলো আমাদের অনেক সাহায্য করে থাকে।

ধনিয়া পাতার রস খেলে কি হয়?

ধনেপাতায় রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি, আমাদের শরীর স্বাস্থ্য ভালো রাখারও কাজ করে। ধনেপাতা বিভিন্ন পুষ্টি গুনে ভরপুর।যাদের শরীরে অতিরিক্ত ক্যালরি আছে ও স্থুলতা হ্রাস করতে চান তারা ধনেপাতার রস খেতে পারেন। এবং যাদের হার্টের সমস্যা রয়েছে তারা ধনেপাতার রস খেলে অনেক উপকার পাবেন।

ধনে পাতায় কি ভিটামিন আছে?

পাঠক আপনি জানতে চেয়েছেন ধনেপাতা কি ভিটামিন আছে সে সম্পর্কে। ধনেপাতায় ভিটামিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ। এবং এর সঙ্গে আরও আছে ভিটামিন ই তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যাদের শক্তি ভালো রাখতে সাহায্য করে।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমরা একেবারে শেষ প্রান্তে চলে এসেছি। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে লাগবে। আজকের এই আর্টিকেল সম্পর্কে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আশা করছি ধনেপাতা সম্পর্কে আপনি অনেক কিছু জানতে পেরেছেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url